এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ফ্যাসিস্ট | 2001:67c:2660:425:1f::296 | ০২ ডিসেম্বর ২০২৩ ০২:৩৭526632
  • আপনাকে করা রাজনৈতিক প্রশ্ন গুলোতে আপনার আচরণ কিন্তু বেশ স্টিংকি। আবার এও লিখছেন "ওদের সিরিয়াসলি কেউ নেয়না", আবার নিজেই কোন প্রশ্নের উত্তর দেননা, তাহলে ওই "কেউ" টাকি আপনি নিজেই ?  আপনিকি নিজেও ওই  "জার্নালিজম অফ এক্সক্লুশনের" রোগে ভুগছেন নাতো ? 
     
    "ইলিনয় স্টেট ইউনিভার্সিটি", বারবার যেটা লিখি থার্ড ক্লাস ইউনিভার্সিটির ফার্স্ট ক্লাস ডাক্তার পাত্থ, নিজেই যে কখন ফ্যাসিস্ট হয়ে যাবেন ধরতেও পারবেননা ;-) 
  • s | 100.36.114.105 | ০২ ডিসেম্বর ২০২৩ ০৮:৪৮526634
  • পার্থবাবু লিখেছেন "এই দুদিন আগেই এমএসএনবিসি পত্রপাঠ তাদের তিনজন নামকরা মুসলিম অ্যাঙ্করকে পিঙ্ক স্লিপ দিয়েছে।"
    পুরোপুরি ভুল। পার্থ বাবুর লেখায় অনেক ভুল তথ্য চোখে পড়ে। লেখার কোয়ালিটি নিয়ে কোনো বক্তব্য নেই কিন্তু এই যুগে যেখানে এক মিনিটে এগুলো চেক করা যায়, সেখানে দিনের পর দিন এই রকম ভুল তথ্য সহ লেখা ঠিক হজম হয় না।
     
    এমেসেনবিসি তাদের তিনজন মুসলিম অ্যাঙ্করকে মোটেই পিংক স্লিপ দেয়নি। আলি ভেলশি আর এইমেন মোহাউদিন দুজনেই দিব্যি আগের স্লটেই আছেন। শুধু মেহদি হাসানের রবিবার রাতের শো আর বৃহস্পতিবার পিককের প্রোগ্রাম বন্ধ করা হয়েছে এই সপ্তাহে। মেহদি হাসানকে আপাতত অ্যানালিস্ট আর সাব অ্যাঙ্কর হিসাবে রাখা হয়েছে। এমেসেনবিসির বক্তব্য ২০২৪ এর ইলেক্শানের জন্যে এই শেক আপ। এখন মেহদির ইজরায়েলকে তুলোধনা করার জন্যে এই শেক আপ কিনা সেটা খুব একটা ক্লিয়ার নয় কারণ উনি অ্যানালিস্ট হিসাবে এখনো সেটা করতে পারেন। আমার অবশ্য এইমেনকে এই রোলে সবথেকে বেশি গুরূত্বপুর্ণ মনে হয়। কারন উনি ইজিপশিয়ান আমেরিকান আর প্যালেস্টাইন-্গাজাতে বহু দিন ঘুরেছেন জার্নালিস্ট হিসাবে। জায়গাটা আর ওখানকার লোকেদের খুব ভাল চেনেন আর বোঝেন।

    মেহদি হাসান সহ আরো দু একজনের স্লট চেঞ্জ করা হয়েছে। এর মধ্যে সেনেটর বব মেনেন্ডেজের মেয়ে অ্যালিশিয়া মেনেন্ডেজ ইনক্লুডেড।
  • s | 100.36.114.105 | ০২ ডিসেম্বর ২০২৩ ০৮:৫৯526636
  • আগের পোস্টে এইমেনের লাস্ট নেমটা ভুল লিখেছি। মোহেলদিন হবে।
  • SS | 77.111.245.14 | ০২ ডিসেম্বর ২০২৩ ০৯:৩৮526637
  • "s" পার্থবাবু প্রোপাগান্ডা লিখছেন, সুতরাং টুকটাক ভুজুং ভাজুং চালিয়েই থাকেন। উনি এই লিখে সেলফ রিটায়ার্ড জীবনে পয়সা কামান সুতরাং লিখতে ওনাকে হবেই। কোন তথ্যকে চ্যালেঞ্জ করলে উনি তার জবাব দেননা, কারন জবাব দেওয়ার দায়বদ্ধতা ওনার কোনদিনই ছিলনা, আর দেখুন এইসব জবাব দিয়ে পয়সা আসেনা। উনি এখানে যা লেখেন তার এক কপি নিজের ফেসবুকেও পোস্ট করেন। কিন্তু ওখানে যেহেতু ওনার ফ্যাসিজম চলে তাই এই তিত প্রশ্ন গুলো কেউ তোলেনা। 
     
    কিন্তু গুরুতে সেটি হবার যো  নেই বলে নিজের ফেসবুকে গুরুর লোকজনের ওপর স্টিংক বোম চালানোর কথা লেখেন। তথ্য ছাড়া যদি লেখার মান নিয়ে বলেন, তাহলে বলতেই হয় সাধারণ প্রবন্ধ লেখার মত ট্রেনিংও এনার নেই। এখানেই থার্ড ক্লাস ইউনিভর্সিটি আর একটি ভাল ইউনিভর্সিটির ট্রেনিংর পার্থক্য। আর এছাড়াও লেখার ন্যাচারাল যে এবিলিটি সেটা সেভাবে কোনদিনই বেচারার ছিলনা। 
     
    সেইভাবে বলতে গেলে ওনার একমাত্র যে USP অর্থাৎ উনি নাকি আরএসএস র "বিরাট" ছাত্রনেতা ছিলেন সেটাও উনি হয়েছিলেন নিজের যোগ্যতায় নয় পুরোপুরি ওনার বাবার কানেকশনে। তবে বেশিদিনে সেখানেও টিকতে পারেননি। আমি ওনার সময়কার নেতাদের কাছ থেকে ওনার সম্পর্কে খবর নিয়েছিলাম যে ঠিক কেন উনি আরএসএস ছাড়লেন। উনি নিজে যে আরএসএস ছাড়ার গাল গল্প বলেন সেটা ছাড়াও তার পেছনেও দেওয়া নেওয়ার আরো গল্প আছে। কিন্তু পার্থবাবু যে নিম্ন স্তরের প্রোপাগান্ডা লেখেন, আর ওনার রিচ এতই সামান্য যে ওনারা ওনাকে আর তোল্লা দিতে চাননা। কারন নেগেটিভি প্রচারও কিন্তু প্রচার। 
     
    পার্থ বাবু প্রচার চান, পুরস্কার জিততে চান, বিখ্যাত হতে চান ................ কিন্তু সেই আওকাত নেই। 
  • অশোক মিদ্যা | 2405:8100:8000:5ca1::90:682 | ০৩ ডিসেম্বর ২০২৩ ০৭:০৯526656
  • ভিয়েতনাম / কাম্বোডিয়া ষাটের দশকের মাঝামাঝি  থেকে সত্তরের দশকের মাঝামাঝি পর্যন্ত , মাঝখানে বাংলাদেশ, চিলি ইত্যাদির ঘটনা , তা মার্কিন মুলুকের তথা  কিসিঞ্জারের  এহেন দুর্মতির নমুনা দেখা সত্ত্বেও রাত জেগে সুন্দরবনের রাক্ষুসে মশার কামড় উপেক্ষা করে ব্যারনস জিআরই গাইড মুখস্থ করে আম্রিগা যাওয়ার কি ধনুকভাঙ্গা পণ রে বাবা
  • s | 100.36.114.105 | ০৪ ডিসেম্বর ২০২৩ ২২:১১526696
  • পার্থ বাবুর মতে যিনি পিঙ্ক স্লিপ পেয়েছেন, সেই এমএসএনবিসি হোস্ট আলি ভেলশির সাথে ফর্মার ইজরায়েলি এম্বাসাডারের কথোপকথন। চোখ কান ​​​​​​​খোলা ​​​​​​​রাখলে ​​​​​​​আমেরিকান ​​​​​​​মেন ​​​​​​স্ট্রিম ​​​​​​​মিডিয়াতে ​​​​​​​এই ​​​​​​​রকম ​​​​​​​আলোচনা ​​​​​​​দিব্যি ​​​​​​​খুঁজে ​​​​​​​পাওয়া ​​​​​​​যায়। ​​​​​​
     
  • SS | 77.111.245.10 | ০৫ ডিসেম্বর ২০২৩ ০০:১৬526698
  • "s" আপনারাও সত্যি পারেন, ডক্টর পাথ্য গল্প লিখছেন আর আপনারা ভাবছেন সত্যি কথা। উনি লিডার হতে চান, তাই পেইড প্রোপাগান্ডা লিখছেন তাতে কিছু সত্যি, আধা সত্যি, আধা মিথ্যে, ডাহা মিথ্যে সব থাকবে গল্পের মত। এটাইতো হওয়া উচিত আরএসএসের আসল ট্রেনিং। 
     
    কিন্তু সেটাও উনি ঠিকমত লিখতে পারেননা, ছড়িয়ে ফেলেন, সেই জন্যই বলি ওনার কাছে প্রমাণ চান কোন স্তরের  আরএসএসের নেতা উনি ছিলেন ? কিভাবে ছিলেন ? কতদিন ছিলেন ? নেতা বলতে উনি নিজেকে ঠিক কি বোঝানো চান ? নিজের যোগ্যতায় "নেতা" ছিলেন নাকি নেপটিজমের দ্বারা উঠেছিলেন? 
  • Seymour Hersh | 136.226.50.94 | ০৭ ডিসেম্বর ২০২৩ ০১:৫২526758
  • "The obituaries that followed his death last week were as fawning as the coverage when he lied and manipulated his way to fame while in office. The reality is that his role in weaning Russia and China from their support of North Vietnam at the height of that horrific war has often been overstated. He was a facilitator of diplomatic realities that were initially promulgated by President Richard Nixon, whose public awkwardness masked a shrewd insight into the willingness of great powers to betray even the closest of allies. (Forget about my tome if you want the deepest insights into the most deadly of Nixon and Kissinger’s scheming: in 2013, Gary Bass, a professor at Princeton and former reporter for the Economist, published The Blood Telegram, a focused account of the mass murder that Nixon and Kissinger made inevitable in 1971 in what was then known as East Pakistan, with only the slightest of acknowledgement by the international media.)"
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে প্রতিক্রিয়া দিন