এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • গল্পহীন সময়ের কিছু গল্পসল্প

    d
    বইপত্তর | ২১ জুলাই ২০০৯ | ৫১৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • d | 121.245.2.226 | ২১ জুলাই ২০০৯ ১২:১৭415897
  • কিছু নবীন লেখকের ২০০৯ এ প্রকাশিত কটি বই হাতে এলো। বইগুলো ঢাকা বইমেলা-২০০৯ এ প্রকাশিত, কারো প্রথম, কারো দ্বিতীয় বই।

    এঁদের মধ্যে মিল হল, এঁরা সকলেই সচলায়তনে লেখেন। সেই সূত্রে এঁদের অধিকাংশের লেখার সাথে আমি প্রায় বছরখানেক ধরে পরিচিত। সহব্লগারদের লেখার প্রতি আমার ব্যক্তিগত দুর্বলতা আছেই, তাই এই টইকে ঠিক রিভিউ হিসাবে না নিয়ে নিছকই আমার পাঠপ্রতিক্রিয়া হিসাবে নিতে অনুরোধ করব।
  • d | 121.245.2.226 | ২১ জুলাই ২০০৯ ১২:৫০415907
  • আনোয়ার সাদাত শিমুল, গল্প আঁকেন। পেন্সিল স্কেচ যেমন হয়, তেমনি দু চারটে টান দিয়েই চরিত্রগুলি ফুটিয়ে তোলেন। অন্তর্জালে প্রকাশিত এরকমই ১১টি গল্প নিয়ে শিমুলের বই "অথবা গল্পহীন সময়'। প্রকাশক "শস্যপর্ব', দাম ১৪০/-।

    শিমুলের নিজের কথায় "সাহিত্যের নিরীক্ষণ কিম্বা উত্তরাধুনিকতার উত্তরণ নয়, নিছক নিজের মত করেই গল্পগুলো লিখেছি বিভিন্ন সময়ে। সমকালীন ঘটনা-প্রেক্ষিত-জীবন দেখার চেষ্টা করেছি ব্যক্তি এবং সম্মিলিত যাপন বর্ণনে। এ সময়ের মানুষের স্বপ্ন ও সম্ভাবনার প্লটে প্রায়ই লক্ষ করেছি চরিত্রগুলো মুখোমুখি হয় নানা প্রশ্নের, যার কোনোটির উত্তর আমরা জানি, কোনোটির জানি না। তখন চারপাশকে বড্ডো অস্থির আর গল্পহীন মনে হয়।'

    আরেক সহব্লগার হাসান মোরশেদ তাঁর "পাকমন পেয়ার' গল্পটি সম্পর্কে বলেছেন " এই লেখা যতটা না গল্প তার চেয়ে অধিক গল্প জমা তার প্রেক্ষাপট ও প্রতিক্রিয়ায়। একটা আপাত নিরীহ লেখা কতটা কার্যকর অস্ত্র হয়ে উঠতে পারে ঘাতক-দালালের মোকাবেলায়, "পাকমন' পেয়ার' তার অনুপম উদাহরণ হয়ে থেকে যাবে।

    তো, এই প্রেক্ষাপটটি বোঝা আমার পক্ষে খুব সহজ নয়। এই সীমাবদ্ধতা মেনে নিয়েই আমার শিমুল পাঠ শুরু হয়।
  • pantha | 202.59.136.5 | ১৮ আগস্ট ২০০৯ ১০:০৩415908
  • সচলায়তন পাঠের সুবাদে আমারো কিঞ্চিত শিমুল পাঠের অভিজ্ঞতা হয়েছে। ভালো লেগেছে তার গল্পসপ্পো! শিমুল লেখে সময়কে ধারণ করে। সমকালীন ঘটনা বেশ ফুটিয়ে তুলতে পারে সে! তার প্রথম বই 'অথবা গল্পহীন সময়' পড়ে পাঠাভিজ্ঞতা লিখেছিলাম সচলে। তার লিংকটা দেয়ার লোভ সামলাতে পারলাম না- http://www.sachalayatan.com/pantha_rahman_reza/22245
  • d | 144.160.5.25 | ১৮ আগস্ট ২০০৯ ১০:১০415909
  • আরে: পান্থ যে!! সুস্বাগতম! সুস্বাগতম!
  • pantha | 202.59.136.5 | ১৮ আগস্ট ২০০৯ ১০:৫৩415910
  • ধন্যবা!
    আমি গুরু'র নীরব পাঠক। মাঝে মাঝে উকি মেরে যাই। এখানাকর আলেআচনের থ্রেডগুলেও বেশ উপভেআগ্য। কিন্তু ভায়া,'ডি' মিনস কি আমাদের দিগন্ত দা, না দময়ন্তী! ঠিক মালুম করতে পারলাম না! :D
  • d | 144.160.5.25 | ১৮ আগস্ট ২০০৯ ১১:০০415911
  • d মানে দময়ন্তী। :)
    দিগন্ত'কে এখনে সাড়াশব্দ করতে দেখিনি
  • d | 117.195.39.155 | ১৩ সেপ্টেম্বর ২০০৯ ২১:৫৮415912
  • শিমুলের গল্প আমি প্রথম পড়ি "নীলুফার যখন মারা গেল'। গল্পটি আমাকে মুগ্‌ধ ও বিস্মিত করেছিল। সচলায়তনে শিমুলের ব্লগে গল্পটি নিয়ে ঝড় বয়ে যায়। অনেকেই বলেন, গল্পটিতে শহীদুল জহিরের প্রভাব প্রকট। যাই হোক, তাতে আমার গল্পটি ভাল লাগায় কোন ব্যঘাত ঘটে নি। এরপর খুঁজে খুঁজে অন্যান্য গল্পও পড়ে ফেলি। অনেকগুলিই পড়ে বেশ ভাল লাগে। ফলে এই বইটি হাতে পাওয়ার জন্য অপেক্ষা আমার ছিলই।

    যে কথা বলছিলাম, শিমুলের কিছু গল্পের প্রেক্ষাপট বুঝতে আমার কিছু সমস্যা হয়েছে। আমি যেটুকু বুঝেছি, তা হল বাংলাদেশের মুক্তিযুদ্ধ সম্পর্কিত তথ্যাদি বিকৃত করার জন্য তৎপর বাহিনী (জামাত, রাজাকার) বিভিন্নভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে। এই তথ্যবিকৃতির কাজে তারা অনেকখানি সফলও বটে। অন্তর্জালকেও চলে তাদের তৎপরতা। এই তথ্যবিকৃতির বিরুদ্ধে, "মুক্তিযুদ্ধ' শব্দটি মুছে ফেলার চেষ্টার বিরুদ্ধে তৈরী হয় শিমুলের "নতুন খাতার পাতায়', "পাকমন পেয়ার', "পাক পতাকার ছায়ায়', "পরবাসে পাকমন' শীর্ষক গল্পগুলি। "পাকমন পেয়ার' ও "পরবাসে পাকমন' এই সংকলনের সবচেয়ে দূর্বল গল্প। এই গল্পদুটি আন্তর্জালিক যুদ্ধের হাতিয়ার হিসাবে খুবই সফল। কিন্তু ঐ অন্তর্জালে প্রকাশিত ও সফল হওয়ার উপকরণই এই গল্পদুটির মূল দূর্বলতা বলে আমার মনে হয়েছে। সর্বাঙ্গে তাড়াহুড়োর ছাপ নিয়ে এগুলি আমার কাছে ঠিক গল্প হয়ে ধরা দিল না। তুলনামূলকভাবে "নতুন খাতার পাতায়' গল্পটি বেশী ভাল লেগেছে। এই গল্পটির আরেকটি কারণে আমার নজর কাড়ে। এতে উল্লেখ আছে EPWএ প্রকাশিত একটি আর্টিক্‌ল, যেখানে মুক্তিযুদ্ধে নিহত ও আক্রান্তের সংখ্যা নিয়ে ছিনিমিনি খেলা হয়েছে। আর্টিক্‌লটা খুঁজে বের করে পড়েও ফেললাম। যাই হোক, সেই আর্টিক্‌ল্‌কে ব্যবহার করে বিকৃত তহ্য আরও বেশী লোকের কাছে প্রচারের চেষ্টা, মগজধোলাইয়ের চেষ্টা ভালোভাবে এসেছে এই গল্পটিতে। আর সীমান্তের এপারেও একই ধরণের চেষ্টার কিছু কমতি তো নেই তা আমরা জানি।

