এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  ছবি

  • হুসেন !! ইন্দিরা-সরস্বতী-মাধুরী-টাব্বু। তবে রং-তুলি-আঁচড়? রক্ত?

    Somnath
    ছবি | ১৫ ডিসেম্বর ২০০৫ | ১৩০৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • amit | 203.197.196.1 | ১৭ ডিসেম্বর ২০০৫ ০০:০০401578
  • জরুরী অবস্থা চলাকালীন ইন্দিরা গান্ধীকে দেশমাতা রূপে আঁকা! শৈল্পিক দৃষ্টিভঙ্গী! কে পাগল বলে বুঝিয়ে দে বুঝিয়ে দে।তাইলে তারা খসুক,নীচে গালিচা পেতে আমীর খসরু।
  • adheesha | 193.61.255.85 | ১৭ ডিসেম্বর ২০০৫ ০০:০০401575
  • থিফ অফ বাঘদাদ রাজকন্যা-কে চুরি করে নিয়ে যাচ্ছে ....

    রাজকন্যার হাত কাটা ..... রক্ত পড়ছে না.....

    হাওয়া বইছে, আঁধী অথবা কালবৈশাখী ....

    বোঝা যাচ্ছে না, ছবিতে হাওয়ার রং .....

    হুসেনের 'থিফ অফ বাঘ্‌দাদ' সিমায় এসেছিল। দেখেছিলে কেউ?
  • Somnath | 210.212.137.6 | ২৭ ডিসেম্বর ২০০৫ ১৫:৪৬401576
  • মোদ্দা কথাটা হল, এই নব্বই পেরোনো কিশোরটির কাজে যে গিমিকবাজি খোঁজার জনপ্রিয় শখ, তা বাদে স্রেফ লোকটার কাজ নিয়ে কোনো অনুভূতি, মানে কিছু রঙের অনুষঙ্গে আসা রূপকথা - আছে কি নেই, এইটুকুই।
  • sumeru | 61.2.3.151 | ১৩ জানুয়ারি ২০০৬ ২০:১৬401577
  • ন্যাংটো মল্লিকা আঁকুননা প্লীজ
    ----------------------------

    মাতঙ্গী দশ মহাবিদ্যার অন্যতম, যেমন কালী, তারা, ভুবনেশ্বরী, ভৈরবী, ছিন্নহস্তা, কমলা, বগলামুখী প্রভৃতি। তন্ত্রমন্তে অন্য সাধনার ধন, অন্যমতে ছোটলোকেদের দেবী। আসলে মাতঙ্গী কৃষ্ণবর্ণ, সরস্বতীর একটি রূপ। চন্ডাল থেকে ব্রাহ্মণত্ব অর্জন করা মাতঙ্গ ঋষির কন্যা। ইন্দ্রকে আরাধনা করে কন্যা হলেন মাটি।

    মাটি, রঙহীন মাটি, তোমার পরে ঠেকাই মাথা, টেরাকোটার শিল্পীর কাছে যে রূপটি বাঙ্ময় তা মাতঙ্গী। সাদা রঙের প্রলেপে ঢাকা পড়ার আগে সব সরস্বতী ই মাতঙ্গী এবং স্বভাবতই তিনি বসনহীনা,অবিন্যস্ত ছড়িয়ে থাকা বিশ্বের সমস্ত কুমোরটুলিতে এখন যে রূপটি প্রতিভাত হয়ে উঠছে এ দর্শনে কারুরই তো আপত্তি ছিলনা। আম হুসেনেরও নয়।

    গোল বাধল এক নগ্নিকার ছবির নিচে সরস্বতী লিখে দেওয়ায়। মাতঙ্গী লিখলে, কূলীনকূলসর্বস্ব তোমরা, কি হাতা গুটিয়ে নেমে পড়তে? রণক্ষেত্র করে তুলতে শিল্পীর ড্রয়িং রুম? হিন্দুত্ববাদীরা কৌলীন্যরক্ষায় যতটা সচেতন শিল্পের অভিনিবেশে ততটা নন। এ তো গেল ওদের কথা, আমাদের কথা বলি।

    আসলে আমরা যতটা মাধুরীকে ভালবাসি ততটা সরস্বতীকে নয়। সরস্বতী সর্বদাই টুকরো টুকরো হয়ে পড়েন স্মৃতিতে, বাসন্তীকা রঙের শাড়িগুলির মধ্যে, ঐ সব মাধুরীরা যায়। হুসেনের অধরা মাধুরী সরস্বতী হলেও আমাদের কিছু যায় আসেনা, মণীষা কৈরালা বা টাবু হলেও নয়। আমরা বরং মুখরিত থাকব ১৯১৫ সালে জন্মগ্রহন করা সেই শ্বেত শ্মশ্রু শিল্পীটির লালসা ও চলচ্চিত্রের তরলে নারীদেহ ভিজিয়ে দেওয়ার প্রয়াসে। কখনও ভুলেও উচ্চারন করবনা বম্বে প্রগ্রেসিভ গ্রুপের কথা, বেন্দ্রে যখন কিউবিজমে গড়ে তুলছেন ভারতীয় নারীর অখন্ডতা, মনে পড়বেনা কে কে হেব্বারের কেবল মাত্র তীব্র তীব্র হলুদে আঁকা খরার ছবিটি, নিউটন সুজা যেভাবে রেখার অবয়বে ভেঙে গোয়ার সমুদ্রের স্বাদ এনে দেবেন খৃষ্টের কাঁটার মুকুটে, মনে রাখুন, যামিনী রায় আঁকছেন ন্যারেটিভ যীষুর জন্ম, একই ফরমুলায়, নিজস্ব রূপ ও রেখায়।
    তার গ্রুপের অন্য সদস্যদের ছেড়ে হুসেন আরো খানিকটা এগিয়ে যাবেন পরবর্তী পাঁচটি দশকে। যুদ্ধের সংবাদ ছাপা খবরের কাগজটি ছিড়ে কালো মোটা তুলি দিয়ে এঁকে দেবেন বহিরঙ্গ রূপ, তার ঘোড়াগুলিকে তার কামনার রূপ হিসেবেই দেখতে চাইব শিল্পযোদ্ধা হিসেবে নয়। দেওয়াল জুড়ে আঁকুন, ছবি বিক্রি করে দিন আঁকার আগেই আমরা ভ্রু কুঁচকে বলব সব ফেরেব্বাজী। আসুন পারলে এখনই লোকটাকে তুলোধোনা করে দি, বলি, জানিস, কত ধানে কত চাল?

    দাড়ি আরো লম্বা হোক, আরো কিছুদিন ছবি টবি আঁকুন, সংঘ সঙ্গবদ্ধ হোক আপন নিয়মে, আমরা ব্যাপৃত থাকি আপন ভুবনে। মাধুরী থাকুন, শচিন থাকুন, থাকুক রয়াল স্ট্যাগ, মাইক্রো আভেন, খোলা ম্যানহোল। কান টানলে মাথার মত আরো কিছুদিন বেঁচে থাকুন মকবুল ফিদা হুসেন।

    সুমেরু
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন