এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • শরিয়ত না সাধারণ আইন ?

    upal mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ৩১ জুলাই ২০২৪ | ৫৩৩ বার পঠিত
  • ---- কোন ধারণাকে নাকচ করতে উঠেপড়ে লাগলেন ঔরঙ্গজেব আলমগীর?
    ---- স্বর্গীয় আশীর্বাদ পুষ্ট সার্বভৌমত্বর ধারণা সেক্রেড সভরিনিটিকে নাকচ করতে।
    ---- নিজে রাজা হয়ে রাজার বিশেষ ক্ষমতা, ঐশ্বরিক ক্ষমতার উদ্ভাসের ধারণাকে নাকচ করা?
    ---- ছোট বেলা থেকে তাঁকে নিষ্ঠায় ধর্মাচরণ করতে দেখা গেছে।
    ---- ঔরঙ্গজেব গোঁড়া মুসলমান?
    ---- দক্ষিণ এশিয়ার মুসলমান।
    ---- মানে?
    ---- একটু আলাদা তো বটেই, আরবের মুসলমানের থেকে?
    ---- একই কোরান – হাদিশ !
    ---- তবু আলাদা কারণ সংখ্যালঘু হয়ে,  ঔরঙ্গজেবকে হতে হয় বুঝেসুঝে চলা সুফি পথের ঘেঁষা,দেশের সংখ্যাগরিষ্ঠ অমুসলিমদের শাসন করতে হয় আর তাদের কাছেও টেনে নিতে হয়।
    ---- কিন্তু নিয়েছিলেন কি?
    ---- সংখ্যা বলে নিয়েছিলেন।  ঔরঙ্গজেবের প্রশাসনে হিন্দুর সংখ্যা শাজাহানের সময়ের ২২.৪ শতাংশ থেকে বেড়ে ৩১.৬ শতাংশ হয়?
    ---- ঔরঙ্গজেব স্বর্গীয় আশীর্বাদ পুষ্ট সার্বভৌমত্বর ধারণাকে নাকচ করে করতে চাইলেনটা কী?
    ---- এক আইন ভিত্তিক, সুন্নি হানাফি শরিয়তি কোড ভিত্তিক এক রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চাইলেন।
    ---- শরিয়ত ভিত্তিক হলে আইনি, সবার জন্য আইনি হয়?
    ---- হয়না।
    ---- তবে?
    ---- সেসময় আইন শরিয়ত ভিত্তিক হলেও সইয়ে নেওয়া যেত  (negotiable), অন্য সম্প্রদায় – অমুসলিমরা ধন–মান-প্রাণ সামলাতে পারত। এখন এই মেরুকৃত সময়ে যা ভাবা অসম্ভব।
    ---- তখনই বা কী ভাবে সম্ভব ছিল?
    ---- প্রথমত যুগটা ছিল ইন্দো-পারসিক যুগ। পারসিক প্রভাব থেকে বেরিয়ে আসার চেষ্টা করছে মারাঠা সাম্রাজ্য,ষোল শো সাতান্নর নথি বলছে প্রথম যুগে আহমদনগরের ঐতিহ্য মেনে শিবাজি তাঁর রাজ্যে কাজি নিয়োগ করছেন। শিখ সাম্রাজ্য এই পারসিক প্রভাব থেকে কতটা বেরিয়ে আসছে, আদৌ আসছে কি? মোঘল রাষ্ট্রীয় আইন শরিয়ত নির্ভর হলেও তা সম্প্রদায় ও অঞ্চল নির্বিশেষে সাধারণ অর্থে আইনি বলে গণ্য হতো বলছেন ইতিহাসকার রিচার্ড ম্যাক্সওয়েল ইটন (the word sharia as used in local courts was not understood as as applying to muslims only, as it is today. Rather it carried the ordinary and non sectarian meaning of ‘legal’.India in the Persionate Age 1000-1765, Richard Maxwell Eaton page 337) শরিয়তকে মুসলিম ব্যক্তিগত আইন করেছে ফিরিঙ্গিরা। শুরু হয়েছে অবধারিত মেরুকরণ।
    ---- বহুল ব্যবহৃত অথচ বিক্ষিপ্ত ইসলামী বিচারবিধিকে একটা ব্যবহার উপযোগী কোডের আকার দিয়েছিলেন আলমগী র, ষোল শো পঁচাত্তরে জন্ম নিলো ফতোয়া ই আলমগিরি, হানাফি বিচারবিধির সঙ্কলন।
    ---- ঔরঙ্গজেব আলামগীর নিজেও আর আকবরের মতো খালিফা হয়ে সুপারম্যান থাকলেন না।
    ---- তবে হলেন টা কী?
    ---- নিজের প্রস্তাবিত আইনের অধীনে নিজেকে নিয়ে এলেন।
    ---- সত্যি সত্যি আনতে পেরেছিলেন?
    ---- না। আকবর বা ঔরঙ্গজেব আলমগীর কারুর প্রকল্প সফল হয় না। তবে …।
    ---- কী?
    ---- তার ছাপ রয়ে যায়।
    ---- লোকে বোঝে? পরবর্তী প্রজন্ম বা তার পরের?
    ---- না, অধিকাংশ সময় ভুল বোঝে আর সেটাই কাল হয়ে দাঁড়ায়।
    ---- কী হয়ে দাঁড়ায়?
    ---- কাল হয়ে দাঁড়ায়।
    ---- কোনটা?
    ---- ভুল বোঝাটা। ঔরঙ্গজেব আলমগীর হয়ে দাঁড়ান এসময়ের মুসলমানের হিরো, অমুসলিমের ভিলেন ।
    ---- তবে তিনি কী ছিলেন?
    ---- তাঁর সময় তিনি ছিলেন হিন্দুস্থানের সবার বাদশাহ।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • NRO | 165.124.84.35 | ৩১ জুলাই ২০২৪ ০২:৩১535551
  • Anecdotes of Aurangzib by Jadunath Sarkar. Page 12: " Meanwhile Aurangzib had begun to give free play to his religious bigotry. In April 1669 he ordered the provincial Governors to "destroy the temples and schools of the Brahmans...and to utterly putdown the teachings and religious practices of the infidels". The Viswanath Temple of Benares was pulled down in September 1669. The grandest shrine of Mathura, Keshav Rai's temple, built at a cost of 33 lakhs of rupees by the Bundela Rajah Birsingh Dev, was razed to the ground in January, 1670 and a mosque built on its site.
     
    Utpal, আপনি হয় ইতিহাস পড়েন নি নয়তো ইচ্ছে করে বানিয়ে লিখছেন। 1675 এর অনেক আগেই ঔরংজীব অসহিষ্ণুতা এবং মন্দির ভাঙা শুরু করেছেন। 
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:4121:9d68:da9b:b176 | ৩১ জুলাই ২০২৪ ০৫:২৬535552
  • সেকুলার আইনের ধারণাটা আধুনিক যুগের। মধ্যযুগে সব রাজাই মনু, শরীয়া, লেভিটিকাস ইত্যাদি ধর্মীয় আইন অন্ততঃ নামে চালাতেন। আবার প্রত্যেকেই অল্পবিস্তর নিজের প্রয়োজনমত সেই আইন বদলে নিতেন।
     
    মন্দির অনেক রাজাই ভেঙেছেন। হিন্দু রাজা হিন্দু মন্দির ভেঙেছেন এমন ঘটনা বেশ কিছু আছে। ওই ধরণের সিদ্ধান্ত সাধারণত রাজনৈতিক।
     
  • [email protected] | 116.193.136.62 | ৩১ জুলাই ২০২৪ ০৬:১২535553
  • Utpal, আপনি হয় ইতিহাস পড়েন নি নয়তো ইচ্ছে করে বানিয়ে লিখছেন। 1675 এর অনেক আগেই ঔরংজীব অসহিষ্ণুতা এবং মন্দির ভাঙা শুরু করেছেন।
    আপনাকে কে বলেছে আকবর শরিয়তি আইন মানতেন না? বা শাজাহান মন্দির ভাঙেন নি? আপনি বিতর্কের মূল বিষয়টাই ধরলেন না। সেটা হল আলমগীরের বা সামগ্রিক অর্থে ইন্দো মুসলিম শাসকের শরিয়তি আইন ব্যাপক সংখ্যক অমুসলিম সইয়ে নিতে পেরেছিল কি না? সেটা সইয়ে না নিতে পারলে non-negotiable হলে উত্তর ভারতে মুঘোল পাওয়ার জোনে মুসলিম সংখ্যাধিক্য হতো। এটাই রিচার্ড ইটনের কাজ। আমি সেটাই বলেছি। উনি যদুনাথ পড়েছেন। আমি কে?
  • NRO | 165.124.84.35 | ৩১ জুলাই ২০২৪ ০৬:৫৮535554
  • Upal, on same page it continues: "On 2nd April 1679 the Jazia or poll-tax on non Muslims was revived. The poor people who appealed to the Emperor and blocked a road, abjectly crying fot its remission were trampled by his Elephants ... By another ordinance (March 1695) "all Hindus except Rajputs were forbidden to carry arms or ride Elephants or Palkis or Arabian or Persian Horses." " With one stroke of pen he dismissed all the Hindu clerks from office. Customs duties were abolished on Muslims and doubled on Hindus."
    Page 16: Fierce as it was Aurangzib's hatred of Hindus, it was equalled by his aversion of Shiahs... To him Shiah was a heretic.
    It goes on and on. পড়ে আপনার কি মনে হচ্ছে হিন্দু এবং শিয়ারা ওনার শারিয়াতি শাসন মেনে নিয়েছিলেন? 
  • t | 2605:6400:30:f78b::2 | ৩১ জুলাই ২০২৪ ০৭:০৭535555
  • লেখকের উদ্যোগকে সাধুবাদ। ঔরঙ্গজেবকে ভুল বুঝে মানুষ তার নামে ভ্রাতৃহত্যার গুজব, হিন্দুবিদ্বেষের গুজব ছড়িয়েছে। হিটলারকে ভুল বুঝে ইহুদিবিদ্বেষের অপবাদ দিয়েছে। নতুন সিলেবাস আশা করি এসব মুছে দেবে।
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:4121:9d68:da9b:b176 | ৩১ জুলাই ২০২৪ ০৭:২০535556
  • ভ্রাতৃহত্যা পিতৃহত্যা রাজা গজাদের মধ্যে হয়েই থাকে। দ্বিতীয় চন্দ্রগুপ্ত দাদা রামগুপ্তকে হত্যা করে বৌদি ধ্রুবাদেবীকে বিয়ে করেছিলেন, অজাতশত্রু বাবা বিম্বিসারকে বন্দী করে সিংহাসনে বসেন এবং বিম্বিসারকে অনাহারে হত্যা করেন।
     
    এরকম উদাহরণ আরো আছে। ভ্রাতৃহত্যা ঔরঙ্গজেব একা করেননি। পিতৃহত্যা তো নয়ই।
  • :) | 2001:67c:6ec:203:192:42:116:216 | ৩১ জুলাই ২০২৪ ০৭:৪০535557
  • গণহত্যা হিটলার একা করেনি। চেঙ্গিস স্টালিন চার্চিল মাও।
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:4121:9d68:da9b:b176 | ৩১ জুলাই ২০২৪ ০৭:৪৭535558
  • বুশ, এলবিজে, ট্রুম্যান, জ্যাকসন অনেক নাম।
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:4121:9d68:da9b:b176 | ৩১ জুলাই ২০২৪ ০৭:৪৭535559
  • মোদী।
  • upal mukhopadhyay | ৩১ জুলাই ২০২৪ ০৮:২৭535560
  • It goes on and on. পড়ে আপনার কি মনে হচ্ছে হিন্দু এবং শিয়ারা ওনার শারিয়াতি শাসন মেনে নিয়েছিলেন?
    নিয়েছিলেন কারণ সেটা সপ্তদশ শতক। সে সময় হিন্দু আর সিয়ারা আপনি যে ভাবে দেখছেন সেভাবে দেখেনি। সে জন্য আলমগীর ৪৯ বছর রাজত্ব করেছিলেন।
  • NRO | 165.124.84.35 | ৩১ জুলাই ২০২৪ ০৮:৩০535561
  • পলিটিশিয়ান, এটা সত্যি যে মন্দির ভাঙ্গাভাঙ্গি অনেকে হয়েছে এবং বর্গীরাও হিন্দু হয়েও তা নাকি করেছে তবে Aurangzib এর ব্যাপারটা হলো যাকে বলে worst of the worst offender. ওনার sum total of the offensive behavior was just too much. Jadunath Sarkar লিখছেন শুনুন: (after destroying the Mathura temple) "  the idols were brought to Agra and buried under the steps of Jahanara's mosque that they might be constantly trodden on" by the Muslims going in to pray. About the same time new temple of Somnath on the south coast of Kathiawad peninsula was demolished and the offering of worship there were ordered to stop. The smaller religious buildings that suffered havoc was beyond count. The Rajput war of 1679-80 was accompanied by the destruction of 175 temples of Mewar alone including the famous one of Someshwar and three grand one at Udaipur". 
     
    Thank god, British এসে Muslim misrule in India বন্ধ ​​​​​​​করেছে। 
  • upal mukhopadhyay | ৩১ জুলাই ২০২৪ ০৮:৫৩535562
  • ও আপনি ব্রিটিশদের পরিত্রাতা মনে করেন। তাহলে যদুনাথ বুঝবেন না। যদুনাথ অনেক জটিল ব্যাপার।
  • upal mukhopadhyay | ৩১ জুলাই ২০২৪ ০৯:০৪535563
  • লেখকের উদ্যোগকে সাধুবাদ। ঔরঙ্গজেবকে ভুল বুঝে মানুষ তার নামে ভ্রাতৃহত্যার গুজব, হিন্দুবিদ্বেষের গুজব ছড়িয়েছে। হিটলারকে ভুল বুঝে ইহুদিবিদ্বেষের অপবাদ দিয়েছে। নতুন সিলেবাস আশা করি এসব মুছে দেবে।

    বক্রোক্তির আড়ালে বিশেষ ইতিহাসবোধ আছে যা অনড় তাই তথ্য ভিত্তিক, পরিপ্রেক্ষিত সম্মত বোঝাপড়ায় বাধা আর অনৈতিহাসিক।
  • NRO | 165.124.84.35 | ৩১ জুলাই ২০২৪ ০৯:৪২535564
  • উপল , না , ঔরংজীবের শরিয়া শাসন অনেকেই মেনে নেয় নি। গোটা সাম্রাজ্য জুড়ে Punjab (Sikhs) থেকে Deccan (Maratha, Bijapur Golconda), Rajanthan (Rajput) থেকে Bengal - সারা সাম্রাজ্যে বিদ্রোহ ছড়িয়েছিলো। Sir Jadunath কে পড়ুন -জানবেন|
    You cannot deny the factual history.
  • [email protected] | 116.193.136.62 | ৩১ জুলাই ২০২৪ ১০:০২535565
  • সব  ঠিক  আছে  দাদা , তবে  আচার্য  যদুনাথের পর  অনেক  কাজ  হচ্ছে  সেগুলোও ফেলে  দেবার মতো কি ?
  • ইতিহাস | 2a00:1b88:4::4 | ৩১ জুলাই ২০২৪ ১০:২৪535566
  • ইতিহাস অনড় নয়। যুগে যুগে শাসকের প্রয়োজনে পরিবর্তনশীল। ঔরঙ্গজেব এখন বামৈস্লামিক ইতিহাসবোধের আদরের সন্তান।
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:4121:9d68:da9b:b176 | ৩১ জুলাই ২০২৪ ১০:৩১535567
  • মন্দির ভেঙে মূর্তির অপমান করাটাও ঔরঙ্গজেবের একচেটিয়া নয়। সুরঞ্জন দাস (এক্স ভিসি যাদবপুর) শিব মন্দিরের উদাহরণ দিয়েছেন যার চৌকাঠে অনন্ত শয়নে বিষ্ণুমূর্তি খোদাই করা। শাক্ত বৈষ্ণবদের রাজনৈতিক মারামারি। আধুনিক যুগের আগে এগুলো হেরে যাবার স্বাভাবিক প্রতিফল হিসেবেই দেখা হত।
     
    কাজেই ঔরঙ্গজেব খুব বিশেষ করে খারাপ সেটা জাস্ট আপনার মত। শিয়াদের কথা বলেছেন। অড্রে ট্রুশকের লেখায় ঔরঙ্গজেবের চিঠি থেকে কোট করা আছে। এক সুন্নি অফিসিয়াল শিয়াদের কেন উচ্চপদে বসানো হবে তাই নিয়ে অভিযোগ করেছিলেন। ঔরঙ্গজেব উত্তর দিয়েছিলেন বাদশাহ যোগ্যতা অনুযায়ী পদ না দিলে অন্যায় করা হয়। উনি অন্যায় করতে ভয় পান, ঈশ্বরের ভয়।
     
    জানেন বোধহয়, মুর্শীদকুলী খাঁ, ঔরঙ্গজেবের বিশ্বস্ত কর্মচারী, পরে মুর্শিদাবাদের নবাব, ধরমে শিয়া ছিলেন।
     
    যাই হোক, আপনি এবার আপনার স্বভাবসুলভ ট্রোল মোডে চলে যাচ্ছেন। ব্রিটিশ এসে মুসলমানদের হাত থেকে ভারত উদ্ধার করেছিল এইসব চাড্ডিসুলভ কথা বলছেন (গুরু গোলমালকরের বাঞ্চ অফ থটসে এই ধরনের কথাবার্তা আছে)। অতঃপর আপনাকে ইগনোর করা স্থির করলাম।
  • NRO | 165.124.84.35 | ৩১ জুলাই ২০২৪ ১০:৩৭535568
  • উপল, Agree. Post Dr. Sarkar গত একশো বছরে নিশ্চয় অনেক ভালো কাজ হয়েছে। কিন্তু ইদানিং একটা trend হয়েছে যাকে বলা হয় 'Revisionist history'. যদি নতুন করে কোনো document কোনো archive থেকে উদ্ধার করে তার ভিত্তি তে পুনর্মূল্যায়ন করা হয় then it is perfectly OK and we all should welcome it. কিন্তু আমি যতদূর শুনেছি যে একদল historian led by some AMU & JNU historians (read, Irfan Habib Ramchandra Guha et al) old well established fact change করার চেষ্টা করে থাকেন। Actually, revisionist history is a big issue even here in USA. এখানেও 1776-post civil war period নিয়ে প্রচুর revisionist dissection হচ্ছে। Very controversial. 
     
    Any way, if I were you I would concentrate on post Aurangzib period 1707-Nadir Shah. It was super fascinating and very little controversy. One can write ten books on this period.
  • upal mukhopadhyay | ৩১ জুলাই ২০২৪ ১০:৫৪535569
  • ধন্যবাদ। আপনি ইটন / ফারুকি / এব্বা কচ /কাথরিন এশার / ক্যাথেরিন স্কফিল্ড রুবিলাল/ ত্রুসকে/ মুহম্মদ রেজা পীরভাই প্রমুখদের লেখা দেখুন। ওনারা মূলত মার্কিন বিশ্ববিদ্যলয়ের আলিগড় বা জেএনইউর কেউ নন। ওনাদের কাজ থেকে জেনেই আমি সবচেয়ে বিতর্কিত সময় নিয়েই কাজ করতে সচ্ছন্দ বোধ করছি।
  • haha | 2a0b:f4c2:3::78 | ৩১ জুলাই ২০২৪ ১১:১৭535570
  • মার্কিন বিশ্ববিদ্যালয়ে মিডল ইস্টের ঢালাও ফান্ডিং।
  • upal mukhopadhyay | ৩১ জুলাই ২০২৪ ১৭:৪৭535573
  • জানেন বোধহয়, মুর্শীদকুলী খাঁ, ঔরঙ্গজেবের বিশ্বস্ত কর্মচারী, পরে মুর্শিদাবাদের নবাব, ধরমে শিয়া ছিলেন।
     
    ঔরঙ্গজেবের  বড়  বউ  দিলরাস বানু বেগম  নিজে  শিয়া  ছিলেন 
  • দীপ | 2401:4900:3fab:9d29:635c:b7e9:ae33:f77b | ৩১ জুলাই ২০২৪ ১৮:০৯535574
  • ঔরঙ্গজেবের অবিমৃষ্যকারিতা মোগল সাম্রাজ্য পতনের অন্যতম প্রধান কারণ। অবশ্য‌ই সাম্রাজ্যের পতন কোনো একজন ব্যক্তির উপরে নির্ভর করেনা, কিন্তু ঔরঙ্গজেবের একের পর এক ভুল সিদ্ধান্ত এই পতনকে ত্বরান্বিত করেছে। ঔরঙ্গজেবের সময়েই মোগল সাম্রাজ্যের সর্বোচ্চ বিস্তৃতি, আর তাঁর সময় থেকেই এর পতনের সূচনা। তাই ঔরঙ্গজেবের মৃত্যুর ত্রিশ বছরের মধ্যেই মোগল সাম্রাজ্য দিল্লী ও তার চারপাশের মধ্যেই সীমাবদ্ধ হয়ে পড়ে, একের পর এক আঞ্চলিক শক্তির উত্থান ঘটে, মোগল সাম্রাজ্যের শ্মশানশয্যা রচিত হয়। 
    যে রাজপুত শক্তি একশো বছর ধরে মোগল সাম্রাজ্যের বিশ্বস্ত সহায়তা করেছে, ঔরঙ্গজেব তাকেই মোগল সাম্রাজ্যের শত্রু করে তুললেন। জিজিয়া পুনঃস্থাপনের মাধ্যমে, যশোবন্ত সিংহের মৃত্যুর পর মাড়‌ওয়ার গ্রাস করতে চেয়ে একের পর এক রাজনৈতিক ভুল করলেন। ফলস্বরূপ রাজপুতানায় বিদ্রোহের আগুন জ্বলে উঠল। দুর্গাদাস যশোবন্তের শিশুপুত্র অজিত সিংহকে বৈধ উত্তরাধিকারী ঘোষণা করে মোগল সাম্রাজ্যের বিরুদ্ধে পাল্টা লড়াইয়ে নামলেন, মধ্যভারতে ছত্রশাল বিদ্রোহ করলেন। গুরু গোবিন্দ সিংহের নেতৃত্বে শিখদের যুদ্ধ শুরু হল। উত্তর ভারতের বিস্তৃত অঞ্চলে বিদ্রোহের আগুন জ্বলে উঠল। মারাঠা অঞ্চলে শিবাজী স্বাধীন রাজ্যের প্রতিষ্ঠা করলেন। একের পর এক আক্রমণ সাম্রাজ্যের ভিত্তিকে টলিয়ে দিল। ঔরঙ্গজেবের একের পর এক ভুল সিদ্ধান্ত এর জন্য দায়ী।
    অথচ বাবর বা আকবরের মতো ঔরঙ্গজেবের চরিত্রেও একাধিক গুণের সমন্বয় ঘটেছিল। কিন্তু ব্যক্তিগত ক্ষেত্রে নানা যোগ্যতার সমন্বয় ঘটলেও শাসক হিসেবে তিনি ব্যর্থ‌ই হলেন। তাঁর সন্দেহপ্রবণ মন, কেন্দ্রীকৃত শাসনব্যবস্থা - এসবের জন্য দায়ী। বৃদ্ধ সম্রাট নিজেও বুঝতে পারছিলেন তিনি দেশকে এক অনিশ্চিত ভবিষ্যতের দিকে নিয়ে চলেছেন, তাঁর মৃত্যুর পর ভয়ঙ্কর পরিস্থিতি আসতে চলেছে। পুত্র বাহাদুর শাহকে লেখা চিঠিতে সেই অসহায় আর্তনাদ ই আমরা শুনতে পাই। এই হাহাকার‌ই ঔরঙ্গজেবের জীবনের শেষকথা, অশেষ গুণের সমন্বয় ঘটলেও শেষপর্যন্ত তিনি ট্রাজেডির চরিত্রে পরিণত হলেন। এই ট্রাজেডি ঔরঙ্গজেবের জীবনের, এই ট্রাজেডি ভারতের ইতিহাসের।
    ঔরঙ্গজেব নিয়ে আলোচনার ক্ষেত্রে এই তথ্যগুলিকে অস্বীকার করা কোনোভাবেই সম্ভব নয়!
  • upal mukhopadhyay | ৩১ জুলাই ২০২৪ ১৮:২৯535576
  • ঠিক  বলেছ দীপ ভাইয়া।থ্যাংকু 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত প্রতিক্রিয়া দিন