এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সমরেশ মুখার্জী | ০২ নভেম্বর ২০২৩ ১৯:১৭525453
  • যে YT ভিডিও‌টা এখানে আপলোড করার পর Unavailable দেখাচ্ছে সেটা দশ বছর আগে YT তে আপলোড হয়েছিল 
  • সমরেশ মুখার্জী | ০২ নভেম্বর ২০২৩ ১৯:২০525454
  • কিন্তু কেকে - যদি আপনি‌ই kk হন - তাহলে কাল আমার "ফুহারীজী‌তে সান্ধ‍্য আড্ডা" লেখা‌র মন্তব‍্যে লিখেছি‌লেন যে শব্দ দিয়ে মনোভাব প্রকাশ করতে কখনো আপনি অসহায় বোধ করেন। কিন্তু এখানে তা মনে হোলো না। 
  • dc | 2401:4900:1cd1:1373:9960:6513:40b6:9e57 | ০২ নভেম্বর ২০২৩ ২১:০৯525457
  • শুরুটা ভালো লাগলো, বিশেষ করে অন্ধকারে খাওয়ার অভিযানের সাথে প্রাইমাল ফিয়ারের সম্পর্কটা। 
  • | ০২ নভেম্বর ২০২৩ ২১:২৮525458
  • কেকে এই যে মনের নানা অবস্থা আর স্তরের সাথে বিভিন্ন রকম যোগসূত্র পাও আর লেখো এইটা একটা খুব ইউনিক ব্যপার। এই লেখাটা সেই শনিবারের সিরিজটার কন্টিন্যুয়েশানও বলা যায়।  অন্ধকারের সাথে প্রাইমাল ফিয়ারের ব্যপারটা  অনুভব করতে পারলাম। আমার একটু ক্লস্ট্রোফোবিয়া আছে, এটা পড়তেই একটু দমচাপা লাগছিল। কিরম মনে হচ্ছিল এইবারে তো মাথার  উপরে কুটি কুটি তারা ফুটে ওঠা উচিৎ। 
  • kk | 2607:fb90:ea0c:cd31:c5e4:bfd6:bab5:f55f | ০৩ নভেম্বর ২০২৩ ১৯:৪৮525483
  • সমরেশবাবু,
    হ্যাঁ, এখন অনেক জায়গাতেই এটা চালু হয়েছে। আপনি যে ভিডিওটা দিয়েছেন তাতে খুব প্রাঞ্জল করে সব বলা আছে। শব্দ দিয়ে মনের ভাব প্রকাশ করতে পারার অক্ষমতা নিয়ে আমিই বলেছিলাম অন্য থ্রেডে (মানে কেকে ও kk একই ব্যক্তি আর কী)। আমার অমনিই মনে হয় তো দেখি। এই লেখাটা পড়ে আপনার তা মনে হয়নি জেনে বেশ ভালো লাগছে। অনেক ধন্যবাদ জানবেন।

    ডিসি, দ'দি, থ্যাংকিউ। পড়ার জন্য, কমেন্ট করার জন্য। হ্যাঁ ক্লস্ট্রোফোবিকদের পক্ষে এই এক্সপেরিয়েন্সটা করা মনে হয় একরকম অসম্ভবই। এই কথায় মনে পড়ে গেলো, একবার ভাটেই কেউ ধ্যান করার প্রসঙ্গে বলেছিলেন না যে তাঁর চোখ বন্ধ করে বসলেই শ্বাসকষ্ট হয়? সত্যি, অনুভূতি যে কত রকম অদ্ভুত হতে পারে, ভাবাই যায় না!
  • Arindam Basu | ০৪ নভেম্বর ২০২৩ ০১:৪৯525495
  • লেখাটা ফ্যানটাসটিক @kk, এ নিয়ে কোন কথা হবে না।
    তবে অন্ধকারের মধ্যে ফ্যানসি ডিনার ব্যাপারটা অভিনব মনে হলেও এবং উইকিপিডিয়া ১৯৯০ এর ফরাসী একসপেরিমেন্ট ইত্যাদি বললেও, এই ঘন অন্ধকারে না দেখতে দেখতে খাওয়া দাওয়ার ব্যপারটি বহুকাল ধরে চলে আসছে, যার চটজলদি উদাহরণ অন্ধকার সিনেমাহলে বসে পপকর্ণ বা পট্যাটো/পটেটো চিপস চিবোতে চিবোতে সিনেমা দেখা। সেখানেও ঐ একই ব্যাপার, অন্ধকার, হাতড়ে পপকর্ণ বের করে হাত দিয়ে মুখে তুলছেন, চোখ হয় দেখছে না, দেখতে পাচ্ছে না, বা দৃষ্টি অন্যত্র নিবদ্ধ। শুধু তাই নয়, কৃত্রিম আলো আবিষ্কারের পূর্বে অন্ধকারে অন্তত কিছু  মানুষকে এইভাবেই খাবার খেতে হতো। যে কারণে প্রাচীন ভারতে কিছু খাবারকে 'তামসিক' তকমা দেওয়া হয়েছিল কারণ এই জাতীয় খাবার খাওয়ার সঙ্গে সান্ধ্যকালীন খাবার খাওয়ার একটা ব্যাপার থাকত। আবার দেখুন, অন্ধকারে খাবার খেতে গেলে ছুরি কাঁটা দিয়ে খাবার খাওয়া বিপজ্জনক, যার জন্য এই ধরণের পরিবেশে যে রকমের খাবার দেওয়া হয়, তাতে হাত চালিয়ে খেতে হয়‌। এই যে ছুরি কাঁটা দিয়ে খাওয়া দাওয়া করাটা অপেক্ষাকৃত নবীন ট্র্যাডিশন, তার সঙ্গে কৃত্রিম আলো আবিষ্কারের সম্পর্ক কাকতালীয় কিনা বিচার্য বিষয় বলে আমার মনে হয়। 
    আরেকটা ব্যাপার। 
    এই ধরণের ডার্ক ডাইনিং এক্সপিরিয়েন্স এ যে ধরণের খাবার পরিবেশন করা হয়, সেগুলো প্রায় সবকটা চেনা জানা বহুল প্রচলিত খাবার, নতুন এক্সপেরিমেন্ট এর বা শেফ নতুন কিছু করলেন এর অবকাশ থাকে না। 
    এর একটা স্নায়ুতত্ত্বের ব্যাখ্যা আছে সেটা পরে কখনো আলোচনা করা যাবে। 
  • &/ | 107.77.236.185 | ০৪ নভেম্বর ২০২৩ ০২:০০525496
  • মহাভারতেও আছে। দ্রোণের আশ্রমে অস্ত্রশিক্ষার আমলে অর্জুনকে অন্ধকারে খেতে যেন না দেওয়া হয়, এই নির্দেশ ছিল। কিন্তু জোর হাওয়ায় একদিন প্রদীপ নিভে গেল, অর্জুন তখন খাচ্ছিল ।সেই অন্ধকারে খেতে খেতে সে বুঝে ফেলল, আরে তাই তো এভাবেও তো।... দ্রোণকে চেপে ধরে পরে শিখে নিল আঁধারে অস্ত্রচালনার কৌশল।
  • Arindam Basu | ০৪ নভেম্বর ২০২৩ ০৩:৩৭525497
  • তবে? সেই মহাভারতের আমল থেকে জনতা অন্ধকারে খেতে অভ্যস্ত। 
  • kk | 2607:fb90:ea0c:cd31:c5e4:bfd6:bab5:f55f | ০৪ নভেম্বর ২০২৩ ০৪:০৩525498
  • অরিনবাবু, অ্যান্ডর,
    সেই তো, নতুন কিছুই না। তবু আপনারা পড়েছেন, তাই থ্যাংকস জানাচ্ছি। স্নায়ুতত্ত্বের ব্যাখ্যা নিয়ে আলোচনাটা শুনতে খুবই আগ্রহী। লিখবেন, অনুরোধ জানিয়ে রাখলাম।
    "এই ধরণের ডার্ক ডাইনিং এক্সপিরিয়েন্স এ যে ধরণের খাবার পরিবেশন করা হয়, সেগুলো প্রায় সবকটা চেনা জানা বহুল প্রচলিত খাবার, নতুন এক্সপেরিমেন্ট এর বা শেফ নতুন কিছু করলেন এর অবকাশ থাকে না।" -- এটা অবশ্য এই এক্সপেরিয়েন্সের ক্ষেত্রে ​​​​​​​আমার ​​​​​​​মনে ​​​​​​​হয়নি। ​​​​​​​তবে ​​​​​​​সেটা ​​​​​​​ব্যক্তিগত মতামত।
  • অরিন | 2404:4404:173a:a700:79ae:ce6b:9f3e:19ca | ০৪ নভেম্বর ২০২৩ ০৪:১৩525499
  • @kk: "স্নায়ুতত্ত্বের ব্যাখ্যা নিয়ে আলোচনাটা শুনতে খুবই আগ্রহী। লিখবেন, অনুরোধ জানিয়ে রাখলাম।
    "এই ধরণের ডার্ক ডাইনিং এক্সপিরিয়েন্স এ যে ধরণের খাবার পরিবেশন করা হয়, সেগুলো প্রায় সবকটা চেনা জানা বহুল প্রচলিত খাবার, নতুন এক্সপেরিমেন্ট এর বা শেফ নতুন কিছু করলেন এর অবকাশ থাকে না।" -- এটা অবশ্য এই এক্সপেরিয়েন্সের ক্ষেত্রে আমার ​​​​​​​মনে ​​​​​​​হয়নি। ​​​​​​​তবে ​​​​​​​সেটা ​​​​​​​ব্যক্তিগত মতামত।"
     
    এক্সপিরিয়েন্সের ক্ষেত্রে তো অভিনবত্ব অবশ্যই, আমি শুধুই খাবারের লিস্টের প্রেক্ষিত থেকে লিখেছিলাম। 
    তবে আপনার লেখার পর্ব গুলো চলতে থাকুক, নিউরোসায়েন্সের ব্যাখ্যাটা সেই সূত্রে লিখব, আপনার লেখার থ্রেডেই লিখব, যাতে খেই হারিয়ে না যায়, তবে এখনি নয়। 
    এখন পরবর্তী লেখাটা পড়ার তর সইছে না। 
  • &/ | 107.77.236.185 | ০৪ নভেম্বর ২০২৩ ০৪:৪২525500
  • পরের পর্ব পড়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি 
  • &/ | 107.77.236.185 | ০৪ নভেম্বর ২০২৩ ০৪:৫৭525501
  • কেকে, আগেকার মতন পড়ার টান পাই না বলে সাইটের অধিকাংশ লেখাই এক দুই প্যারা পড়ে রেখে দিই। কিন্তু তোমার লেখা পেলে শুরু থেকে শেষ পড়েও তৃপ্তি হয়না যেন, আবার পড়ি আবার :)
  • Ranjan Roy | ০৪ নভেম্বর ২০২৩ ১০:৩৪525506
  • কেকে, অরিনদা ও সমরেশ,
    আসর জমিয়ে দিয়েছেন আপনারা। পরের পর্বের সাগ্রহ প্রতীক্ষায়।
     
    সমরেশ
    আমার মনে হয় সব মাধ্যমের মতই শব্দেরও শক্তি ও সীমাবদ্ধতা -- দুটোই আছে। 
    এখানে আমি অনেকটাই কেকের সঙ্গে একমত। কখনও এমন হয় যে একটু হাতের স্পর্শ  যা কমিউনিকেট করল সেটা শব্দের সীমাকে ছাড়িয়ে গেল।
     
    একবার একটি মেয়েকে প্রপোজ করলাম, সে পত্রপাঠ রিজেক্ট করল। মন খারাপ। 
    কিছুদিন পরে বুধাদিত্য মুখার্জির সুরবাহারে আলাপ শুনে মনে হল -- আহা, যদি এই ভাষায় প্রপোজ করতে পারতাম।
    শব্দের বহুব্যবহৃত বাঁধা গতে না করে!
  • দীমু | 182.69.178.81 | ০৪ নভেম্বর ২০২৩ ১৩:০৮525515
  • একেবারে অজানা একটা বিষয়ের ওপর লেখা। সবরকম ইন্দ্রিয়গ্রাহ্য অনুভূতির কথা আপনার লেখাতে যেভাবে উঠে আসে সেই ব্যাপারটা খুবই ইউনিক। নুড়িতলার লেখাগুলোতেও এই জিনিসটা অন্যরকম লেগেছিল।
  • kk | 2607:fb90:ea0c:cd31:c5e4:bfd6:bab5:f55f | ০৪ নভেম্বর ২০২৩ ২৩:১৬525541
  • রঞ্জনদা, দীমু, অনেক ধন্যবাদ।
    দীমু, গত কয়েক বছর ধরে মনের ভেতরের ল্যান্ডস্কেপের সাথে পরিচয় করার চেষ্টা করছি আর কী। লিখতে গেলে তাই সেগুলোই চলে আসে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন