এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • কাত্তিক ঠাকুরের খড় বেরিয়ে গেছে (২)

    upal mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ২৮ জুন ২০২৪ | ১২৪ বার পঠিত
  • * স্ট্রিট ভেন্ডর্স এ্যাক্ট ২০১৪ অনুযায়ী এক মাসের নোটিস দেওয়ার কথা। সেটাই করল। কিচ্ছু বন্ধ করে নি। পুরো হকার বেসটাকে বুলডোজার দেখিয়ে পিলে চমকে দিয়ে এখন আইনের জালে পিষবে। সঙ্গে হকার সংগ্রাম কমিটিকে পেয়ে গেছে।

    * শক্তিমান আর একজন মুসলিম হকার প্রতিনিধি নিয়ে একটা মনিটরিং কমিটি করেছে। তারা সার্ভে রিপোর্ট খতিয়ে দেখে সিদ্ধান্ত নেওয়ার সুপারিশ করবে। সার্ভ → সুপারিশ→অন্তিম সিদ্ধান্ত। সবাই জানে সরকারের এই বুলডোজার এ্যাকশন বেআইনী কিন্তু চুপ। এটা একটা চমকে দেওয়া ফ্যাসিস্ট এ্যাকশন। আগে মনোবল ভেঙ্গে গুঁড়িয়ে দিয়ে, রাষ্ট্রের শক্তি দেখিয়ে তারপর আইনী উচ্ছেদ। আগে একতরফা বেআইন তারপর আইন।

    * মুখে বললেও, বিজেপির উচ্ছেদের বিরুদ্ধে রাস্তায় নামার অসুবিধে আছে। মনে হচ্ছে পুরোটাই স্মার্ট সিটির টাকা পাওয়ার গল্প। একাধিক শহরকে স্মার্ট সিটি করে অতিরিক্ত সেন্ট্রাল ফান্ড আর প্রমোটিং ফাটকার কেন্দ্র বানানো। পরিকল্পিত প্রশাসনিক সিদ্ধান্ত। অতএব ভরসা বামেরা।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • অসিতবরণ বিশ্বাস | 2409:4061:2cb9:c04e::d389:ef04 | ২৮ জুন ২০২৪ ১১:২৯533811
  • লেখা অত্যন্ত যৌক্তিক। বিরোধিতার জন্য সাহস দরকার।
    মমতা বন্দ্যোপাধ্যায় যা ভেবেছেন তা করবেনই।
  • Argha Bagchi | ২৮ জুন ২০২৪ ১২:৫৮533817
  • ভয় দেখানো কমপ্লিট, এবার তোলাবাজির নতুন দর কষা চলবে এক মাস ধরে। তারপরেও যারা ঘাড় ত্যাড়ামি করবে, তাদের পিছনে পুলিসের গুঁতো ঝাড়বে। লোক দেখানো যে কটা নিজেদের পার্টি অফিসের ঝুপড়ি ভেঙেছে, সেগুলো এক বছরের মধ্যে অট্টালিকায় পরিণত হবে।
  • দীপ | 2402:3a80:1989:71d3:578:5634:1232:5476 | ২৮ জুন ২০২৪ ১৩:১০533818
  • কিন্তু বিরোধীরা কি করছেন? তাঁরা কি কোনো দায়িত্ব ও কর্তব্য যথাযথভাবে পালন করছেন? তাঁরা কিন্তু হকারদের ঐক্যবদ্ধ করে রাজ্য সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামতে পারতেন। রাজ্য সরকারকে তখন বিকল্প চিন্তা করতে হতো।
    গত তেরো বছরে রাজ্য সরকারের বিরুদ্ধে একের পর এক অভিযোগ উঠেছে। যোগ্য বিরোধী দল হলে এই সরকারকে আক্রমণে জর্জরিত করতো।
    কিন্তু এখানে বিরোধীরা রাজ্য সরকারকে কোনোভাবেই বিব্রত করতে পারেননি।
    এরপরও এঁরা ক্ষমতায় আসার স্বপ্ন দেখেন!
  • বুলডোজার | 103.249.39.163 | ২৮ জুন ২০২৪ ১৩:১৭533819
  • বামেরা নামুক আর নাই নামুক, ভিক্টিম হকাররা তিনুদের ওপর ক্ষেপে ভোট বিজেপিকেই দেবে laugh
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় মতামত দিন