এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • গোবু | 202.8.116.248 | ৩০ জুন ২০২৩ ১৯:২১520870
  • ত্রিউন্ড হবে,TRI হিন্দিতে "ত্রি", অর্থাৎ তিন ...
  • | ৩০ জুন ২০২৩ ১৯:৩৭520872
  • ৯৮ সালে ধর্মশালা ম্যাকলিওডগঞ্জ গেছিলাম। দালাই লামার সাথে দেখাও হয়েছিল। এখনকার বহতল শোভিত ঘিঞ্জি ম্যাকলিওডগঞ্জ দেখে কেমন যেন লাগল। তবে হবারই কথা অবশ্য। 
  • lcm | ৩০ জুন ২০২৩ ১৯:৪৩520873
  • বাহ! দারুণ জায়গা !
    উত্তরবঙ্গে মেকলিগঞ্জ বলে একটা জায়গা আছে না, আমি সেটার সঙ্গে এই জায়গাটাকে গুলিয়ে ফেলতাম।
  • kk | 2607:fb91:14cb:d4b7:485f:5d55:bb3d:c486 | ৩০ জুন ২০২৩ ১৯:৫৪520876
  • বাঃ, চমৎকার। ছবিগুলোও খুব ভালো লাগলো। ম্যাকলিওড্গঞ্জ আমি কখনো যাইনি। কিন্তু জায়গাটার সাথে ভালো পরিচয় হয়ে গেছে 'দি দালাই লামা'জ ক্যাট' বই সিরিজের মাধ্যমে। এই নামগায়াল মনাস্ট্রি, চক, সবই যেন কত চেনা। তবে হ্যাঁ, অত অত বাড়ি দেখে একটু মনখারাপ মতও হলো।
  • দীপাঞ্জন মুখোপাধ্যায় | ০৩ জুলাই ২০২৩ ১১:২২520958
  • ধন্যবাদ গোবু, ঠিক করে দিয়েছি। 
     
    দ, হিমালয়ের বেশিরভাগ জায়গাই এখন এরকম কমার্শিয়ালাইজ হয়ে গেছে। আর সব জায়গায় স্কুটি ভাড়া নিয়ে ঘোরার ভিড়। পরে আরো কয়েক জায়গা নিয়ে লিখব। 
     
    lcm, হ্যাঁ মেখলিগঞ্জ আলাদা laugh
     
    ধন্যবাদ কেকে, বইয়ের সিরিজটার নাম যথারীতি আগে শুনিনি। yes
  • সুদীপ্ত | ০৮ জুলাই ২০২৩ ১০:২৪521084
  • ২০১৬ নভেম্বরে গিয়েছিলাম। আমরা ধরমশালা এমনকি ম্যাকলিওডগঞ্জেও বাড়ি-ঘরের আধিক্য আর ভিড় দেখে আর দাঁড়াইনি একেবারেই, ড্রাইভার অমৃৎ-জীর সদুপদেশ মেনে সোজা উঠে গিয়েছিলাম ভাগসু নাগ-এ। ছিলাম একটা ছোটো হোটেলের বাড়ির ছাদে দুটো ঘর নিয়ে (একেবারে চিলেকোঠার ঘর আর কি)। কিন্তু ঘরের দরজা খুললেই ছাদ আর ছাদের চারিদিক জুড়ে শুধুই আকাশ-ছোঁয়া পাহাড়ের সারি, সবুজের ভিড়। অল্প কিছু বাড়ি-ঘর। হোটেল থেকে বেরিয়ে কিছুদূর গেলেই ভাগসু জলপ্রপাত, সামনে একটা সুন্দর কুন্ড। এসব মনে পড়ল আপনার লেখা দেখে। 
     
    লিখতে থাকুন! 
  • দীমু | 182.69.183.196 | ০৯ জুলাই ২০২৩ ১১:১২521123
  • @সুদীপ্ত খুবই ঠিক কাজ করেছিলেন। আমার অবশ্য ভাগসু নাগের দিকটায় যাওয়া হয়নি। এখন মনে হয় ওখানেও হোমস্টের ভিড় বেড়েছে। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন