এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • :) | 2a03:e600:100::4 | ০১ জুলাই ২০২৪ ০৮:৩৩533995
  • উত্তর দিনাজপুরের চোপরায় এক মহিলাকে রাস্তায় ফেলে মারধোরের ভিডিওও ভাইরাল হয়েছে। তবে সেটায় হিন্দুবীর নেই, ভাসুর ঠাকুর আছেন, অতএব গুরুত্বপূর্ণ নয়।
  • জর্মন চাড্ডি | 64.62.219.19 | ০১ জুলাই ২০২৪ ০৯:০০533997
  • Expanded:2a03:e600:0100:0000:0000:0000:0000:0004
    Hostname:tor-exit-anonymizer-v6.appliedprivacy.net
    ASN:208323
    ISP:Next Layer Telekommunikationsdienstleistungs- und Beratungs GmbH
     
     
  • Suvasri Roy | ০১ জুলাই ২০২৪ ০৯:২৬534000
  • যাচ্ছেতাই পরিস্থিতি! লক্ষ্যণীয় - সভায় হাজির শিক্ষিত মহিলারা ছিটেফোঁটাও প্রতিবাদ করেননি। এটাও তো নিন্দনীয়৷ এমন কি লেখাপড়া জানা ও উপার্জনশীল মেয়েরাও চুপ করে থেকে এই কুৎসিত পিতৃতান্ত্রিক ব্যাপারটিকে সমর্থন করে গেলেন ৷ অবশ্য বহু ক্ষেত্রেই মেয়েরা এমন করেন। সে জন্যই তো সামন্ততন্ত্র আরো গেড়ে বসছে দিন কে দিন। সমাজ এখন কেমন? ওপরে আধুনিকতা, তলায় অধিকাংশ নারী-পুরুষের মদতে অনড় সামন্ততন্ত্র।
  • কত্ত স্বামীজী | 2405:8100:8000:5ca1::dd:9241 | ০১ জুলাই ২০২৪ ০৯:৫৭534002
  • ধর্মগুরুদের নিয়ে কি বলবে। দেশের প্রধান বিচারপতি এক স্বামীজিকে প্রণাম করছেন। সে করতেই পারেন, ব্যক্তিগতভাবে, কিন্তু না, তেড়ে ফটো শেসন হচ্ছে, আনন্দবাজারে ফটো বেরুচ্ছে। অন্যদিকে ধ্যানের আধ্যাত্মিকতা ছেড়ে বৈজ্ঞানিক ভাব দেখার জন্যে রিসার্চ হচ্ছে। এই তো অবস্থা।
  • আরো কত্ত | 2a0b:f4c2:3::64 | ০১ জুলাই ২০২৪ ১০:০৮534004
  • উদিকে রজার পেনরোজ, ফেডেরিকো ফ্যাগিন সব বলছে চেতনা এক মৌলিক সত্য, বস্তু থেকে গজানো কিছু নয়।
    কোনদিকে যাবেন!
  • Prabhas Sen | ০২ জুলাই ২০২৪ ০৮:৪৫534045
  • যতদূর বুঝেছি, ধ্যান, সমাধি এগুলি ব্যক্তি স্তরে আধ্যাত্মিক অনুভূতির ব্যাপার। আবার গভীর অভিনিবেশ সহকারে কোন বিষয়ে একমুখীন চিন্তাও ধ্যান বলে অভিহিত  হতে পারে।
  • Prabhas Sen | ০২ জুলাই ২০২৪ ০৮:৪৮534046
  • জ্ঞান বৎসল আসলে জ্ঞানবাৎসায়ন হতে চাননি। এ নিয়ে সোরগোল কেন? 
  • Argha Bagchi | ০২ জুলাই ২০২৪ ১৩:২৮534058
  • পয়সা দিয়ে বীমা করলেও মার্কেট কিন্তু কনজুমারদের প্রোটেকশন দেয় না। কেননা বীমা করার আগে টার্মস অ্যান্ড কন্ডিশনস এ পড়ে (জানি না কোন সে মহামানব যে এসব পড়ার ও বোঝার ক্ষমতা রাখে), বা না পড়ে (যেমন আমরা সবাই) স্বাক্ষর করে দিই। ফলে যা কিছুই ঘটুক প্রতিবাদ করার জায়গা থাকে না। জনগণ কি কি করতে পারবে না সেসব জেনেবুঝেই বিনিয়োগ করে থাকে।
     
    সেরকমই, যারা এইসব বাবা-'s' দের সাবস্ক্রাইব করে, তারা কখনোই কোন কিছুতে আপত্তি জানায় না। উদ্যোক্তারা দোক্তাপাতা খেয়ে ব্যবসায় নামেনি। তারা জানে, বড় বড় বাঁদরের বড় বড় পেট, লঙ্কায় যেতে তারা মাথা করে হেঁট। বড় বড় officer বড় বড় rate, মগজ বিকিয়ে সবে হয়েছে গবেট। যারা গেছিল, সে পুরুষ হোক বা কিম্পুরুষ, মহিলা হোক বা জগজ্জননী, কারোরই প্রতিবাদ করার কথা ছিল না, তাই কেউ প্রতিবাদ করেনি।
  • Sudipta Acharyya | ০২ জুলাই ২০২৪ ১৩:৩১534059
  • সপাটে চালিয়েছেন।
  • Naresh Jana | ০২ জুলাই ২০২৪ ১৪:৩৫534066
  • আশারাম বাপু, স্বামী নিত্যানন্দ, বাবা রাম রহিমরা আবার পুরুষদের থাকতে দিতেন না।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক প্রতিক্রিয়া দিন