এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • - | 109.133.152.163 (*) | ২০ এপ্রিল ২০১৪ ০৯:৫৩72651
  • খুব ইন্টারেস্টিংলি তিনটে এক্সাম্পলেই স্বামী বা বাবার, অর্থাৎ কোনও পুরুষের কাছে হ্যাটা খাবার পর মেয়েদের "আইডেন্টিটি"-র কথা মনে এসেছে। মেয়েদের স্বনির্ভর হবার পূর্ব-শর্ত তবে পুরুষের লাথি? তবে তো লাথি মেরে তারা আখেরে ভালই করছে, দেখা যাচ্ছে!!
  • Atoz | 161.141.84.246 (*) | ২০ এপ্রিল ২০১৪ ১০:৪২72652
  • এইসব দেখেশুনে আমার চেনাশোনা বুদ্ধিমতীদের কথা মনে পড়ে গেল। সেই সুতীর্থা, বিপাশা, ঝিলম, সুদক্ষিণারা আগেভাগেই চাকরি বাকরি জুটিয়ে নিয়ে টা টা করে চলে গ্যাছে, মানে কিনা স্বামী বাপ ভাই এইসব এন্টিটিরা তাদের ত্যাজ্য করার আগেই তারা নিজেরাই ওদের ত্যাজ্য করে পালিয়েছে। ঃ-)
    যারে কয় অ্যাডভান্সড অ্যাকশন।
  • JAW | 134.168.155.212 (*) | ২১ এপ্রিল ২০১৪ ০১:১২72655
  • বৃহস্পতিদি আপনার রান্নাঘর সামলায়, এই উক্তির মধ্যেই কেমন যেন patronising ওভারটোন; আদপে আপনি তার এমপ্লয়ার তিনি এমপ্লয়ী। আপনি বা আমরা সেদিক দিয়ে বাজার চলতি পারিশ্রমিকই দিই, কিন্তু তা কি মিনিমাম ওয়েজের মাপকাঠিতে কম নয়?
    অনেক শিক্ষিত মহিলার স্বামীও মদ্যপ হন, কিন্তু আর্থিক স্বাচ্ছল্য থাকলে কষ্টটা অপেক্ষাকৃত কম হয়।
    কিন্তু আমাদের অর্থনীতি এমনই যে বৃহস্পতিদিরা তাদের পরিশ্রমের সঠিক মূল্য পান না। কাজের তুলনায় কাজের মাসীর সংখ্যা অনেক গুণ বেশী। নারী আন্দোলনের প্রয়োজনীয়তাকে স্মরণ করেই বলছি এক্ষেত্রে অসংঅগঠিত শ্রমিকদের আন্দোলনই বৃহস্পতিদিদের পক্ষে বেশী জরুরী ।
  • অবন্তিকা | 126.203.181.185 (*) | ২১ এপ্রিল ২০১৪ ০৫:১৪72653
  • ভাই হাইফেন ও ভাই আতোজ, বেশ বোঝা যাচ্ছে, আপনারা যে পরিসরে বিলং করেন সেখানে সুতীর্থা, বিপাশা, ঝিলম, সুদক্ষিণারা-ই সংখ্যা গরিষ্ঠ l ভেবে ভালো লাগছে, আপনাদের কখনো বৃহস্পতি সুবর্ণা অনিমাদের মুখোমুখি হতে হয়নি l না আমি কোনো নারী অধিকার প্রতিষ্ঠা মঞ্চ ফঞ্চ-র পক্ষ থেকে বলছি না । আলটিমেট জীবন দর্শন থেকে বলছি । এই 'কেস'গুলো আমার শহরের, আমার গ্রামের, আমার পাড়ার, আমার বাড়ির, মায় ঘরের পাশেও ঘুরে বেড়ায় । মাঝে মাঝে একটু খেয়াল করবেন । উন্মুক্ত দৃষ্টিতে l এখানে তিনজন তিনটে আর্থ সামাজিক পরিকাঠামোর প্রতিনিধিত্ব করছে, যাদের লড়াইগুলো স্বতন্ত্র কিন্তু পৃথক নয় । তৃতীয় নারীটির ক্ষেত্রে ঠিক কোথায় লাথি খাওয়ার পর চৈতন্য ফিরল বুঝলাম না ! আর হ্যা, লাথি ঝ্যাঁটাই এদেরকে জীবনের মূল স্রোতে ফিরিয়েছে, সেটাই সবচেয়ে দুঃখজনক! কারণ বাচ্চাবেলা থেকে এদের শেখানো হয়: বিয়ে করে 'শশুরবাড়ি' যেতে হবে, 'বাপের বাড়ি' মেয়েদের আসল জায়গা নয়, ইত্যাদি প্রভৃতি । কোট আনকোটে লিখলাম বাঙালি সংস্কৃতিতে মিশে থাকা এই শব্দগুলো গা জ্বালানো রকমের পুরুষতান্ত্রিক । অথচ এ দেশেই অন্য রাজ্যে 'মাইকে' শব্দেরও প্রচলন আছে, যা মাঝে মাঝে ষোড়শ শতকের মাতৃতান্ত্রিক শাসনব্যবস্থার কথাও মনে করিয়ে দেয় । মফ:স্বলে এখনো মেয়েদের মধ্যে প্রতি ১০ জনে ২ থেকে ৩ জন স্বনির্ভর । গ্রামে অবস্থাটা ততোধিক খারাপ । শিক্ষা, স্বাস্থ্য, স্বনির্ভরতা, সমস্ত কিছুর প্রশ্নেই এ দেশের চেহারাতা বড্ড বেশি হতাশাব্যঞ্জক ।
    এত বাকতাল্লার দরকার ছিল না । সুতীর্থা, বিপাশা, ঝিলম, সুদক্ষিণা জাতীয় বুদ্ধিমতীরাই এ দেশের প্রকৃত চিত্র হলে 'নারী আন্দোলন কাহাকে বলে উদা: সহযোগে ব্যাখ্যা কারো (২+৮)' -গোছের এই লেখাটারও না, হয়ত । তবে চারপাশে যেরকম সরলীকরণের প্রবণতা তৈরী হচ্ছে তাতে ফিরেত্থেকে শুরু করতে হবে বলেই মালুম হয় ।
  • সিকি | 131.241.127.1 (*) | ২১ এপ্রিল ২০১৪ ০৭:১১72654
  • আট্টু বড় করে লিখতে কী হয়?
  • এমেম | 127.194.231.214 (*) | ২২ এপ্রিল ২০১৪ ০৯:২৭72656
  • লেখাটা আমার ভালো লেগেছে অবন্তিকা।
  • Rajat Subhra Banerjee | 113.242.196.98 (*) | ২৩ এপ্রিল ২০১৪ ০৩:১১72657
  • আমারো বেশ ভালো লাগলো। :)
  • দামোদর শেঠ | 208.228.201.161 (*) | ২৩ এপ্রিল ২০১৪ ০৬:০৪72658
  • আজ থেকে অনেক দশক আগে, কলকাতার এক মেয়ে-কলেজে একটা ডিবেটের বিষয় ছিলো, "মেয়েদের সমস্যার মূলে মেয়েরাই"। যতদূর মনে পড়ছে, সেই ডিবেটে স্বপক্ষের পাল্লাই ভারী ছিলো।

    ছোটো কৌতুহল ~ সতেরো বছর আগে সুবর্ণার বিয়ে; যদি না এই বিয়ের আগের সন্তান হয়, তাহলে কলেজে না গিয়ে সুবর্ণার মেয়ে কর্মরতা কেন? কি কর্মরতা?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় প্রতিক্রিয়া দিন