এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কল্লোল | 116.203.151.189 (*) | ০৯ মে ২০১৮ ০২:২৯62538
  • এক একটা ক্লাসে ৮০ থেকে ১০০ ছাত্র থাকলে ও স্কুল প্রতি ৫/৭ জন শিক্ষক থাকলে জীবনেও শিক্ষা হবে না, মানোন্নয়ন তো বিশাল ব্যাপার।
  • একক | 11.39.174.248 (*) | ০৯ মে ২০১৮ ০৩:১১62539
  • সরকারী হাস্পাতাল হোক বা ইস্কুল ,গ্রাহক ও সেবক এর রেশিও অসম্ভোব খারাপ। ম্যানেজমেন্ট উন্নত কোল্লেই রোগ সেরে যাবে এসব ভারী আলগা কতা হোলো। এইরূপ বিশাল গ্রাহকসন্খ্যা কে সাম্লাতে চাই অল্টার্নেটিভ লার্নিঙ্গ মিডিআম লাইক ভিডিও ক্লাস রূম, ভার্চুআল রিআলিটি ইত্যাদি যেখানে অনেক বেশি লার্নর কে এট আ টাইম এড্রেস করা জায়। অনেক আলোচনার অবকাশ ছিলো
  • PT | 213.110.242.8 (*) | ০৯ মে ২০১৮ ০৫:১০62540
  • "সমস্যাটা সম্ভবত ম্যানেজমেন্টে। পরিচালন ব্যবস্থায়।"
    নাঃ!!
    ##At present, there are about 50 per cent vacancies in schools across the country.......
    ##Healthcare crisis: Short of 5 lakh doctors, India has just 1 for 1,674 people
  • | 144.159.168.72 (*) | ১০ মে ২০১৮ ০৪:৩১62541
  • ধুসস পোষালো না। নিতান্ত অগভীর একটা স্ট্যাটাস টাইপ লেখা।
  • স্বাতী রায় | 127.194.32.197 (*) | ১১ মে ২০১৮ ০৬:৫০62542
  • আমার মন্দ লাগে নি - একটা এই ছোট্ট পরিসরের লেখায় তো আর সব সমস্যা উঠে আসবে না। উনি একটা সমস্যার কথা বলেছেন। এবং সেটা বেশ গুরুত্বপূর্ণ সমস্যা। যে কজন পরিচিত মানুষ আছেন সরকারী স্কুলে, সবারই এই শিক্ষাদান বহির্ভূত কার্যাবলীর চাপে পড়ে ত্রাহি ত্রাহি দশা। এর একটা আশু বদল দরকার।

    @souvik ghosal বলেছেন আরো লিখবেন। তার অপেক্ষায় থাকব।

    সবাই মিলে যদি অন্য সমস্যাগুলোর কথাও তুলে আনা যায় আর তার কিছু সমাধান সুত্র বার করা যায় তো ভাল।

    ছাত্র-শিক্ষকের মধ্যে ক্রমশঃ কমতে থাকা সংযোগ - এটা আমার মতে মান পড়ে যাওয়ার একটা বড় কারণ।
    কিন্তু তার রুট কজ খুঁজতে বসলে বেরোবে যে কারণগুলো তার মধ্যে খানিকটা সিলেবাসের দোষ ( অপর্যাপ্ত পাঠ্য বিষয়ের বাইরে কোন আলোচনার জায়গার অভাব - পারসনালিটি ডেভেল্পমেন্ট জাতীয় ক্লাস খানিকটা যে অভাব মেটায় ), খানিকটা যোগ্য এম্প্যাথেটিক শিক্ষকের অভাব ( সত্যিই কি শিক্ষকতাকে আমরা যথেষ্ট সম্মানজনক আয়ের ক্ষেত্র বলে ধরি? ইস্কুল পর্যায়ে শহুরে শিক্ষিত সমাজে কটা ছেলে বড় হয়ে শিক্ষক হব বলে রচনা লেখে?), খানিকটা এই ধরণের বাজে কাজের চাপ, খানিকটা ছাত্রদের জ্ঞান শোনার ইচ্ছের অভাব এবং খানিকটা বাপ-মার ধারণা যে "মাস্টারের কাজ নম্বর তুলিয়ে দেওয়া, ব্যস" - তবে অবশ্যই এটাও অন্ধের হস্তি দর্শন - একটা কালেক্টিভ মাইন্ড ম্যাপ করলে মন্দ হয় না ।
  • pi | 24.139.221.129 (*) | ২৫ মে ২০১৮ ০৭:০১62543
  • এবারে সব কাগজে খবর,পবর জয়েন্টে প্রথম দশে পব বোর্ড নেই।

    আচ্ছা, এটা নিয়ে কী মতামত? অন্য বোর্ডের রমরমা, পবর জয়েন্টেও, আগে এমন ছিল না। বেশিরভাগ ভাল স্কুল অন্য বোর্ডে যাচ্ছে না বাংলা মাধ্যম সরকারি স্কুলের অবস্থা খারাপ বলে বা মাধ্যম বাংলা বলে লোকজন সেখানে ছেলেমেয়েদের দিচ্ছেনই না, নাকি বোর্ডের সিলেবাস এর জন্য হচ্ছে, না, কয়্বকজন যা বললেন, খুব ভাল ছাত্রছাত্রীদের মধ্যে ইঞ্জিনিয়ারিং এর বদলে বেসিক সায়েন্স পড়ার প্রবণতা বাড়ছে ?
  • quark | 138.141.129.215 (*) | ২৫ মে ২০১৮ ০৯:০৭62544
  • জয়েন্টে প্রথম দশে পব বোর্ডের সব থেকে বেশি ছাত্র-ছাত্রী তো আসত সাউথ পয়েন্ট আর নরেন্দ্রপুর-রহড়া থেকে। এখন সাপ তো সিবিএসই হয়ে গেছে।

    আর বেসিক সায়েন্স পড়ার প্রবণতা বাড়ছে? সত্যি? যারা বলছে তাদের মুখে রসগোল্লা পান্তুয়া পড়ুক।
  • T | 113.211.20.203 (*) | ২৬ মে ২০১৮ ০৩:০৯62546
  • জয়েন্টের মেধাতালিকার ৪৪% পব বোর্ড থেকে। ২৮% সিবিএসই।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে প্রতিক্রিয়া দিন