এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • The Great War for Civilisation:The Conquest of The Middle East

    r
    বইপত্তর | ০৪ আগস্ট ২০০৭ | ২১৬৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • shyamal | 72.24.207.153 | ১৮ ফেব্রুয়ারি ২০০৯ ১৭:৪৪390790
  • কাবলিদা,

    দেশের সবাইয়ের সুচরিত্র গঠন করার দায়ীত্ব যখন সরকার নেয় ও ডিকটেটরশিপ চালায় তখন ব্যাক্তি স্বাধীনতা, লিবারালিজম ইত্যাদি গোল্লায় যায়। সেটা করাপশনের চেয়ে অনেক বেশী ভয়ংকর বলে মনে হয়। প্রায়শ:ই দেখা যায়, এই ধরনের ডিকটেটরশিপ , আজ রাম সেনা যা করছে, সেই ধরনের কাজকে উৎসাহ দেয়।
    সবাইকে "মানুষ" করার দায়ীত্ব সরকার বা কোন সংস্থার থাকতে পারেনা।
    বাংলাদেশেই দেখুন। বিরাট ম্যান্ডেট নিয়ে মুজিবুর রহমান ১৯৭২ এ প্রধানমন্ত্রী হলেন। তিনি তখন দেশের হিরো। কিন্তু দেশ গড়তে জানতেন না। তাই ক্রমশ: করাপশন, নেপোটিজম সরকারে ঢুকল।
    আর পাকিস্তানে মৌলবাদী সমস্যা হালের। সোভিয়েতদের আফগান যুদ্ধের সময় থেকে। তার আগেও পাকিস্তান ছিল একটি করাপ্ট ডিকটেটরশিপ যেখানে সরকার মিলিটারির তাঁবেদার ছিল।

    ঐ বলেনা, দাঁত থাকতে দাঁতের মর্ম বোঝেনা। আমার মনে হয়, নেহরু না থাকলে ভারতে সেকুলারিজম, ডাইভার্সিটি, ব্যাক্তি স্বাধীনতা, রাজনৈতিক টলারেন্স এগুলো হতনা।
  • 0 | ০৬ এপ্রিল ২০১৬ ১৭:৫৭390791
  • এই পোস্ট্‌টা সিমুর হার্শের টইতেও দিতে পারতাম। এখানে দেবার একটা কারণ হলো, পুরনো এই টইটাতে সাধারণভাবে ফিস্কের সাংবাদিকতা নিয়েও কিছু মিনিময় হয়েছিল।

    ব্যাপার হচ্ছে যে, সিরিয়ার সংখ্যাগরিষ্ঠরা, মানে, হানাফিরা এই হার্শ, ফিস্ক বা চমস্কি, এনাদের সিরিয়া-বিষয়ক লেখাপত্রে মোটেই খুশি নয়।

    ক্ষোভের একটা কারণ হলো এনারা বারবার হানাফি-গরিষ্ঠ টার্কির দিকে আঙুল তুলছেন।

    হার্শ-ফিস্ক দু'জনে মিলে সেই সারিন-অ্যাটাকের পেছনে আসলে এর্দোগান, টার্কিশ ইন্টেলিজেন্স, আল-নুসরা, এদের মিলিত হাত ছিল, এসব লিখেছিলেন।

    ফিস্ক লিখেছিলেন যে, টার্কিশ ইন্টেলিজেন্স(MIT)এর ভেতরে আইসিস ঢুকে পড়েছে।

    এই মতগুলোকে কাউন্টার ক'রেও প্রচুর লেখাপত্র আছে। সেখানে জোর দিয়েই বলা হয়েছে যে,
    -- ওনাদের "সোর্স্‌" ভুলভাল, বিশ্বাসযোগ্য নয়,
    -- মূলতঃ আলৌয়ি-সরকারপুষ্ট সোর্সের বেসিসে একপেশে সাংবাদিকতা,
    -- সংখ্যাগুরু হানাফিদের ওপর আলৌয়ি-ক্রিশ্চান-দ্রুজ-শিয়া সংখ্যালঘু অ্যালায়েন্সের অত্যাচারের খবর ওনারা রাখেননা, এসব নানান অভিযোগ।

    এই ধরনের কয়েকটা লেখার লিংক দিচ্ছি। অন্য ভয়েস্‌গুলো শোনার জন্যে।

    1. Robert Fisk falls into the same trap as Hersh - http://www.dailysabah.com/politics/2014/04/12/robert-fisk-falls-into-the-same-trap-as-hersh

    2. FISK FALSELY THINKS ISIS HAS INFILTRATED THE TURKISH GOVERNMENT - http://thekebabandcamel.com/fisk-falsely-thinks-isis-has-infiltrated-the-turkish-government/

    3. Syria: Why Fisk, Hersh, & Other Western Journalists Get It Wrong — A Syrian Dissident Writes - http://eaworldview.com/2014/04/syria-fisk-hersh-western-journalists-get-wrong-syrian-dissident-writes/

    4. It's clear that Turkey was not involved in the chemical attack on Syria - http://www.theguardian.com/commentisfree/2014/apr/22/allegation-false-turkey-chemical-attack-syria
  • দেবব্রত | 212.142.116.219 | ০৬ এপ্রিল ২০১৬ ১৮:২০390792
  • সাথে এইটাও থাক ঃ-

    Rojava’s Declaration of Federalism https://shar.es/1j1qPl via @sharethis
  • দ্রি | 11.39.14.91 | ০৬ এপ্রিল ২০১৬ ২৩:৫১390793
  • স্কট লুকাসের লেখাটা পড়লাম। আর পাশাপাশি হার্শের লেখাটা পড়লাম। (ফিস্কের লেখাটা পেলাম না)। হার্শের লেখা তথ্যে ঠাসা। কিন্তু সোর্সের উল্লেখ নেই। কেউ অবিশ্বাস করতেই পারে। কিন্তু এই ধরণের লেখা কেউই শর্ট টার্মে বিশ্বাস করতে চাইবে না। কনস্পিরেসি থিওরির মত ঠেকবে। কিন্তু পরে লং টার্মে ঐ লেখার কিছু অংশ যদি সত্যি হয় তবে লোকে বিস্বাস করলেও করতে পারে। একটা স্টোরি কি শুনেছেন? এই লেখার অনেক পরে, ২০১৫ র শেষের দিকে, টার্কির এক অপোজিশান এমপি বলেছিলেন টার্কি সিরিয়ায় টেররিস্টদের চেমিক্যাল ওয়েপন সাপ্লাই দিয়েছে। এর্দোয়ান একে 'ট্রিজন' আখ্যা দিয়েছিলেন। রাশিয়া টুডে এই নিউজ কাভার করেছিল। ওয়েস্টার্ন মিডিয়া খবরটা হাইঅলাইট করে নি। আর এখন টার্কি গভর্মেন্টের সাথে আইসিসের কানেকশান খুবই ওয়েল এস্ট্যাব্লিশড। লিবিয়া থেকে অস্ত্রের ব্যাপারটাও পরে অনেকেই বলেছেন। ইজিপ্টের অ্যাম্বাস্যাডারের মৃত্যু, ক্লিন্টনের লীকড ইমেল এগুলো খুবই কানেক্টেড। তবে কেমিক্যাল ওয়েপন কে ইউজ করেছে তার কোন কনখ্লিসিভ প্রুফ নেই। দুপক্ষের কারোঅই নেই।লুকাসের আর্টিকলে যেমন এই নিয়ে কোন ।তথ্য নেই। ওনার মেন কমপ্লেন, হার্শ আর ফিস্ক কেন লোকের সাথে কথা বলেন নি।
  • দ্রি | 172.247.72.200 | ০৮ এপ্রিল ২০১৬ ০১:২২390795
  • স্কট লুকাস তাঁর লেখায় বলেছেন, তিনি নিজের চোখে জোবারের কেমিক্যাল অ্যাটাকের ভিক্টিমদের দেখেছেন। এটাও বলেছেন সেটা আসাদ রেজিমের কাজ ছিল। ইউ এন ইন্ভেস্টিগেটাররা জোবারে কেমিক্যাল অ্যাটাকের কোন এভিডেন্স পায় নি, যেটা ঘুটাতে পেয়েছিল।

    এছাড়া লুকাস হারাস্তাতেও কেমিক্যাল অ্যাটাকের কথা লিখেছেন। হারাস্তাতে ক্লোরিন অ্যাটাক হয়েছিল। এবং সেটা আসাদ এবং রেবেল দুপক্ষই দুপক্ষকে দোষারোপ করে। দুপক্ষের পক্ষেই সেটা করা সম্ভব। ঐ সময় আলেপ্পোর কাছে একটা কেমিক্যাল ফ্যাকট্রি আল-নুসরার দখলে ছিল। আর আসাদের পক্ষে ও সম্ভব বটেই।

    কিন্তু ইভেন ইউ এন ইনভেস্টিগেশান টীমও ঘটনাকে নির্দিষ্ট কারো ঘাড়ে চাপাতে পারে নি। কেবল ল্য মোন্দ জাতীয় কিছু নিউজপেপারই খুব কনফিডেন্টলি বলে দিয়েছিল ওটা আসাদের কাজ।

    আরো একটা ব্যাপার ঠিক বুঝলাম না। লুকাস নিজে ইউনিভার্সিটি অফ বার্মিংহ্যামের অধ্যাপক, ইউ এস বৃটিশ ফরেন পলিসি এক্সপার্ট, ইএ ওয়ার্ল্ডভিউয়ের এডিটার। তিনি টাইট্‌লে লিখছেন, 'আ সিরিয়ান ডিসিডেন্ট রাইট্‌স'। এই সিরিয়ান ডিসিডেন্টটি কে?
  • দ্রি | 105.141.47.232 | ০৮ এপ্রিল ২০১৬ ০১:২২390794
  • স্কট লুকাস তাঁর লেখায় বলেছেন, তিনি নিজের চোখে জোবারের কেমিক্যাল অ্যাটাকের ভিক্টিমদের দেখেছেন। এটাও বলেছেন সেটা আসাদ রেজিমের কাজ ছিল। ইউ এন ইন্ভেস্টিগেটাররা জোবারে কেমিক্যাল অ্যাটাকের কোন এভিডেন্স পায় নি, যেটা ঘুটাতে পেয়েছিল।

    এছাড়া লুকাস হারাস্তাতেও কেমিক্যাল অ্যাটাকের কথা লিখেছেন। হারাস্তাতে ক্লোরিন অ্যাটাক হয়েছিল। এবং সেটা আসাদ এবং রেবেল দুপক্ষই দুপক্ষকে দোষারোপ করে। দুপক্ষের পক্ষেই সেটা করা সম্ভব। ঐ সময় আলেপ্পোর কাছে একটা কেমিক্যাল ফ্যাকট্রি আল-নুসরার দখলে ছিল। আর আসাদের পক্ষে ও সম্ভব বটেই।

    কিন্তু ইভেন ইউ এন ইনভেস্টিগেশান টীমও ঘটনাকে নির্দিষ্ট কারো ঘাড়ে চাপাতে পারে নি। কেবল ল্য মোন্দ জাতীয় কিছু নিউজপেপারই খুব কনফিডেন্টলি বলে দিয়েছিল ওটা আসাদের কাজ।

    আরো একটা ব্যাপার ঠিক বুঝলাম না। লুকাস নিজে ইউনিভার্সিটি অফ বার্মিংহ্যামের অধ্যাপক, ইউ এস বৃটিশ ফরেন পলিসি এক্সপার্ট, ইএ ওয়ার্ল্ডভিউয়ের এডিটার। তিনি টাইট্‌লে লিখছেন, 'আ সিরিয়ান ডিসিডেন্ট রাইট্‌স'। এই সিরিয়ান ডিসিডেন্টটি কে?
  • 0 | ০২ আগস্ট ২০১৬ ১৭:৩০390796
  • ভেরি সরি, দ্রি। আগে দেখিনি, আর রেগুলার আসাও হয়না, তাই অনেক দেরী হলো উত্তর দিতে।
    এই ডিসিডেন্ট হলেন সিরিয়ার বিখ্যাত কমিউনিস্ট নেতা, ইয়াসিন সালে। ইনি ১৬ বছর সিরিয়ায় জেলে কাটিয়েছেন। এনার স্ত্রী হলেন সমিরা খলিল, কমিউনিস্ট নেত্রী। ইনিও জেলে ছিলেন, এখন নিখোঁজ।

    ইয়াসিন সালে'র লেখা - Raging with the Machine: Robert Fisk, Seymour Hersh and Syria :- https://pulsemedia.org/2014/04/25/raging-with-the-machine-robert-fisk-seymour-hersh-and-syria/

    সাম্প্রতিক নুসরা-কায়দা বিচ্ছেদ নিয়ে ফিস্কের লেখাটাও সাথে রইলো।
    Don't be fooled by reports that al-Qaeda and Nusra have split for the good of the suffering Syrian people :- http://www.independent.co.uk/voices/dont-be-fooled-by-the-news-that-al-qaeda-and-nusra-have-split-for-the-good-of-the-syrian-people-a7161776.html

    ডিঃ 'বই' বিভাগের এই টইটাকে ফিস্কের সাংবাদিকতা নিয়ে সাধারণ টই হিসেবে ইউজ্‌ করছি, আর টইয়ের ভিড় বাড়াতে চাইনা :-)
  • 0 | ০৫ নভেম্বর ২০১৬ ০০:১৫390797
  • ফিস্কের নতুন আর্টিকেল : The strange case of the Scottish ambulance found among the rubble of eastern Aleppo [ http://tinyurl.com/FiskonSyria20161029 ]

    এই লেখাটাকে সমালোচনা/কাউন্টার ক'রে মঃ ইদ্রিস আমেদের আর্টিকেল : Dead doctors and a poisoned pen in Aleppo [ http://tinyurl.com/MdIdrisAhmadInAlAraby20161103 ]
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন