এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • ঘোষিতভাবে বিজেপিবিরোধিতা না করলে কোনও উদ্যোক্তার কোনও মিছিলে যাব না

    Bhutanoya লেখকের গ্রাহক হোন
    ০২ সেপ্টেম্বর ২০২৪ | ১৭০২ বার পঠিত | রেটিং ৫ (৩ জন)
  • ১লা সেপ্টেম্বর আর জি করের ঘটনায় জাস্টিসের দাবিতে 'নাগরিক উদ্যোগে' একটি মহামিছিল ছিল কলেজস্ট্রিট থেকে ধর্মতলা। ধর্মতলায় যখন মিছিল ঢুকছে, তখন দেখা গেল ধর্মতলায় বিজেপির ধর্ণামঞ্চ, বিজেপি মাইকে তারস্বরে 'উই ওয়ান্ট জাস্টিস', 'একটাই দাবি - পদত্যাগ' ইত্যাদি বলে চ্যাঁচাচ্ছে।
     
    এমতাবস্থায় মিছিলের কী করণীয়? নিশ্চয়ই বিজেপিবিরোধী স্লোগান দেওয়া? মাইক হাতে উদ্যোক্তারা ঠিক করলেন, একদমই নয়। মিছিলের একাংশ বিজেপির স্লোগানেই গলা মেলালো, পরে শুনলাম আরেক অংশ বিজেপিবিরোধী স্লোগান দিতে গিয়ে উদ্যোক্তাদের থেকে ধাতানি খেয়েছে।
     
    উদ্যোক্তারা জানতেন না, বিজেপি ধর্মতলায় মাচা বেঁধেছে, এ বিশ্বাসযোগ্য নয়। সেখানে এত জায়গা থাকতে কেন ধর্মতলা বাছা হল, বা আগে বাছা হয়ে থাকলেও তারপর কেন মিছিলের রাস্তা বদলানো হল না, এ প্রশ্নের সন্তোষজনক উত্তর নেই। খুব সম্ভবত এটা ইচ্ছাকৃত।
     
    বিজেপি এই মুহূর্তে পশ্চিমবঙ্গের দ্বিতীয় বৃহত্তম সংগঠিত শক্তি, শাসকদলের ঠিক পরেই। এই শক্তি যাতে পশ্চিমবঙ্গের আন্দোলন থেকে ফায়দা না তুলতে পারে, তার ন্যূনতম পূর্বশর্ত আন্দোলনের ঘোষিতভাবে বিজেপিবিরোধী হওয়া। বাংলাদেশ থেকে এটুকু শিক্ষা নিন, বি এন পি - জামাতিদের নিয়ে নীরব থেকে ওই ছাত্র আন্দোলন ঠিক কাদের হাতে ক্ষমতা তুলে দিচ্ছে দেখুন।
     
    এর ওপরে গোদের ওপর বিষফোড়ার মত আছেন কিছু ফেসবুকীয় বাণীবাজ, যাঁদের বিবেচনার অভাব থাকলেও আবেগের বিন্দুমাত্র ঘাটতি নেই। তাঁরা ডুবতে ডুবতেও সমুদ্র নিয়ে কবিতা লিখবেন। মানুষের ঢল দেখে তাঁদের চোখ ছলছল করবে, সেই মানুষের ঢলে যতই "ধর্ষকদের গলা কাট" স্লোগান উঠুক না কেন। অন্য কেউ আশু বিপদ নিয়ে সতর্ক করার চেষ্টা করলে তাঁরা ককিয়ে উঠবেন, এত অবিশ্বাস কেন মানুষের ওপর? এই বিষাক্ত প্রজাতিটিকেও স্পষ্ট করে চেনার আছে। এরা হুজুগ আর ফুটেজ ছাড়া কারও বন্ধু নয়। এদের থেকে দূরে থাকুন, বিজেপিকে বাংলা থেকে দূরে রাখুন, আন্দোলনে থাকুন।

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:51ae:7649:12b1:1f21 | ০৩ সেপ্টেম্বর ২০২৪ ০৩:২৬537219
  • :|: | 174.251.163.15 | ০৩ সেপ্টেম্বর ২০২৪ ০৩:২৬537220
  • ঘটনাচক্রে তিন সমর্থকের কেউই পবতে থাকেননা। ফ্যাসিম্যাসি না। এরা এলে বাংলা এবং বাঙালী জাস্ট হারিয়ে যাবে। এদের বাঙালী বিদ্বেষ প্রচন্ড। এখন এটিই যদি বাঙালীর ভবিতব্য হয় কে খন্ডাবে। কদিন আগেই কেন্দ্র থেকে কতগুলি নাটকের দলের পয়সা আটকে দিলো ওদের নীতি মতো নাটক বানাতে চায়নি বলে। এরপরেও ওদের সমর্থন করতে ইচ্ছে করছে! ওদের যারা সমর্থক তাঁদের পাশে পাবার বাসনা হচ্ছে?! 
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:51ae:7649:12b1:1f21 | ০৩ সেপ্টেম্বর ২০২৪ ০৩:২৯537221
  • কে বিজেপিকে সমর্থন করছে? 
     
    আমি তো দেখছি তৃণমূলীদের ধর্ষণ রাজ ঘুরিয়ে পেঁচিয়ে সমর্থন করার অনেক লোক। 
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:51ae:7649:12b1:1f21 | ০৩ সেপ্টেম্বর ২০২৪ ০৩:৩৮537222
  • মনে পড়ল বিজেপি কারো সাথে পেরে না উঠলেই যুক্তি দেয় অমুক তো বিদেশে থাকেন। মহুয়া মৈত্রও কোভিডের সময় একই যুক্তি দিয়েছিলেন। একটাই পার্টি, একই কাজের ধরন।
     
    বাংলা বিদ্বেষ? আয়লার সময় মমতা ব্যানার্জী পশ্চিম বঙ্গের জন্য সেন্ট্রাল থেকে ইমারজেন্সি ফান্ড আটকানোর চেষ্টা করেছিলেন। ওনার প্রশ্রয়েই তো বাঙালি মেয়েদের খুন ধর্ষণ করা জানোয়ারের দল বেড়ে উঠছে।
     
    বাংলা বিদ্বেষে তৃণমূল কম কিসে? ওনার কতগুলো এমপি ক্যান্ডিডেট বাংলার বাইরে থেকে আমদানি? 
     
    যাকগে, আর এ নিয়ে কথা বাড়াব না।
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:51ae:7649:12b1:1f21 | ০৩ সেপ্টেম্বর ২০২৪ ০৪:০৫537223
  • ওনার তো বাঙালি উকিলও পছন্দ হয় না দেখি। বাংলার করদাতার লক্ষ কোটি টাকা অবাঙালী উকিলদের পেছনে ঢালছেন চোর খুনী ঘুষখোরদের বাঁচানোর জন্য।
     
    মানুষ আন্দোলনে অগ্নিশুদ্ধ হয় (চকলেট খাওয়া অনশনে হয় না)। এই আন্দোলনে সমস্ত সাধারণ মানুষকে চাই, তৃণমূল সমর্থক হলেও চাই, বিজেপি হলেও চাই। আন্দোলনের মধ্যে দিয়ে তারা শুদ্ধ হবেন।
     
    বিজেপি বা তৃণমূল নেতাদের চাই না।
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:51ae:7649:12b1:1f21 | ০৩ সেপ্টেম্বর ২০২৪ ০৪:১০537224
  • বিজেপি নাটকের দলের টাকা বন্ধ করেছে, তারা নিপাত যাক। কিন্তু তাতে সাধারণ বিজেপি সমর্থকের কি দায়? তৃণমূলের পোষা মাফিয়া চক্র খুন ধর্ষণ করছে, তাতে আপনার মত সাধারণ তৃণমূল সমর্থকের কি দায়? 
     
    পছন্দ না হলে সিনেমা নাটক তৃণমূল বন্ধ করেনি? অনীক দত্তের ভবিষ্যতের ভুত এত তাড়াতাড়ি ভুলে গেলেন?
  • অয়নেশ | 2402:3a80:4304:d049:278:5634:1232:5476 | ০৩ সেপ্টেম্বর ২০২৪ ০৪:১৬537225
  • অরিত্র 
    আপনার আদৰ্শগত অবস্থান খুবই মনোগ্রাহী। কিন্তু সম্মানের সঙ্গেই বলতে বাধ্য হচ্ছি তা এখনো ফ্যাসিজমের বিপদ সম্পূর্ণ অনুধাবন করতে পারছে, তা আমার অন্ততঃ মনে হচ্ছে না।
    প্রথমত ফ্যাসিজম নিয়ে আপনার মূল্যায়ন-এর সঙ্গে ডিসির মতোই আমিও সহমত নই। তৃণমূলকে কোনো অবস্থাতেই পছন্দ না করলেও আমি তৃণমূলকে ফ্যাসিস্ট বলতে পারছি না। কারণ একটা ফ্যাসিস্ট পার্টি হয়ে ওঠার যোগ্যতা বা অবস্থা কোনোটাই তৃণমূলের নেই। অথরিটেরিয়ানের চূড়ান্ত - এটা বলতে পারি। 
    দ্বিতীয়ত, ভারতের মতো দেশের আর্থ-সামাজিক বাস্তবতায় বিজেপি বাদে অন্য মূলধারার রাজনৈতিক দলগুলির জনতার সঙ্গে সমীকরণ উনিশ-বিশ পার্থক্যের মধ্যেই থাকে। সে সিপিয়েমই হোক বা তৃণমূল বা ডিএমকে বা সপা। কেন না কারোরই জনতার পক্ষেকার রাডিক্যাল অবস্থান নেই। থাকা সম্ভবও না। তাই এদের থেকে বিরাট কিছু ডিফারেন্স পাওয়ারও নেই। কিন্তু বিজেপি তা নয়। আরএসএস সেই আর্থ-সামাজিক বাস্তবতা (তার যতই কল্যাণকামী দিক ধসে যাক না কেন) টাকেই তার ফ্যাসিবাদী আল্টিমেটে  কোয়ালিটেটিভলি রূপান্তরিত করে চলেছে। সেটা কী করে আপনার অগোচরে থেকে যাচ্ছে!  মানুষের ওপর বিশ্বাস খুব ভালো কথা, কিন্তু সেই বিশ্বাস আকাশ থেকে অর্জিত হয় না। মানুষ বা জনতা যাই বলি না কেন, হেজিমনি নিরপেক্ষ হতে পারে না। আপনি যে বিশ্বাস প্রত্যাশা করছেন তার জন্য কাউন্টার ন্যারেটিভ কই? যেটা রাজনৈতিক ভবিষ্যৎকে উপস্থাপিত করবে? 
    তৃতীয়ত আন্দোলনে তৃণমূল বিরোধিতার সঙ্গে বিজেপি বিরোধিতাকে এজেন্ডায় রাখলে সিপিয়েম এর হয়েই বা অবস্থান কেন নিতে হবে? কেউ তো অল্টারনেটিভ লেফটের উত্থানের কথাও ভাবতে পারে। আবার নানা কিছু বিকশিত হতে পারে। আবার লক্ষীকান্তপুর থেকে যে মেয়েটি রোজ ঝি স্পেশালে এসে তথাকথিত কর্মক্ষেত্রে বাবুদের মলেস্টেশন বাধ্য হয়ে গায়ে না মেখে রুগ্ন বাচ্চার চিকিৎসার জন্য লক্ষ্মীর ভাণ্ডারের হাজার টাকাকে আঁকড়ে ধরে, তার বাস্তবতা থেকেও অন্য কিছু বিকশিত হতে পারে। তার মানেই কি আমাকে তৃণমূল অথবা সিপিএম এই বাইনারিতে ঢুকে পড়তে হবে? কিন্তু নারীর প্রশ্নে, আমার দৃঢ় মত, বিজেপির বিরুদ্ধে আমাকে, আপনাকে, এই আন্দোলনকে থাকতেই হবে তার কারণ বিজেপির এজেন্ডা সংখ্যালঘু নারীকে কবর থেকে তুলে রেপ করতে বলে। এটাই মনুবাদের আসল রূপ। এইটাই সেই কোয়ালিটেটিভ ডিফারেন্স। তো একে ঘোষিতভাবে ডিসওন করবেন না? সেটা সবচেয়ে জরুরি অগ্রাধিকার পাবে না? জুজু ঠিকই তবে সাক্ষাৎ আউসভিৎস। আপনি ঘরে ডেকে আনতেই পারেন। তৃণমূলের বাবার ক্ষমতা নেই একে জুজু খাড়া করে সারাজীবন রাজত্ব করবে। নিজেই হজম হয়ে যাবে এই জুজুর পেটেই। সুতরাং অনুরোধ করবো আসল শত্রুকে চিহ্নিত করুন। সেই আধারেই প্রতিরোধের চরিত্র ঠিক করুন। 
     
    আজ তো জুনিয়র ডাক্তাররা ধর্নায় তাই করেছে। তাঁদের অভিনন্দন। তাঁরা ভবিষ্যৎকে শুধুমাত্র গোল গোল আশাবাদের হাতে ছেড়ে দেননি, বৃহত্তর বিপদকেও চিহ্নিত করেছেন।   
  • নীপ | 2405:8100:8000:5ca1::63:2431 | ০৩ সেপ্টেম্বর ২০২৪ ০৪:২০537226
  • চাড্ডিকে নিয়ে কিছু বলার নেই, কিন্তু পুরোনো সিপিয়েম সমর্থকরাও এই তালেগোলে মমতা তাড়াও অভিযানে সামিল হতে গিয়ে যে বিজেপিকে আনতে চলেছে, সেটা তারা নিজেরাও কি বুঝছে?
     
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:51ae:7649:12b1:1f21 | ০৩ সেপ্টেম্বর ২০২৪ ০৪:২৫537228
  • বিজেপির বিরুদ্ধে থাকা আর সাধারণ বিজেপি সমর্থকের বিরুদ্ধে থাকা এক কথা নয়। যেমন তৃণমূলের বিরুদ্ধে থাকা আর সাধারণ তৃণমূল সমর্থকের বিরুদ্ধে থাকা এক কথা নয়।
  • :|: | 174.251.163.15 | ০৩ সেপ্টেম্বর ২০২৪ ০৪:৪১537231
  • চাট্টে পঁচিশ -- যেহেতু আইডিওলজিতে বিজেপি তিনোতে আকাশ পাতাল তফাৎ তাই কোনও "সাধারণ" মানুষের পক্ষে বিজেপি সমর্থক হওয়া সম্ভব না।
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:51ae:7649:12b1:1f21 | ০৩ সেপ্টেম্বর ২০২৪ ০৪:৪৪537232
  • গত নির্বাচনে বিজেপি 35 পার্সেন্ট মত ভোট পেয়েছে দেখলাম। এরা কেউই সাধারণ লোক নয় যদি বলেন তো আমি নাচার। দ্বিমত হলাম।
  • :|: | 174.251.163.15 | ০৩ সেপ্টেম্বর ২০২৪ ০৪:৪৭537233
  • চিন্তাধারায় কিছু "অসাধারণত্ব" আছেই। 
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:6272:62fc:9a68:d2ec | ০৩ সেপ্টেম্বর ২০২৪ ০৫:২৩537236
  • আর কি বলব। এক তৃতীয়াংশ পশ্চিমবঙ্গবাসী আন্দোলনে জল অচল!! 
     
    হিলারী ক্লিনটনের বাস্কেট অফ ডিপ্লোরেবলস মন্তব্যটা মনে পড়ে গেল। তার দাম হিলারীকে চোকাতে হয়েছিল। হিলারির ঔদ্ধত্য ট্রাম্পকে ডেকে এনেছিল।
     
    আপনাদের ঔদ্ধত্য বিজেপিকে ডেকে আনবে।
  • r2h | 208.127.95.21 | ০৩ সেপ্টেম্বর ২০২৪ ০৬:০১537237
  • ভূতনয়ার লেখার সঙ্গে একমত।
    ডিসির কমেন্টগুলির সঙ্গেও একমত।

    উগ্র জাতীয়তাবাদ, রেসিয়াল ডিস্ক্রিমিনেশন, রাষ্ট্রের মঙ্গলের নামে ব্যক্তির অধিকার ও স্বাধীনতা খর্ব করা, মিলিটারিজম - এই ফ্যাক্টর গুলিকে উপেক্ষা করে নিতান্ত একটা চোর ছ্যাচরের দলকে ফ্যাসিস্ট বলে দেওয়াটা শুধু নাইভিটি না, তার থেকেও বেশি কিছু।
    শুধু ক্ষমতার মোহে অন্ধ ও ভোটের রাজনীতির পরিসরে থেকে ডিক্টেটর হয়ে ওঠার চেষ্টাকে ফ্যাসিজম বলে প্রতিষ্ঠা করার চেষ্টা করলে ফ্যাসিজমের আসল চেহারা চিনতে ভুল হওয়া ছাড়া আর তেমন কোন লাভ হবে না। আর ঐসব লক্ষনের ভিত্তিতে ফ্যাসিস্ট বাছতে গেলে গাঁ উজাড় হয়ে যাবে।

    দমদি সহ অনেকে হাথরাস, উন্নাও, গুজরাটের উল্লেখ করেছেন। আরজিকরের ঘৃণ্য ঘটনার বিচার ইমিডিয়েট দাবি, কিন্তু এই আন্দোলনের বিস্তৃতি ও মোমেন্টাম ঐসব ঘটনার কোন ক্ষেত্রে মুক্ত, কোন ক্ষেত্রে বা সেলিব্রেটেডও, অপরাধীদের উচ্চশিরে ঘুরে বেড়ানোর অন্তরায় না হলে সমস্তটা 'বিচ্ছিন্ন ঘটনা' হয়েই থেকে যাবে।

    তবে অভিজিৎ গাঙ্গুলিকে গো ব্যাক স্লোগান দিয়ে ভাগিয়ে দেওয়া হয়েছে - এর থেকে ভরসা হয় যে বিজেপি আরএসএস এতে দাঁত ফোঁটাতে পারেনি।
  • যদুবাবু | ০৩ সেপ্টেম্বর ২০২৪ ০৬:২৬537238
  • ভূতনয়া, ডিসি এবং অয়নেশ বেশ গুছিয়ে আর্টিকুলেট করে লিখেছেন। আমিও মনে করি বিজেপির থেকে বড় বিপদ দেশের বা রাজ্যের নেই। হয়নি। হবেও না। ভগবাঙ্গুলিকে গো ব্যাক বলে খেদিয়ে দিয়েছে এটা দেখে একটু স্বস্তিও পেলাম। তবে সেটা সাময়িক কি না সময় বলবে। 
  • একটু যদি মনে রাখেন | 2405:8100:8000:5ca1::b6:da7d | ০৩ সেপ্টেম্বর ২০২৪ ০৮:২২537241
  • ওনার নাম ভূতনয়া (ভূ+তনয়া, ref: আমি তোমারি মাটির কন্যা, বা মনে করুন অনির্বাণ ধরিত্রীপুত্র)। ভুতনয়া বললে ভুত নয় (আর তার উৎকট স্ত্রীলিঙ্গ ভুত নয়া) মনে হয়!!!
  • বিজেপির ইতিহাস | 2405:8100:8000:5ca1::33c:b520 | ০৩ সেপ্টেম্বর ২০২৪ ০৯:১২537243
  • যাঁরা বিজেপির ইতিহাস হাথরস উন্নাও কাঠুয়া কিছু না জেনে তাদের সমর্থন করছেন তাদেরকে যদি বা কিছু ছাড় দেওয়া যায়, যাঁরা এই সব জেনে ওদের সমর্থন করছেন (তাদের সংখ্যা যত বেশিই হোক না কেন) তাদের জন্যে একটা জার্মান প্রবাদ আছে - একটা টেবিলে একজন নাৎসী আর দশ জন সাধারণ মানুষ বসলে ধরে নিতে হবে সেই টেবিলে এগারো জন নাৎসী।
  • dc | 2409:40f4:1119:b0ed:2c0c:3943:90ea:3d69 | ০৩ সেপ্টেম্বর ২০২৪ ০৯:১৮537244
  • ঠিক, ভূতনয়া। ভুল ধরিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ। 
     
    আর ভূতনয়া মানে বলে দেওয়ার জন্যও ধন্যবাদ। এটা যে বাংলায় একটা শব্দ, বুঝতে পারিনি। আমি আবছা ভেবেছিলাম নতুন ভুত :-)
  • dc | 2409:40f4:1119:b0ed:2c0c:3943:90ea:3d69 | ০৩ সেপ্টেম্বর ২০২৪ ০৯:২২537245
  • ওদিকে হরিয়ানায় বিজেপি / আরেসেসঃ 
     
     
     A Class 12 student in Haryana's Faridabad has been allegedly chased in a car and killed by cow vigilantes who mistook him for a cattle smuggler. Five members of a cow vigilante group have been arrested for the August 23 attack, police said, adding the accused have been identified as Anil Kaushik, Varun, Krishna, Adesh, and Saurabh.
     
    হরিয়ানায় ভোট আসন্ন :-)
  • সৈকত বন্দ্যোপাধ্যায় | ০৩ সেপ্টেম্বর ২০২৪ ০৯:২৪537246
  • "ভূতনয়া" ব্যাপারটা আমিও বুঝিনি। নামটার মানে। কেন কে জানে। এবার বুঝলাম। ধন্যবাদ।
  • :|: | 174.251.163.15 | ০৩ সেপ্টেম্বর ২০২৪ ১১:১৩537249
  • ০৫:২৩: হিলারী কি ঔদ্ধত্যের জন্যে হেরেছিলেন? কি জানি! জানতুম মেয়ে বলে হেরেছেন। সাদা আমেরিকান পুরুষের সিংহভাগই মহিলা প্রেসিডেন্ট মেনে নিতে তৈরী ছিলেননা। এখনও কতটা তৈরী জানিনা। তাই হ্যারিসের হারার সম্ভবনা ভালো বলেই মনে হয়। পরিস্থিতিতে মিল ​​​​​​​নাই। ​​​​​​​
    তাই পবর প্রেক্ষিতে বিজেপি আসার আশঙ্কা অঙ্কুরেই বিনষ্ট হবে আশা রাখি।  
  • raja bhattacharya | ০৩ সেপ্টেম্বর ২০২৪ ১২:৪১537251
  • রাজনৈতিক মতাদর্শ ছাড়া কোনও আন্দোলন সার্থক হতে পারে না। কিন্তু বিজেপির মতাদর্শের সঙ্গে একমত হওয়া খাল কেটে কুমির ডাকার সামিল। কিন্তু এখন তো আন্দোলন করেই থেমে যাওয়া যাচ্ছে না,গণঅভ্যুত্থান চাই। এই আন্দোলন - যেখানে যত হচ্ছে যাঁরা সামিল - সকলের প্রতি শ্রদ্ধাশীল হয়েই বলছি -  পুরোটাই সার্ফেস লেভেলে হচ্ছে। নারী সুরক্ষা নারী স্বাধীনতা ছাত্রদের আন্দোলন ডাক্তারদের আন্দোলন সর্বোপরি সকলের স্লোগান - উই ওয়ান্ট জাস্টিস কখনওই জাস্টিস আনবে না। রাষ্ট্র বেশ বুঝে গেছে যে এরা শুধু চেঁচাবে আর মিছিল করবে হাতে অস্ত্র তুলে নিয়ে শ্রেণিশত্রু নিধন করবে না। তাই তারা দূরে দাঁড়িয়ে মুচকি মুচকি হাসছে। ইনভেস্টিগেসনের নামে প্রহসন চলবে। দু-চারজন গ্রেপ্তার হবে। তার পর কিছুদিন স্বাভাবিক যাবে। তারপর আবার নতুন কিছু মানুষ একই কাজ করে এই নেক্সাস তৈরি করবে। সমাজের দুশমনদের শিকড় থেকে তোলা যাবে না। দুর্নীতিবাজরা আবার সক্রিয় হবে,হয়তো নতুন কোনও পতাকার তলায়।
     
    মুশকিল হল এতো বিপ্লব হচ্ছে - সেটা রাজনীতি-সচেতন না-হলে কোনও সুরাহা নেই। পতাকা ছাড়া কোনও বিপ্লব হয় না। রাষ্ট্র কিছুদিনের মধ্যেই কিছু তোষণনীতি প্রচার করবে,তাতেবিপ্লব ভেসে যাবে। জাস্টিস আমরা কার কাছে চাইছি আর এখানে 'জাস্টিস' বলতে কী বোঝাচ্ছি - সেগুলো পরিষ্কার হওয়া দরকার। উচিৎ ছিল সেগুলো মাথায় রেখে রাষ্ট্র নায়ক-নায়িকাদের সিংহাসন থেকে নামানো। সেটা আমরা আপাতত পারছি না। তাই 'জাস্টিস' হবে না। হলেও বিজেপি ঘোলা জলে মাছ ধরবে। মনে রাখতে হবে,এই মিছিল শুধু শহুরেদের,গ্রামের চাষি বা শ্রমিক হাতিয়ার নিয়ে এই মিছিলে ঝাঁপিয়ে না-পড়লে কোনও অভ্যুত্থান নেই। বিজেমূল কোনও অপশন নয়। আর সিপিএম মরে গেছে।  
  • q | 2405:8100:8000:5ca1::bf:d14 | ০৩ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৪537253
  • শ্রেণিশত্রু নিকেশ আগে একবার হয়ে গেছে না? রিপ্লে চাই?
  • Bhutanoya | ০৫ সেপ্টেম্বর ২০২৪ ০০:০৯537298
  • আহা, আমার নাম ভূতনয়া নয়, আমার এক বন্ধু আমার নামটাকে ভেংচে ভূতনয়া বলে, ওই ঘাড় মটকানো প্রজাতিটির সাথে মিল দেখাতেই। কিন্তু তারও বানান তো ভূত, ভুত নয় তো।
     
    আর হ্যাঁ, অভিজিতকে তাড়ানো খুবই ভালো কাজ হয়েছে। ওদিকে আবার সোহিনী সরকার গতকাল বিজেপির ধর্ণামঞ্চের সামনে থেকে মিছিল শুরু করার ডাক দিয়েছিলেন, পরে দেখলাম শুধরে কর্পোরেশন বিল্ডিং-এর সামনে জমায়েতের কথা লিখেছেন। এনাদের ওই ধর্ণামঞ্চটার দিকে একটা অদ্ভুত টান আছে :)
  • &/ | 151.141.85.8 | ০৫ সেপ্টেম্বর ২০২৪ ০০:১৭537299
  • আমি আবার Bhutanoya দেখে ভেবেছিলা ভুটানোয়া। ভেবেছিলাম ভুটানের লোক বোঝাতে চাওয়া হচ্ছে বুঝি। ঃ-)
  • Bhutanoya | ০৫ সেপ্টেম্বর ২০২৪ ০০:৩০537301
  • @অয়নেশ,
     
    একটা ব্যাপার খেয়াল করুন, অরিত্র তৃণমূল বিরোধিতা করলে কিন্তু জিজ্ঞেস করছেন না যে তাহলে কোন বিকল্প দলের সমর্থক হতে হবে। ওই প্রশ্নটা উনি তৃণমূলের সাথে যারা বিজেপিরও বিরোধী তাদের জন্য তুলে রেখেছেন। :)
  • অয়নেশ | 2402:3a80:4304:5a2a:278:5634:1232:5476 | ০৫ সেপ্টেম্বর ২০২৪ ০২:২০537309
  • Bhutanoya, 
    সঠিক পর্যবেক্ষণ আপনার। আসলে অরিত্র হয়তো 'সাধারণ বিজেপি সাপোর্টার' দের ব্যাকআপটাও ছাড়তে চাইছেন না। 
    অথচ যদি আন্দোলনকে ক্যাটাগরিক্যালি মনুবাদের শিকড়ের দিকে নির্দেশ করা হত তাহলে আমার ধারণা আন্দোলন আরো ব্যাপক রূপ পেত। স্বতঃস্ফূর্ততার দিক থেকে এই আন্দোলন এখনি যথেষ্ট ব্যাপক, রাজনৈতিক দিক থেকে আরো তা ব্যাপকতর হতো। এটা এঁরা বুজছেন না। সাবির মল্লিককে পিটিয়ে মারা হলো। এই ঘটনাকেও তো আমাদের এই আন্দোলনে যোগ করে নেওয়া যেত। কিন্তু হচ্ছে কই? 
    আমি মিছিলে হাঁটছি আর মাঝে মাঝেই ভাবছি এই আন্দোলন স্বতঃস্ফূর্ততার গন্ডিকে পেরিয়ে, মধ্যবিত্ত আবেগের গন্ডিকে পেরিয়ে বিভিন্ন 'শ্রেণী'কে অন্তর্ভুক্ত করবে তো? নাহলে ফ্যাসিস্ট এজেন্ডার হাতে বাসন্তীর দরিদ্র পরিযায়ী শ্রমিক ছেলেটির নির্মম হত্যাকে একইসঙ্গে প্রতিবাদে খানিকটা হলেও জায়গা করে দিতে পারছি না কেন? নানান প্রশ্ন আসছে মাথার মধ্যে। তিলোত্তমার জন্য জাস্টিস আমরা কিভাবে আনতে চাইছি? এনকাউন্টার দিয়ে? আজ মমতাশঙ্কর (ইনি তো বারংবার মিসোজিনিস্ট বক্তব্য রেখে কুখ্যাত) যেমন বললেন - মেরে কেটে ঝুলিয়ে দিয়ে? কী সেই জাস্টিস? একটা কঠিন রায়? একটা ততোধিক কঠিন নিষ্ঠুর ক্যাপিটাল পানিশমেন্ট? কিয়েজলোস্কির ভাষায় রাষ্ট্রিক হত্যা? সেখানেই পাওয়া যাবে কি নারীর সর্বোচ্চ সুরক্ষা? ভীষণ জরুরি আন্দোলন এটি, তাই এতো কথা। তৃণমূল আবারো বলছি একটি পরিত্যাজ্য দল। কিন্তু খেয়াল করে দেখুন, তৃণমূল এর মনুবাদ অচেতন মনুবাদ, আর আরএসএস-বিজেপির হলো সচেতন মনুবাদ। কারণ তা সচেতন প্রক্রিয়াজাত আইডিওলোজিতে রূপান্তরিত। এটা অরিত্র যতক্ষণ না অরিত্র বুঝবেন ততক্ষন উনি আসল ফ্যাসিস্ট বিপদকে অনুধাবন করতে পারবেন না। 
  • r2h | 208.127.71.80 | ০৫ সেপ্টেম্বর ২০২৪ ০৪:০৪537329
    • অয়নেশ  | ০৫ সেপ্টেম্বর ২০২৪ ০২:২০
    • ...তৃণমূল ... একটি পরিত্যাজ্য দল। কিন্তু ... তৃণমূল এর মনুবাদ অচেতন মনুবাদ, আর আরএসএস-বিজেপির হলো সচেতন মনুবাদ। কারণ তা সচেতন প্রক্রিয়াজাত আইডিওলোজিতে রূপান্তরিত। এটা ... যতক্ষণ না ... বুঝবেন ততক্ষন ... আসল ফ্যাসিস্ট বিপদকে অনুধাবন করতে পারবেন না। 
     
     
    একমত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে মতামত দিন