এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • দেশটাকে গোল্লায় পাঠাচ্ছে সরকারী কর্মচারীরা আর আমরা।

    santanu
    অন্যান্য | ২৫ এপ্রিল ২০০৭ | ৭৩৫৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • B | 59.93.201.121 | ২৭ মে ২০০৭ ১৬:১৯385357
  • Banking Sectorএর অনেক তথ্য দেওয়া যায়, তার অনেকগুলো আপনি জানেনও। তবে ও ব্যাপারে আরও ভালোভাবে আলোকপাত করার অন্য দক্ষ লোক আছেন এখানে। তাঁরাই লিখুন বরঞ্চ।
  • Arijit | 82.39.109.5 | ২৮ মে ২০০৭ ০০:০৪385358
  • আইটি কোম্পানিগুলো প্রোজেক্ট পেতে কি খায়-খাওয়ায় না? দিব্যি করে।

    আমাদের জাতীয় আইডেন্টিটি হল করাপশন - সরকারী/বেসরকারী আলাদা করে লাভ নাই মনে হয়।
  • LCM | 24.4.0.122 | ২৮ মে ২০০৭ ০০:৩৪385359
  • টাটা, বিড়লা, রিলায়েন্স, ইনফোসিস- এরা সব curruption-মুক্ত !!.... - আসলে নির্ভর করছে কিভাবে corruption ডিফাইন করছ তার ওপর।
    ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রি-তে কিভাবে টেন্ডার দেওয়া হয়, বিশেষ কর্পোরেট কোম্পানির পার্টস সাপ্লায়ার হবার জন্য কিভাবে এবং কি পরিমানে উৎকোচ দিতে হয় সেসব আলোচনা থাক। পাতি একটি সেল্‌স-এর ছেলেকে কি পরিমান তৈল এবং মাখন খরচ করতে হয়ে সেসব অজানা নয়। কিন্তু এগুলোকে corruption ভাবা হয় না। এগুলো "ম্যানেজমেন্ট স্কিল'।

    আই টি-তে তো employee exploitation আছেই। ফরেন ট্রিপ-এর গাজর ঝুলিয়ে নতুন ছেলেমেয়ে-দের দিনরাত অতিরিক্ত খাটিয়ে নেওয়া হল 'ম্যানেজমেন্ট স্কিল'।

    আসলে corruption ঠিক তো এভাবে হতে পারে না। সারা দেশ-এর ১০০ কোটি মানুষের মধে বড়জোর ৫০ লাখ সরকারি কর্মচারি corrupted, আর বাকি ৯৯.৫ কোটি মানুষ সেরকম নন, সেটা সম্ভব নয়।
  • Arijit | 82.39.109.5 | ২৮ মে ২০০৭ ০৩:৩১385360
  • আইটি কোম্পানির আরো একটা খুব চালু করাপশনের নমুনা দিই - বি-ওয়ানে যখন ইউএসএ পাঠায়, তখন অফিসিয়ালি মাইনে দেয় না - যেটা দেয় (আগে মাসে বারোশো-পনেরোশো ডলার ছিলো, পরে বেরেছে মনে হয়) সেটা মেইন্টেনেন্সের জন্যে। তাতে ইনকাম ট্যাক্স কাটে না। নিয়ম অনুযায়ী সেখান থেকে জমানো টাকা ভারতে নিয়ে এলে হয় (১) ট্যাক্স দিতে হবে, নয়তো (২) আনইউজড বলে কোম্পানিকে ফেরত দিতে হবে। দুটোর কোনটাই কেউ করে না। আর কোম্পানিগুলোও হাত ধুয়ে ফেলে। এবং এটা সম্ভবত FERA ভায়োলেশনের আণ্ডারে পড়ে।
  • Arijit | 82.39.109.5 | ২৮ মে ২০০৭ ০৩:৩২385361
  • ** বেড়েছে।
  • J | 77.56.86.153 | ২৮ মে ২০০৭ ০৩:৩৪385362
  • FERA? সেতো ১০ হাজার ডলার অবধি যে কেউ আনতে পা নিয়ে যেতে পারে।
  • J | 77.56.86.153 | ২৮ মে ২০০৭ ০৩:৩৫385363
  • বা*
  • Arijit | 82.39.109.5 | ২৮ মে ২০০৭ ০৩:৪৪385364
  • ডিক্লেয়ার করতে হয়, বা ট্যাক্স দিতে হয় (কোথাও না কোথাও - যাতে ডুয়াল ট্যাক্সেশন না হয়)। লিখিত নিয়ম হল এই মেইন্টেনেন্স হিসেবে যেটা দেয় সেটা খরচ না হলে ফেরত দিতে হবে।
  • shyamal | 24.119.209.168 | ২৮ মে ২০০৭ ০৩:৪৭385365
  • প্রশ্নটা সেটাই। করাপ্‌শনের definition কি ? সে জন্য যেতে হবে আইনের কাছে। আই টি তে employee exploitation বেআইনী নয় -- unethical। কিন্তু পাবলিক কোম্পানী -- যেমন টাটা, বিড়লা, রিলায়েন্স -- এদের সাপ্লায়ার শুধু ঘুষ দিয়ে হওয়া যায় , quality compromise করে -- এটা বিশ্বাসজনক নয়। অথচ সরকারি ক্ষেত্রে তাই হচ্ছে।
    আমার বক্তব্য হচ্ছে, ব্যাপারটা systemic। একটা লোক পাবলিক কোম্পানীতে কাজ করে ও ঘুষ খায়না। তাকে কাস্টমসে ঢোকাও -- সে ই কপ কপ করে ঘুষ খাবে। আর ১১টায় অফিস গিয়ে ৪টেয় বেরিয়ে আসবে। আবার তাকে আমেরিকায় এনে জনসন এন্ড জনসনে চাকরি দাও, সে ঘুষও খাবেনা , কাজও করবে।
    সে জন্যই সরকারে বেশিরভাগ লোক সুযোগ থাকলেই ঘুষ খায়, ফাঁকি দেয়।
  • d | 122.162.106.179 | ২৮ মে ২০০৭ ১১:১২385367
  • অজ্জিত এই B1 এর অদ্ভুত গপ্পটা কোথায় পেল? ফেরত এসে বিল সাবমিট করতে হয় অথবা ডলার ফেরত দিতে হয়। আমার আগের কোম্পানিতে শ্রীনি একটাও বিল রাখে নি, মানে জানতই না। ফলে ওর ঐ ৯০ দিনের per diem পুরো ইনকাম হয়ে যায় আর একটা হেভি ট্যাক্স লাগে। ফলে কোম্পানি জানুয়ারীর থেকে ওকে ০ স্যালারি দিতে শুরু করে। পুরোটাই কাটা হয়ে যায়। মার্চের মধ্যে পুরোটা কাটতে হবে। তো, শ্রীনির তো মাথায় হাত। বেচারাকে কেউ বলেও দেয় নি ....... ও প্রচুর চেঁচামেচি করেও কিচ্ছু হয় না। কারণ ঐ ৯০ দিনের per diem এর অন্তত ৮৫% রিসীট না দেখাতে পারলে পুরোটাই ইনকাম। অথচ বেচারার তো খরচ ঠিকই হয়েছে।

    মোটামুটি যারা B1 এ যায়, তাদের বলেই দেওয়া হয় সমস্তরকম রিসীট জমিয়ে রাখতে ও ফেরত আনতে। মাঝে মাঝে বেশ মজাও হয়। গতবার আমার প্রোজেক্টের একটি ছেলে সার্কিট সিটির বিল দিয়েছিল, কিছুতেই বুঝতে চায় না যে ওটা গ্রাহ্য হতে পারে না। রোজ ফিনান্স ডিপ এ গিয়ে ঝামেলা করত। :-D
  • B | 59.93.196.138 | ২৮ মে ২০০৭ ১১:৩২385368
  • এ সাইটের যে কি হয়, খুলতেই চায় না মাঝে মাঝে....

    ১) যাক, তাহলে করাপশনের সংজ্ঞা, তার স্তর ভেদ, মান অনুযায়ী এ ক্যাটেগরি, বি ক্যাটেগরি, ... এবং তদনুসারে তার গায়ে মোটা, সরু থেকে সূক্ষ্মতর বা সূক্ষ্মতম দাগ দিয়ে চিহ্নিত করতে হবে। বর্তমান পরিস্থিতিতে আদর্শ পরিবেশের কথা নিশ্চয়ই পাগলই বলবে, কিন্তু এক্ষেত্রে মানদণ্ড, পরিমাপকের সীমানা কোথায় নির্ধারিত হবে? ক্রমশ:ই সরতে থাকা সীমারেখা ধীরে ধীরে কতটাকে বা পুরো ব্যাপারটাকেই মান্যতাপ্রাপ্তির দলে এনে ফেলবে কি?? যদি না ইতিমধ্যেই তা হয়ে থাকে।:-))

    ২) LCMএর বলা ম্যানেজমেণ্ট স্কিল ব্যাপারটাও একটু অবোধ্য থেকে গেলো। খুব কাছাকাছি বসে, কোন এক MNCর চেইন বিজ্ঞাপনের কন্‌ট্র্যাক্ট পেতে গেলে বিজ্ঞাপন সংস্থার অত্যন্ত আকর্ষণীয় কোন প্রস্তাব গ্রহণ করা বা করানোর জন্য এই স্কিল চোখে পড়েছে। অন্য বিভাগেরও। "আরে বাবা, আমাদের মত ইয়ে কোম্পানীর অর্ডার পেতে গেলে এসব একটু আধটু না করলে চলে না বা এসব করতেই হয়" গোছের দর্শন, অথবা "প্রভু, এই অর্ডারটা পেতে গেলে যে extent অবধি যেতে বলবেন যাবো" গোছের দর্শনের কোনটা ডিম আর কোনটা মুর্গি, এই নিয়ে না বিতর্ক শুরু হয়।

    তারপর তো আছে প্রিয় ডিলার আর ডিস্ট্রিবিউটরকে "অপত্যস্নেহ" বর্ষিয়ে নিজের পকেটের "স্নেহজাতীয় পদার্থের স্ফীতকরণ"এর ঘটনাও।

    আর এগুলো আমার দেখা প্রায় নয়, প্রতিটি জায়গায়ই আছে।

    টাটা, গোদ্‌রেজ্‌, ফিলিপ্‌স্‌, ব্লু স্টার, সিমেন্স, এল অ্যাণ্ড টি, ইত্যাদি বিভিন্ন কোম্পানীর বিভিন্ন প্রোডাক্ট লাইন-এর পূর্ব, পশ্চিম, উত্তর, দক্ষিণ ভারতের এবং সারা দেশের এক, দুই...n নম্বর ডিস্ট্রিবিউটরদের মধ্যে অনেককেই খুব কাছ থেকে দেখেছি। গল্পও কানে এসেছে।

    ব্যতিক্রমও আছে, আর তা সব জায়গাতেই, কি বেসরকারী, কি সরকারী।

    ৩) শ্যামল- Quality শব্দটা এতটাই আপেক্ষিক আমাদের দেশে আর এতশত স্ট্যাচুটরী সংস্থার উপর সেই দায়িত্ব ন্যস্ত আছে, যে পুরো ব্যাপারের মধ্যে ঢুকলে জলে ডোবা মানুষের হাল হতে পারে। একটা গোদা আউটলাইন দিয়ে নির্দিষ্ট করার জায়গাটা যেমন ঠিক নয়, আবার সূক্ষ্মতার জায়গায় একেকজনের একেক "বাহানা" যার সাথে বাস্তব প্রয়োগের সম্পর্ক অত্যন্ত ক্ষীণ বা আদৌ নেই, সেইসব জায়গায় যে খেলা চলে, তাও একজন মানুষকে ডুবন্ত জায়গায় পৌঁছে দিতে পারে।

    সম্পূর্ণ Quality compromise করে কোথাওই ঢোকা যায় না, কিন্তু Quality Assuranceএর "Stringency" বা "Rational acceptance বা অন্য ভাষায় compromise", ইত্যাদি নিয়ে যতরকম খেলা চলে তার প্রত্যেকটাই সরকারী বেসরকারী উভয় ক্ষেত্রেই পরিপূর্ণরূপে বিদ্যমান।

    ব্যক্তিবিশেষের উপর নির্ভর করে সে কতটা ঘিনঘিনে ভাবে প্রস্তাব দেবে, এবং তাও উভয়ক্ষেত্রেই। স্টাইল অফ অ্যাপ্রোচ ফর ...... মূল জিনিষটাকে পাল্টায় না।

    যদিও মনে হয় যে এ নিয়ে চেঁচামেচি করে কোন লাভ নেই কারণ ওরকম "কপ কপ করে" উৎকোচ নেওয়ার ব্যাপার আমাদের মুনি ঋষিরাই শিখিয়ে দিয়ে গেছেন, আরও ভয়ঙ্করভাবে যখন তখন শয়নকক্ষে নিয়ে গিয়ে বর দেওয়া, রাজকুলরক্ষার্থে সন্তান দান ইত্যাদি ইত্যাদি সবেতেই, আর তাঁরা তখন বলে দেন নি যে এগুলো শুধু সরকারী লোকেদের একচেটিয়া থাকবে।
  • Arpan | 80.44.130.190 | ২৮ মে ২০০৭ ১১:৩৬385369
  • B1'র বিষয়ে দময়ন্তী ঠিক লিখেছে। :-)
  • S | 61.95.167.91 | ২৮ মে ২০০৭ ১২:২৪385370
  • অফ্‌। টাটা আর ইনফোসিসে করাপশন নেই, কীভাবে জানলেন শ্যামল?
  • Arijit | 82.39.109.5 | ২৮ মে ২০০৭ ১৩:৫৩385371
  • তাইলে এগুলো নতুন চালু হয়েছে। আমাদের তো বিলের গল্প বলেনি। সে অনেকদিন আগে অবশ্য - বছর আষ্টেক।
  • kallol | 192.77.110.18 | ০৬ জুলাই ২০০৭ ১০:৩১385373
  • প্রাইভেট সেক্টরের দুর্নীতির নমুনা :
    নামধাম দিতে পারবো না। তাতে আমার অসুবিধা আছে।
    ১) কোনো এক কারখানা থেকে এক্সাইজ ডিউটি না দিয়ে মাল বেরিয়ে যেতো। এক্সাইজ অফিসার, সেই করখানার জিএম আর যে রিজিওন-এ মালটা যেতো সেই রিজিওন-এর সেলস ম্যানেজার আর ঐ কোম্পানীর সি.ই মিলে এটা করতো। এইভাবে প্রায় দু বছর চলার পর, সেটা ধরা পরে। ধরা পরে মানে ঐ জিএম-এর সাথে সি.ই-র কি একটা ব্যাপারে ঝামেলা হয়। তাতে ঐ জিএম রিজাইন করে, এক্সাইজে সব ফাঁস করে দেয়।
    সেই কোম্পানীর চেয়ারম্যান, সি.ই আর সেলস ম্যানেজারকে নিয়ে বসেন। এরা দুজনেই বাঙ্গালী। চেয়ারম্যান বাঙ্গালী না হয়েও খুব ভালো বাংলা বলেন। সেখানে চা দিতে গিয়ে এক বেয়ারা শুনে আসে - চেয়ারম্যান টেবিল চাপড়ে বলছেন - আমার ভাগটা কি হলো ?????
    সি.ই ভাগ দেয় নি। তাই তার ট্রানসফার হল। রিজিওনাল সেলস ম্যানেজার ভাগ দিলো। সে সেল্‌স মার্কেটিংএর জিএম হয়ে গেলো।
    সেই কোম্পানীটা আজও রমরম করে চলছে।
    ২) আর একটা কারখানায় একটা সেমি লিকুইড র মেটিরিয়াল ব্যবহার হয়। বছরের পর বছর মাসে তিন-চারটে ট্যাঙ্কার এক্সট্রা সাপ্লাই দেখানো হতো। ঐ কারখানার জিএম, স্টোরের দুজন আর সিকিউরিটির একজন এতে যুক্ত ছিলো।
    ধরা পড়ার পর জিএম রিজাইন করেছে। তার যাযা পাবার সব পেয়েছে, কিছু কাটা যায় নি। পরক্ষনেই সে ঐ কোম্পানীর একটা ফ্র্যানচাইসি ইউনিটে জিএম হয়ে গেছে। অন্যরা জিএমের ঘাড়ে সব চপিয়ে দিব্যি আছে।
    সেই কোম্পানীটাও আজও রমরম করে চলছে।
    এছড়া পারচেজ ডিপ সব কোম্পানীতেই ""চমৎকার''। কোনো ব্যাতিক্রম ছাড়া।

  • Binary | 198.169.6.69 | ০৬ জুলাই ২০০৭ ২১:০০385374
  • কল্লোলবাবু,

    হ্যাঁ, এরকম প্রাইভেট সেকটারে হয় ঠিকই, তবে ব্যাতিক্রম অনেক আছে। আমি ভারতে থাকাকালীন যেখানে কাজ করতাম (নাম দিতে অসুবিধা নেই, ইন্ডাল , তবে এখন আর সেই নাম নেই আর ভ্যালুসিস্টেম-ও বদলে গেছে শুনেছি), সেখানে এক্সাইজ বা সেলট্যাস্কের ব্যাপারে কোনো গন্ডগোল ছিলো বলে কেউ বিশ্বাস করবে না। আমি তা বিশেষ করে জানি কারণ আইটি সেন্টারের দ্বায়িত্ব আমার ছিলো।

    একবার বুকস্টক আর ফিজিকাল স্টক হেরফের হওয়ায় এক্সাইজ-এর লোকজন আমাদের (বিশেষ করে আমাকে, যেহেতু সব বুক ইন্‌ফর্মেশন আমার কাছে) তিন রাত কাজ করিয়েছিল, কিন্তু ইন্ডাল এক পয়সা উৎকোচ দেয়নি। তার প্রধান কারণ স্টক ডিফারেন্সে কোনো করচুপি ছিলোনা, সেটা ছিলো সুধু বূককিপিং-এর প্রবলেম।

    এটা একটা কম্পানীর ভ্যালুজ-এর কথা বলছি, যেটার জন্য ধন্যবাদ দিতেই হবে তপন মিত্রকে (যাঁর নামে অনেকে রূষ্ট হবেন এখানে), যিনি তদানিন্তন সিইও ছিলেন।
  • Binary | 198.169.6.69 | ০৭ জুলাই ২০০৭ ০৩:২৩385375
  • ইন্ডালেই দেখেছি, প্ল্যান্ট ম্যানেজার, জিএম মিটিং-এ সস্ত্রিক গিয়ে, নিজের স্ত্রী-র হোটেল বিলিং নিজের পকেট থেকে মেটাতে।

    একই রকম ছোট ছোট, উদাহরন প্রচুর ছড়িয়ে আছে ওখানে।
  • r2h | 124512.101.89900.207 | ২৭ আগস্ট ২০১৯ ১৫:০৬385378
  • সরকারী কর্মচারিদের কি পরিমান চাপে কাজ করতে হয় তা নিয়ে কথা হয় মাঝেমধ্যে। যাঁরা করেন তাঁরা বলতে পারবেন। পুরনো টই দেখতে দেখতে এইটা চোখে পড়লো।
    সরকারী কর্মচারিদের অ্যাকাউন্টগুলো আসা উচিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে প্রতিক্রিয়া দিন