    (বাকীটুকু কাল)

  • tkn | 122.162.42.23 | ১৪ সেপ্টেম্বর ২০০৯ ০৩:১৫415914
  • দ,

    প্রাপ্তি মাত্রেই থ্যাঙ্কু বলাটা আসে না আমার। ধন্যবাদ/যোগ, এগুলোও কেমন ফিকে ফিকে লাগে। তোমার দেওয়া লিঙ্কদুটো খুলে পড়তে পড়তে রাত ফুরিয়ে এলো। তবু ওগুলোর কোনোটাই বললাম না। এরকম লেখা পড়ানোর জন্য কিই বা দেওয়া যায়??

    ধরো একটা তাল খেজুরের ছায়া মাখা পুকুর দিলাম যার ছবি তুলে তুমি নিজের কাছে রাখতে পারো অথবা খানিক চিঁড়ে আর চালগুঁড়ি দিলাম যাতে রাত সাড়ে দশটার পরে বেগুনী ভাজতে বসলেও মুচমুচে বেগুনী পেতে পারো :-)))

    এরকম গল্প আরো পড়িও যদি সংগ্রহে থাকে

  • Souva | 203.141.92.14 | ১৪ সেপ্টেম্বর ২০০৯ ১৬:২১415898
  • "নীলুফার যখন মারা গেল' একটি অসামান্য গল্প। এর মধ্যে যে অনিশ্চয়তা বুনে দেওয়া হয়েছে, যেভাবে অসংখ্য সম্ভাবনার বীজ বুনে দেওয়া হয়েছে এই গল্পের শরীরে, সেটা বিস্ময়কর। তবে শিমূলের অনেক গল্প আমার ভালো লাগেনি ঐ D-কথিত কারণেই। ব্লগে লেখা-র ফলেই কি না জানি না, কিরকম যেন অসম্পূর্ণ, আধখ্যাঁচড়া লাগে।
  • ranjan roy | 122.168.251.50 | ১৫ সেপ্টেম্বর ২০০৯ ০১:০১415899
  • দময়ন্তীর দেয়া লিংক থেকে দুটো গল্প এবং সচলায়তনের ব্লগগুলো পড়লাম। শেষ হল রাত তিনটেয়। ই-মেলে আরো কিছু আড্ডা দেয়ার কথা ছিল। জি- টকে বন্ধুদের কল এসেছিল। সব ভুলে গেছলাম।
    ""নীলুফার'' গল্পটির শৈলী বেশ সফল মনে হয়েছে। লেখক বেশ টাচ্‌লাইনের পাশ দিয়ে আউটসাইড ডজ করে বল নিয়ে এগুলেন।
    কয়েকজন শিমুলের আরোগ্য কামনা করেছেন। ওদের মতে এতে মার্কোজ এর " জাদু শৈলী''র প্রভাব খুব স্পষ্ট।
    আমার আদৌ তা মনে হয় নি। মার্কোজ এর কিছু বই পড়ে তবেই বলছি।
    কোথাও কি ঈর্ষা কাজ করছে?
  • trq | 58.96.92.31 | ২২ সেপ্টেম্বর ২০০৯ ২০:৫৯415900
  • আনোয়ার সাদাত শিমুলের এটা প্রথম বই। বইয়ের গল্পগুলো, যতদুর মনে করতে পারি, গত বছর তিনেকের মাঝেই লেখা। শিমুলের ব্লগ লেখার সময়কালও এরকমই। আমার ধারণা, লিখবার তারিখ অনুযায়ী পড়ে গেলে ওর লেখার ভেতরের পরিবর্তন, এবং ক্রমবর্ধমান ম্যাচুরিটিটা বেশ ভাল মতন বোঝা যাবে।

    শিমুলের গল্পের একটা বৈশিষ্ঠ হলো, একদম সাম্প্রতিক সব বিষয় নিয়ে ও চট করে গল্প সাজিয়ে ফেলতে পারে। গল্পের চরিত্র এবং তাদের নিয়ে গল্প এগিয়ে নেবার জন্যে যা সকল উপাদানের প্রয়োজন- শিমুল সেসব সংগ্রহ করে প্রতিদিনের পত্রিকার পাতা, টেলিভিশন এবং যাপিত জীবন থেকে। ওর লেখাগুলূ তাই একেকটা সময়কে ধরে রাখে খুব ভালভাবে।
  • d | 219.64.185.117 | ২৭ সেপ্টেম্বর ২০০৯ ১৮:৪৪415901
  • "আমরা সস্তায় ফ্ল্যাট কিনবো ভাবছিলাম' গল্পটা মধ্যবিত্তের সস্তায় ফ্ল্যাট কেনার স্বপ্ন ও সেই স্বপ্নের সম্ভাব্য মূল্যের ছবি ধরে রাখে। "শনিবারে নাজ ম্যারেজ মিডিয়ায়' গল্পটি শুরু হয় ও এগিয়ে চলে টানটান নির্মেদ ভঙ্গীতে। কিন্তু একেবারে শেষে এসে কিরকম যেন গোঁজামিল দিয়ে শেষ হয়ে যায়। আমার মনে হয়েছে, গল্পটির শেষাংশের প্রতি আরেকটু যত্ন নিতে পারতেন লেখক।

    "ঢাকা ১২১৬', "ভালোবাসার এপাশ ওপাশ' আর "অথবা গল্পহীন সময়' -- এই তিনটি গল্প এই বইয়ের শ্রেষ্ঠ সম্পদ। বিশেষ করে "অথবা গল্পহীন সময়' গল্পটি আমাদের দৈনন্দিন জীবনের এমন কিছু খুঁটিনাটি বিষয় নিয়ে লেখা যে এমনিতে ঐ ছোটখাট ঘটনাগুলো যখন আমাদের চারপাশে ঘটে তখন আমরা তেমন খেয়ালও করি না যে এটি একটি গল্প হতে পারে। এই আপাত দাম্ভিক কিম্বা অসহায় মানুষগুলি আসলে এক সময়ের জালে বন্দী। "ঢাকা ১২১৬' গল্পটিও অসম্ভব শক্তিশালী। এক বিচ্ছিন্ন বাবা-মায়ের সন্তান যে মায়ের নতুন বাড়ীর সামনে গিয়ে ঘোরাফেরা করে --- তার অসহায়তা, ছেলেটির প্রতি তার পিতার অসম্ভব স্নেহ অদ্ভুত বিষাদে ঘিরে ফেলে পাঠক আমাকে ---- আর তখনই ছেলেটি মুখোমুখী হয় এক অমোঘ সত্যের। অপূর্ব্ব কথনশৈলী।

    বইটির মুদ্রণসৌকর্য্য মুগ্‌ধ হবার মত। ছোট্ট, হার্ডকভারে বাঁধানো কালো রঙের ওপরে কাঁটাবিহীন একটা ঘড়ির মাঝখানে "অথবা গল্পহীন সময়' -- এককথায় চমৎকার। ভাল কাগজে ছাপা, বানানভুল খুব সামান্য, "শস্যপর্ব'র প্রকাশনা মান যথেষ্ট ভাল।
    (শেষ)
  • d | 219.64.185.117 | ২৭ সেপ্টেম্বর ২০০৯ ১৯:০৩415902
  • কনফু,

