এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • মার্ডার অন দা ফার ইস্ট এক্সপ্রেস

    সৈকত বন্দ্যোপাধ্যায় লেখকের গ্রাহক হোন
    ০২ আগস্ট ২০২৪ | ৩৪৪ বার পঠিত
  • এরকুল পোয়ারো ইস্তাম্বুলে তাঁর প্রিয় ক্যাফেতে সাতসকালে সবে পোচ অর্ডার করেছেন, এমন সময় দুঃসংবাদটা এসে পৌঁছল। ওরিয়েন্ট এক্সপ্রেসে আটজন সন্দেহভাজন খুনি ছিল, তারা একসঙ্গে খতম। হাঁচড় পাচড় করে খবর দিতে এসেছিলেন অফিসার। তদন্তের জন্য এখনই অকুস্থলে রওনা হওয়া দরকার। তাঁকে থামিয়ে পোয়ারো বললেন, দাঁড়ান, তার আগে একটা গুরুত্বপূর্ণ জিনিস দেখে নেওয়া দরকার। ওয়েটার, ওয়েটার। 

    ওয়েটার দূর থেকে হেঁটে এল। পোয়ারো বললেন, ডিমে দুটো কুসুম থাকছে তো? ওয়েটার বলল, অবশ্যই মহাশয়। পোয়ারো বললেন, ঠিক আছে। তারপর চিন্তায় ডুবে গেলেন। 

    অফিসার গোয়েন্দাদের চিন্তার সময় বিরক্ত করেননা। কিন্তু কোন গুরুত্বপূর্ণ জিনিস বলার ছিল, বাদ পড়ে যাচ্ছে, ভেবে দোনামনা করে বললেন, জরুরি কী জিনিস দেখবেন বললেন যে।

    পোয়ারো বললেন, ওই যে বললাম, পোচে দুটো কুসুম আছে কিনা। ওইটাই তো সবচেয়ে জরুরি।

    অফিসার বললেন, আচ্ছা আচ্ছা। আমি ভেবেছিলাম তদন্ত। 

    পোয়ারো বললেন, সে তো হবেই। ভাবছি দাঁড়ান। বলুন তো, পোচে দুটো ডিম ভালো, না তিনটে? 

    অফিসার অধৈর্য হয়ে বললেন, ওই যা অর্ডার করেছেন, ওটাই তো ভালো। তদন্তটা তো করতে হবে। 

    পোয়ারো বললেন, দুটোই ভালো বলছেন? ঠিক আছে মনস্থির করে ফেললাম। দুটোই থাক। বলে আবার চিন্তায় ডুবে গেলেন। 

    অফিসার বিরক্ত করবেননা বলে চুপ করে গিয়েছিলেন, কিন্তু একটু বাদে দেখেন পোয়ারোর চোখ মেনুকার্ডে ঘোরাফেরা করছে। সন্দেহ হওয়ায় জিজ্ঞাসা করলেন, এখন কী ভাবছেন বলুন তো? 

    পোয়ারো বললেন, আর বলবেননা, ভাবছি শুধু পোচ খাব, না সঙ্গে কটা বেকন? ইংরেজরা খায়, সেইজন্য একটু দোনামনা করছি।  

    এবার অফিসারের সব ধৈর্যের বাঁধ ভেঙে গেল। ওখানে লোকে মরছে, আর এখানে ইনি বেকন আর ডিম নিয়ে পড়ে আছেন? গম্ভীর গলায় বললেন, কিন্তু তদন্তের ব্যাপারটা কী হবে? 

    তদন্ত? যেন আকাশ থেকে পড়লেন পোয়ারো। তদন্তের আবার কী আছে?

    অফিসার আরও আশ্চর্য হয়ে বললেন, নেই মানে? আস্ত আটটা লোক একসঙ্গে মরে গেল। সন-তারিখ-সময় সবই এক। সবাই সন্দেহভাজন।  তদন্ত করতে হবে না? 

    পোয়ারো মাছি তাড়ানোর ভঙ্গীতে বললেন, এই বুদ্ধির জন্যই তো আপনারা পুলিশ। ব্যাপারটা একেবারেই পএইষ্কার। ট্রেনটা ইন্ডিয়ায় চলছিল। ওরা একসঙ্গে ট্রেনে উঠেছিল, ট্রেন ডিরেলড হয়েছে। ইন্ডিয়ায় যে ট্রেনে উঠতে নেই, সেটা ওরা জানতনা। সো স্যাড।

    অফিসার শুনে হাঁ করে তাকিয়ে আছেন দেখে, পোয়ারো বললেন, তদন্ত কমপ্লিট। যান গিয়ে মিলিয়ে নিন, আর আমাকে একটু শান্তিতে খেতে দিন। ধন্যবাদ।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ds | 2001:67c:2628:647:d::49 | ০২ আগস্ট ২০২৪ ০৯:০৩535603
  • — ফেলুবাবু, মগনলাল তাহলে পালাল ? প্রশ্নটা করলেন রহস্যরোমাঞ্চ ঔপন্যাসিক লালমোহন গাঙ্গুলি। হুঁ, বলল ফেলুদা, এসি টু টিয়ারে ট্র্যাভেল করছেন ভদ্রলোক।
     
    ফেলুদার ঠোঁটের কোণে মুচকি হাসি।
  • Suvasri Roy | ০২ আগস্ট ২০২৪ ২৩:১৪535616
  • পোয়ারো মন্দ বলেননি। 
  • | ০২ আগস্ট ২০২৪ ২৩:৩৩535618
  • ধুর এটা ভাল হয় নি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে প্রতিক্রিয়া দিন