এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • ইজরায়েল, হামাস ও আঙ্কেল স্যাম -- ব্যক্তিগত অভিজ্ঞতা 

    Partha Banerjee লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ১১ অক্টোবর ২০২৩ | ১৫৩৯ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • স্যামচাচার প্রেমিক প্রেমিকা অনেক। কেউ কেউ জীবন দিয়ে দিতে পারে চাচুর জন্যে। এই আমার বন্ধু বান্ধবীদের মধ্যেই আছে তারা।

    না না, মোদীভক্তরা স্যামচাচার ভক্ত হবে, সে তো জানা কথা। হাজার হোক, আগে তাঁর মার্কিনি ভিসা বাতিল করে দিয়েও এই সেদিন সাড়ম্বরে বাজার ভারতের কর্ণধারকে বাজারি বাইডেন সরকার রাজকীয় সংবর্ধনা দিয়েছে।
    গুজরাট, বাবরি, মানবাধিকার, মুসলমান নিধন এখন "জার্নালিজম অফ এক্সক্লুশন।"
    কিন্তু বাংলাদেশী মুসলমানদের মধ্যেও কাকু স্যামের ভক্তসংখ্যা অনেক। তাঁরা কিসিঞ্জারের নামেও বোধহয় ফ্লাইং কিস ছোঁড়েন। শুধু ভারতের সংসদে ছুঁড়বেন না, এই একান্ত অনুরোধ রইলো। আর একাত্তরের ইতিহাসটা পড়বেন একবার। বাংলাতেই পাওয়া যায়। ইংরিজি শেখার কষ্ট পেতে হবেনা।
    এই স্যামচাচাই কিন্তু আজকের পৃথিবীর সবচেয়ে বড় দানব, এ কথা বললে জীবন সংশয় হতে পারে। কিন্তু না বলেও উপায় নেই। ইঙ্গরা আমাদের উলঙ্গ করে দিয়ে যাবার সময়ে তিন টুকরো করে দিয়ে গেছে। শশী থারুরের মতে পঁয়তাল্লিশ ট্রিলিয়ন লুঠ করেছে ব্রিটরা। এখন বাকী যা ঝড়তি পড়তি পড়ে আছে, চাচুর পালা।
    আমি একবার দশ দিনের ট্যুরে ইজরায়েল, প্যালেস্টাইন আর জর্ডান গিয়েছিলাম। কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা নিয়ে মাস্টার্স ডিগ্ৰী করার সময়ে এই পোড়াকপালে পাঁচফুটপাঁচ একটা সাম্মানিক স্কলারশিপ পেয়ে গিয়েছিলো। পনেরো ষোলজন মার্কিনি ছাত্রছাত্রী, একজন ইহুদী-আমেরিকান অধ্যাপক, তাঁর একজন ৱ্যাবাই যিনি রীতিমতো উগ্র দক্ষিণপন্থী -- এই দল নিয়ে আমরা এল আল এয়ারলাইন ধরে রওনা দিলাম তেল আভিভের পথে।
    তারপর নিজের চোখেই দেখে এলাম সব। ফিলিস্তিনীদের তাদের নিজের দেশ থেকে তাড়িয়ে দিয়ে ইজরায়েলকে একটা দেশ উপহার দিয়েছিলো ইঙ্গ ইউরোপীয়রা দ্বিতীয় মহাযুদ্ধের পরে এক ডামাডোলের বাজারে।
     
    আরবদের সঙ্গে কোনো পরামর্শ না করেই তাদের দেশটা জাতিসঙ্ঘ দিয়ে দিলো ইহুদীদের। আহা, তারা এদিক ওদিক ঘুরে বেড়াচ্ছে রিফিউজি হয়ে। একটা হোমল্যান্ড তাদের দরকার। তা, প্যালেস্টাইন দেশটাকে ইজরায়েল বানিয়ে দেওয়া হলো রাতারাতি।
    এর পর বেন গুরিয়ন, গোল্ডা মেয়ার, এবং অন্য আরো ভয়াবহ রকমের জঙ্গী ইজরায়েলি শাসন। ছ দিনের আরব ইজরায়েল যুদ্ধ। সৌদি আরবের হিপোক্রিসি। আনোয়ার সাদাত থেকে ইয়াসের আরাফাত থেকে ইৎজাক রাবিন সিমোন পেরেজ। আর এখন এই মোদীর বাবা বিবি নেতানিয়াহু।
    আমার ভাষ্য দরকার নেই। গুরু নোম চমস্কির বিশ্লেষণ পড়ে নেবেন। বা ইউটিউবে তাঁর অসংখ্য আলোচনা। আমেরিকার মিডিয়া -- বিশেষ করে নিউ ইয়র্ক টাইমস আর সিএনএন যে আলোচনা সেন্সর করেছে। এদেশে কেউ জানেনা আসল ব্যাপারটা কী।
    আমিও তেমন কিছু জানিনা। কিন্তু ওই দশ দিনের সাংবাদিকতা ও রিপোর্টিংয়ের ভ্রমণে আল আকসা মসজিদ যেমন দেখেছি, ওয়েলিং ওয়াল, নাজারেথ বেথলেহেম গ্রোটো ডেড সী, তেমন দেখেছি ফিলিস্তিনীদের নিদারুণ অবস্থা। বস্তিবাসী। চরম দারিদ্র্য। অনাহার বঞ্চনা জেল খুন। প্রতিদিন কাজে যাওয়ার পথে বডি চেক। খাঁচার মধ্যে দিয়ে যাওয়া ইজরায়েলের মেশিনগান-পরিহিত সৈন্যবাহিনী পেরিয়ে।
    ওদের কথা তো ছেড়েই দিন। আমাকেই তেল অভিভ বিমানবন্দরে আলাদা করে ডেকে নিয়ে গিয়ে রক্ষীরা প্রায় নগ্ন করে সার্চ করে তারপর ছাড়লো। মার্কিনি সতীর্থ আর অধ্যাপক ও তাঁর টিচিং সহকারী ৱ্যাবাই বাইরে দাঁড়িয়ে। আমার গায়ের চামড়া বাদামী, আমাকে দেখতেও আরবদের মতোই। তারপর আমার ছিল সে সময়ে এক দাড়ি। ভারতীয় পাসপোর্ট। সব মিলিয়ে ... তাও সে সব ঘটনা এগারোই সেপ্টেম্বরের আগে। পরে হলে যে কী হতো, ঈশ্বরই জানেন!
    এই হলো ইজরায়েল। পৃথিবীর সবচেয়ে ভয়ঙ্কর শক্তিশালী যুদ্ধবাদী এবং লুঠেরা দেশ যদি হয় যুক্তরাষ্ট্র ও ব্রিটেন, তাদের সমর্থনধন্য এবং অবিশ্বাস্য অস্ত্রভাণ্ডার ইজরায়েলের। গোপনে তাদের পরমাণু অস্ত্রের ভাণ্ডার। যার কথা নিউ ইয়র্ক টাইমস আর সিএনএন কখনো বলেনা।
    ইজরায়েলের মিডিয়া এল হারেৎজ পড়তে পারেন। মার্কিনি মিডিয়ার চেয়ে অনেক বেশি সঠিক খবর পাবেন সেখানে। ইজরায়েলের সাধারণ মানুষ যুদ্ধ চায়না। শুধু চায় মার্কিন মদতপুষ্ট সেদেশের অতি দক্ষিণ সরকার -- ওই মোদীদের মতোই। ওদের জেরুজালেম। আমাদের কাশ্মীর। একই পলিটিক্স।
    হামাস অবশ্যই সন্ত্রাসী। তাদের জন্যে আমার কোনো সহানুভূতি নেই।
    তবে, মার্কিনি ও ব্রিটিশদের অন্ধ সমর্থন ছাড়া আজ এ অবস্থার সৃষ্টি হতোনা। সেটাই আসল ইতিহাস।
    কিন্তু ইতিহাস যাতে কেউ না জানে, তার জন্যেই তো সেই জার্নালিজম অফ এক্সক্লুশন, তাই না?
     
    ###
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ১১ অক্টোবর ২০২৩ | ১৫৩৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ddd | 2001:67c:2660:425:f24d:a2ff:fe74:2bdc | ১১ অক্টোবর ২০২৩ ২০:৫৫524483
  • ইয়ে মানে জটিল বিষয়, তবু কয়েকটি প্রশ্ন থেকেই যায়,

    ফিলিস্তিনীদের তাদের নিজের দেশ থেকে তাড়িয়ে ..... মানে যেমন অনেকটা কাশ্মীরে হিন্দুদের কে তাদের নিজের দেশ থেকে তাড়িয়ে নিজের দেশেই রিফুউজি বানিয়ে দেওয়া বা ৪৭ এবং ৭১ (তার পরেও) হিন্দু বাঙালিকে শুধু ধর্মের জন্য রিফুউজি বানিয়ে তাড়িয়ে দেওয়া, আর তার আগে অবশ্যিই এক বা একাধিক গণহত্যা, হিন্দু জনসংখ্যা পূর্ব পাকিস্তানে প্রায় ৪০% থেকে আজ নামতে নামতে <১০%। এগুলোর সময় যতদূর জানি মোদী বা গুজরাট ছিলনা তাই না ?

    ফিলিস্তিনীদের নিদারুণ অবস্থা। বস্তিবাসী। চরম দারিদ্র্য। অনাহার বঞ্চনা জেল খুন।................ কিছুদিন আগেই বাংলাদেশ থেকে হাসিমুখে ঘুরে এলেন সুতরাং হিন্দু রিফুউজি বাঙালির এগুলোর একটাও হয়নি বা হলেও আপনি সেখানে ধৃতরাষ্ট্র !!! আর দিল্লির আশেপাশে হিন্দু কাশ্মীরির রিফুউজি ক্যাম্প তো আপনি ভুলেও যাবেননা! আপনার চোখে এবং লেখায় শুধু একধরনের দুঃখ কষ্ট বেশ ছাঁকনির মত দেখা যায় !!! 

    ওদের জেরুজালেম। আমাদের কাশ্মীর। একই পলিটিক্স। ...........  বেশ কাশ্মীর যখন আপনার নিজের কলমে এলই তখন ওখানকার হিন্দুদের ওপর ঠিক কি করেছিল মেজরিটি আপনার বেশ পছন্দের মুসলিম মেজরিটি জনগোষ্ঠী ওই নিয়ে দু কলম লিখে ফেলুন দেখি। একই পলিটিক্স যখন তখন বিশ্লেষণ একই রকম হওয়া দরকার, সেখানে "সন্ত্রাস সমর্থন করি না" জাতীয় জেনেরিক রেটোরিক বাজিয়ে দিলেই কি চলবে? নাকি শাসক আর শোষকের ধর্ম পরিবর্তন হলে আপনার বিশ্লেষণ এবং তার গভীরতা বদলে যাবে ?    

    স্যামচাচার প্রেমিক প্রেমিকা অনেক................আর সেই স্যাম চাচার দেশে বসেই আপনি সাঙ্গপাঙ্গ নিয়ে জমিয়ে বসে চুষে চলেছেন, আবার কেন আছেন বললেই ফোঁস করে উঠবেন। জীবন দিতে আপনি পারবেননা, কিন্তু নিজের জীবনের বেশীর ভাগটা চাচুকে তো আপনিও দিলেন, এইভাবে দুদিক রেখে কি খেলা চলে চাচু  ? 
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:eba7:7264:4ee0:f290 | ১১ অক্টোবর ২০২৩ ২২:১৭524484
  • আমেরিকা কি সরকারের পৈত্রিক সম্পত্তি যে আমেরিকায় থাকলে সরকারকে খিস্তি মারা যাবে না!
  • dd | 77.111.245.13 | ১২ অক্টোবর ২০২৩ ০৬:২০524485
  • লিচ্চই খিস্তি করা যাবে,আমেরিকায় থাকলে আমেরিকার সরকারকে, ভারতে থাকলে ভারতের সরকারকে, চীনে থাকলে চীনের সরকারকে........ওহ হরি মানে শেষটা করলে বেঘোরে **দ মারা যেতে পারে, তাই না করাই ভালো ;-)   
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:5783:cf71:cdcb:ceab | ১২ অক্টোবর ২০২৩ ০৬:৪০524486
  • চীন এখন আমেরিকার কি যেন কি করছে। ওদিকে না তাকানোই ভাল। laugh
  • dd | 77.111.245.13 | ১২ অক্টোবর ২০২৩ ০৮:১৭524487
  • চীন এখন আমেরিকার কি কি করছে ওটা পার্থ বাবুই ভালো বলতে পারবেন, উনি তো ম্যারাকিন cheeky
  • nb | 2405:8100:8000:5ca1::6:a975 | ১২ অক্টোবর ২০২৩ ০৯:৫৮524488
  • পাত্থোদা ইহুদিবিদ্বেষ ছড়ান ঠিক আছে, হামাসের চার্টারটাও পড়ে লিবেন।
    "Israel will exist and will continue to exist until Islam will obliterate it, just as it obliterated others before it."
  • dd | 77.111.245.13 | ১২ অক্টোবর ২০২৩ ২২:৩১524502
  • পাত্থো বাবু  সাধারণত ফেসবুক মানে যেখানে সুবিধেমত লেখা যায়, তিত এবং জটিল প্রশ্নের উত্তর না দিয়ে, প্রতিপক্ষ ছাড়াই সেখানে খেলতে পছন্দ করেন। এই লেখাটিও লিখেছেন বহু কষ্টে অনেক সময় নিয়ে,  তাই কি যে বলেন, না উনি এবং ওনার মত যারা তারা প্রায় কেউই নিজেদের পছন্দের দিক ছাড়া ওসব "চার্টার" ফারটার পড়েন না, পড়বেনও না। পাত্থো বাবু নামেই হিউম্যানিটির কথা বলেন, কিন্তু যখন পক্ষ বদলে যায় তখন উনি হয় চেপে যান নয়ত "সমর্থন করিনা" জাতীয় জেনেরিক দিয়ে কাজ চালিয়ে দেন, ভাবেন কেউ চালাকিটা ধরতে পারলনা, আবার সময় মত "HumanityCollege" নামের পসরা খুলে বসা যাবে। 

    এবং এটাই প্রথম নয় এর আগেও উনি এই ধরনের সুবিধেবাদী মানবতার পরিচয় রেখেছেন, টপিক বদলে যাবে বলে আপাতত থাক। এদের এই মানবতার এই মুখোশগুলো টেনে খুলে নেওয়া দরকার এবং এদের বলা উচিত নিজেদের যা প্রোপাগান্ডা সেগুলো সামনে এনেই প্রচার করুন "মানবতার" পেছেন লুকিয়ে নয়। 
  • r2h | 165.1.200.97 | ১২ অক্টোবর ২০২৩ ২২:৩৭524503
  • dd-নিকে এখানে অন্য একজন বহুকাল লেখেন (ইদানীং অনুপস্থিত)। সুতরাং নিকটা বদলালে ভালো হয়।

    নাহলে ব্যাপারটা সক পাপেটিং-এর মত দেখায়।
  • -ডিডি | 77.111.245.13 | ১২ অক্টোবর ২০২৩ ২২:৪৮524504
  • কি মুশকিল দেবু দত্ত বা দেবেশ দাশ তো একা নন যাই হোক -ডিডি নামে লিখছি (এতে আমার বক্তব্য পরিবর্তন হবে না)
  • R.K | 165.225.226.243 | ১৩ অক্টোবর ২০২৩ ০৮:১৫524514
  • হামাস একটি সন্ত্রাসী দল ইসরাইল একটি সন্ত্রাসী দেশ সন্ত্রাসী প্রক্রিয়ায় তার জন্ম আর টিকে থাকা ই এই সত্য মেনে নিয়ে 
    রাজনৈতিক সমাধান না করলে এর কোনো সমাধান নেই 
  • কাটিয়ে দিন | 2601:205:c280:2890:51cd:cbc8:f0df:abb5 | ১৩ অক্টোবর ২০২৩ ১০:০৭524519
  • শুম্ভ-নিশুম্ভের লড়াই হচ্ছে। কে ঠিক, কে বেঠিক এটা নিয়ে বেশি সময় নষ্ট না করাই ভালো। যতদিন ধর্মের নামে তুই বড় না মুই বড় থাকবে - ( ওয়াসিং পাউডার নিরমা আর সার্ফের বিজ্ঞাপনের মতো) এ জিনিস চলতেই থাকবে। তবে এতো ঘৃণা কিন্তু মধ্যযুগেও ছিলো না। তখন মাঝে মাঝে হয়তো কিছু অন্চলে আগুন জ্বলেছে - কিন্তু বলতে বাধ্য হচ্ছি এত সর্বগ্রাসি ঘৃণা আজ এই আধুনিক যুগে যাস্ট বেমানান। 
     
    যারা যুদ্ধ করছে তারা সব আবহমান কাল ধরে এক জায়গার বাসিন্দা। সো সামথিং ইস রং।
  • হাফপ্যানটুল | 64.62.219.56 | ১৩ অক্টোবর ২০২৩ ১১:০১524520
  • "Stomach Ripped Open, Baby Was There": hamas ki ২০০২ থেকে শিখেছে?  
  • ((-)) | 163.116.203.21 | ১৩ অক্টোবর ২০২৩ ১১:১৯524521
  • ২০০২ কি  ১৯৭১ বা ১৯৪৬ থেকে শিখেছিল ? 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট প্রতিক্রিয়া দিন