    ঠিক কথা, গল্পের শেষে তারিখ ধরে সিকোয়েনি্‌শয়ালি ধরে পড়লে লেখার বিবর্তনটা বেশ বোঝা যায়। "নীলুফার ....' পরবর্তী শিমুল অনেক বেশী ভাল লাগে পড়তে। কিন্তু বইটাতে তো গল্পগুলা উল্টাপাল্টা করে ছাপা। ফলে প্রথম পড়াটা ঐরকমভাবেই হয়েছিল। এখন আবার তারিখ ধরে নিজে সাজিয়ে নিয়ে পড়লাম।

    "নীলুফার .... ' এই বইয়ের অন্তর্গত না হওয়ায় আমি একাটু হতাশ হয়েছি। :(

    রঞ্জনদা,

    মার্কেজের কথাটা অনেকে নন, একজনই বলেছিলেন। একদম ফালতু কথা, আমিও একমত। যাই হোক সেসব বছরখানেক আগের কথা। :)

    শৌভ,

    আপনি "নীলুফার' এবং পরবর্তী গল্পগুলো পড়ে দেখুন। এখন দেখুন তো কেমন লাগছে।

    তেকেনা,

    আমি লেখককে জানিয়ে দিচ্ছি তোমার ভাললাগা। আমিও "ধনয়্‌বাদ' দিলাম না। :)
  • Anwar Sadat Shimul | 202.4.96.104 | ২১ ডিসেম্বর ২০০৯ ০১:৪১415903
  • দেশে ফেরা, জীবন ও জীবিকার তাগিদ; সব মিলিয়ে অন্তর্জাল বিচ্ছিন্ন সময় কেটেছে লম্বা সময়।
    যথা সময়ে দমুদি'র প্রতিক্রিয়া ও অন্যান্য মন্তব্যগুলো পড়লেও ধন্যবাদটুকু জানানো হয়নি।
    এই বিলম্বে ক্ষমা চেয়ে নিচ্ছি।

    প্রশংসা-নিন্দা দুটৈ মাথা পেতে নিলাম।
    পাঠ এবং প্রতিক্রিয়ার জন্য সবাইকে সবিনয় কৃতজ্ঞতা জানাচ্ছি।
  • vikram | 78.16.244.22 | ২১ ডিসেম্বর ২০০৯ ০৩:৫২415904
  • হু, নীলুফারটা টু গুড।
  • Nina | 68.45.145.174 | ২১ ডিসেম্বর ২০০৯ ০৮:০৫415905
  • d , খুউব ভাল লাগল 'নীলুফার যখন মারা গেল' কি ন্তু ভালবাসা একটি মোহ বৃক্ষ link টা খুল্লেও আবার নীলুফারটাই খুল্ল---প্লিজ একটু অন্য গল্পের link গুলো দেবেন কিম্বা কিভাবে ওগুলো পাব যদি একটু বলে দেন।
    আপনার দৌলতেই আমার এই wonderlad. ভ্রমন সম্ভব হচ্ছে--তাই এই Alice অন্তর থেকে ধন্যবাদ জানাল।

  • d | 117.195.35.167 | ২১ ডিসেম্বর ২০০৯ ০৮:২১415906
  • নীনা,

    আপনি "নীলুফার ..' এর লিঙ্ক খুলে দেখুন ওপরে "আনোয়ার সাদাত শিমুলের ব্লগ' বলে একটা লিঙ্ক আছে। ওটায় ক্লিক করলে সচলে শিমুলের সমস্ত লেখাগুলো পাবেন। ওতে গল্প যেমন আছে, অনেক ব্লগরব্লগরও আছে। পড়ে ফেলুন।

    আমার মতে, কনফু, শিমুল, হিমু এরা আমাদের সময়ের যথেষ্ট ক্ষমতাবান লেখক।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে প্রতিক্রিয়া দিন