এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • মোহাম্মদ আল্লারাখা | 2405:201:8007:3050:10ca:21c5:e69d:789 | ২১ জানুয়ারি ২০২২ ১৯:৪৩502934
  • পড়লাম। খুব ভালো লিখেছেন। অনেক কিছু জানতে পারলাম।
    এমন করে আরও লিখুন। 
  • তনয় বোস | 100.8.48.130 | ২১ জানুয়ারি ২০২২ ১৯:৫৭502936
  • আমারও একই অভিজ্ঞতা। এর সাথে আছে কিছু মোদী ভক্ত যারা রেকর্ড ভ্যাক্সিনের গিমিক প্রচার করবে কিন্তু গঙ্গায় লাশ ভেসে যাওয়াকে প্রোপাগান্ডা বলে প্রচার করবে। কোনো যুক্তি নেই শুধুই তর্ক।
  • Rahul Mukherjee | ২১ জানুয়ারি ২০২২ ২১:০২502939
  • নিদারুন সত্য।  এই কথা জুভেনালের মত প্রাচীন রোমক সভ্যতার কবিরাও বলে এসেছেন। ক্ষয়িষ্ণু সভ্যতার অমোঘ সত্য: 
    "Panem et circenses" (bread and circuses)
    [...] iam pridem, ex quo suffragia nulli / uendimus, effudit curas; nam qui dabat olim / imperium, fasces, legiones, omnia, nunc se / continet atque duas tantum res anxius optat, / panem et circenses. [...]
     
    ... Already long ago, from when we sold our vote to no man, the People have abdicated our duties; for the People who once upon a time handed out military command, high civil office, legions — everything, now restrains itself and anxiously hopes for just two things: bread and circuses.
    —Juvenal (Decimus Junius Juvenalis), Satire 10.77–81 [c.123 A.D]
  • উদয়ন সেনগুপ্ত | 42.110.164.1 | ২১ জানুয়ারি ২০২২ ২১:১১502940
  • প্রচারের এই যুগে "যো জিতা , ও হি সিকান্দর"। আর চলছে এবং হচ্ছেও তাই।
    যেন কয়েকমাস অন্তর নতুন স্ট্রেন স্প্রে করে দেওয়া হচ্ছে আকাশে বাতাসে। 
    তবে একটা কথা তো মানতেই হবে। এই অতিমারি কালে একটা সামান্য শ্রেণী বিশাল মুনাফা করেই চলেছে। অথচ বৃহত্তর মানবসমাজ অর্থনৈতিক ভাবে চরম বিপন্ন হয়েই চলেছে। 
    এই বিপুল বৈষম্য অনেকাংশেই সুবিধা করে দিচ্ছে এইসব ভ্রান্তিমূলক প্রচারের। চরম কোনঠাসা মানুষ বিশ্বাস করছেন, যে এই সময়টা প্যানডেমিক নয়, এটা প্ল্যানডেমিক।
  • aranya | 2601:84:4600:5410:1c44:dd2f:4d07:353c | ২১ জানুয়ারি ২০২২ ২১:২৬502941
  • 'আমেরিকার সিস্টেমের এই কদর্য, উলঙ্গ চেহারা' - এটা একটু ​​​​​​​ব্যাখা ​​​​​​​করবেন? ​​​​​​​
  • স্বপন ভট্টাচার্য | 2401:4900:3eed:7ad4:0:6f:373c:d901 | ২১ জানুয়ারি ২০২২ ২১:৩৮502945
  • টিকা নিয়ে বিতর্ক জন্মলগ্ন থেকেই টিকার ভবিতব্য।  তবে আমেরিকায় আকাটের সংখ্যা তুলনায় বেশি। একশো বছর আগে থেকেই বেশি। স্প্যানিশ ফ্লুর প্রথম প্রকোপের সময় তাদের স্থির বিশ্বাস ছিল ওটা কালোদের ইমিউনিটি ইনফেরিয়র বলে তাদের রোগ। তারপর ঘরে ফেরা সাদা সৈন্যরা যখণ পটাপট মরে যেতে থাকল,  গড় আয়ু এসে দাঁড়াল ৫৯ থেকে ৩৯ এ। সুপিরিয়র রেসকে কানে ধরে বুঝিয়েছে অতিমারি। শিক্ষা হয় নি। হবেও না, ট্রাম্প আপাতত হেরেছে, ট্রাম্পিজম হারে নি। বরং, বল বাড়ছে।
  • Partha Banerjee | 68.160.248.73 | ২১ জানুয়ারি ২০২২ ২৩:২৪502947
  • টু অরণ্য -- কোভিডে সারা পৃথিবীর মধ্যে সবচেয়ে বেশি মানুষ মারা গেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। আন্তর্জাতিক হিসাবমতে। যে দেশে স্বাস্থ্য ও চিকিৎসা অধিকার নয়, প্রিভিলেজ। যে দেশে মাত্র ৩৩% মানুষ কলেজ শিক্ষিত। যে দেশে অর্থনৈতিক বৈষম্য সারা পৃথিবীর মধ্যে সবচেয়ে ভয়াবহ। আপাততঃ এতেই চলবে। 
  • lcm | ২২ জানুয়ারি ২০২২ ০৪:২৯502951
  • মার্কিন যুক্তরাষ্ট্র  - ৫ নং -এ, এটা ২০১৩ ডেটা, এখন % বেড়েছে 
  • lcm | ২২ জানুয়ারি ২০২২ ০৪:৩২502952
  • অ্যাকচুয়ালি ২৫-৩৪ এজ গ্রুপে ৫নং, কিন্তু ২৫-৬৪ এজ গ্রুপে ২নং এ।
  • Abhyu | 47.39.151.164 | ২২ জানুয়ারি ২০২২ ০৪:৪৮502953
  • বেসিক্যালি আমেরিকার NRIরা একটা খুবই প্রিভিলেজড গ্রুপে পড়ে, আর ঘেটো মানসিকতার কারণে আর সুপিরিয়রিটি কমপ্লেক্সে অনেক কিছুই দেখতে পায় না বা বলা ভালো দেখতে চায় না। অবশ্য আমার স্যাম্প্লল সাইজ বেশ ছোটো আর মূলতঃ আটলান্টাকেন্দ্রিক।
  • lcm | ২২ জানুয়ারি ২০২২ ০৪:৫২502954
  • অর্থনৈতিক বৈষম্য আছে, সব দেশেই কমবেশি আছে, সেরকম মাপকাঠি বলতে আছ এক - জিনি (Gini coefficient) - তো সেই হিসেব অনুযায়ী ইউএসএ-তেও আছ, ৪১.১ জিনি কোএফিসিয়েন্ট নম্বর। ইন্ডিয়ার সঙ্গে তুলনা করলে, এখন যেমন একই জিনি নম্বর ইন্ডিয়াতে ৮২.৩ (এটা দ্রুত বাড়ছে ইন্ডিয়াতে, ২০১৯ সালেও ছিল ৭৪.৭ )।
    এখন এগুলোতো কোনো পার্ফেক্ট মেজার নয়, এই যেমন আইসল্যান্ড এর জিনি কম, ২৬ না ২৭ এরকম কিছু। মোটামুটি বোঝা যায় যে আইসল্যান্ডে গড় হিসেবে বৈষম্য কম।
     
     
    -------

     
  • lcm | ২২ জানুয়ারি ২০২২ ০৫:০২502955
  • মানে... পার্থ যে পয়েন্টগুলো লিখেছেন... ---

    "...কোভিডে সারা পৃথিবীর মধ্যে সবচেয়ে বেশি মানুষ মারা গেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। আন্তর্জাতিক হিসাবমতে।..."

    - এটা ঠিক তথ্য।

    "...যে দেশে স্বাস্থ্য ও চিকিৎসা অধিকার নয়, প্রিভিলেজ।..."

    - এটা ঠিক। যদিও শুনলে মনে হয় যে পয়সা নেই বলে লোকে কোভিডে মারা গেছে, ঠিক তা নয়।

    "...যে দেশে মাত্র ৩৩% মানুষ কলেজ শিক্ষিত..."

    - এটা পুরো ঠিক নয়, ডিপেন্ড করছে এজ গ্রুপের ওপর। যে চার্ট দিয়েছি তাতে কিছুটা বোঝা যাবে। তবে ৩৩% ও খারাপ নম্বর নয়। মানে অন্য ডেভলপড কান্ট্রির সঙ্গে তুলনায়।

    "... যে দেশে অর্থনৈতিক বৈষম্য সারা পৃথিবীর মধ্যে সবচেয়ে ভয়াবহ। ..."

    - ভয়াবহ কিনা বলা মুশকিল, এটা তো সাবজেক্টিভ ব্যাপার। তবে বৈষম্য আছে, কিন্তু পৃথিবীর মধ্যে সবচেয়ে খারাপ নয়।
  • Abhyu | 47.39.151.164 | ২২ জানুয়ারি ২০২২ ০৫:১০502956
  • স্বাস্থ্য ও চিকিৎসা আর সেই সঙ্গে শিক্ষা - এই দুটোই খুব গুরুত্বপূর্ণ প্যারামিটার। রঙীন চশমা দিয়ে দেখতে এক সময় খুব ভালো লাগত (ভালো স্টুডেন্ট বলতে যাদের বোঝায় তারা সব আমেরিকা যায় PhD করতে, এর চেয়ে বড় প্রমাণ আর কি চাই?) কিন্তু এখন বুঝি অবস্থা বেশ খারাপ। অতোটা খারাপ যদিও নয় যে আইআইটিতে গিয়ে গণিতম পড়াতে চাইব, কিন্তু হ্যাঁ, পার্থবাবু বক্তব্যের সেন্টিমেন্টের সাথে খুবই সহমত।
  • Abhyu | 47.39.151.164 | ২২ জানুয়ারি ২০২২ ০৫:৪৪502957
  • 'আমেরিকার সিস্টেমের এই কদর্য, উলঙ্গ চেহারা' - এটা বোঝার সবচেয়ে ভালো উপায় হল বার্ণিখুড়োর টুইটার হ্যাণ্ডেল ফলো করা।
  • lcm | ২২ জানুয়ারি ২০২২ ০৬:২৬502958
  • দেখেছো ! অভ্যুর বয়েস বাড়ছে, দিনে দিনে কিরকম সিনিক আর পেসিমিস্টিক হয়ে যাচ্ছে।

    পার্থ - আপনি মানুষের ওপর ভরসা রাখুন। মানুষ খুব বুদ্ধিমান। তারা প্রোপাগান্ডা ধরে ফেলবে, ফেলেওছে।

    ওম টেম্পোরা... ওম বারিশ... !!
  • &/ | 151.141.85.8 | ২২ জানুয়ারি ২০২২ ০৬:৩২502959
  • মানুষ সব প্রোপাগান্ডাই ধরে ফেলে। কিন্তু তাতেও প্রোপাগান্ডা চলতে থাকে। মানুষও চলতে থাকে নিজের নিজের মত।
    বিশ্বব্যাপী একটা সুদিন আসা দরকার। সব দেশেরই অল্পবিস্তর ভালো কিছু হওয়া---সিস্টেমে, সমাজে --
  • s | 100.36.157.137 | ২২ জানুয়ারি ২০২২ ০৭:৩৭502960
  • নাহ, মানুষ প্রোপাগান্ডা ধরে ফেলে না , উল্টে নিজের পছন্দ মত প্রোপাগান্ডা খুঁজে নিয়ে  আরো বেশি করে প্রোপাগান্ডা স্প্রেড করতে থাকে।
  • &/ | 151.141.85.8 | ২২ জানুয়ারি ২০২২ ০৭:৪৫502961
  • মনোমত প্রোপাগান্ডাটা ধরে নেয় আর বন্ধবান্ধবের সঙ্গে শেয়ার করতে থাকে, এই তো?
  • &/ | 151.141.85.8 | ২২ জানুয়ারি ২০২২ ০৭:৪৭502962
  • এটা আগেও হত, নতুন না। তবে তখন চন্ডীমন্ডপ, রোয়াক, চায়েরদোকান এইসব জায়্গায় চলত। নানা সীমাবদ্ধতা ছিল। এখন নেটযুগে দ্রুত ছড়িয়ে পড়ে।
  • lcm | ২২ জানুয়ারি ২০২২ ০৮:২২502964
  • এখন এইভাবে 
  • Imroz Nawaz Reza | ২৬ জানুয়ারি ২০২২ ১৮:৪৮503135
  • খুব চমৎকার লিখেছেন। ধন্যবাদ আপনাকে।
  • a | 220.244.161.183 | ২৬ জানুয়ারি ২০২২ ১৯:৫৭503137
  • পার্থবাবুর লেখার হাত আর  তথ্য আর যুক্তির ভিত্তিতে কোন ধারণাকে প্রতিষ্ঠা করার দক্ষতা বেশ নিচু মানের। শুধু এই লেখাটা নয়, এখানে যেকটা বেরিয়েছে সেগুলো পড়েই বলছি। 
    বেসিকালি পাতা ভরানো। বিপ্পাল কে মনে করায় কিছুটা 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন