এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • আমার কালী....... আমিও কালী

    Alpana Mondal লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ১২ নভেম্বর ২০১৭ | ১৩২১ বার পঠিত
  • কালী ঠাকুরে আমার খুব ভয়। গলায় মুন্ডমালা,হাতে একটা কাটা মুন্ডু থেকে রক্ত ঝরে পড়ছে, একটা হাড় জিরজিরে শেয়াল তা চেটে চেটে খাচ্ছে, হাতে খাঁড়া, কালো কুস্টি, এলো চুল,উলঙ্গ দেহ, সেই ছোট বেলায় মন্ডপে দেখে এমন ভয় পেয়েছিলাম সেই ভয় আমার আজও যায়নি। আর আমার এই কালী ভীতির কথা আমার পরিবারের সবাই জানতো। ছোটবেলায় খুব জলে তেলাতাম- আপনাদের ভাষায় সাঁতার কাটতাম।আমি সুন্দরবনের মেয়ে,পেটের থেকে সাঁতার শিখে আমাদের জন্ম হয় তার ওপর বাড়ির লাগোয়া বড় খাল- পারলে সারাদিন সেখানেই থাকি। এদিকে বাড়ির বড় মেয়ে,মা জনমজুর খাটতে গেলে বাড়ির সবকাজের দ্বায়িত্ব আমার কিন্তু আমি তো খালে কে কাজ করবে? আমাকে জল থেকে তোলার ওষুধ ছিল 'কালী '।যেই বলেছে ঐদিকে কালী দাঁড়িয়ে আছে সেইমাত্র আমার সেই বিকট ভয়ানক খাঁড়া হাতে দাঁড়ানো মা কালী'র মুখ মনে পড়ে যেত। পায়ে মাছেদের সুড়সুড়ি মনে হত কালী বোধহয় পা ধরে টানছে -এইবার এক কোপে মুন্ডু খসে যাবে। আমি দিক জ্ঞান ভুলে পাড়ে উঠতাম,অঝোরে মার খেতাম, দুদিন খাল মুখো হতাম না। কালী'র ভয় কেটে গেলে আবার খালে নামতাম।

    শয়তান জব্দ করবার উপায় যে কালী তা অবশ্য জেনেছি অনেক পরে ।আমি গ্রামের মেয়ে,গ্রামে অশিক্ষা থাকলেও একটা সমাজ ছিল,যেখানে বড়দের স্বাভাবিক সন্মান ছিল, শালা শুয়োরের বাচ্ছা ছিল চুরান্ত গালাগালি আমি ঐ টুকুই জানতাম। কলকাতায় এসে উঠলাম ২০০৭ সাল নাগাদ।তখন নিউটাউন গড়ে উঠছে, কাজের খোজে আমার মত ছিন্নমূল মানুষ চারিদিক থেকে এসে নিউটাউনে ভিড় জমাচ্ছে। নিউটাউন হিডকো এলাকা আর সল্টলেকের মধ্যে খালের ধার ধরে একটা এলাকা আছে -জগতপুর বলে,সেখানে আমাদের মত মানুষদের বস্তি।অধিকাংশ বাংলাদেশের লোক,নমশূদ্র, আমার মত এদেশিও নমশূদ্র খুব কম। সেই প্রথম গালি শুনলাম,কান ঝাঁ ঝাঁ করত,সেকি নোংরা শব্দ,আমার কান্না পেত -কোথায় এলাম? ঝগড়া শুরু হলে আমি টিভি ফুল ভলুম করে দিতাম। তবে দেখলাম কালীর ক্ষমতা। চোর, ডাকাত,দালাল,মাছের ব্যবসাদার,রাজমিস্ত্রি, ড্রাইভার, মাতাল কালীদের খিস্তী'র তুবড়ি তে চুপসে পায়ের তলায়।আমার কানে গরম সীশা ঢুকে যেত -আমিও আস্তে আস্তে কালী হওয়া শিখতে লাগলাম।

    আমি তখন মাত্র ৪৫০০ টাকার কাজ করি,একটা বাড়িতে আয়ার কাজ।সেই দিয়ে বাড়ি ভাড়া,গ্রামে মেয়ের খরচ পাঠানো,নিজের পোশাক পত্র, খাওয়া দাওয়া সব।

    যাকে ভালোবেসে কলকাতায় এসেছিলাম তার ততদিনে আমার যা কিছু ছিল সব জুয়ায় ওড়ানো হয়ে গেছে। মন হলে সপ্তাহে একদিন বাড়ি আসে না হলে নয়। পাসে শুয়ে অন্য বৌ এর সাথে ফোনে গল্প করে আমি অপমানে চোখের জলে বালিশ ভিজাই। মাসের তিন তারিখে মাইনা পেয়েছিলাম, ট্রাংকে রেখে কাজ করতে গিয়েছিলাম দুপুর বেলা, ফিরে এসে দেখি ট্রাংক ভাঙা আর আমার সারা মাসের রক্তজল করা পয়সার একটাকাও নেই। আমি রাগে, অপমানে,হতাশায় কালী হয়ে যেতে শুরু করলাম। জানতাম তাকে কোথায় পাব কিন্তু সেখানে একলা ভদ্র মেয়েরা যায়না। ওর বন্ধুবান্ধব দের ধরলাম,আমার অজান্তে বেড়িয়ে আসতে থাকলো খিস্তীর বন্যা,আমার সেই চন্ডি রুপ দেখে একজন রাজী হোল - নিয়ে গিয়ে বাড়িটা চিনিয়ে দিতে পারি বাকি তুমি বুঝে নেবে।

    শোভাবাজার এলাকার সেই নিষিদ্ধ পল্লি তখন গমগম করছে,সেই বন্ধু দূর থেকে বাড়িটা দেখিয়ে দিয়ে কেটে পড়ল,বলল চার তলায় পাবে।আমার তখন জ্ঞান নেই রাগে মাথার শিরা দপদপ করছে। মুখে ওড়না দিয়ে সিঁড়ি বেয়ে উঠছি - ওপর থেকে নেমে আসছে সিগারেটের টুকরো,পানের পিক ঘেন্নায় গা গুলাচ্ছে আরো রাগ বেড়ে যাচ্ছে। চার তলায় ছাদের ওপর একটাই ঘর। এক লাথি মেরে দরজা খুললাম-বিছানায় মদের বোতল, একটা মোটা মত বৌ,আর উনি গেঞ্জি পড়ে আমার রক্তের পয়সায় ফুর্তি করছেন। আমি যে ঐ খানে যেতে পারি সে ভাবতেই পারেনি - চর্বি নেমে গেল অর্ধেক।।মোটা মত বৌ টা আমাকে ধাক্কা দিতেই আমি গলা টিপে ধরে খুনির গলায় বলেছিলাম আমাদের মধ্যে আসবিনা। তার পর শূরু করলাম মার,গেঞ্জি ছিঁড়ে ফাতাফাতা হয়ে গেল, সাথে খিস্তী,'র বন্যা। আমার ওপর তখন কালী ভর করেছে।আমি দা,খন্তা,বটি খুজছি -খুনই করে ফেলব।কাকুতি মিনতি পায়ে ধরা কিছুই বাদ গেলনা তার দিক থেকে। ঐ বাড়ি'র চারতলায় প্রলয় ঘটছে শুনে এসে গেছে পল্লির ভেতরের মহিলা সমিতি- আমি ঘটনা বললাম, আমার ৪৫০০টাকা দিয়ে দিক আমি কিচ্ছু না বলে চলে যাব। কিন্তু টাকা কই - সে তো ততক্ষনে উড়ে গেছে।আমাকে বলল তুই এখন বাড়ি যা আমি কালকেই তোকে ধার করে হলেও দিয়ে দেব।

    তখন অনেক রাত,কলকাতা সুনসান,আমার হাতে একটা পয়সা নেই, বাস নেই,রাস্তাও ভালো চিনিনা, সারাদিন খাইনি মেরে মেরে হাত কেটে রক্ত পড়ছে।পায়ে চটি নেই, হাটু লম্বা এলো চুল শোভাবাজার থেকে একলা হাটছি।

    কলকাতার রাস্তা দু ভাগ হয়ে যাচ্ছে -মাতাল, চোর, পুলিশ দূরে সরে যাচ্ছে - আমি আলপনা, কালো কুস্টি একটা ১৯বছরের মেয়ে হাতে খাঁড়া এলো চুল খালি পায়ে কালীর দাপটে রাত তিনটেয় শয়তান সায়েস্তা করে শোভাবাজার থেকে নিউটাউন পৌছালাম। কেউ না এমনকি কেস্টপুর খাল পেরানোর সময়ে কুকুর পর্যন্ত ডাকেনি।টিউ কলের জলে প্রান ভরে চান করলাম -ঘেন্না ধুয়ে ফেলতে চেস্টা করলাম প্রানপন।

    কালী আমি পরেও দু একবার হয়েছি হয়ত ভবিষ্যৎএও হব -কালী'র শক্তি আমি জেনে গেছি। তবে এখনো আমি কালীকে খুব ভয় পাই। আমার বাড়িতে ওনার মুর্তি দুরের কথা ছবি পর্যন্ত নেই।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ১২ নভেম্বর ২০১৭ | ১৩২১ বার পঠিত
  • আরও পড়ুন
    মতি - asiskumar banerjee
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ঋক | 94.246.168.11 (*) | ১৩ নভেম্বর ২০১৭ ০১:৩১60284
  • আপনার আগের লেখা ফেসবুকে কিছু পড়েছি চোখ বড় বড় করে গল্প শুনি , কুর্র্নিশ জানাতে হয় আপনার চলা কে , আপনার লেখার হাতটাও বড় ভালো । এই লেখাটাও চমৎকার লেগেছে ।
  • Du | 182.56.7.117 (*) | ১৩ নভেম্বর ২০১৭ ০৩:২০60285
  • কি লেখা! পুউরো চোখের সামনে ঘনিয়ে এলো!
  • Alpana Mondal | 57.15.12.22 (*) | ১৩ নভেম্বর ২০১৭ ০৫:৩১60286
  • এই সেই ছেলে যে মাস ছয়েক পরে মেয়ে পাচারের দায়ে ধরা পরে জেলে যায়।আমি প্রতি শনিবার বিড়ি, জামা কাপড় নিয়ে দমদম সেন্ট্রাল জেলে দেখা করতে যেতাম।উকিলের পয়সা জোগাড় করতাম বাড়তি কাজ করে। জেল থেকে বের হওয়ার পরে, আমি একটু আসছি বলে সেই যে উধাও হোল, আগামী তিন মাস তার কোন খবর পাইনি। কিন্তু কেন করেছিলাম? এখন অবাক হয়ে ভাবি।
  • aranya | 172.118.16.5 (*) | ১৩ নভেম্বর ২০১৭ ০৭:০৭60287
  • হয়ত আপনি ভেবেছিলেন যে মেয়ে পাচারের চার্জ-টা সত্যি নয়
  • de | 69.185.236.54 (*) | ১৩ নভেম্বর ২০১৭ ০৭:৫১60280
  • আমি আলপনার লেখা পড়লে কথা বলতে পারি না খানিকক্ষণ!!!!
  • | 144.159.168.72 (*) | ১৩ নভেম্বর ২০১৭ ০৮:৪৩60281
  • ফেসবুকে তো আগেই পড়েছি। সত্য ঘটনার এমন আশ্চর্য্য একটা শক্তি থাকে!
  • Santanu | 213.99.211.18 (*) | ১৩ নভেম্বর ২০১৭ ০৯:১২60282
  • আলপনা, আপনাকে সেলাম জানাই
  • শঙ্খ | 52.110.198.148 (*) | ১৩ নভেম্বর ২০১৭ ১২:০০60283
  • আলপনার সিচুয়েশনের সঙ্গে তুলনীয় না, তবুও গড়িয়া স্টেশন রোডে পিক আওয়ারে দুদিন যাতায়াত করলে যে কেউ অটোমেটিক্যালি কালী মোডে চলে যাবে। হর্ন আর খিস্তি ছাড়া ওখানে কেউ কিছু বোঝে না, অবিশ্যি তাতেও সব সময় কাজ হয়না, ইচ্ছে করে নেমে দুঘা দিয়ে দিই।
  • aranya | 83.197.98.233 (*) | ১৩ নভেম্বর ২০১৭ ১২:৪০60279
  • আল্পনা আবার লিখছেন। ভাল লাগল
  • মনোজ ভট্টাচার্য | 160.129.64.111 (*) | ১৭ নভেম্বর ২০১৭ ১১:৫১60288
  • আপনি - আপনারা যদি কালী হয়ে সমাজকে শিক্ষা দিতে পারেন - তবেই সব ঠিক হবে ! - সংসারে কত প্যারাসাইট আছে - বউয়ের পয়সায় হেথা হোথা গিয়ে সেই আরেক কালীর পায়ের তলায়ই পড়ে থাকে ! আপনাদের জেগে ওঠাকে স্বাগত জানাই !
    মনোজ
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন