এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • হাতে কুদর্শন জ্যোতিষ আংটি

    Su
    অন্যান্য | ২৯ জুলাই ২০০৬ | ১৭৭০৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • CB | 192.193.164.9 | ০৮ ডিসেম্বর ২০১১ ১১:৩৯632495
  • রুপন্‌কর বাবু বোধহয় চলে গেলেন ট ই ছেড়ে, এটা ভালো হোলো না। ফিরে আসুন দাদা। আমার ধারনা উইচ হান্টিঙ্গ বা মুর্গি পাওয়া নয় , এখানে ওধিকান্‌গ্‌শ লোক ই আপ নাকে ও ফমিল্য কে যে বিইন্নো প্রব্লেম ফেস কর্তে হছে, সে ব্যপারে খুব ই সহমর্মি।
  • SC | 75.145.34.170 | ০৮ ডিসেম্বর ২০১১ ১২:২০632496
  • ১) অঙ্ক ও জ্যোতিষ : অঙ্ক নিয়ে অনেকখানি বিতর্ক হয়ে গেছে দেখলাম, বিশেষ করে পিনাকীদা আর রুপঙ্করবাবুর।
    দু একটা কথা বলি। অনেক আগেই বলেছিলাম আমার প্রথম ও একমাত্র জ্যোতিষী দেখার কথা। সেই জ্যোতিষীও বারবার বলেছিলেন আমাদের দিকে তাকিয়ে "এখানে অনেক কঠিন কঠিন অঙ্ক করতে হয়, অনেকে তো ভাবে এগুলো বিজ্ঞান নয়"।
    এখানে একটা খুব কমন পারসেপশনের সমস্যা আছে। সাধারণ মানুষের কাছে অঙ্ক ও বিজ্ঞান সমার্থক। অঙ্ক তো বিজ্ঞানেরই অংগ।
    সেই ফ্যালাসিটাকে অনেকেই ব্যাবহার করেন, অনেকেই খেয়ে যান। কিন্তু বোঝা দরকার, অঙ্ক কি?
    বিজ্ঞানীর কাছে অঙ্ক হলো একটা টুল। যে লোকটা ছবি আঁকে, তার যেমনি রঙ তুলি ক্যানভাস, যে ক্রিকেট খেলে, তার যেমনি ব্যাটবল, তেমনি যে লোকটা পৃথিবী কি করে কাজ করছে, সেটা বুঝতে চেষ্টা করছে, তার কাছে অঙ্ক। আঁক কষলেই যে কোনো জিনিসকে বিজ্ঞান হতে হবে, এরাম কোনো বাধ্যবাধকতা নেই। আমার হাতে রঙ তুলি থাকলেই আমি বিরাট ছবি আঁকিয়ে হবো, তা নয়। সেরকম, একটা ভুল বৈজ্ঞানিক থিওরীর পিছনে অনেক শক্ত অঙ্ক করে দিলাম, এতে থিওরী ঠিক হয়ে যায় না।
    আমি আরও এক্সাম্পেল দিতে পারি বুঝতে চাইলে। কিন্তু সহজ করে বললে বিজ্ঞান মানে হোয়াই এবং হাউ। এই প্রশ্নগুলোর উত্তর বিজ্ঞান দেওয়ার চেষ্টা করে। অঙ্ক জটিল না সোজা, পাটিগণিত না লাই আলজেব্রা, সেটা মূল বিষয় নয়। মূল বিষয় হচ্ছে অঙ্ক দিয়ে কি প্রমাণ করার চেষ্টা হচ্ছে। এইটা প্রমাণ করার চেষ্টা হচ্ছে যে গ্রহ তারার অবস্থান আমাদের জীবনের ঘটনাগুলিকে প্রভাবিত করে।
    এই বেসিক বা মূল যে দাবীটা করা হচ্ছে, এর স্বপক্ষেই কোনো যুক্তি পেশ করা হচ্ছে না।

    ২) অঙ্ক ও কম্পিউটার: রুপঙ্করদা জানতে চেয়েছেন, অনেকগুলো কন্ডিশনাল স্টেটমেন্টের ভিত্তিতে কম্পিউটার গণনা করতে পারে কি না? অবশ্যই পারে, সবচেয়ে বড় অন্তদৃস্টিওয়ালা জ্যোতিষীর চেয়ে ভালো পারেন। কয়েকটা এক্সাম্পেল দিই। প্রথমত দাবা খেলা।
    অমুক চাল হলে কি হবে, তার পরের চাল তমুক হলে কি হবে, এর বিলিয়ন বিলিয়ন পারমুটেশন কম্পিউটার করছে। সেই দিয়ে কাস্পারভ নাস্তানাবুদ হচ্ছেন ডিপ ব্লুয়ের সামনে।
    এরকম ধরণের বড় বড় পারমুটেশন করার ক্ষেত্রে কম্পিউটারই আদর্শ। তাহলে প্রশ্ন হচ্ছে অঙ্কটা কি বইতে লেখা আছে, শক্ত হোক সোজা হোক, কোড করলে কম্পিউটার একে সল্‌ব্‌হ করতেই পারবে, যদি আদৌ সল্‌ব্‌হ করা যায়। সেখানে কোনো অন্তদৃস্টির ব্যাপার নেই। সুতরাং খুব পরিষ্কার, যে কয়েকটা অঙ্ক করলেও মুল থিওরীটা রোবাস্ট নয়।

    আরেকটা কথা। ভবিষ্যতটা জানতে পারলে কি ভালৈ না হতো, এই ব্যাপারটা নিয়ে পাশের বাড়ির মাসীমার বাইরে আরো অনেকেই ভেবেছেন। এমন নয় যে ভাবেননি। বিভিন্ন ফলের উপরে বেস করে তারপরে আরো পারমুটেশন করে ভবিষ্যতে কি হবে, এই ধরণের চিন্তাভাবনা বিজ্ঞানীদের কাছে খুব একটা নতুন নয়। ফিনান্সিয়াল মার্কেট নিয়ে যারা চিন্তা করেন, এই ধরণের মডেলিং তাদের কাছে বেশ পরিচিত। বাইনমিয়াল ট্রি ,অপশন প্রাইসিং এসব গুগলে সার্চ করে দেখবেন। এই নিয়ে অনেক অনেক কাজ হয়েছে, ফিশার ব্ল্যাক আর মাইরন স্কোলস নোবেল পেরাইজও পেয়েছেন। কিন্তু তারা ভবিষ্যত বলার ভেক ধরেননা, রিস্ক কমানোর চেষ্টা করতে পারেন, এই অবধি। রিস্ক কমানোর এলগো লিখেছি বলে কেউ ব্যাবসা করলে তো খুবই ভালো কথা, কিন্তু ভবিষ্যতে কি হবে, আমি খাতায় আঁক কষে বলে দিচ্ছি, এটাকে সম্পূর্ণ অবৈজ্ঞানিক এবং লোক ঠকানো ব্যাবসা।

    আমি আরও একবার বলে যাবো, ভবিষ্যত যদি কেউ সত্যিই বলতে পারেন, তার মাথায় ন্যুনতম বুদ্ধি থাকলে গিয়ে স্টক মার্কেটে ইনভেস্ট করবে। এক মাসে কোটিপতি হয়ে ফিরে আসবে। আজ অবধি কেউ জ্যোতিষের আঁক কষে এরকম করে এসেছে কি? আসেনি। বড়জোর পাড়ায় এর ওর কিছু ব্যাপার বলে দিয়েছে, যেগুলো মিলে যেতে লোকে ইম্প্রেস হয়ে গেছে। যেমন অনেকে ইন্টিউশনের ভিত্তিতে খুব ভালো শেয়ার কেনাবেচা করেন (মার্কিন দেশে এক প্রবাদপ্রতিম ব্যাক্তি আছে, নাম ওয়ারেন বাফে), কিন্তু তারা কেউই দৈবশক্তির দাবী করেনা।
    এনেকডোটাল এভিডেন্সের একটা মূল সমস্যা আছে, সেই এভিডেন্স কখনৈ স্ট্যাটিটিকালি সিগনিফিকেন্ট না। বাকী পরে লিখবো।
    এখানে স্ট্যাটিস্টিক্সের অনেকে আছেন, রিমিদি মনেহয় স্ট্যাটের, ওরা আরো ভালো করে বোঝাতে পারবে।

    আর অবাস্তব যেটা বলে গেলো, সেই একই কারণে আমারও লিখতে সঙ্কোচ হচ্ছিলো। ব্যাক্তিগত ভাবে কোনো কথা নেবেন না, আমার অনুরোধ। রিদ্ধি বলার পরে ফাইনালি লিখলাম কারণ আমারো মনে হয়, এগুলো বলা দরকার, যদি যুক্তি শুনতে কেউ ইচ্ছুক হয়, তার জানা দরকার। বাঙ্গালি সায়েন্স পড়তে আর জয়েন্টের ফর্ম তুলতে লাইন লাগায়, কিন্তু বিজ্ঞানমনস্কতার দিক থেকে বিগ জিরো। শুধু বাঙ্গালি নয়, ভারতের বাকি জাতির অবস্থাও তথৈবচ বা আরও খারাপ। ছ খানা চ্যানেল জুড়ে বাবাজী আর গুরুমাদের গ্রহ তারার অনুষ্ঠান চলছে, একটা চ্যানেলেও কেউ এসে একটু সাধারণ বিজ্ঞানের কথা বলে যায় না।
  • pi | 57.29.219.144 | ১০ অক্টোবর ২০১৭ ০৯:১৮632497
  • ক্যালকমে জ্যোতিষ নিয়ে কথাবার্তা হচ্ছিল। তো, এই প্রশ্নগুলো জ্যোতিষবিশ্বাসীদের কাছে করছিলাম, এখানেও প্রশ্ন রইল, আশা করি উত্তর পাব।

    তা সবই যখন ওই জন্মের সময় দিয়েই ভাগ্যলিখন কি হস্তলিখন, তখন কেউ মাঝরাস্তায় জ্যোতিষীর সাক্ষাত পেয়ে রক্তধারণ করে সেই ভাগ্য ঘুরিয়ে দিলে সেটাও জন্ম কুণ্ডলী বা হাতের রেখায় লেখা থাকা উচিত। মানে হাতে লেখা উচিত হাত দেখে অমুকে আমায় অমুক রত্ন পরয়ে জীবন বদলে দেবে। লেখা থাকে? আর, পোস্ট রত্ন কি হাতের রেখা বদলে যাবে? বিশ্বাসীরা এই দুটো প্রশ্নের উত্তর দিন। আর ৩ নং প্রশ্ন ক্লিশে। ওই ভূমিকম্পে মারা যাওয়া সবার কোষ্ঠী বা হাতে দুর্ঘটনায় অকালমৃত্যু লেখা ছিল?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন