এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • রৌহিন | 52.110.171.49 (*) | ০২ আগস্ট ২০১৭ ০৭:১৬60660
  • স্যার, আমার হাঁটুতে বাতের ব্যথা। একটু পিছিয়ে পড়ছি। অগ্রগতির রোডরোলারে চিঁড়ে চ্যাপ্টা। একটু বাতাস চাইছে ফুসফুস। সিয়াচেনের লাশে দুর্গন্ধ নেই, আমার পচা লাশে গন্ধ ছড়ায় স্যার।
  • pi | 57.29.252.95 (*) | ০৩ আগস্ট ২০১৭ ০২:১৪60661
  • আচ্ছের হদ্দমুদ্দ।

    তা ভক্তজন কি এখনো ভক্তিতে গদগদ হয়ে চোখ বুঁজে করজোড়ে নমোনমো করেই চলেছেন?
  • নমো | 208.7.62.204 (*) | ০৩ আগস্ট ২০১৭ ০৩:১২60662
  • বিলকুল করে চলেছেন। মোদির পপুলারিটি একচুলও কমছেনা।
  • জি | 57.15.5.59 (*) | ০৩ আগস্ট ২০১৭ ০৩:১৫60663
  • আহা! কারো দশ কোটির স্যুট তো কারো তিনশো শতাংশ সম্পত্তি না বাড়লে কী করে আর আচ্ছেদিন বোঝা যাবে!
  • pi | 57.29.251.76 (*) | ০৩ আগস্ট ২০১৭ ০৫:১৬60664
  • কিন্তু কেন? এগুলো নিয়ে তো নিজেদের এবার যথেষ্ট অসুবিধে হবার কথা। এখানে অন্যের কালোধন যাবার আনন্দ নেই, কাশ্মীরের পাথর ছোঁড়া বন্ধ হবার গাজরে প্রলুব্ধ হওয়া নেই। তো, এখন কী? শুধুই সিয়াচেনে স্বার্থত্যাগ?
  • pi | 57.29.226.203 (*) | ০৩ আগস্ট ২০১৭ ০৭:৩৫60665
  • এই যে।উত্তর পেলাম।হোয়াতে ঘুরছে

    '

    গতকাল পশ্চিমবঙ্গের প্রতিটি পত্রিকাতে দেখলাম বড়ো বড়ো হেডলাইন "রান্নার গ্যাসে ভর্তুকি তুলে দিতে চাই মোদী সরকার"

    ব্যাস, সকাল বেলা হাওড়া-বর্ধমান লোকালে খন্যান ষ্টেশনে চেপেই দেখছি সব ডেইলি প্যাসেঞ্জাররা মোদীর গুষ্টির ষষ্ঠী পুজো করছে ।
    বলি, দাদা ভর্তুকি দিয়ে আর কতদিন দেশ চলবে, জনসংখ্যা তো ১৩০ কোটি ছুঁই ছুঁই,
    আপনারা ২ টাকায় চাল নেবেন সেখানেও ভর্তুকি,
    সরকারের টাকায় বাড়ী চাইবেন,
    সরকার আপনার মা-বোনের ইজ্জত বাঁচাতে ভর্তুকি দিয়ে শৌচাগার বানিয়ে দেবে,
    সরকার আপনার রাতে যাতে ঘুম হয় তার জন্য কম পয়সায় ভর্তুকি যুক্ত ইলেকট্রিক কানেকশন দেবে,
    সরকার আপনার বিল বাঁচাতে ভর্তুকি দিয়ে এলইডি বাল্ব দেবে,
    এমনকি সরকার আপনাকে রান্নার গ্যাস টাও ভর্তুকিতে দেবে যাতে আপনার মা, বৌয়ের চোখের জলটা না পড়ে ধোঁয়ার জন্য।।।।।

    সরকার মানে কি রাজনৈতিক দল, নাকি সরকার মানে দেশ?

    বলি, আপনারা তো রোজগার করে ব্যাঙ্কে, ইনসুরেন্সে টাকা জমা দেন যাতে আপনার ভবিষ্যত প্রজন্ম সুখে বাস করতে পারে, তাহলে সরকার যদি ভর্তুকি তুলে ভবিষ্যত প্রজন্মের জন্য সুযোগ সুবিধা দিয়ে যাওয়ার কথা চিন্তা করে সেখানে আপনাদের এতো ফাটার কি আছে?

    যদিও গ্যাসের ভর্তুকি তুলে দেওয়ার কথা অস্বীকার করেছেন পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, যাদের বাৎসরিক আয় ১০ লক্ষ টাকার উপরে তাদের রান্নার গ্যাসের ভর্তুকি তুলে দেওয়া হবে, এই আইন সবার জন্য প্রযোজ্য নয় ।

    কংগ্রেস ২টাকায় চাল, বিনামূল্যে জল দিয়ে দেশের গুষ্টির ষষ্ঠী পুজো করে দিয়ে গেছে ভোটব্যাঙ্ক মজবুত করার জন্য, অন্যদিকে সিপিএমের ২ লক্ষ কোটি টাকা ঋণের বোঝা মাথায় নিয়ে মমতাময়ী মা জননী ১ লক্ষ ৬৫ হাজার কোটি টাকা আরোও দেনা করে ভোটব্যাঙ্ক মজবুত করার জন্য বিনামূল্যে সাইকেল, ২৫ হাজার করে নগদ প্রনামী, বেকার ভাতা, ইমাম ভাতা দিয়ে পশ্চিমবঙ্গের গুষ্টির পিন্ডি চটকাচ্ছেন আর আপনারা হাততালি দিয়ে বলছেন "উন্নয়নের জোয়ার ব়ইছে"।।।।

    বলি, ঋণ করে মাংস ভাত কতদিন খাবেন? একদিন তো আপনার মাংসের দোকানের ঋন মেটাতে আপনার সন্তানদের সোয়াবিন ভাত জুটবে না।।।।

    আমি বলিনি যে কন্যাশ্রী, সবুজ সাথী প্রকল্প খারাপ, তাই বিচার বিবেচনা করে যোগ্যদের দেওয়া উচিত ছিল অযথা কোটিপতিদের স্কুটি চাপা মেয়েদের সাইকেল টা না দিলেও চলতে, কিছু মেয়ে তো কন্যাশ্রীর টাকা রেড মি নোট ৪ কিনে ঘুরছে । যদি ওই টাকা প্রকৃত গরীব পরিবারের হাতে তুলে দেওয়া হত তাহলে অযথা এতো ঋন করতে হত না।।।।।

    ভর্তুকি দিয়ে দেশ চলতে পারে না, এমনকি মানুষের ভোট় জিতে নেতা-মন্ত্রীদেরও ভর্তুকি বন্ধ করা উচিত, যতদিন না মানুষকে সাবলম্বী গড়ে তুলতে পারা যাবে ততদিন ভারতবর্ষের বুকে গরীব নামক শব্দটা জীবিত থাকবে ।

    গ্যাসের ভর্তুকির টাকা কর্মসংস্থানের কাজে লাগুক, ২ টাকার চালের ভর্তুকির টাকা কৃষকদের ঋন মুকুবের কাজে লাগুক, হজ যাত্রার ভর্তুকির টাকা প্রতিরক্ষা মন্ত্রকের কাজে লাগুক, নেতা-মন্ত্রীদের দেওয়া ভর্তুকির টাকা জনসেবায় কাজে লাগুক, তবেই ভারত শ্রেষ্ঠ আসনে বসবে।।।।।

    আমি দেশের জন্য ৮ঘন্টার বদলে ১০ ঘন্টা খাটতে রাজী আছি, আমার সরকারী ভর্তুকি চাই না, আমি চাই ভর্তুকি তুলে দিয়ে ভারতকে সর্বশক্তিমান রাষ্ট্রে পরিণত করা হোক, যাতে ভবিষ্যত প্রজন্মের কাছে শুনতে না হয় ভর্তুকি খেয়ে খেয়ে আমাদের পূর্বপুরুষরা আমাদের ভবিষ্যত নষ্ট করে দিয়ে গেছে ।

    বিল গেটসের সেই বিখ্যাত লাইন - গরীব হয়ে জন্মানোটা অপরাধ নয়, গরীব হয়ে মরাটা অপরাধ, তাই প্রত্যেক ভারতবাসীর উচিত মানসিকতা পরিবর্তন করে ২ টাকার চাল, তেলের ভরসা না করে সঠিক কর্ম করা যাতে ভর্তুকির ভরসা না করতে হয় ।

    ভবিষ্যত প্রজন্মের কে দেখিয়ে দিয়ে যাওয়া উচিত আমাদের যে আমরা নিজেরা নিজেদের মানসিকতা পরিবর্তন করতে পারি রাষ্ট্রকে শক্তিশালী করার জন্য।।।।।

    বন্দেমাতরম, ভারত মাতা কি জয়, জয় হিন্দ ় (োপিএদ)'
  • de | 69.185.236.51 (*) | ০৩ আগস্ট ২০১৭ ০৯:১১60666
  • ক্ষীই ভক্তি!!

    সরকারের আবার টাকা কিসের, ও টাকা তো আমাদেরই দেওয়া ট্যাক্সের টাকা!
  • de | 69.185.236.51 (*) | ০৩ আগস্ট ২০১৭ ০৯:১৫60667
  • আর হ্যাঁ, মন্দিরের ফান্ড, গয়নাগাঁটি ইঃ, সমস্ত ধর্মীয় সংগঠনের টাকা, সেই সুইস ব্যাংকের কালো টাকা, রাজনৈতিক দলগুলোর ফান্ড - এসব নিয়ে তো কোন কথা শুনি না। যত চাপ সাধারণ মানুষের ঘাড়ে বন্দুক রেখে সামলানোর চেষ্টা - আচ্ছে দিন না ছাই!
  • avi | 57.11.8.64 (*) | ০৩ আগস্ট ২০১৭ ০৯:৩১60668
  • আহা, কষ্ট না করলে সোনার ভবিষ্যৎ আসবে কোদ্দিয়ে? লং টার্মে প্রচুর গেইন। ঠিক সত্তর বছর অপেক্ষা করেই দেখুন না।
  • | 144.159.168.72 (*) | ০৩ আগস্ট ২০১৭ ০৯:৫৬60669
  • হুঁ রাজ্যে চৌতিরিশ আর কেন্দ্রে সত্তর বচ্ছর টাইম দিতেই হবে
  • π | 57.29.241.183 (*) | ০১ জুন ২০১৮ ০২:২৪60670
  • এগুলো কি এত গা সওয়া রুটিন ঘটনা হয়ে গেছে যে আর খবর, হইচইও হচ্ছেনা!

    Retweeted Md Asif Khan (@imMAK02):

    3 more Muslims are killed by Cow Terrorists.This time in Udupi, Karnataka

    Hussain (65yo) has been doing cattle business since last 30 years. He had valid certificate for it.

    Last night he and his 2 friends were attacked by Cow Terrorists .

    Whole India is busy in #bypoll https://t.co/l6BXHiKozx
  • paps | 113.218.236.96 (*) | ০২ জুন ২০১৮ ০৩:১৯60673
  • নমোর কাছে আমাদের মিনতি'ওয়হ বুরা দিন ওয়াপস কিজিয়ে স্যর'।
  • কল্লোল | 116.203.148.111 (*) | ০২ জুন ২০১৮ ০৪:০৩60675
  • বিজেপি যে অতি খারাপ, সে তো জানাই। কিন্তু আমার কেন জানি মনে হচ্ছে, এবার বিজেপি হারবে, কং-ও নানা পার্টির জোট আসবে। ব্যাঙকে সুদ বাড়বে কি? গ্যাসের দাম কমবে কি? মানে, বিজেপি আসার আগের মত হবে কি ? বাকি তখন আবার কিছু দিন স্বার্থ ত্যাগের গল্প শুনবো।
  • PT | 126.193.135.100 (*) | ০২ জুন ২০১৮ ০৫:২৫60676
  • যেনারা সবচাইতে নাপাচ্চেন বিজেপিকে হটানোর জন্য তেনাদের ৭ বছরেও তো এই অব্স্তা!! কর্মসৃষ্টির ক্যাঁথায় আগুন দিয়ে এখানে ক্ষমতায় এসেছে যারা, তারা দিল্লীতে ক্ষমতা পেয়ে কি করবে?

    "'একবার বালি আর খাদানগুলো ঘুরে দেখুন..অল্পবয়সি ছেলেরাও সারাদিন মদ খাচ্ছে।’

    ছেলেরা কি করে জানতে চাইলে ফুঁসে উঠলেন দুই বুড়ি। "কী আবার করবে? ঘরে বসে থাকে। মুনিষ খাটে" কেন, ১০০ দিনের কাজ হয়নি এ গ্রামে? 'হবেনা কেন? কিন্তু আমাদের ছেলেরা কিছুই পায়নি। ঠিকাদার বাইরে থেকে লোক এনে সব কাজ করাল।'"

    "ছত্রধর মাহাতোর ছেলে ৭০০০ টাকার মাইনের মাত্র ৪০০০ টাকা পায় আর রঘুনাথ্পুর শিল্পতালুকে কোন কারখানাই আসেনি।"

    http://www.epaper.eisamay.com/Details.aspx?id=40624&boxid=14525828

    লক্ষীকান্তপুর, চম্পাহাটি, মুর্শিদাবাদ বা সুন্দরবন থেকে এসে দক্ষিণ কলকাতায় রিকসা চলাচ্ছে যারা তাদের সঙ্গে কথা বলেও প্রায় একই চিত্র পেয়েছি।
  • pi | 24.139.221.129 (*) | ০৩ জুন ২০১৮ ০৩:২১60677
  • অভিজিতের পোস্ট।

    'Last night, petroleum minister Mr. Dharmendra Pradhan had a meeting with ONGC (Oil and Natural Gas Commission) and requested to sell crude at lower price. ONGC denied and said that due to Govt. pressure, they had to buy 80% share of the loss-making Gujarat State Peteoleum Corporation by paying 7700 CR. which has made a huge deficit in their balance sheet. As a result, they are not in a position to reduce the fuel price. ONGC was forced to buy Gujarat State Petroleum Board which is in huge crisis thanks to the financial mismanagement by then CM Mr. Modi.

    Essentially we are now paying price for the image makeover of a CM who was projected as "Vikas Purush". By the way, has anyone recently heard about Gujarat Model in any of the state election campaigns? Why that got buried so abruptly?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন