এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ranjan Roy | ২৩ অক্টোবর ২০২৩ ০০:৫৮525029
  • করেক্ট ম্যাপ
     আপনি আজকের অবস্থানের ম্যাপটা দিয়েছেন , খুব ভাল। 
    এর সঙ্গে ১৯৪৮ এ ইজরায়েলের জন্মলগ্নের ইউ এন অনুমোদিত ম্যাপটাও দিন। তাহলে বোঝা যাবে ইজরায়েল কতটা এগিয়ে এসেছে।
  • কমরেড কমি ডগ | 194.169.170.19 | ২৩ অক্টোবর ২০২৩ ০৬:০৩525035
  • রঞ্জন রায়:
    • "বৌদ্ধ ধর্ম, জৈন ধর্ম এগুলো সনাতন ধর্মের অঙ্গ?
    • মশায়, আপনি না জানেন বৌদ্ধধর্ম, না জানেন জৈন ধর্ম, না হিন্দুধর্ম।"
    হ্যাঁ, সনাতন ধর্মের অঙ্গ। হিন্দুধর্ম অঙ্গ বলিনি। সনাতন ধর্মের অঙ্গ। হিন্দু ধর্মটাও সনাতন ধর্মের অঙ্গ। সনাতন ধর্মে ঈশ্বরবাদী, নাস্তিক সবার জায়গা আছে।
     
    সনাতন ধর্মের definition কি? যে way of life গুলো ভারতবর্ষে সৃষ্টি হয়েছে আমাদের culture এর উপর base করে, তাদের সমষ্টিকেই সনাতন ধর্ম বলে।
     
    যান, সহজ করে বুঝিয়ে দিলাম। কোরানের কোটগুলো দিতে ভুলবেন না সময় করে।
  • কমরেড কমি ডগ | 194.169.170.21 | ২৩ অক্টোবর ২০২৩ ০৬:৩৮525036
  • আর সনাতন ধর্মের definition নিয়ে লড়ে যাচ্ছেন, সেটা যে আসল পয়েন্টটাকে এড়ানোর জন্য, সেটা সবাই জানে। আসল পয়েন্টটা ছিল এটাই, যে যাদের হিন্দু ধর্ম না পোষায়, তাদের জন্য আমাদের দেশজ অনেক alternative আছে। তাদের বহিরাগত পাশবিক অধর্ম গ্রহণ করার কোন যুক্তি নেই। 
  • sm | 2001:67c:6ec:203:192:42:116:201 | ২৩ অক্টোবর ২০২৩ ০৮:৪৭525042
  • যাক, ভারতে উদ্ভূত সব ধর্মকেই যে 'লুজলি' হিন্দু ধর্মের মধ্যে ধরা হয় সেটা মানা হয়েছে।
    এবার বৌদ্ধ ব্রাহ্মণ, জৈন ব্রাহ্মণ, বুদ্ধ অবতার, জাতকের পুনর্জন্ম, শিখদের দেবীপূজা, নিও খালসা পার্টি এগুলো নিয়ে পড়ুন। নালন্দায় কারা পড়াত খবর নিন। আম্বেদকর কেন এই 'লুজ' হিন্দু ধর্মের বাইরে গেলেন না সেটাও পড়ুন।
  • কমরেড কমি ডগ | 2409:4060:2e11:5d7b:4819:9467:ea9f:f930 | ২৩ অক্টোবর ২০২৩ ০৯:৩৫525049
  • "এবং চার্বাক, বৌদ্ধ ও জৈন হল নাস্তিক দর্শন, কারণ এরা বেদবিরোধী। বেদবিরোধী কোন দর্শন সনাতন হিন্দুধর্মের অংশ হয় কী করে? "
     
    সনাতন ধর্ম আর হিন্দুধর্ম দুটো আলাদা জিনিস। সেটা আগের পোষ্টে সহজ করে বুঝিয়ে দিয়েছি।
  • কমরেড কমি ডগ | 2409:4060:2e11:5d7b:4819:9467:ea9f:f930 | ২৩ অক্টোবর ২০২৩ ০৯:৩৯525050
  • "Under this provision, Hindus are construed as including the people professing the Sikh, Jain or Buddhist religions and Hindu institutions shall also be construed accordingly.
     
    স্পষ্টতঃ এটা কোন ধর্মের ডেফিনিশন নয়, আইনের প্রয়োজনে ভারতে উদ্ভূত সব ধর্মকে লুজলি ক্লাব করা হয়েছে। আমি তাই বোল্ড করে দিলাম। "
     
    হ্যাঁ, কারণ এটা ভারতবর্ষের সনাতন ধর্মের definition. আগের পোষ্টে সহজ ভাষায় বুঝিয়ে দিয়েছি। সেই কারণেই আম্বেদকর সনাতন ধর্মের বাইরে যাননি। তাঁর সমস্যা ছিল হিন্দুধর্মের সঙ্গে, সনাতন ধর্মের সঙ্গে নয়।
  • hindu | 2a03:94e0:ffff:185:181:61:0:115 | ২৩ অক্টোবর ২০২৩ ১৩:৪৩525061
  • আসিন্ধু সিন্ধু পর্যন্তা যস্য ভারতভূমিকা​।
    পিতৃভূঃ পুন্যভূশ্চৈব স বৈ হিন্দুরিতি স্মৃতঃ।।
  • Ranjan Roy | ২৩ অক্টোবর ২০২৩ ১৪:৫৮525066
  • কমরেড কমি ডগ
    সুন্দর বুঝিয়েছেন। আপনার সংজ্ঞা অনুয়ায়ী 'সনাতন ধর্ম' একটা ইউনিভার্সাল সেট, বাকি ভারতে উৎপন্ন সমস্ত ধর্মমত তার সাব সেট।
    ১)  খালি একটা কথা। সনাতন ধর্মের এই ডেফিনিশন কোন শাস্ত্রে আছে? বা এটি কার তৈরি? আমরা অনেকে এতদিন সনাতন ধর্ম বলতে হিন্দু ধর্মাচরণকে বুঝেছি। 
    দেখুন, পুরাণবিদ নৃসিংহপ্রসাদ ভাদুড়ি গত শিক্ষক দিবসের ভাষণে বলেছেনঃ
    ," আমাদের দেশে যেসব দার্শনিক সত্য চিরন্তন বা শাশ্বত অর্থ বহন করে আমরা তাঁকে সনাতন হিসেবে চিহ্নিত করেছি। ভগবত গীতায় একাধিকবার সনাতন শব্দ ব্যবহার হয়েছে, কৃষ্ণের বিশ্বরূপ দর্শনের পর অর্জুন বলেছিলেন, তুমিই সনাতন। তবে সনাতন ধর্মের ভিত্তি বেদ। মনুর ব্যাখায় সনাতন ধর্ম হচ্ছে সত্য। "
    --তাহলে সনাতন ধর্মের ভিত্তি যদি বেদ হয়, তাহলে বেদবিরোধী ধর্মগুলো (নাস্তিক্য ধর্ম তিনটে) কী করে সনাতন ধর্মের মধ্যে পড়ে?
    দেখতেই পাচ্ছেন, আপনার দেওয়া সনাতন ধর্মের সংজ্ঞা অনেক শাস্ত্রবিদই মানছেন না।
     
    ২)
    @ এস এম,
     আইনের বিশেষ প্রয়োজনে উদ্ভুত ডেফিনেশন আর ধর্মের ডেফিনেশন এক নয়।
     দুটো উদাহরণ দিচ্ছি।
     ক) ধর্মশাস্ত্রে  কন্যার  অষ্টম বয়সে গৌরীদানের প্রথা আছে। রজঃস্বলা হওয়ার আগে কন্যার বিয়ে না দিলে বাপ-মা নরকে যায় এই বিধান মনু পরাশর দুটোতেই আছে। দু'শ বছর আগে এটাই আইন ছিল। আজকের আইনে অমন করলে বাবা জেলে যাবে।
    খ) বিবাহিত না হলেও উভয়ের সম্মতিক্রমে সেক্স বে-আইনি নয়। কিন্তু মেয়েটি নাবালিক হলে ওই সম্মতি গ্রাহ্য হবে না। ওটা রেপ ধরা হবে। এখন নাবালিকের বয়ঃসীমাও  আইনের চোখে বহুবার বদলেছে। কাল যা রেপ ছিল না (মেয়ের বয়স ১৬ বছর) আজ সেটা রেপ, ১৮ বছর হতে হবে।
     
    আম্বেদকর পড়লেই স্পষ্ট হবে কেন উনি বৌদ্ধ হলেন, ক্রিশ্চান বা মুসলিম হলেন না।উনি নিজে সব ধর্ম এবং কম্যুনিজমের বইও অধ্যয়ন করেছেন।
    উনি স্পষ্ট বলেছেন --হিন্দু- ইসলাম-খ্রীষ্টধর্ম এমনকি মার্ক্সবাদও মুক্তবুদ্ধির ধর্ম নয়। এরা একবার যা শাস্ত্রে লেখা তাকে অমোঘ, অপরিবর্তনীয় মনে করে।
    একমাত্র বৌদ্ধ দর্শনই মুক্ত বুদ্ধির ধর্ম। এখানে প্রত্যেকের নিজস্ব চিন্তা এবং যুক্তির স্বাধীনতা আছে। কারণ বুদ্ধ বলেছেন ঃ
    এক, আমার উপদেশ হল নৌকার মত। নদী পার হতে কাজে লাগে। তারপর ওটাকে লোকে বালির ওপর উলটে রেখে ঘরে যায়। মাথায় করে বাড়ি নিয়ে  যায় না।
    দুই, আত্মদীপো ভব। নিজেই নিজের চিন্তাও উপলব্ধির জোরে রাস্তা খুঁজে নাও। 
  • Ranjan Roy | ২৩ অক্টোবর ২০২৩ ১৫:০০525067
  • @হিন্দু
    • আসিন্ধু সিন্ধু পর্যন্তা যস্য ভারতভূমিকা​।
      পিতৃভূঃ পুন্যভূশ্চৈব স বৈ হিন্দুরিতি স্মৃতঃ।।
    --এই শ্লোকটি সাভারকরের তৈরি, ওঁর হিন্দুত্ব গ্রন্থে আছে । কোন শাস্ত্রে নেই। 
  • Andrew Nicholson | 2405:8100:8000:5ca1::f5:285d | ২৩ অক্টোবর ২০২৩ ১৯:৪৮525076
  • কে আস্তিক? কে নাস্তিক?
     
    Medhātithi defines a nāstika as one who says, “there is no other world; there is no [purpose in] gift-giving; there is no [purpose in] sacrificing.” Compare this with Manibhadra’s understanding of āstika views as those that affirm the existence of another world ( paraloka ), transmigration ( gati ), virtue ( punya ), and vice ( pāpa ). For both Haribhadra and Man˙ibhadra, these two designations have to do with ritual/ethical action ( karman ). They agree that some actions lead to merit and that others result in demerit.
    ...
    Besides the two interpretations of the word nāstika represented by Medhātithi and Manibhadra, a third definition from the Sanskrit grammatical tradition complicates our understanding. The words āstika and nāstika are derived from Pānini’s rule at Astādhyāyī 4.4.60. Pānini simply provides the derivation of the two words (along with a third, daistika ) without suggesting what exactly is being accepted by the āstika or rejected by the nāstika. The first substantive defi nition of the two words in the Pāninian tradition comes in the Kāśikāv˙rtti, a commentary by the seventh- century authors Jayāditya and Vāmana. They write, “The āstika is the one who believes that ‘there exists another world.’ The opposite of him is the nāstika. ”  This definition has obvious similarities to Man˙ibhadra’s and Medhātithi’s interpretations, since both include existence of another world ( paraloka ) as one of the affirmations of the āstika.
    ...
    The Jainas Manibhadra and Haribhadra consider themselves representatives of an āstika philosophy and apply the epithet nāstika exclusively to the materialist Lokāyata school. Textual evidence suggests a similar situation among the Buddhists, specifically that the word nāstika was a pejorative that no Buddhist wanted to be associated with. This comes across clearly in the Bodhisattvabhūmi (Stages of the Bodhisattva Path) , a section of the encyclopedic Yogācārabhūmi traditionally ascribed to the Yogācara Buddhist philosopher Asanga (4th c. ce). In this text’s “Chapter on Knowing Reality” ( Tattvārthapat alam ), the Bodhisattvabhūmi critiques two types of Buddhists, both of whom distort the Buddha’s teachings. In doing so, it recapitulates the understanding of the Yogācāra mind-only doctrine as a middle way between two extreme Buddhist viewpoints. The text first criticizes those who are guilty of undernegation, affirming the existence of that which does not exist. Although it does not give names, this presumably refers to the Hīnayāna Abhidharma schools’ acceptance of constituent elements ( dharmas ) as having a real existence independent of the mind. The text’s harshest critique, however, is aimed at the Buddhists who are guilty of universal negation ( sarvavaināśika ), those who say that nothing whatsoever exists. According to the Bodhisattvabhūmi, this is the “worst kind of denier” ( pradhāno nāstikah˙ ).
  • তর্ক | 165.225.8.92 | ২৩ অক্টোবর ২০২৩ ২১:০৩525078
  • এ তো দেখছি পুরো আলোচনায় হিন্দুধর্মের শ্রেষ্ঠত্ব প্রমাণে খরচ হচ্ছে। এদিকে রাশি রাশি "হিন্দু", বিশেষ করে নীচের তলার, তলোয়ারের ডগা ছড়াও ইসলাম্কে গ্রহণ করেছিল, সেটা তো আর তর্কের ব্যাপার নয় - ঘটনা। তর্কের ব্যাপারটা তো কেন হয়েছিল। তাদের হাজার গন্ডা "সনাতন", না কি "হিন্দু" চয়েস (পুরো মার্কেট ইকনমি যাকে বলে) দেবার পরেও ঘটনাটা ঘটেছে। 
     
    প্রধান কারণ কোরাণেই পাওয়া যাবে। 
     
    2:177:
    لَيْسَ الْبِرَّ أَن تُوَلُّوا وُجُوهَكُمْ قِبَلَ الْمَشْرِقِ وَالْمَغْرِبِ وَلَكِنَّ الْبِرَّ مَنْ آمَنَ بِاللَّهِ وَالْيَوْمِ الْآخِرِ وَالْمَلَائِكَةِ وَالْكِتَابِ وَالنَّبِيِّينَ وَآتَى الْمَالَ عَلَى حُبِّهِ ذَوِي الْقُرْبَى وَالْيَتَامَى وَالْمَسَاكِينَ وَابْنَ السَّبِيلِ وَالسَّائِلِينَ وَفِي الرِّقَابِ وَأَقَامَ الصَّلَاةَ وَآتَى الزَّكَاةَ وَالْمُوفُونَ بِعَهْدِهِمْ إِذَا عَاهَدُوا وَالصَّابِرِينَ فِي الْبَأْسَاءِ وَالضَّرَّاءِ وَحِينَ الْبَأْسِ أُولَئِكَ الَّذِينَ صَدَقُوا وَأُولَئِكَ هُمُ الْمُتَّقُونَ
    9:60:
    إِنَّمَا الصَّدَقَاتُ لِلْفُقَرَاءِ وَالْمَسَاكِينِ وَالْعَامِلِينَ عَلَيْهَا وَالْمُؤَلَّفَةِ قُلُوبُهُمْ وَفِي الرِّقَابِ وَالْغَارِمِينَ وَفِي سَبِيلِ اللَّهِ وَابْنِ السَّبِيلِ فَرِيضَةً مِنَ اللَّهِ وَاللَّهُ عَلِيمٌ حَكِيمٌ
    24:22:
    الَّذِينَ لَا يَسْتَطِيعُونَ طَلَبَ الرِّزْقِ مِنْ ضَعْفٍ أَوْ حَرَجٍ فَلَيْسَ عَلَيْهِمْ جُنَاحٌ أَنْ يَأْكُلُوا مِنْهُ بِالْمَعْرُوفِ كَانَ اللَّهُ غَفُورًا رَحِيمًا
    70:25:
    وَأَطْعِمُوا الَّذِينَ لَا يَجِدُونَ طَعَامًا مِنْ جُوعٍ وَاسْقُوا الَّذِينَ لَا يَجِدُونَ مَا يَشْرَبُونَ مِنْ ظَمَإٍ حُبًّا لِلَّهِ
     
    প্রধান অর্গানাইজড ধর্মগুলোর মধ্যে ইসলাম সবচেয়ে পরে এসেছে। ফাস্ট মুভার অ্যাডভান্টেজ তার ছিল না, অন্য দিকে সব ধর্ম থেকে ধার করার সুযোগ ছিল তার। এবং সেটা সে ভালভাবেই করেছে। তলোয়ারের মাহাত্ম্যও যেমন তার জানা, আর্থিকভাবে দুর্বলের সাহায্য সমাজের জন্যে কত গুরুত্বপূর্ণ সেটাও তার দেখার/বোঝার  সুযোগ বেশিই হয়েছে  অন্যদের থেকে। 
    এখন, আমি নিশ্চিত, পুরোনো ভারতীয় ধর্মগ্রন্থেও এই ধরণের সাহায্যের সপক্ষে ঢের প্রমাণ পাওয়া যাবে।  কিন্তু ভারতীয় ট্রাডিশনাল সমাজব্যবস্থার সাথে ইসলামের মূল তফাত দাঁড়িয়ে যাচ্ছে 'সোসাল মোবিলিটি' তে। বৌদ্ধধর্ম যা দিতে পেরেছিল, ইসলাম যা দিতে পেরেছে। হিন্দুধর্ম যা দিতে অস্বীকার করল। বৌদ্ধদের তো সেজন্যই ভারতছাড়া করা হল। হাতে রইল পেন্সিল।  
  • hmm | 2620:7:6001::121 | ২৩ অক্টোবর ২০২৩ ২১:৩৯525081
  • যেখানে যেখানে উপনিবেশ বানানেওয়ালারা গেছে আদি ধর্মগুলি নিশ্চিহ্ন হয়েছে। এবং হিন্দু ধর্ম যেহেতু কনভার্ট করতে সেভাবে আগ্রহী ছিল না এটা ওয়ান ওয়ে স্ট্রিট। পরে দয়ানন্দের শুদ্ধি আন্দোলনের সময় মুসলমানদের আপত্তি ডকুমেন্টেড। একমাত্র হিন্দু সমাজের একটা বড় অংশ শাসকের ধর্মকে প্রতিরোধ করতে পেরেছিল। এটাকে জাস্টিফাই করতে বলা হয় এদেশে এসে উপনিবেশের কর্তারা হঠাৎ বেজায় উদার হই গিলা।
    কয়েক শতাব্দীর মতই ভারতে এখনও কনভার্সন একটি বড় প্রজেক্ট। যে জন্য কংগ্রেস কর্নাটকে জিতেই কনভার্সনের ওপর বাধানিষেধ তুলে নেয়।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন