এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • ফতোয়া ই আলমগিরি

    upal mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ০৭ সেপ্টেম্বর ২০২৪ | ২০৩ বার পঠিত
  • জাহানের বাদশাহ হবার জন্য আলমগীরকে কী না বুঝতে হয়। আইনের শাসন প্রতিষ্ঠার জন্য তাঁর তাগিদ অব্যাহত। আশিজন উলেমা কাজ করে চলেছে দিনে রাতে, তারা হানাফি বিচারবিধির এক মহাগ্রন্থ বানাতে লেগেছে যার জন্য শাহী তোষাখানা থেকে নিয়মিত পয়সা পাচ্ছে। কাজের জন্য পয়সা। যতখানি কাজ ঠিক ততটা পয়সা। ফলে নিয়ম মেনে চলতে হয়, সময়ের লেখা সময়ে ঠিক তৈরি রাখতে হয় পেশ করার জন্য। আগে পেশ করতে হবে তারপর অনুমোদন । তারা প্রায়ই দেখা করে ঔরঙ্গজেব আলমগীরের সঙ্গে। পাণ্ডুলিপি সঙ্গে নিয়ে বসে, বাদশাহের সঙ্গে মত বিনিময় সেরে তবে চূড়ান্ত হবে কোনটা এই মহাগ্রন্থে ঢুকবে। আলমগীরের শিক্ষা হয়েছে সর্বোচ্চ স্তরের মানকুলাত বা প্রথা গত বিদ্যায় কোরানের নিবিড় অধ্যয়ন ও ব্যাখ্যায় –তাফসিরে, নবীর বাণী মালা - হাদিসে, বিচারবিধি - ফিকহতে আর মাকুলাত – যুক্তিগ্রাহ্য জ্ঞানে তর্কশাস্ত্র - মান্তিক, দর্শন -হিকমাত আর কালাম - ধর্ম শাস্ত্রে। ঘটনা হলো, ফাদল আল্লাহ সিরাজীকে সাদরে বিজাপুর থেকে মোঘল দরবারে আনলেন আরশ আসিয়ানি মরহুম আকবর আর মহা পণ্ডিত সিরাজী মাকুলাতের পরিধির আরো বিস্তার ঘটাচ্ছেন জ্যোতির্বিজ্ঞান, জ্যামিতি, পাটিগণিত, যন্ত্রবিদ্যা ইত্যাদিতে। সে সবই কম বেশি গভীর অধ্যয়ন করতে হয়েছে আলমগীরকে। ফিকহ -বিচারবিধির খুঁটিনাটি,বুঝতে তর্কশাস্ত্রে আর যুক্তি গ্রাহ্য নানা বিষয়ে তাঁর টনটনে জ্ঞান ও বোধ খুবই কাজে লাগছে ।আইনে কোন ধোঁয়াশা থাকলে চলবে না। ধোঁয়াশা থাকলে ঠিক ধরে ফেলেন আলমগীর।তিনি জানেন মানকুলাতের পর্যায় ছেড়ে, হানাফি বিচার বিধির গণ্ডি টপকে তাঁকে হিন্দুস্থানের বাস্তবতার সঙ্গে হাত মেলাতে হবে কারণ না মিলিয়ে বাদশাহের চলে কি ? মাকুলাতের –যুক্তি গ্রাহ্য জ্ঞানের ছাঁকনিতে ছেঁকে তিনি সব সিদ্ধান্তে অনুমোদন দেন, তারপর তা ফতোয়া ই আলমগিরির পাণ্ডুলিপিতে বিচারবিধির শেষ কথা হয়ে ঢুকতে থাকে । অবশ্য মোঘল সালতানাতে চূড়ান্ত বিচারক আলমগীরই কারণ তিনি জাহানের বাদশাহ, নির্দিষ্ট আকার যুক্ত শেষ শীলমোহর তিনি,তাই নিরাকার কোন আইনের মহাগ্রন্থ তাঁর নামেই চালু হতে চলেছে।বিচার করতে গিয়ে হানাফিবিধি, যা ছিল তুলনামূলক ভাবে কম হাদিস নির্ভর ফলে যুক্তি গ্রাহ্য জ্ঞান নির্ভর, সে বিধিরউল্টোপাল্টা ব্যাখ্যা আটকাতে কাজিদের রুল বুক ফতোয়া ই আলমগিরির সংকলনের কাজ শেষ হতে লাগে আট বছর ।তা লাগু হতে শুরু করে ষোলোশো পঁচাত্তরে, যার অধীনে বাদশাহ নিজেও নিজেকে নিয়ে এসে, তাঁর নিজের বিরুদ্ধে আর্জি জানানোর প্রথা চালু করলেন কাজির আদালতে। কাজি বাদশাহকে বিচার করবেন, রেয়াত করবেন না - ফতোয়াই আলমগিরি তাঁকে এই ক্ষমতা দেবার কথা বলেছিল।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:65bc:7a65:3dae:a016 | ০৭ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩537435
  • আচ্ছা, ইসলামিক জুরিসপ্রুডেন্সের আর যে স্কুলগুলো সেগুলো মোগলরা কি চোখে দেখতেন। একজন বাংলাদেশী ছেলে বলল তার পরিবার হানবালি। শুনে একটু অবাক হলাম। আমার ধারণা ছিল উপমহাদেশে সব মুসলমানই হানাফি।
  • upal mukhopadhyay | ০৭ সেপ্টেম্বর ২০২৪ ২০:১৮537436
  • রুল বুক এখনও ফতোয়া ই আলমগিরিই আছে ।অনেক বইপত্র ঘেঁটে অনেক দেরিতে বিচার করার পদ্ধতির অবসান করতে ঔরঙ্গজেব এই পূর্ণাঙ্গ রুল বুক তৈরী করেন যা তিনি নিজে দেখে দিতেন ।এ নিয়ে কিছু গল্প আছে যা আমার বইতে যদি হয় থাকবে ।চাইলে অ্যালেন এম গুয়েন্থের হানাফি ফিকহ ইন মোঘল ইন্ডিয়া -দ্য ফতোয়া ই আলমগিরি প্রবন্ধটা ইটনের সম্পাদিত ইন্ডিয়াস ইসলামিক ট্রাডিশন্স ,  অক্সফোর্ড  বইয়ের ২০৯ পাতায় পড়ে নিতে পারেন .
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:65bc:7a65:3dae:a016 | ০৭ সেপ্টেম্বর ২০২৪ ২০:৩২537437
  • ধন্যবাদ
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে প্রতিক্রিয়া দিন