এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • এলেবেলে | 212.142.96.101 | ১৮ মে ২০১৮ ১৯:২১366920
  • B বড্ড বেকায়দায় ফেলেন! এই সব কথাবার্তায় এতটাই লজ্জা ও সংকোচ বোধ করি যে তারপর আর লিখতে চাই না সেই টইতে। গুগাবাবা-র পর আবার এখানেও একই অনুভূতি হচ্ছে।

    কল্লোলবাবু, গৌতম ভদ্রের প্রবন্ধটি প্রথম প্রকাশিত হয়েছিল রজত রায় সম্পাদিত 'ঋত্বিক ও তাঁর ছবি'তে। প্রকাশক ছিল 'সাম্প্রতিক', সে লেখার শেষে সাল হিসাবে ১৯৭৬ই লেখা ছিল। ওই লেখা ওই রজত রায়েরই সম্পাদনায় 'ঋত্বিক' গ্রন্থে পুনঃপ্রকাশিত হয়, প্রকাশক ছিল 'সৃষ্টি'। আপনি বলার পর আবারও দুটো লেখাই মিলিয়ে দেখলাম। এখানেও লেখার শেষে সাল হিসাবে ১৯৭৬ই লেখা। সোর্স প্রথম বইটি, যদিও ১৯৭৬এর চিত্রকল্প-র ১৫ সংখ্যাটি আমি দেখিনি।
  • অর্জুন অভিষেক | 55.124.5.134 | ১৯ মে ২০১৮ ০১:৩১366921
  • অনেকদিন বাদে গুরুচন্ডা৯ খুললাম।

    বাঃ কি দারুণ আলোচনা হচ্ছে।
  • এলেবেলে | 212.142.119.102 | ২০ মে ২০১৮ ২৩:৫১366922
  • B, ওই 'প্রামাণ্য দলিলরূপী মহাভারত মাপের পত্রিকা'টি যে কোনো মূল্যে আমার চাইই চাই। কোনো ওজর-আপত্তি শুনব না।
  • PT | 125.187.56.124 | ২১ মে ২০১৮ ০৭:৫২366923
  • খুজছেন যখন.....
    আরো দুটি পত্রিকা প্রকাশিত হত সেই সময়ে যেগুলো খুঁড়লে অনেক কিছু পাওয়া যেতে পারে। পরিবর্তন(?) আর মহানগর।
  • B | 69.92.145.117 | ২৩ মে ২০১৮ ১৩:১৬366924
  • }8>)
    ভাই এলেবেলে-বাবু, ওজর-আপত্তি শোনাব না, নিশ্চিন্ত থাকুন। তবে আগে ওটাকে পেতে হবে তো !!

    পাওয়ার পর এখানেই ওর পাতাগুলোর ছবি দেওয়া দরকার, কিন্তু তাহলে ও'ই 'রে' ভদ্রলোকের কাছে পড়াশুনা করতে হবে। ওঁর নির্দেশ আমার পুরো বোধগম্য হয়নি যে।
  • এলেবেলে | 212.142.71.77 | ২৩ মে ২০১৮ ১৯:১৮366925
  • B, আপনিও যদি আমাকে 'বাবু' বলেন তবে সে দুঃখ রাখি কোথায়!

    'রে' ভদ্রলোকের কাছে পড়াশুনা করতে হবে না। এই যে ওঁর নির্দেশাবলী -
    ছবি তুললে ক্যামেরা পাতার সমান্তরালে রাখুন। স্ক্রিনে পাতাটিকে আয়তাকারে দেখা যাচ্ছে কিনা দেখুন। অটো ফোকাসের বক্স এসে সবুজ হয়েছে কিনা দেখুন তারপর ছবি তুলুন। ভালো হয় ১/২ সেকেন্ড টাইম ডিলে সেট করা থাকলে।
    পাতায় কালো হরফে লেখা অংশটা রেকট্যাঙ্গল ত। কিন্তু আপনি যখন ছবি তুলেছেন স্ক্রীণে ওটা ট্রাপিজয়েডের মতো দেখাচ্ছিল। তেমনই ছবি উঠেছে। স্ক্রিণের ওপরের দুটো কোণ থেকে শুরুর লাইনগুলোর কালো হরফ শুরু ও শেষের পয়েন্ট দুটোর যা দূরত্ব, স্ক্রিণের নিচের দুটো কোণ থেকে শেষের লাইনগুলোর কালো হরফ শুরু ও শেষের পয়েন্ট দুটোর দূরত্ব দেখুন অনেক কম। এটা সমান হতে হবে।
    তারপর লেখা বেঁকে গেছে। কেন? স্ক্রিণের উপরের বর্ডার আর নিচের বর্ডার লেখার প্রথম লাইন আর শেষের লাইনের প্যারালাল থাকবে। মোদ্দা কথা স্ক্রিণে যখন টেকস্ট টা দেখাবে তার চারদিক আর স্ক্রিণের চারদিকের মধ্যে ইউনিফর্ম ব্যবধান (চোখের আন্দাজে) থাকা উচিত। অর্থাৎ ফোনটা বইয়ের পাতার এক্কেবারে প্যারালাল করে রেখে তবেই ছবি তুলতে হবে। বইয়ের পাতাও ঢেউ খেলানো না রেখে টানটান ধরুন টেবিলের একেবারে প্যারালাল রাখতে হবে। স্ক্যান বা জেরক্সের সময় যেমন পাতা কাচের একেবারে প্যারালাল থাকে।
    ফোনের/ক্যামেরার উপরের দিকটা আর একটু বইয়ের দিকে নামিয়ে ধরলেই এটা ঠিক হয়ে যেত। আর ছবি একটা ক্লিক-এ একপাতা করে তোলাই বিধেয়।

    আপনি খুঁজতে শুরু করে দিন আর পারলে পিটি-র পরিবর্তন আর মহানগর খুঁজে পান কি না দেখুন। অবশ্য এখানে আপনি লিখতেও পারেন। ভয় নেই, এখানে পুকুরপাড়ের বগা পুলিশদের আনাগোনা নেই তেমন!
  • Nirmalya Mukherjee | 223.223.145.116 | ১৯ এপ্রিল ২০২৪ ১১:৪৭742840
  • একটা অনুরোধ ছিল একটা অনুরোধ ছিল। নাগরিক ছবির ফিল্ম প্রিন্টগুলোর পরিণতি কী হলো, এটা একটু ডিটেলে জানালে খুব ভালো হয়। সাধারণত একাধিক প্রিন্ট হয়। সেগুলো গেল কোথায়?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে প্রতিক্রিয়া দিন