এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • দীমু | 182.69.177.150 | ২৭ নভেম্বর ২০২৩ ১৯:২৪526536
  • টানেলটা চারধাম যোগ করার প্রোজেক্টের অংশ হিসেবে খোঁড়া হচ্ছিল। স্ট্যালাগটাইট স্ট্যালাগমাইটের তীর্থধামের সাইনবোর্ড কোথা থেকে পেলেন সূত্র দিলে ভাল হয়।
  • @দীমু | 77.111.245.12 | ২৭ নভেম্বর ২০২৩ ২২:৩১526546
  • @দীমু, দেখুন ডকটোর  পাথৰ প্লান্ট বায়োলজির ডাক্তার সেটাও আম্রিগার বিশ্ব বিখ্যাত একটি ইউনিভার্সিটি থেকে, ওনাকে এই ধরনের out of syllabus প্রশ্ন করে বিব্রত করবেননা। উনি যা লিখছেন তাতে "খুব ভালো খুব ভালো" করুন, এতেই উনি খুশী হন। 
  • dc | 122.164.82.87 | ২৮ নভেম্বর ২০২৩ ০৯:২৭526557
  • মাইরি, উত্তরকাশীর টানেলে ধ্বসের জন্য স্ট্যালাকটাইট স্ট্যালাগমাইট প্রসঙ্গ টানার কি দরকার পড়লো? 
     
    আর আটকে পড়া ৪১ জন শ্রমিককে বার করার জন্য অনেকগুলো টিম নানাভাবে চেষ্টা করে চলেছেন, সমস্ত মিডিয়াতে সে খবর লাগাতার দেখানোও হচ্ছে। আইপিএল এর থেকে বেশী গুরুত্ব দিয়েই দেখানো হচ্ছে। যা মনে আসে একটা কিছু লিখে দিলেই হলো আর কি laugh
  • দীপ | 2405:8100:8000:5ca1::1c6:5b8b | ২৮ নভেম্বর ২০২৩ ১০:২৮526558
  • লেখাটা পড়ে মনে হল -
    না, থাক, গুপুতে ধরবে।
  • দীপ | 42.110.139.29 | ২৮ নভেম্বর ২০২৩ ১১:০৯526560
  • আপনি কোন দীপ?
  • দীপ | 74.82.60.40 | ২৮ নভেম্বর ২০২৩ ১১:২০526561
  • তো একরকমই 
  • :|: | 174.251.161.124 | ২৮ নভেম্বর ২০২৩ ১১:২৪526562
  • দীপাবলী কি এখনও চলছে? সকলকে তাইলে শুভেচ্ছা! 
  • সিএস | 2401:4900:7356:e258:e154:eb63:7ccd:cfbd | ২৮ নভেম্বর ২০২৩ ১২:০২526567
  • সাঁই সাঁই করে গাড়ি চালিয়ে লোকে পুণ্যি করতে যাবে আর গঙ্গামুখ দেখতে যাবে, সেসবের জন্য কয়েকজন কয়েকদিন চাপা পড়ে থাকবে, ওরকম একটু হয়।

    চারধাম রাস্তার ইম্প্যাক্টে আগামী চার দশক ধরে উত্তরাখণ্ড ভুগবে, এরকম মত পড়লাম। তখন চাট্টি আরো টানেল কাটতে হবে।

    ঈন্ড্রাস্ট্রী - পুঁজি - পুণ্যি- প্রকৃতি , লাভ একমাত্র প্রথম দুটিরই হচ্ছে। প্রকৃতির তো ক্ষতি, আর পুণ্যিফুণ্যি কোথাও নেই।
  • :|: | 2001:67c:2660:425:1b::16a | ২৮ নভেম্বর ২০২৩ ২২:০৩526586
  • ইয়ে পাথৰদা লোক গুলোকে নাকি উদ্ধার করা হয়েছে আবার ওটা নাকি একদম প্রথম পাতায় খবর হয়ে বেরিয়েছে। 
     
    তা আবার কিছু লিখুন, মানে ঝামেলা হলেও মোদী ঝামেলা মিটলেও মোদী, আপনি যে মোদিকে এতো ভালোবাসেন সেটা মোদী নিজেও জানেনা।    
  • ফ্যাসিস্ট | 77.111.245.12 | ২৮ নভেম্বর ২০২৩ ২২:২৪526588
  • ডক্টর পার্থ উবাচ ---
     
    "হিন্দু, মুসলমান সব ধর্মের শ্রমিকরাই উত্তরকাশীর সুড়ঙ্গ খোঁড়ার সময়ে আটকে পড়েছেন, এবং তাঁদের জীবন বিপন্ন। কেন এভাবে তাঁদের বিপদে পড়তে হলো? কারণ, মোদী ও আরএসএস-বিজেপির মগজধোলাই চারধাম তীর্থস্থান নির্মাণ করার প্রকল্পে এখানে এমার্জেন্সি এক্সিট, অর্থাৎ আপৎকালীন বহির্গমনের ব্যবস্থা রাখা হয়নি। রাখা হলে এভাবে তাঁরা দীর্ঘদিন ধরে আটকে থাকতেন না।"
     
    এবার একেবাড়ে ওপরের লেখা দেখুন আপনি কিন্তু  কোথাও  "মুসলমান " শব্দটি পাবেননা।  কি পাবেন  "হিন্দু অশিক্ষিত ও ধর্মান্ধ" এরপর 
     
    "ধর্মান্ধতা ও বিজ্ঞানবিরোধিতায় ইসলামী ও অন্য ধর্মের ইডিয়েটরাও পিছিয়ে নেই। না না, তাদের সম্পর্কে বিন্দুমাত্র সফ্ট কর্নার আমার নেই" --  যদিও এদের বিরুদ্ধে শুধু ওয়ান লাইনার ছাড়া ওনার প্রোফাইল ঘেঁটে খুব বেশী কিছু আপনি পাবেননা, পেলেও সেখানে লাইকের সংখ্যা খুব কম। ওনার কাস্টমাররা ইসলামের সমালোচনা যে নেবেননা এইটা ডক্টর পার্থ কিন্তু জানেন। 
     
    এরপর প্রসঙ্গে ফিরি, শ্রমিকরা উদ্ধারের পরে পার্থ দা তার লাইন আস্তে আস্তে পরিবর্তন করছেন "হিন্দু, মুসলমান সব ধর্মের" কথা তাই এসেছে,  শুধু মোদী আর আরএসএস সব সময়ই ধ্রুবক।  
     
    আরো পার্থ উবাচ
    "সবাই শান্তিতে বাঁচতে চায়। কেউ ঝগড়াঝাঁটি, মারামারি, ঘৃণা, অসভ্যতা, বর্বরতা এসব চায়না। সর্বক্ষণ উত্তেজনা নিয়ে কেউ বাঁচতে চায়না। সে আমেরিকাতেও নয়, ভারতেও নয়, বাংলাদেশেও নয়।"
     
    কিন্তু ইজারইলে হামাস যা করলো তখন কিন্তু এই শান্তির কথা আসেনি। এসেছিল ওরানাকি নিপীড়িত তাও বেশি কদিন চেপে থাকারা পর। পৃথিবীটা তো শুধু আম্রিগা আর ভারত নয়, মধ্য প্ৰাচ্যের দিকে তাকান "মারামারি, ঘৃণা, অসভ্যতা, বর্বরতা" কিছু কি আপনার চোখে পড়ে ? আসলে বুঝলেন পয়সা এমন জিনিস কোন কিছুকেই চোখে পড়তে দেয়না ;-)
     
    পার্থ বাবু  আপনি যা লিখছেন এ সব কিন্তু একটা বিশেষ প্রোপাগান্ডারই  অংশ, যতই চিৎকার করুন ধরা আপনি খাবেনই :-)  
     
  • &/ | 151.141.85.8 | ২৯ নভেম্বর ২০২৩ ০৩:৪০526592
  • প্রোপাগান্ডু।
  • ওহ partho | 2001:67c:2660:425:1b::1f1 | ২৯ নভেম্বর ২০২৩ ০৩:৫১526593
  • Gopal Som এর লেখা:

    অবশেষে। ৪১জন ভারতীয় শ্রমিক অন্ধকূপ থেকে বাইরে আসছে । আমরা সবাই এই মুক্তির জন্য প্রার্থনয় ছিলাম। "আমরা" সবাই। ঘৃণা হবে , ক্রোধ হবে, তবু এ কথা অস্বীকার করার উপায় নেই, আরো কতিপয় মনুষ্য-সদৃশ প্রাণী ছিল, যারা এই মানুষগুলোর মৃত্যুকামনা করছিল। তারা চাইছিল, এই কঠিন উদ্ধার প্রচেষ্টা কেন সফল না হয়।
    কেন ?
    না , এই শ্রমিকদের সঙ্গে তাদের কোন শত্রুতা নেই। অবশ্য বন্ধুও নয় তারা। তাদের কাছে এই অসহায় মানুষরা শুধুমাত্র এক পড়ে পাওয়া সুযোগ।
    আহা, যদি এই উদ্ধারকাজ অসফল হয়, যদি ওরা মারা পড়ে, তাহলে তো পোয়াবারো ! চোদ্দ দিনের মাথায় যখন খননকারী যন্ত্র ভেঙে পড়ল, তখন এদের অনেকেই নিজেদের শ্বদন্তটি দেখিয়ে ফেলেছিল।
    কেউ বলল, - হ্যাঃ হ্যাঃ , সুড়ং খুঁড়তে পারে না, এদিকে চাঁদে যাচ্ছে ! কেউবা প্রধানমন্ত্রীর তেজস চড়ার ছবি দিয়ে তিক্ত মন্তব্য করল ! ... বড় বেদনার মত বেজেছে হে নাথ ! এক "অতিজ্ঞানী" তো ছোটখাটো প্রবন্ধ ই লিখে ফেলল ! -শিবলিঙ্গের মত পাথর কিভাবে তৈরী হয়, সেটাকে শিবজ্ঞানে পুজো করাটা যে কতবড় কুসংস্কার, সরকার যে এই ভ্রান্তি ছড়িয়েই বাজিমাত করতে চায় , সেবিষয়ে আমাদের সাবধান করল। তার থেকে আমি বিভিন্ন পাথরের নাম জানলাম, আর জানলাম যে কুকুরের ল্যাজ কখনও সিধে হয় না।
    কিন্তু কেন তাদের এই প্রতিক্রিয়া ? - উত্তরাখন্ড, কেন্দ্র, - দুটোই যে বিজেপি ! - না , শুধু এটাই নয়, তারা খুব ভালই জানে, চারধাম যাত্রার জন্য শুধু নয়,
    এই পথজালিকা মিলিটারি দৃষ্টিকোণ থেকেও এক শক্তিশালী পদক্ষেপ !
    ভারত সমৃদ্ধ হোক , শক্তিশালী হোক, এই শুয়োরের বাচ্চারা সেটা সহে কেমনে ?
    ব্যাথাটা ওইখানেই !
    ভারত চাঁদে গেছে, পাহাড়ের পাঁজর ফাটিয়ে আসল হীরে-মাণিক,- আমাদের সহ-নাগরিকদেরও উদ্ধার করেছে।
    অভিনন্দন প্রযুক্তিবিদদের, অভিনন্দন এনডিআর এফের অক্লান্ত,কর্মীদের, অভিনন্দন সফল নেতৃত্বকেও।

    প্রসঙ্গতঃ, বহুকাল আগে চাসনালা খনি দুর্ঘটনায় এর থেকেও ঢের বেশি শ্রমিক আটকে পড়েছিল। তখনও নেতৃত্ব একভাবে সফল ছিল। - সফল মৃতের সংখ্যা গোপন করায়।
  • :|: | 174.251.161.124 | ২৯ নভেম্বর ২০২৩ ০৫:০৭526594
  • সন্দ হলে আপ্নেরা আইপি দেখেন নিশ্চয়ই। নাম হোক বা চিহ্ন -- যে কেউই টুকলি করতে পারেন। আইপিটি কপি করা অতোটা সোজা নয়। ২৮ নভেম্বর ২০২৩ ২২:০৩-এর চিহ্ন দেখে নিজেরই অবাক লাগলো -- এ মন্তব্য কল্লুম কখন? 
    তারপর আইপি দেখে বুঝলুম সে আমি যে আমি নই আমি নই ...
  • ":|:" | 2001:67c:2660:425:1b::1f1 | ২৯ নভেম্বর ২০২৩ ০৭:২৮526595
  • অরে ":|:" মশাই পুরো কেমন্ট টাই তো কপি করা আর উদ্দেশ্য ডাক্তার পার্থ। কে কি বললো আর তাতে কি গেলো এলো সবই তো  চিহ্ন মাত্র, এক কারুর লগইন id ঝাড়া গেলে অন্য কথা। 
  • Partha Banerjee | ২৯ নভেম্বর ২০২৩ ১৮:৪৮526600
  • dc | 122.164.82.87 | ২৯ নভেম্বর ২০২৩ ১৮:৫৬526601
  • এই খবরটা মিন্টেও বেরিয়েছে। অসাধারন টিমওয়ার্ক, ওয়াকিল হাসান, ফিরোজ কুরেশী, মুন্না, রশিদ, ও অন্যদের দের প্রতি হ্যাটস অফ! 
  • cd | 2001:67c:2660:425:15::359 | ২৯ নভেম্বর ২০২৩ ২৩:০১526604
  • উত্তর কাশীর বিপর্যয় থেকে মুক্তি... এ সংগ্রাম "ভারতে"র সংগ্রাম নয় বরং এ লড়াই শুধুমাত্র হাসান, মুন্না, রসিদ, ফিরোজ আর নাসির লড়েছিল.... বাকিরাও  ছিল তবে "অন্যদের" দলে...... এখান থেকে জানলাম! ভালো থাকবেন...
  • :! | 2001:67c:2660:425:d::3b2 | ০৩ ডিসেম্বর ২০২৩ ১০:৩১526661
  • পাত্থ দা এখনো কি রাউল ভারতের নেক্সট PM হচ্ছেন? আর আপনি তার এডভাইজার ? 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন