এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ফরিদা | 192.68.2.7 (*) | ০১ অক্টোবর ২০১৩ ০২:০৯77995
  • বাঃ । একদম ঠিক এই রকমই ছিল সিনেমাটা।
  • arindam | 69.93.245.77 (*) | ০১ অক্টোবর ২০১৩ ০২:১০77996
  • খুব ভালো লাগল।
  • শঙ্খ | 169.53.110.143 (*) | ০১ অক্টোবর ২০১৩ ০২:৫৩77997
  • দেখতে হচ্ছে সিনেমাটা। ইরফান আমার অন্যতম প্রিয় অভিনেতা। তার ওপরে নওয়াজুদ্দিন। তার ওপরে এইরকমের রিভিউ।
    ...
    ডিভিডি কবে আসবে সুপর্ণা?
  • kk | 81.236.62.176 (*) | ০১ অক্টোবর ২০১৩ ০৪:৩২77998
  • ভালো লাগলো লেখাটা।
  • aranya | 154.160.98.31 (*) | ০১ অক্টোবর ২০১৩ ০৪:৩৭77999
  • সুন্দর লিখেছেন, অবন্তিকা। গুরু-তে বেশ কটা ভাল লেখা পড়লাম আজ
  • কল্লোল | 125.242.137.159 (*) | ০২ অক্টোবর ২০১৩ ০৪:২৬78000
  • চমকে দেওয়া লেখা। আমি নিশ্চিত, লেখাটা আলাদা করে ধোবিঘাট আর লাঞ্চবক্সের চাইতেও ভালো। দুটো সিনেমা তো একসাথে দেখা যাবে না, এমনি করে। অবন্তিকাকে সেলাম।
  • nina | 22.149.39.84 (*) | ০৩ অক্টোবর ২০১৩ ০৩:১০78001
  • খুব ভাল লাগল--অন্য মাত্রার!
  • শিবাংশু | 127.197.234.232 (*) | ০৪ অক্টোবর ২০১৩ ০৬:০৬78002
  • ছবিটা দেখিনি, কিন্তু লেখাটার মধ্যে দিয়ে দেখলুম । ভালো লাগলো,
    বাহ....
  • tapas | 127.99.53.73 (*) | ০৪ অক্টোবর ২০১৩ ০৬:৪৮78003
  • আমরা ছোটবেলা থেকে একটা দৌড়ে ছিলাম, চাই বা না চাই । সেই দৌড়টা অন্যদের থেকে ভালো হওয়ার দৌড় I সেটা আজ ও বিদ্যমান I চাই বা না চাই I আমরা শিখেছিলাম, ভালো হওয়ার মানে হলো, অন্যকে পিছু ফেলা; অন্য একটা খারাপ, তাই অন্যতরটা ভালো I পৃথিবী বদলায়নি, অবিশ্যি বদলানোর তেমন কোনো কথাও হয়ত ছিল না।
    এ খেজুর টা হঠাত্ শুরু করলাম কল্লোল বাবুর লেখাটা পড়ে। উনি লিখছেন," লেখাটা আলাদা করে ধোবিঘাট আর লাঞ্চবক্সের চাইতেও ভালো।" লেখাটা ভালো, আর সিনেমা দুটো ও ভালো, এরকম কিছু একটা কেন মনে আসে না, ভাবছিলাম। মনে হলো, আসলে লেখাটার গুণ ও মানের প্রশংসা করতে গিয়ে এই বাক্যটা কল্লোলবাবুর মাথায় এসেছে।গুণ মানের ভালোত্ব নিয়ে কথা ভাবতে গেলেই আসলে আমরা তুলনা বাচক ভাবি। একটাকে একটু খাটো করলে যেন অন্যটা বেড়ে ওঠে, সাবান, কিম্বা মোটর গাড়ি মতন।
    হয়ত এ আলোচনাটা এখানে শুরু করার পক্ষে যথা স্থান নয়, তবু মনে হলো, এখানে প্রাজ্ঞ মানুষরা আসেন, কথা বলেন, লেখেন, তাহলে একেবারে হয়ত বৃথা যাবে না। আসলে, আমি দুটো সিনেমাই দেখেছি, লেখাটাও পড়েছি, সবগুলোই তুমুল ভালো লেগেছে, তাই তুলনার এ ধরনটায় একটু অসুবিধে হচ্ছিল।আবার এটাও মনে হলছে, হয়ত কল্লোল বাবু তুলনায় যেতেই চাননি, শুধু প্রশংসাই করতে চেয়েছিলেন, প্রকাশ ভঙ্গি টা ওরকম হয়েছে। যদি সত্যিই তেমন হয়ে থাকে, তাহলে?
    আর একটু আশঙ্কার কথা বই কী !
  • কল্লোল | 125.242.207.39 (*) | ০৪ অক্টোবর ২০১৩ ১০:৩৮78004
  • আমায় কি কেউ প্রাজ্ঞ ভাবছে? সে রকম ভাবলে নিজের দায়িত্বে ভাববেন। আমি খুব নিশ্চিত নই।
    যাই হোক।
    আমি লিখেছিলাম, "আমি নিশ্চিত, লেখাটা আলাদা করে ধোবিঘাট আর লাঞ্চবক্সের চাইতেও ভালো। দুটো সিনেমা তো একসাথে দেখা যাবে না, এমনি করে।"
    লেখাটায় যেভাবে লাঞ্চবক্সের ভিতর ধোবিঘাট বুনে দেওয়া হয়েছে, সেটা তো সিনেমা দূটোর কোনটাতেই হওয়া সম্ভব নয়। যদি লাঞ্চবক্সের ভিতর ধোবিঘাট চলে আসতো, বা ধোবিঘাটের মধ্যে লাঞ্চবক্স, তবে যেমন হতো লেখাটা তাই হয়েছে। সে জন্যেই, "লেখাটা আলাদা করে ধোবিঘাট আর লাঞ্চবক্সের চাইতেও ভালো"।
    এতে ধোবিঘাত বা লাঞ্চবক্স কোনটা ছোট হলো কি?
    হয়ে থাকলে ক্ষমাপ্রার্থী।
    কখনো কখনো আলোচনা মূল বিষয়কেও ছাড়িয়ে যায়। ঋত্বিকের লেখা নাজরিন ও লুই বুনুয়েল, বা
    তারক্ভক্সির প্রথম ফিল্ম ইভান্স চাইল্ডহুড নিয়ে বার্গম্যানের লেখা -
    My discovery of Tarkovsky's first film was like a miracle.
    Suddenly, I found myself standing at the door of a room the keys of which had, until then, never been given to me. It was a room I had always wanted to enter and where he was moving freely and fully at ease.............
  • mainbulu | 124.130.45.18 (*) | ০৮ অক্টোবর ২০১৩ ০৬:৫৮78005
  • গল্পের মূল মনস্তত্ত্ব কে এতো সাবলীল ভাষায় লেখা হয়েছে- এক কথায় এমনটা আগে পড়িনি , বিশেষ করে একটা পূর্ণ ধৈরঘ সিনেমার বেলায় ।
  • hu | 188.91.253.11 (*) | ০৮ অক্টোবর ২০১৩ ০৭:৩৫78006
  • বাহ! ভালো লাগল লেখাটা।
  • Paramita Das | 208.95.226.40 (*) | ০৮ অক্টোবর ২০১৩ ০৯:৪৮78007
  • লেখাটা পড়ে মনে হোলো "আরে তাই তো!"
  • Biplob Rahman | 212.164.212.20 (*) | ০২ নভেম্বর ২০১৩ ০২:৫৫78008
  • ছবিটি দেখার লোভ হচ্ছে।

    নোটটি ভালোর চেয়েও ভালো। সত্যিই -- “কেউ যায় না/ শুধু জায়গা বদলে বদলে/ সব কিছুই/ জায়গা বদলে বদলে/ সকলেই/ থাকে।“

    চলুক।
  • meghbalika | 113.24.85.73 (*) | ১৯ এপ্রিল ২০১৬ ০২:২০78009
  • very poetic review .. thanks for connecting the two films .both of them overwhelmed me with a sheer sensation of beauty
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন