এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • দি গ্রেট ইন্ডিয়ান ওয়াল

    ন্যাড়া লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ০৪ নভেম্বর ২০১৮ | ৫৯৮ বার পঠিত
  • প্লেট থেকে একমুঠো ডালমুট তুলে মুখে ফেলে লালমোহনবাবু বললেন, "আচ্ছা মশাই, টিভিতে সিরিয়ালের জন্যে গপ্প লিখলে কীরকম পয়সা যায় বলুন তো?" গেল কবছর ধরে বাংলা ছবিতে একের পর এক গোয়েন্দা গল্পর আগমনে লালমোহনবাবুর মনে আশা ছিল যে ওনার গল্প নিয়েও ডিরেক্টরদের মধ্যে হুড়োহুড়ি পড়ে যাবে। কিন্তু এখনও অব্দি সেরকম কোন উৎসাহ না দেখায় লালমোহনবাবু বেশ মুষড়ে পড়েছেন। যদিও ওনার বইয়ের কাটতির কোন কমতি নেই। বছরের পর বছর পুজোর সময়ে একটা আর পয়লা বৈশাখ একটা করে বই বের করে চলেছেন। আর সেই বই বেরোতে না বেরোতেই ফুরিয়েও যায়। কোন বইয়েরই তিনের কম এডিশন নেই। এবারেও লালমোহনবাবুর বৈশাখের বই বেরিয়ে গেছে "মাচুপিচুতে কাঁচুমাচু"। বললেন, "বুঝলেন ফেলুবাবু এবার গপ্পটাকে একেবারে আন্দিজে নিয়ে ফেলিচি।" যদিও ফেলুদা জিগেস করল, "ইনকা না স্প্যানিয়ার্ড - কোন পক্ষে প্রখর রুদ্র লড়ছে", লালমোহনবাবুর রান্নার গুণে সব গল্পই যে উৎরে যায় সে কথা ফেলুদাও স্বীকার করে। তবু বইয়ের পান্ডুলিপি চুড়ান্ত করার আগে ফেলুদাকে শেষ একবার দেখে দিতেই হয়।

    ফেলুদা এখনও পড়ছিল। তবে পান্ডুলিপি নয়। একটা ইংরিজি বই। বই থেকে চোখ না সরিয়েই বলল, "আপনার ওই মহিলা-চরিত্র বর্জিত রহস্য-রোমাঞ্চ উপন্যাস সিরিয়ালওলারা ছুঁয়েও দেখবে না।" আসলে কদিন আগে লালমোহনবাবু টিভিতে "গোয়েন্দা গিন্নি" বলে একটা সিরিয়াল দেখে খুব উদবুদ্ধ হয়ে পড়েছিলেন। ফেলুদা বলল, "গোয়েন্দা গিন্নিতে গোয়েন্দা কম, গিন্নি বেশি। আপনার হাত দিয়ে এ জিনিস বেরোবে না।" এরপরে লালমোহনবাবু আর কথা বাড়াননি।

    আজ তেসরা বৈশাখ। ফেলুদার হাতে এখন বিশেষ কাজ নেই। ফেব্রুয়ারি মাসে একা একা গিয়ে শিলঙে একটা তদন্তের কিনারা করে এসেছে। লালমোহনবাবু প্রতিবছরের মতন এসেছেন এবারের পুজোর প্ল্যান করতে। আজকাল ভিড় এত বেড়ে গেছে যে এপ্রিল-মে মাস থেকে আঁটঘাট না বাঁধলে পুজোর বুকিং পাওয়া শক্ত হয়ে যায়।

    ফেলুদা হাতের বইটা বন্ধ করে একটা আড়মোড়া ভেঙে বলল, "পুজোয় গ্রেট ওয়ালটা দেখে আসলে হয়।" লালমোহনবাবু উৎসাহে প্রায় চেয়ার ছেড়ে লাফিয়ে উঠলেন, "গ্রেট ওয়াল অফ চায়না! এ আমার কতদিনের স্বপ্ন মশাই।" ফেলুদা কিন্তু লালমোহনবাবুর উৎসাহে জল ঢেলে দিল।
    - গ্রেট ওয়াল অফ চায়না নয় লালমোহনবাবু। আমি গ্রেট ওয়াল অফ ইন্ডিয়ার কথা বলছি।
    - গ্রেট ওয়াল অফ ইন্ডিয়া?" লালমোহনবাবু প্রায় খাবি খাওয়ার মতন করে বললেন। শুধু লালমোহনবাবু কেন, আমিও খুব চমকে গেলাম কথাটায়।

    ফেলুদা চায়ের কাপটা হাতে তুলে বলল, "আপনাকে দোষ দিই না লালমোহনবাবু। ইন্ডিয়ার গ্রেট ওয়ালের সম্বন্ধে আমিও কিছু জানতাম না। এই বইটায় প্রথম জানলাম।" আমি দেখছি গেল কদিন ধরে ফেলুদা খুব মন দিয়ে রে মক্সহ্যাম নামের একজনের লেখা "দা গ্রেট হেজ অফ ইন্ডিয়া" বলে একটা বই পড়ছে। আর মাঝে মাঝেই কম্পিউটার খুলে তার সঙ্গে ম্যাপ দেখে কী যেন মিলিয়ে নিচ্ছে। লালমোহনবাবু জিগেস করলেন, "কিসের বই মশাই ওটা?" সে কথার সরাসরি জবাব না দিয়ে ফেলুদা আমার দিকে চেয়ে বলল, "তোপশে, স্লীম্যান বলতে তোর কী মনে পড়ে?" স্লীম্যান, স্লীম্যান ভাবতে ভাবতে হঠাৎ ধাঁ করে মনে পড়ে গেল। মেজর-জেনেরাল ডব্লিউ এইচ স্লীম্যান। "ঠগী" বলে আমি চেঁচিয়ে উঠলাম। ফেলুদা বলল, "ঠিক বলেছিস। ইংলিশম্যান স্লীম্যান ভারতের ইতিহাসে স্মরণীয় হইয়ে আছেন ঠগী দমন করার জন্যে। ভদ্রলোক অবসর নেওয়ার পরে 'র‍্যাম্বলস অ্যান্ড রিকালেকশনস অফ অ্যান ইন্ডিয়ান অফিশিয়াল' বলে একটা মেমোয়ার লেখেন। লন্ডনের পুরনো বইয়ের দোকানে বই খুঁজতে গিয়ে রে মক্সহ্যাম তার দুটো খন্ড হঠাৎ খুঁজে পান। সেখানে উনি দেখেন যে একটা কাস্টমস লাইন মানে নুনের ট্যাক্স আদায় করার জন্যে দু হাজার তিনশ মাইলের একটা লাইনের কথা বলা হয়েছে যা নাকি পাহারা দেবার জন্যে বারো হাজার সান্ত্রীর প্রয়োজন ছিল। দু হাজার তিনশ মাইলে মানে বুঝতে পারছিস? যদি কলকাতা থেকে ইরানের রাজধানী তেহেরান অবদি একটা সরলরেখা টানিস, তার যা দৈর্ঘ্য হবে, এই কাস্টমস লাইনের দৈর্ঘ্য ছিল তাই। ভাব একবার। বাস্তবে কাস্টমস লাইন অবশ্যই সোজা যায়নি। হিমালয়ে শুরু করে এখনকার পাকিস্তানের ভেতর দিয়ে পাঞ্জাব হয়ে দক্ষিণে নেবে তারপরে আবার পুবে গিয়ে উড়িষ্যায় গিয়ে এই লাইন শেষ হয়েছিল। একেবারে সিন্ধু নদী টু মহানদী।"

    - খড়িমাটির লাইন? ভাব একবার তপেশ, কত খড়িমাটি লেগেছিল।" লালমোহনবাবু জিগেস করলেন।
    - খড়িমাটি নয় লালমোহনবাবু। সেটাই সবথেকে আশ্চর্যের আর মজার। ইংরেজরা যাকে লাইন বলেছে সেটা আসলে একটা দেওয়াল। এটাকেই আমি গ্রেট ওয়াল অফ ইন্ডিয়া বললাম।
    - দেওয়াল!? মানে পাঁচিল?
    - ইয়েস স্যার। একে রে মক্সহ্যাম দা গ্রেট হেজ অফ ইন্ডিয়া নাম দিয়েছেন কারণ এই পাঁচিল তৈরি হয়েছিল ঝোপঝাড় আর গাছগাছালি দিয়ে, পাথর, কংক্রিট এসব কিছু দিয়ে নয়।
    - বলেন কী মশাই, গায়ে কাঁটা দিচ্ছে!
    - কাঁটাঝোপ আর গাছগাছালি দিয়ে এমন দেওয়াল হয়েছিল যে সে ভেদ করে কোন ট্যাক্স ফাঁকি নুন পাচারকারীর যাবার কোন উপায় ছিল না। ভাবুন একবার। প্রায় আড়াই হাজার মাইল একটানা একটা গাছের দেওয়াল।
    - ফেলুদা, এই নুন পাচা্রের ব্যাপারটা কী?" আমি জিগেস করলাম।
    - কোম্পানির আমলে, মানে তখনও সিপাহী বিদ্রোহ হয়ে মহারানীর রাজত্ব শুরু হয়নি, ইস্ট ইন্ডিয়া কোম্পানিই তখনও রাজা - সেই কোম্পানি তাদের রাজস্ব বাড়াবার জন্যে নুনের ওপর ট্যাক্স বসিয়েছিল। অল্প-সল্প নয়। বেশ বেশিরকম। কিন্তু আবার অন্যদিকে দেশি রাজ্যগুলোয় নুনের ওপর কোন ট্যাক্স ছিলনা। বা থাকলেও খুব কম। এমনকি ইংরেজ প্রেসিডেন্সিগুলোর মধ্যেও নুনের ট্যাক্সের সমতা ছিলনা। এদিকে নুনের খুব চাহিদা। সব কাজেই নুন লাগে। কাজেই চোরাকারবারীদের পক্ষে সস্তায় নুন কিনে বেশি-ট্যাক্সের জায়গায় নুন বিক্কিরি করলে খুব লাভ হত। অনেক পরে ১৯৩০ সালে গান্ধীজী্র ডান্ডি মার্চ তো এই নুনের ট্যাক্স তুলে দেবার দাবীতেই।

    লালমোহনবাবুর কিন্তু নুনের ট্যাক্স নয়, দেওয়ালের ব্যাপারে উৎসাহ। "বটে? তাহলে চলুন পাঞ্জাব দিয়েই শুরু করা যাক। দেওয়াল ধরে এগোতে এগোতে একেবারে উড়িষ্যায় গিয়ে থামব। তন্দুরি চিকেন টু ছেনাপোড়া।"
    - দাঁড়ান, দাঁড়ান। আপনার কি ধারণা সেই পাঁচিল এখনও আছে?
    - পাঁচিল আবার যাবে কোথায়?
    - এরকম কোন পাঁচিল থাকলে কি আর আমরা জানতে পারতাম না? সে পাঁচিল প্রায় মরে হেজে গেছে। প্রায় তিনবছর ঘোরাঘুরি করে, বহু জায়গায় হতোদ্যম হয়ে ১৯৯৭ সালে মক্সহ্যামসাহেব শেষ পর্যন্ত এই হেজের অতি অল্প কিছু অবশিষ্টাংশ দেখতে পান এটাওয়া শহরে গিয়ে।
    - এটাওয়া? সে আবার কোথায়?
    - চম্বলের নাম শুনেছেন?
    - আরে চম্বল নিয়ে তো আমার উপন্যাস র‍য়েছে মশাই 'বেহড়ের বেহায়া'। সেই চম্বল তো?
    - সেই চম্বল। এটাওয়া সেই চম্বলের মধ্যে একটা শহর। কিন্তু সে অবশিষ্টাংশও নাকি কোন নতুন রাস্তার জন্যে সেই ১৯৯৭ সালেই বলিপ্রদত্ত।" এই বলে ফেলুদা থামল। তারপরে আমার দিকে চেয়ে জিগেস করল, "তোপশে, অ্যালান অক্টাভিয়ান হিউমের নাম শুনেছিস?"
    - শুনব না, বাঃ? উনি তো ইন্ডিয়ান ন্যশনাল কংগ্রেসের তৈরি করেছিলেন।
    - এই হিউমসাহেব ছিলেন শুল্কবিভাগের হোমড়া-চোমড়া। তার আমলেই ১৮৪৮ সালে থেকে শুরু করে ১৮৭৯ সাল অব্দি এই গ্রেট ওয়ালের রমরমা। হেজ ওয়ালের আইডিয়াটা যে হিউমসাহেবের মাথা থেকেই বেরিয়েছিল, সে কথা জোর দিয়ে বলা যায়না। তবে হিউমসাহেব যে হেজওয়াল তৈরির প্রাইমমুভার - আজকাল তোদের বাংলা কাগজে যাকে চালিকাশক্তি বলে - সে ব্যাপারে কোন সন্দেহ নেই। হিউমসাহেব সার্ভিস থেকে রিটায়ার করার পরে কংগ্রেসের পত্তন করেন।

    লালমোহনবাবু জিগেস করলেন, "তা ১৮৭৯ সালে হলটা কী? নুনের ওপর ট্যাক্সো উঠে গেল?"
    - না লালমোহনবাবু, শেষ পর্যন্ত নুনের ওপর ট্যাক্স উঠেছিল ইংরেজরা দেশ ছেড়ে যাবার ঠিক আগের বছর, মানে ১৯৪৬ সালে। কিন্তু ইংরেজরা দেখেছিল এই কাঁটাঝোপ দিয়ে দেওয়াল রক্ষণাবেক্ষণ খরচে আর পোষাচ্ছে না। তাই সরকারিভাবে ১৮৭৯ সালে এই প্রকল্প সরকারিভাবে বানচাল করে দেওয়া হয়। তবে তারপরেও বহুদিন ধরে এই দেওয়া্লের অবশিষ্টাংশ নানা জায়গায় ছিল। চাষাবাদ, রাস্তাঘাট তৈরি - এসব নানা কারণে শেষ অব্দি এই দেওয়ালের পঞ্চত্বপ্রাপ্তি ঘটে। মক্সহ্যামসাহেব সেই দেওয়াল খুঁজে বেড়ানোর কথাই বইতে লিখেছেন। খুবই সুখপাঠ্য। কয়েক জায়গায় তো, যেখানে ম্যাক্সহ্যাম সাহেব মাঠেঘাটে দেওয়াল খোঁজার বর্ণনা দিয়েছেন, আমার জিম করবেটের লেখার কথা মনে পড়ে যাচ্ছিল। তাছাড়াও মাঝে মাঝে ইতিহাস জুড়ে দিয়েছেন খুব কায়দা করে। ভারতের সঙ্গে সারা পৃথিবীর সল্ট ট্যাক্সের একটা চমৎকার ইতিহাস পাওয়া যায়। দারুণ বই।
    - তা হলে পুজোয় আমরা কী করছি? দেওয়াল খুঁজতে যাচ্ছি কি?
    - মক্সহ্যাম সাহেব দেওয়ালের অবশিষ্টাংশের হদিশ পান ১৯৯৭ সালে এটাওয়ায়। সে দেওয়াল অবিশ্যি এখন আর আছে কিনা জানি না। এর ওপর ভরসা করে ডাকাত-অধ্যুষিত চম্বলে যেতে চান কি না ভেবে দেখুন লালমোহনবাবু।
    - ডাকাতের ভয় দেখাচ্ছেন আমাকে? জটায়ুকে? ছোঃ। তাছাড়া ডাকাতের ভয়ে এমন একটা জিনিস খোঁজা থেকে নিরস্ত হয়ে যাব?" ডালমুটের শেষ বাদামটা ছুঁড়ে মুখে চালান করে দিলেন জটায়ু, "হেজিমনির হেজ বলে কথা!"
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ০৪ নভেম্বর ২০১৮ | ৫৯৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dd | 90045.207.90045.206 (*) | ০৪ নভেম্বর ২০১৮ ০৪:৫৩62827
  • এটা কি আরো চলবে? না হলে তো বেশ অ্যাবরাপ্টলি শেষ হোলো।

    এই "দেওয়াল"র কথা আরো অনেক যায়গায় পড়েছিলাম, কিন্তু ব্যাপারটা নেহাৎই মিথ কিনা বুঝতে পারি না। ফ্রান্সের নর্ম্যান্ডীতে, এই ধরনের hedgerow মিত্র পক্ষকে একেবারে নাস্তা নাবুদ করেছিলো।এমন কি সাধারন ট্যাংকও সেগুলি ভেদ করতে পারতো না, এমনই দুর্ভেদ্য ছিলো । কিন্তু সেগুলি হাজার বছর ধরে তৈরী হয়েছিলো। দু এক জেনারেশনের ব্যাপার তো নয়। সেইমতন বহু উল্লেখ রয়েছে বহু বহু লেখায়।
  • Arpita | 340112.217.124523.202 (*) | ০৪ নভেম্বর ২০১৮ ০৭:২১62828
  • Hadrian's wall এর অংশবিশেষ এখনও আছে যা কিনা mainland England কে Scotland থেকে আলাদা করে রেখেছিলো। রোমানদের বুদ্ধি।

    সঙ্গের মিউজিয়ামটা চমৎকার।
  • ন্যাড়া | 890112.217.782323.153 (*) | ০৫ নভেম্বর ২০১৮ ০৩:১৭62829
  • না, ডিডিদাদা, এ নিয়ে আর লেখার দম নেই। আমি বইটার একটা টিজার টাইপের লিখতে চেয়েছিলাম, যদি লোকে বইটা পড়ার উৎসাহ পায় এই ভেবে।
  • de | 90056.185.673423.54 (*) | ০৫ নভেম্বর ২০১৮ ০৯:৩৬62830
  • খুব সুন্দর লেখা - বইটা পড়ার আগ্রহ তৈরী হোলো -
  • Tim | 013412.126.562323.237 (*) | ০৫ নভেম্বর ২০১৮ ০৯:৪৮62831
  • এটা আরো লেখা হবে বলে মনে হচ্ছিলো। চমৎকার গপ্পো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন