এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • উত্তরপ্রদেশ: 'অ্যান্টিন্যাশনাল' পোস্ট করলে যাবজ্জীবন

    Bhutanoya লেখকের গ্রাহক হোন
    ২৮ আগস্ট ২০২৪ | ২৫৬ বার পঠিত
  • এসব পশ্চিমবঙ্গে নামার আগেই টুক করে পোস্ট করে নিই - বিজেপির মত বিষ ভারতীয় রাজনীতিতে এই মুহূর্তে আর নেই। নতুন সোশ্যাল মিডিয়া পলিসি অ্যাপ্রুভ করেছে উত্তরপ্রদেশের ক্যাবিনেট, যাতে অ্যান্টিন্যাশনাল পোস্ট করলে তিন বছর থেকে শুরু করে যাবজ্জীবন জেল অবধি হতে পারে বলে বলা হয়েছে। বাকস্বাধীনতা জিনিসটার মূল্য বা চর্চা দুই-ই এদেশে কম, ফলে এধরণের বিষাক্ত রাজনীতির প্রতিবাদ খুব যে দেখব তার আশা নেই। তবু, অন্তত পশ্চিমবঙ্গে কোনও আন্দোলন থেকে বিজেপিকে যতভাবে সম্ভব দূরে রাখার চেষ্টা করা উচিত। কিছু লোক জ্ঞান দিতে আসবেন 'বিভাজন' নিয়ে, কিন্তু কড়াভাবে এই বিভাজন না করতে পারলে আগামী দিন আরও খারাপ হবে।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ঠিক | 2405:8100:8000:5ca1::118:dcca | ২৮ আগস্ট ২০২৪ ১৯:১৯536922
  • খুবই ঠিক কথা কিন্তু এখন কি আর তা সম্ভব? বিজেপির পয়সা আছে, পশ্চিমবঙ্গের আন্দোলন তো ওদের হাতে চলে যাচ্ছেই।

    মীনাক্ষিরা কি পারবেন?
  • PRABIRJIT SARKAR | ২৯ আগস্ট ২০২৪ ১২:৫৭536937
  • এখন দেশটা পুরোপুরি ফ্যাসিস্ট। আগ মার্কা। পিসির দেশে আর জি কর কাণ্ডের বিচার চাইলে পিসি জেলে ভরে দেবে। নবান্ন অভিযানের ডাক যারা দিয়েছে তাদের একজন কে ধরে ১৪ দিন ধরে পুলিশ জামাই আদর করবে। যারা তদারকী করছিল ওদিন তাদের অনেক কে বিভিন্ন স্টেশন থেকে ধরে রেখেছিল যাতে নবান্ন অভিযান না হয়।
  • রঞ্জন | 2001:999:70c:2083:b150:d5cc:19d4:e624 | ২৯ আগস্ট ২০২৪ ১৬:০৪536947
  • ধুর! কোন দেশে  বড়ো হয়েছেন কাকা?
     
    আন্দোলনের আগের দিন আহ্বায়ক দের preventive arrest করা তো SOP।
    সেই বিধান রায়ের সময় থেকেই। 
    বাম সরকারও  ব্যতিক্রম নয়। 
     
    ওরা গা ঢাকা দিয়ে ক'দিন থাকতে পারতো। 
     
    হয় novice নয় খবরের কাগজে নাম তুলে  নেতা হতে  চেয়েছিল। 
  • PRABIRJIT SARKAR | ২৯ আগস্ট ২০২৪ ১৭:২৬536955
  • বাম আমলে বেশ কিছুকাল তেমন বিরোধী ছিল না। তাও কংগ্রেস বন্ধ ডাকত। বাসে চারু মারকেট এলাকায় একবার ডাবল ডেকারে ককটেল বোমা ছুড়েছিল জানতাম। তাই পরবর্তী বন্ধ গুলোতে ফাঁকা বাস থাকত। আর বাস ভাড়া বাড়াতো ওরা একমাত্র এস ইউ সি পথে নামত। রাস্তায় শুয়ে পড়ত। বেশির ভাগ মেয়ে। পুরুষ পুলিশ মনের আনন্দে দুঃশাসন দুর্যোধন হত। কাউকে আগেই ধরত শুনি নি। শেষের দিকে সিঙ্গুর নন্দীগ্রাম নিয়ে আন্দোলন হল। তখন অবশ্য আমি বাইরে ছিলাম। মমতা আর তার কাছের লোক রাস্তায় নামার আগে গ্রেফতার হত শুনিনি।শুনেছিলাম উনি খেয়ে অনশন করে বেশ গোল গাল হয়েছেন। তার ছবি দেখেছি।
  • dc | 2402:e280:2141:1e8:3479:e05a:c261:5bbe | ২৯ আগস্ট ২০২৪ ১৭:৫১536957
  • নাঃ পুরো দেশটা এখনও ফ্যাসিস্ট হয়ে যায়নি, যদিও চাড্ডিরা সেটা করার খুব চেষ্টা করছে। ইন্ডিয়ায় একমাত্র ফ্যাসিস্ট অর্গানাইজেশান হলো আরেসেস আর তাদের পলিটিকাল ফ্রন্ট বিজেপি। ওদের ছাড়া আর কোন দলই ফ্যাসিস্ট না। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন