এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • কথা এলোমেলো দু চার টুকরো 

    Jishnu Mukherjee লেখকের গ্রাহক হোন
    ২৭ আগস্ট ২০২৪ | ১৭৬ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • মৃণাল সেন কি কখনো কখনো গোদারিয়ান? কিন্তু ১৯৬০ ১৯৭০ এর দশকে সারা পৃথিবীতেই ব্যাপক ভাবে আঙ্গিকগত পরীক্ষা চলে তা সে নতুন জার্মান ছবি হোক, জাপানের নবতরঙ্গ হোক, হোক বা সে লাতিন আমেরিকার ছবি বা পূর্ব ইউরোপের। বরং এই আঙ্গিককে ব্রেখটিয়ান বলা যেতে পারে। 
     
    ৬০-৭০ দশকের ব্রেখটিয়ান সিনেমা কী করতে চাইছিলো?
     
    দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী শীতল যুদ্ধ চলাকালীন আমেরিকান ছবি ও তাকে মডেল হিসেবে ধারণ করা সারাপৃথিবীর ছবিকে মূলধারার ছবি হিসেবে চিহ্নিত করতে। 
                
    যেহেতু প্রায় সব ক্ষেত্রেই ইন্ড্রাস্টির ছবি মুনাফা অর্জনের জন্য নির্মিত হয় তাই এই ধণতান্ত্রিক ছবির আঙ্গিকের পরিপূরক নাকি প্যারালাল ব্রেখটিয়ান সিনেমা।
     
    মা তারিণী গো, শঙ্কর বৈরাগী তোর নাং
    নাকী 
    মা তারিণী গো, শংকরী ভবানী তোর নাম
                   কনফিউজ্ড রামপ্রসাদ 
     
    "মূলধারার আঙ্গিকটি কীরকম? মূলতঃ একধরণের বাস্তববাদ যা শৈলী বা আঙ্গিক থেকে দৃষ্টি সরিয়ে নেয় চরিত্রকেন্দ্রিক আখ্যানের নিরবিচ্ছিন্ন কথনের দিকে। পর্দায় যখন সেই গল্প উন্মোচিত হতে থাকে তা আমাদের 'বাস্তবসম্মত' মনে হওয়াটাই কাম্য এবং কীভাবে বলা হচ্ছে তার চেয়ে প্রধান হয়ে ওঠে কী বলা হচ্ছে। দর্শকের মনে হতে থাকে যেন সে গল্পটার নিজে থেকে হয়ে ওঠা তাঁরা দেখছেন - সেই গল্পটি যেন কোন নির্মাণ নয় - সেই গল্প আর দর্শকের মধ্যে যেন কোনও মধ্যস্থতা নেই - এমন একটি মায়াজালে আবদ্ধ হয়ে যান দর্শক।"

    ব্রেখটের মতে শিল্পকর্ম কোন জানালা নয় যা একটি বিশেষ পরিপ্রেক্ষিত থেকে জীবনকে আমাদের দেখাবে বা শিল্প কোন আয়নাও নয় যা জীবনকে প্রতিফলিত করবে। বরং শিল্প তার ভিন্নতা নিয়ে ধরা দেবে দর্শকভর্তি একাডেমিতে। লে শালা, পাঁচশো তিনশো দুশো একশো।
     
    Base materialism to base culture: Georges Bataille and the politics of heterogeneity 
    "Dead matter, the pure idea and god," Bataille writes "in fact answer a question in the same way," namely "the question of essence of things, precisely of the idea by which things become intelligible."
     
    বস্তুর মধ্যে বুঝলাম মানুষ সবচেয়ে সস্তা যদিও তৃতীয় বিশ্বের অনপনেয় মানুষজন সিমেন্টের ফুটপাথে বসে যা পায় তা একবার যাচাই করে নেয়। কিছু মানুষ রয়ে যায় যাদের কাছে ক্ষুধা ক্ষুধাই, তার দ্বিতীয় কোন বাস্তবতা নেই। 
     
    ফুলের পাপড়ি ছিঁড়ে নাও, তারপরও সেটা কি ফুল? 
     
    একটা ফুল। পাপড়ি ছেঁড়া। পড়ে আছে রাস্তায়। আমি ছিলাম বসে, পা কাঁপছিল, তবু মনে হচ্ছিল হেঁটে চলে যাই, আর একটু, তারপর, বসা। ও বসলো, ফুটপাথে, আমার পাশে। বলল, এখানে হীরে পাওয়া যায়, কিনবে? হীরে কেনার টাকা নেই। হীরে কিনবোই বা কেন? আমার কাছে হীরেটা তাহলে কী? আলোকজ্যোতি না পাথর। একটা দোকান হে, যার সামনের ফুটপাথে আমরা বসেছিলাম। তবু সন্দেহ হয় কারণ দোকানটা আগে ছিল না। আগেকার কথা বলতে ভারী কষ্ট। মনে থাকে না। 
     
    ভবিষ্যৎ ভাবা যাচ্ছে না, তাই কি অতীতের দিকে ফিরছেন মহান পরিচালক। মনে রাখার মতোই কাজ করলেন। ঋত্বিক শুয়ে আছে আর মৃণাল সত্যজিৎ দাঁড়িয়ে দেখছে। কিছু করতে পারছে না। 
               
    কিছু করা যেত কী হে মহান পরিচালক? 
     
    সক্রিয় ও নিষ্ক্রিয় অবস্থায় আপোসের পথ,
    কম্প্রোমাইজ, বিবেক বিসর্জন নয় নিশ্চয়ই। মাঠে থিয়েটার করলে ৪০০০-৫০০০ লোক রাউজ হতো, সিনেমায় অনেককে একসাথে মোচড় দেওয়া যায়। মিডিয়াম প্রেম নয়
     
    সিনেমা তাঁর মতে 
    সত্যম শিবম সুন্দরম 
    সত্যের প্রতি নজর, হতে হবে সত্যসিদ্ধ 
    শিব মানে শাশ্বত, যা কিছু ব্যক্তিগত অভিজ্ঞতার দ্বারা সঞ্চিত, দুঃখ দিয়ে অর্জিত 
    সুন্দরের মানে পাল্টে পাল্টে যায়। ওটা আপনার ব্যক্তিগত রুচির উপর নির্ভরশীল। তবে সত্য ও শিবকে অস্বীকার করে যে সুন্দর তার প্রতি ঘৃণা করা ছাড়া আর উপায় থাকে না।
    অভিযান রিলিজ ১৯৫৮ সালে 
    প্রথম ছবি নাগরিক, রিলিজ হয় মৃত্যুর পর।
     
    কিছু করা যেত কী হে মহান পরিচালক?
     
    সুবিমল মিশ্র আপনার লেখা পড়ছি, জানিনা খানিক দেরী হলো কিনা নাকি এটাই আদৰ্শ সময়। যৌনকর্মীরা স্লোগান দিচ্ছে গতর খাটিয়ে খাই শ্রমিকের অধিকার চাই ব্যাকগ্রাউন্ডে হুসন তেরা তওবা তওবা বেজে ওঠে আমার না চাওয়াতেও তারপর দ্যাখা যায় একটা ভিডিও যেখানে স্লোগান পাল্টে গেছে উই ওয়ান্ট জাস্টিসে। এমন সময় বাইকের শব্দ আর হাতে পেন।
     
    Cinema of contemplation is denial of one kind of cinema. 
     
    Only one way to do cinema- montage of attraction. Moulding of viewer's consciousness into desired direction. 
     
    আমি ইংরেজিতে লিখেছি বলে বেড়েপাকা ভাববেন না। তবে একটা ধাক্কা। 'ডেসপারেট' শব্দটা সুবিমল মিশ্র আপনাতে পেয়েছি। আর পেয়েছি লেখায় একটা 'প্ল্যানড ভায়োলেন্স' চালাতে হবে, ত্রুফোর মতোই নাকি।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাপাঙ্গুল | ২৭ আগস্ট ২০২৪ ২২:৩৩536906
  • yes এটা কি সিজিদ্দার নতুন ছবি দেখে লিখলেন ?
  • Jishnu Mukherjee | ২৭ আগস্ট ২০২৪ ২৩:০১536911
  • হ্যাঁ ওটা ট্রিগার করেছে
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু মতামত দিন