এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ঝা...মেলা

    sumeru
    অন্যান্য | ০৫ জানুয়ারি ২০১০ | ১৬৫৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • M | 59.93.212.144 | ০৫ জানুয়ারি ২০১০ ১৩:১৫439383
  • এটা কোন মেলা? আমি যাবো।
  • sumeru | 117.99.7.86 | ০৫ জানুয়ারি ২০১০ ১৩:১৯439393
  • এত্ত মেলা দেখতে কত্তবার যে জন্মাতে হবে কে জানে। কিছুতেই ম্যানেজ করতে পরছি না। ঝামেলা। গতবছর বাংলাদেশে ছিলাম, তার আগের তিনবার মকরে আলাদা জায়গা গেছি কম করে বারোটা মেলায়। তারও তারও আগে এমন ভাবেই ছুটকো ছাটকা মেলায়, লিস্টি জমেই যায়। তারপর কাজ কম্মো থাকলে সবই ভন্ডুল। ঝামেলা। ইস্পন্সর জোটে না, কিছুতেই। আপাতত টইতে নিজের জন্যে একটা লিস্টি বানাই। ফালতু ফুটের দরকার নেই। ডেটাবেস থাকলে দিন, স্মৃতি-ফিতি জাস্ট চাই না। ঝামেলা। আর ইয়ে একটু আগ বাড়িয়ে বলবেন, সোনারমুখি-রূপারমুখি কোন কোন ঈস্থানে থাকার ইস্পন্সরশিপ পাওয়া যাবে। না হলে তো আবার ঝামেলা।

    মেদিনীপুরের হাতি ধরার মেলা, পাখি ধরার মেলা কিছু দেখি নাই। কিশোরগঞ্জের মেলায় পৌঁছতেই পারলাম সময়ের জাঁতাকলে। খুলনায় সেই খেঁজুর গাছের উপর দিয়ে উল্টোদিকে হাঁটা আর সনাতন মেলায় মতুয়াদের ঢাকের নাচন দড়ির পরে, ইস খালি কাজ আর কাজ। ঝামেলা। গতবছর মেলা বলতে শুধু ধামরাই, তাও শুটিং করতে গিয়ে। এবং যার একটা শটও "কন্যারে, বন্ধুরে'তে আল্টিমেটলি নাই। কাজেই নিশিন্ত থাকুন আপনার দেখা নষ্ট করতাম না, আমাকে নির্বিঘ্নে মেলা দেখতে দিন।
  • sumeru | 117.99.7.86 | ০৫ জানুয়ারি ২০১০ ১৩:৫০439394
  • পরকুল মেলা
    -----------

    বাঁকুড়া জলার খাতড়া থানার পরকুল গ্রাম, কংসাবতীর তীরে বসে মেলা। পৌষ সংক্রান্তির দিন। মৃৎশিল্পের মেলা পুরো হিন্দী ফিল্মের গানের সেট। যাওয়া, বাঁকুড়া থেকে বাসে রাইসপুর হয়ে ট্রেকারে ধডাঙ্গা স্টপেজ। হেঁটে কংসাবতী পরিয়ে মেলা। টুসু বিসর্জন দেখতে দেখতে সন্ধ্যে ও মেলা শেষ।

    জঙ্গলবিলাস জাতের মেলা
    -----------------------

    হাওড়া জেলার উলুবেড়িয়া থানার বানীবন গ্রামে বসে এই মেলা। পীরের উরস উপলক্ষে মকর সংক্রান্তির মেলা চলে সাতদিন। দুপাশে বংশপাতি খাল আর কামার পাতি খাল। মালাকাররা আসে। কালো হাঁড়ি, কালো কলসী, ভুট্টার খই, শাঁকালু আর বাঁশের জিনিস। একলক্ষ মানুষ আসে বলে অনুমান। ভাইয়া- নামের লোকনাট্য এখানকার ইউএসপি।
  • sumeru | 117.99.7.86 | ০৫ জানুয়ারি ২০১০ ১৪:০৮439395
  • চাকলতোড়ের ছাতা পরব
    -----------------------

    বরাবাজারের ইঁদ, চাকলতোড়ের ছাতা
    কাশীপুরের পারবন- পরব লাগে মজা।

    পুরুলিয়ার দক্ষিনে ১১ কিমি, চাকলতোড়ের গ্রাম। নডিহা, টামনা পেরিয়ে চাকলাতোড়। সিংদেও রাজাদের বাড়ির ১কিমি দূরে মেলা বসে। ৩১ শে ভাদ্র থেকে ১ লা আশ্বিন অবধি। চাতা পরবে রামচন্দের যজ্ঞ ও পুজো হয়। ধামস আমাদল বিক্রির খান পনের দোকান। বায়োস্কোপ আর কাঠের কাজ মেলা জুড়ে। চাতা তোলেন রাজা, মানুষ ফুলের বদলে ঘাস ছিড়ে ছিড়ে তার দিকে ছুঁড়ে মারে।

    মূলাজোড়ের পৌষমেলা
    ---------------------

    শিয়ালদা মেন লাইনে শ্যামনগর স্টেশনের কাছে মূলাজোড়ের মেলা। চলে ১লা পৌষ থেকে ২৯শে পৌষ পর্যন্ত। রামপ্রসাদের ভক্তদের কাছ থেকে অশ্রুত গান পাওয়া যাবে। মেলা সাজান ক্বষ্ণনগরের পুতুলে।
  • lcm | 69.236.172.178 | ০৫ জানুয়ারি ২০১০ ১৪:১২439396
  • সুমেরু, এখানে দেখতে পারো
    http://www.calcuttaweb.com/articles/matsya_mela.shtml
    বাঁ দিকের মেনুতে কয়েকটা মেলার উল্লেখ আছে।
  • sumeru | 117.99.7.86 | ০৫ জানুয়ারি ২০১০ ১৪:২৩439397
  • ভয়াল মেলা
    -----------

    জলপাইগুড়ির কুমারগ্রাম থানার অন্তর্গত বারবিশা গ্রামের মেলা। ১ নভেম্বর থেকে ১৫ নভেম্বর। জলপাইগুড়ি বাসস্ট্যান্ড থেকে সরাসরি বাসে বারবিশা অথবা আলিপুরদুয়ার বাসস্ট্যান্ড থেকে বাসে বা ট্রেকারে বারবিশা। দোতরা পালা, কুশাণ পালা রোজ চলে। আসাম থেকে গাইয়ে আসে। ৩২ ফুটের কালি পুজো হয়, তারি ভয়াল মূর্তি, মেলার সিজি।

    যমুনা মেলা
    -----------

    মাঘী পূর্ণিমায় মেলা বসে যমুনার তীরে। উ: ২৪ পরগনার বসিরহাটের সরূপনগর থানার মেলা। কাছে যমুনা বাজার। প্রাচীন বট-অশ্বথ গাছ চারিপাশে। কাছের গ্রাম বিথারী বাংশের কাজের জন্য বিখ্যাত। মেলায় বাঁশের কাজ পাওয়া, অদ্ভূত কিছু আইটেম। ঢাকা থেকে আসে আকাশীবাবুর সর্কাস, কখনো বা অজন্তা বা পানামা। মাইল খানেক দূরে যমুনা মিলেছে ইছামতীতে, তারপরই বাংলাদেশ। মেলায় পাওয়া যায় মাছ থেকে খেঁজুর গুড়ের রকমারি।
  • sumeru | 117.99.7.86 | ০৫ জানুয়ারি ২০১০ ১৪:৫৪439398
  • বিষহরি মেলা
    ------------

    ইটি ইনছুড়া দেবীপুর বিষহরি মাতার ঝাপান মেলা। শ্রাবন মাসের অমাবস্যার পরের পঞ্চমীতে মেলা বসে, সাতদিন। হুগলী গেলার বলাগড় থানায় ইনছুড়া গ্রাম। কটোয়া লাইনের ত্রেনে সোমড়াবাজারে নেমে সুখড়িয়া হয়ে চলে আসা যায় শ্রাবণ বিকালে। পঞ্চমীতে ইন্টারেস্টিং পুজো আছে , পুজো করে মহিলা ব্রিগেড। লম্বা মই নিয়ে শোভাযাত্রা, মইএর উপর নৈবেদ্য, ফুল, ধূপ, চাঁদমালা। পেচানে নারী-পুরুষের বাদ্যযন্ত্রের শোভাযাত্রা এবং নাচ। শোভাযাত্রীদের মধ্যে সাত জন সেরা কে পুরস্কার দেন মেলা কমিটি, এমনটা আর শুনিনি কোথাও। মাছ ধরার সঞ্জামের দোকান আর কুলোর জন্য বিখ্যাত মেলা।

    হদিস ভৈরব মেলা
    -----------------

    শ্রী ভৈরব সাড়া দেন গুড় গুড় রব।
    পরগনার ভূমিজল কেঁপে ওঠে সব।

    মেদিনীপুর জেলার বেলপাহাড়ি থানার ওড়গোন্দাগ্রামে বসে এই মেলা। চারপাশে উঁচু-নিচু পাহাড়, ঝাটিবনির রাজ ঐতিহ্য আর চুঁয়াড় বিদ্রোহের রণক্ষেত্র। ঝাড়গ্রাম থেকে ৩০ কিমি। দুর্গা পুজোর দশমীতে এইমেলার শুরু, চলে তিনদিন। ভৈরবের মূর্তিটাও খুব অদ্ভূত, কালো কলসীর গায়ে কাপড় জড়ানো। পুজো হয় গাড়ির- মটোর সাইকেল, ট্রাক, বাস লরি সব। কাঠ ও পাথরের সরঞ্জামের সঙ্গে বিক্রি হয় হাড়িয়া। প্রায় ৬০০ হাড়িয়ার দোকানি আর কোথাও মিলবে না।
  • lcm | 69.236.172.178 | ০৫ জানুয়ারি ২০১০ ১৫:০৪439399
  • গ্রেট! কিন্তু অনেক কিছু জানি না। যেমন, ধামস, আমাদল, চাতা... ....
  • sumeru | 117.99.7.86 | ০৫ জানুয়ারি ২০১০ ১৫:১১439400
  • @lcm
    লিংকটা খুব ভাল আর।

    আর সবই জানা। সব টাইপো।
  • aka | 168.26.215.13 | ০৫ জানুয়ারি ২০১০ ১৯:৩৪439384
  • মূলাজোড়ের পৌষমেলা সম্বন্ধে সুমেরু যা লিখেছে তা ছিল বছর কুড়িরও আগে। এখন আর নেই।

    যেখানে মেলা হয় - শ্যামনগর কালিবাড়ির মাঠে - সেখানে এখন সারা বছরই দোকান। লিও টয়েজ থেকে মাটির ছাঁচ সবই পাওয়া যায় সারা বছর। এমনকি ফুচকার দোকান গুলোও পাকা ঘর পেয়ে গেছে। পৌষ মাসে বাড়তি পাওয়া যায় গোটা দুয়েক নাগরদোলা আর বেলুন ফাটানোর দোকান আর সাথে অসম্ভব ভিড়। কৃষ্ণনগরের পুতুল সে বোধহয় মেড ইন চায়না আর গান বলতে ব্যান্ডের গান বা কিশোর, মাইকে বাজে। তবু শ্যামনগরের মানুষের কাছে মেলা হল উৎসব পুজোর কাছাকাছিই ক্রেজ। স্পনসর লাগবে না, শিয়ালদহর খুব কাছে। ব্যারাকপুর লোকাল ছাড়া সমস্ত আপ ট্রেনই যায়। শ্যামনগর স্টেশনে নেমে দুই মিনিটের হাঁটা পথ।
  • shrabani | 59.94.108.246 | ০৫ জানুয়ারি ২০১০ ২০:৫৬439385
  • এটা কি মেলা যে যেখানে যা দেখেছে তার কথা?
  • debu | 170.213.132.253 | ০৬ জানুয়ারি ২০১০ ০২:৩৫439386
  • aka তুমি শ্যমনগর এর?কোথায়?
  • aka | 168.26.215.13 | ০৬ জানুয়ারি ২০১০ ০২:৪০439387
  • গাঙ্গুলিপাড়া। তুমিও শ্যামনগরের নাকি?
  • pi | 128.231.22.89 | ০৬ জানুয়ারি ২০১০ ০৮:১৩439388
  • দেখো আবার ! কালিবাড়ির মাঠের মেলায় বিছরানো জুড়ুয়া টুড়ুয়া নও তো ! :)
  • Rajdeep | 125.22.62.70 | ০৬ জানুয়ারি ২০১০ ০৯:১৬439389
  • সুমেরু চালিয়ে যান ব্যাপক হচ্ছে
    বিষহরির মেলায় একবার গেছি ক্লাস থ্রিতে পড়ি তখন , আমরা অবিশ্যি ওটাকে ইনচুরার ঝাপানমেলা বলেই জানতুম
  • Ke | 115.240.199.32 | ০৬ জানুয়ারি ২০১০ ১৩:১২439390
  • কল্যানীর সাপের মেলা। চাকদার গণেশজননী মেলা।
  • SB | 114.31.249.105 | ০৯ মার্চ ২০১০ ১৩:৪৪439391
  • এই টইটা বন্ধ হয়ে গেল কেন কে জানে, যাইহোক বসন্ত উৎসবের উচ্ছন্নে যাওয়া নিয়ে কিছু হা হুতাশ : http://aajkaal.net/report.php?hidd_report_id=124319
  • ইমরান হক সজীব | 190.149.12.169 | ২৫ মার্চ ২০১৩ ১০:৪২439392
  • আমার ইনছুড়া যাবার ইচ্ছে আছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে প্রতিক্রিয়া দিন