এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • তনয় বোস | 71.187.38.102 | ১০ নভেম্বর ২০২৩ ০৬:০৭525867
  • খুব সত্যি। এই যে শেষ লাইন এই জীবন দর্শন ভারতে নব্বইয়ের দশকের আগে এতটা ছিল না। মার্কিনীকরণ দেশের যুব সমাজে এই মানসিকতা ঢুকিয়েছে। জনপ্রিয় পানীয় বলছে "ইয়ে দিল মাঙ্গে মোর", বলিউড শেখাচ্ছে "জিন্দেগী না মিলেগী দো বারা"। বর্তমানেই সমস্ত শখ আহ্লাদ পূরণ কর, ভবিষ্যতের কথা ভবিষ্যতে ভেবো। আমরা যারা ৮০র দশকে জন্মেছি তারা এই সন্ধিক্ষণটা দেখেছি। কিছুটা বুঝি। পরের প্রজন্ম সম্পূর্ণ এই নেশায় আচ্ছন্ন।
  • Kishore Ghosal | ১০ নভেম্বর ২০২৩ ১৩:৩৭525881
  • আমার নেহাৎই বাল্যকালে  নকশাল আন্দোলনে আমার স্কুলের এবং পাড়ার দাদাদের অনেককে মরতে দেখেছি, জেলে যেতে দেখেছি - কোন একটা আদর্শের জন্যে - সে আদর্শটা ভুল ছিল কি ঠিক - সে বিতর্কে না গিয়েও বলতে পারি, আমাদের প্রজন্মের ছেলেরা - চেনাশোনা, বন্ধুবান্ধব এবং আমি নিজেও - কোনদিন রাজনীতির আঙিনা মাড়াইনি। কারণ আমরা একটা বিষয় দেখতে দেখতে শিখেছি এবং বড়ো হয়েছি - ক্ষমতা ক্ষমতাই থাকে -  সমাজতন্ত্র, গণতন্ত্র, ধনতন্ত্র, রাজতন্ত্র  - তার নাম যাই  হোক না কেন। 
     
    আর আজকের প্রজন্ম সত্যিই নেশাগ্রস্ত - সে  নেশা সোসাল মিডিয়া, ক্রিকেট, সিনেমা, ওটিটি, লিট্‌ল্‌ চ্যাম্প, ডান্স বাংলা ডান্স, মেরি আওয়াজ শুনো...। আমাদের প্রজন্মের মতো নির্বীর্য চিন্তা-ভাবনা করার অবকাশই তাদের কোথায়, যে তারা নতুন পথের সন্ধানে ফিরবে?   
     
    আপনার এই অসহায় আক্ষেপের ভাগীদার আমিও।
  • dc | 2401:4900:1cd1:6593:b101:4042:ffb9:2176 | ১০ নভেম্বর ২০২৩ ১৪:১৩525882
  • এইটা বোধায় একটা কমন রিফ্রেন - আমাদের প্রজন্ম ভালো ছিলো, আর এখনকার প্রজন্ম নেশাগ্রস্ত বা আদর্শহীন বা চিন্তাশক্তিহীন ইত্যাদি ইত্যাদি। যদ্দুর মনে হয় আমাদের দাদুরা এই কথাগুলো আমাদের বাবামা দের সম্বন্ধে বলতো, আমাদের মাবাবারা আমাদের সম্বন্ধে বলতো, আর আমরা আমাদের ছেলেমেয়েদের সম্বন্ধে বলি :-)
     
    আমি তো চারপাশে দেখি এখনকার প্রজন্মের ছেলেমেয়েরাও দিব্যি কতো কি ইন্টারেস্টিং জিনিস করছে! সারা পৃথিবী ঘুরে বেড়াচ্ছে, নানারকম খাবার বানিয়ে খাচ্ছে, ছোটবড়োমাঝারি ব্যবসা চালাচ্ছে, প্রোটেস্ট আন্দোলন করে একেকটা দেশের সরকার কাঁপিয়ে দিচ্ছে, গান, নাটক, সিনেমা বানাচ্ছে, আবিষ্কার করছে, শহর বানাচ্ছে, আরও কতো কি! বোরিং জীবন কাটাচ্ছে বলে তো মনে হয়না। 
  • X | 49.207.200.237 | ১০ নভেম্বর ২০২৩ ১৪:৪০525883
  • টোটালি এগ্রি।
  • হিহি  | 77.111.245.14 | ১১ নভেম্বর ২০২৩ ০৯:০২525920
  • কত আর লেখা মুছবেন ? লেখে মুছলেও উনি কিন্তু পড়ে ফেলেছেন, আর যত মুছবেন ফান্ডিংয়ের গল্পটা তত শক্ত হবে ;-)
  • Partha Banerjee | ১৯ নভেম্বর ২০২৩ ২১:২৪526264
  • নরেন্দ্র মোদী স্টেডিয়ামে মুখে ঝামা ... সব ওই মুসলমানগুলোর কাজ! শা...রা ফাইনালে ইচ্ছে করে হারিয়ে দিলো। তাও আবার নরেন্দ্র মোদীর সামনেই। দেশদ্রোহী সব!
  • yup | 2405:8100:8000:5ca1::b2:204d | ১৯ নভেম্বর ২০২৩ ২১:৩৪526265
  • Parth Banerjee on Facebook:
    So, they planned to do it at Narendra Modi stadium, and there was no lack of pomp to celebrate. Yet...alas...the only game they play well and claim themselves to be the world champions...their balloon busted...at Narendra Modi stadium.
     
    ভারতীয়রা 'they', বুঝতেই পারছেন। 'we' অর্থাৎ ভারতবিদ্বেষীরা আজ খুশিতে ডগমগ।
  • কোহলি  | 77.111.245.11 | ২০ নভেম্বর ২০২৩ ০২:২৭526278
  • দোক্তর পার্থ বা তার সঙ্গত কারী গুরু এই কদিনে কটা পোস্ট মুছেছেন জানেন ? একটাতেও কিন্তু খিস্তি ছিলনা, ছিল ভেরিফাইবেল লিঙ্ক অবশ্যি তথাকথিত লিবারেল লোকজনের তা পছন্দের নয়। তবে মুছে লাভ নেই অনেকেই পড়ে ফেলছেন :-)
     
    এদের চরিত্র আমরা জানি। কে কি প্রেমী, আর কে ফান্ডিং পেয়ে কি প্রোপাগান্ডা চালাচ্ছেন সেটা বুঝতে খুব বেশী কষ্ট হওয়া উচিত নয়।   
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:19f6:e1e0:9d3b:20a5 | ২০ নভেম্বর ২০২৩ ০৫:৩১526284
  • তরুণ প্রজন্মের মনোভাব নিয়ে পিউর এই রিপোর্টটা পার্থবাবু এবং ডিসি দুজনেই দেখতে পারেন। ডিসির দিকেই সমর্থন বেশী। তবে ডিসির সাথে সরকারের ব্যাপারে আমেরিকান তরুণদের মতে মিলবে না।
     
    Similarly, while majorities in Gen Z and the Millennial generation say government should do more to solve problems, rather than that government is doing too many things better left to businesses and individuals, Gen Xers and Boomers are more evenly divided on this issue. For their part, most Silents would like to see a less activist government.
     
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন