এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • রবীন্দ্রনাথ ও প্ল্যানচেট

    Kaju
    অন্যান্য | ১৩ অক্টোবর ২০১৯ | ৬৬৯৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • rivu | 237812.68.670123.87 | ১৫ অক্টোবর ২০১৯ ১০:০৯388397
  • পড়ছি। আচ্ছা অভিই বলতে পারবেন, নিউরোলিঙ্গুইস্টিক্স এর সহজ বোধ্য কিছু বই সাজেস্ট করুন না। নন বায়োলজি স্টুডেন্টদের জন্যে।I’ll
  • 8-{X | 237812.68.674512.247 | ১৫ অক্টোবর ২০১৯ ১২:৩৫388398
  • বাচ্চা ঠিক নয়, ১৯২৯ সালের নভেম্বর ও ডিসেম্বর-এর এই প্ল্যানচেটচর্চার সময় তখন উমাদেবীর বয়স ২৫+। তিনি কবিও, দুটি কাব্যগ্রন্থও প্রকাশিত ঘুমের আগে এবং বাতায়ন। অন্যান্য বইয়ের মধ্যে উল্লেখযোগ্য মাধুরী, বাঙালি (বালিকা?) জীবন, নীতিগল্পিকা, কাজলী প্রভৃতি। ৬৮ বছরের শোকজর্জর কবিকে কি শান্তিপ্রলেপ দিতে চেয়েছিলেন?

    আগের লেখা
    https://www.guruchandali.com/default/2013/04/10/1365566700000.html?commentPage=1#comments
  • রঞ্জন | 124512.101.780112.71 | ১৫ অক্টোবর ২০১৯ ১৫:৩৯388400
  • হেব্বি আড্ডা! জমে ক্ষীর। আমার দু'পয়সা।
    তিনটে গল্প শোনাই।
    ১ @ কাজু,
    অচিন্ত্যকুমার একবার স্ত্রীর সাথে প্ল্যাঞ্চেটে বসেছিলেন। পেন্সিল ধরেছিলেন ওঁর স্ত্রী , যিনি জীবনে দু'লাইন পদ্য লেখেন নি ।
    অচিন্ত্য রবীন্দ্রনাথকে ডাকলেন। জিজ্ঞেস করলেন --কেমন আছেন , একটু বোঝান।
    উত্তর এল-- এ 'ও একরকমের থাকা বইকি !
    বিনীত অনুরোধ, -- গুরুদেব একটা কবিতা দিন ।
    - ' বেভুল বাতাসে কোন সুদূরের গন্ধ ভেসে আসে।
    তুমি কোথা আমি কোথা ভাবিতেছি আকাশেতে বসে।'
    অচিন্ত্য মুচকি হাসলেন। -- রবীন্দ্রনাথের হাতে 'আসে'র সঙ্গে 'বসে'র মিল?
    উত্তর এল-- ' বেভুল বাতাসে কোন সুদূরের গন্ধ ভেসে আসে।
    তুমি কোথা আমি কোথা ভাবিতেছি বসিয়া আকাশে।'
    ২@ র ২ এইচ ,
    ঠিক ৫১ বছর আগে , মানে মার্ক্সের ক্যাপিটাল লেখার ১০০ বছর পুরো হওয়ার সময় আমরা দুই নবদীক্ষিত মার্ক্সবাদী তুমুল তর্কে মেতে উঠলাম--ভূত আছে কি নেই ?
    আমি- মার্ক্স কোথাও বোলে যান নি ভূত আছে ? কোথায় বলেছেন? দ্যাখা!
    বন্ধু-- মার্ক্স কোথায় বলেছেন ভূত নেই ? দ্যাখা!
    তখন আমরা প্ল্যাঞ্চেটে বসে মার্ক্সকে ডাকলাম। উনি এলেন, বললেন-না , ভূত নেই , দেহবিহীন আত্মা নেই ; মৃত্যুর পর মানবদেহ পঞ্চভূতে বিলীন হয় ।

    আমরা দু'বন্ধু নিশ্চিত হলাম--ভূত নেই । আজও সে বিশ্বাসে জং লাগে নি ।
  • র২হ | 237812.69.563412.123 | ১৫ অক্টোবর ২০১৯ ১৫:৪১388401
  • ও আচ্ছা, এহ, না জেনে লিখেছি :/

    এই খটমট হিয়েরোগ্লিফ নামে কি দুখেদা নাকি? আনন্দসংবাদ তো।
  • b | 237812.69.563412.81 | ১৫ অক্টোবর ২০১৯ ১৬:২৪388402
  • কুমারপ্রসাদ আর আরো কে যেন ফৈয়াজ খাঁকে প্ল্যানচেটে ডেকে এনে জিজ্ঞাসা করেছিলেন, ভারতীয় মার্গ সঙ্গীতের এই দুরবস্থা কতদিন চলবে? ফৈয়াজের আত্মা বলেছিলেন "আভি চলেগি"।
  • sm | 236712.158.455612.216 | ১৫ অক্টোবর ২০১৯ ১৮:১৮388403
  • রঞ্জন বাবু,ভূতের ভয় পান?
  • রঞ্জন | 236712.158.895612.20 | ১৬ অক্টোবর ২০১৯ ০০:৫৮388404
  • @এস এম,
    আগে পেতাম। এখন একেবারে পাইনা।
    তখন ক্লাস সেভেনে পড়ি। বরানগর মিশনের নতুন দোতলায় রুম পেয়েছি। তখনও সেখানে পায়খানা তৈরি হয় নি । একরাত্তিরে দুটোর সময় পেটে আমাশার মোচড়! কোথাও আলো জ্বলছে না । চোখ বুজে দোতলা একতলা করে ছুট মারলাম পুরনো পায়খানার দিকে, প্রায় ৫০০ মিটার দূরে মজা পুকুর পেরিয়ে যোগানন্দ ধামের কাছে পুরনো পায়খানা। ততদূর পৌঁছতে পারিনি। অগত্যা পুকুর পাড়ে চোখ বুজে বসে পড়লাম। শিরশিরানি হাওয়া। হাওয়ার পুকুরপাড়ের নারকোল গাছ দুলছে- যেন ডালপালা হাত নেড়ে আমায় ডাকছে। তারপর কোত্থেকে এল এক কালো কুকুর। নিঃশব্দে । এসে আমার পেছন পেছন চেটে চেটে ওর যোগ্য সুস্বাদু খাদ্য খেতে লাগল।
    আমাশা কি সহজে ছাড়ে?
    আমি উঠে উঠে সরে সরে গিয়ে হালকা হতে থাকি । কুকুরটি আমাকে ট্রোল করতে থাকে। শেষে পুকুরে নিজেকে ধুয়ে আবার নিজের রুমে ফিরে গেলাম। এবার চোখ খুলে। ভয় কেটে গেছে। আর ভূতের ভয় পাইনি। ছত্তিশগড়ের গাঁয়ে কাউকে ভুতে ধরলে দেখতে গেছি। শ্রাবণের অমাবস্যায় হরেলি উৎসবের রাতে শ্মশানে ডাইনিদের মড়া জাগানো দেখতে গেছি।
    আমি ভয় কাটানোর জন্য আমাশার কাছে ঋণী।
  • S | 236712.158.780112.72 | ১৬ অক্টোবর ২০১৯ ০২:৩৬388405
  • সত্যজিত রায়ের লেখাতেও, বিশেষ করে ফেলুদার গল্পে, এই প্ল্যানচেট, একস্ট্রা অর্ডিনারি পাওয়ার, প্যারা সাইকোলজি ইত্যাদি নিয়ে বেশ কিছু লেখাপত্তর রয়েছে। এবং সেগুলো যে সবসময় ভাওতা সেটাও তিনি প্রমাণ করেননি। ছোটোবেলায় পড়তে খুব অস্বস্তি হত। ফেলুদা আমার এত প্রিয় হওয়া সত্ত্বেও। আমার ধারণা উনার কোনও কারণে এগুলোর প্রতি কিছুটা আকর্ষণ এবং হয়তো কোথাও কিছু ঘটনার কারনে বিশ্বাসও ছিল। তাতে এটা কখনই প্রমাণ হয়্না যে এইসব খুব সত্যি ব্যাপার স্যাপার। কিন্তু এটা হয়তো কনক্লুড করা যায় যে ব্যক্তিগত জীবনে কোনও এক বা একাধিক ব্যাপারে তিনি মানসিক ভাবে বেশ দুর্বল ছিলেন, যার ফাটল দিয়ে এইসব ঢুকেছে।

    আরেকটা একেবারেই পপ অ্যানালিসিস করবো। আমাদের ব্রেইন অত্যন্ত পাওয়ারফুল আর সেটা আমরা নিজেরাও ঠিকমতন জানিনা। ফলে এই ব্রেইন আমাদের অনেক কিছুই দেখায়, শোনায়, ভাবায়। বিশেষ করে দুর্বল মুহুর্তে। মনে করুন আপনি হয়তো একটা আওয়াজ শুনলেন, কিন্তু সেই আওয়াজটা আদৌ হয়নি। কারণ ঐ মুহুর্তে আপনার সাবকনশাস ব্রেইন আপনাকে সেটা শোনাচ্ছে। অনেককেই বলতে শুনবেন আমি স্পষ্ট দেখেছিলাম, শুনেছিলাম, ফীল করেছিলাম। একদম ঠিক। তিনি সত্যিই দেখেছিলেন, শুনেছিলেন, ফীল করেছিলেন। কিন্তু হয়তো সেটা রেটিনা, ইয়ার ড্রাম দিয়ে না ঢুকেও ডাইরেক্ট ব্রেইনে ইমেজ ক্রিয়েট করেছে।
  • ন্যাড়া | ১৬ অক্টোবর ২০১৯ ০৯:৪৮388407
  • গুরুর রেসিডেন্ট এক্সপার্টরা ড্যানিয়েল কানেম্যানের "থিংকিং - ফাস্ট অ্যান্ড স্লো"-কে কত নম্বর দিচ্ছেন?
  • রঞ্জন | 236712.158.565612.25 | ১৬ অক্টোবর ২০১৯ ২০:৫১388408
  • চেতন ও সুষুপ্ত অবস্থা
    =============
    ভারতীয় দর্শনের পারস্পরিক বিতর্কে এ নিয়ে ইন্টারেস্টিং ডিবেট আছে ।
    বৈদান্তিকদের একটা জোরালো প্রমাণ হোল যে আমরা যেটাকে বাস্তব বা জাগ্রত অবস্থা বলছি তা কী করে নিঃসন্দেহে বলা যায় ? এটাই যেঁ ঘুমন্ত অবস্থা নয় তার কি প্রমাণ? কোনটা যে বাবুল কা ঘর এবং কোনটা যে শ্বশুরাল ?

    বিপক্ষে সম্ভবতঃ বৌদ্ধ কমলশীল এবং জৈন গুণরত্ন (বুড়ো হয়ে গোলাতে পারি)।
    -- জাগ্রত অবস্থায় যে অনুভূতি হয় তা স্বপ্নে হয় না ।
    -- কে বলল হয় না ? স্বপ্নেও সমান তেষ্টা পায় ।
    -- তা বটে, কিন্তু স্বপ্নে কুঁজো থেকে জল খেলে তেষ্টা মেটে না ; জেগে উঠে খেলে তবে মেটে।
    -- মানতে পারছি নে ; অন্য উদাহরণ দিচ্ছি । যৌনতার স্বপ্নে সমান উত্তেজনা হয় ।
    -- সমান তৃপ্তি হয় না ।
    --বিলকুল হয় ; স্খলনজনিত সুখানুভূতি সমান সমান।
    -- কিন্তু সন্তানের জন্ম হতে পারে না ।
    কবি নীরব।
  • sWapno o vut | 347812.245.4556.12 | ১৬ অক্টোবর ২০১৯ ২২:০৭388409
  • এক মহিলা কিন্তু দাবি করেছিলেন ভূতে এসে উনার সাথে যৌনসংসর্গ করে এবং উনি তা উপভোগ করেন ও বিয়ে করার কোন বাসনা নেই উনার!
    তাছাড়া স্বপ্নে অ্যাকশান নেওয়া একটু জটিল হলেও স্বপ্ন দেখাটা যেমন মিথ্যে নয় ভূত দেখাটা মিথ্যে নাও হতে পারে!
    ব্যাপারটা হয়্ত ভগবানের মত, মানে ভূত এর ডেফিনিশানের ওপর নির্ভর করবে! ধরুন স্বপ্নকে যদি ভূত বলি ...
  • অর্জুন | 237812.68.454512.252 | ২২ অক্টোবর ২০১৯ ২১:১৮388410
  • ভূত চতুর্দশী আসছে। এই টইটা জেগে উঠুক।
  • ঋভু | 237812.68.670123.15 | ২২ অক্টোবর ২০১৯ ২২:৪৭388411
  • "গুরুর রেসিডেন্ট এক্সপার্টরা ড্যানিয়েল কানেম্যানের "থিংকিং - ফাস্ট অ্যান্ড স্লো"-কে কত নম্বর দিচ্ছেন?" রেসিডেন্ট এক্সপার্ট নোই, কিন্তু ৪/৫ । যদি ব্যাপার গুলো জানা না থাকে তাহলে বেশ ইন্টারেস্টিং লাগা উচিত। ডেল্টা বড়ো হ্যাজ, ব্যাপারটাকে ছোট করা যেত অনেকটাই।
  • b | 237812.69.563412.123 | ২৩ অক্টোবর ২০১৯ ১১:১৮388412
  • রঞ্জনদাকে কাউন্টার করিঃ
    স্বপ্নে হিসি হলে বাস্তবেও বিছানা ভেজে।
  • ন্যাড়া | ২৩ অক্টোবর ২০১৯ ১১:২৩388413
  • আমারও থিংকিং ফাস্ট অ্যান্ড স্লো টিডিয়াস লেগেছে। তবে এ বই আমার মতন মেধার লোকের কাছে একবার পড়ে বুঝে গেলাম আর মনে রইল এমন নয়, আবার পড়ার (রাদার, শোনার) হিঞ্ছা পোষণ করি।
  • অর্জুন | 237812.69.563412.123 | ২৩ অক্টোবর ২০১৯ ১১:৩০388414
  • ড্যানিয়েল কানেম্যানের "থিংকিং - ফাস্ট অ্যান্ড স্লো" নিয়ে কেউ আলোচনা করুন। আপনারা দু, এক লাইন লিখে অদৃশ্য হয়ে যান।
  • ঋভু | 237812.68.670123.87 | ২৪ অক্টোবর ২০১৯ ০৭:০১388415
  • এটা নিয়ে একচুয়ালি আমার লেখার ইচ্ছে আছে। বইটা খুবই বড়ো, কিন্তু ওনাদের কিছু পেপার আছে যেগুলো মোটামুটি সহজবোধ্য (অন্ততঃ প্রেমিসটুকু)। সেগুলো ধরে ধরে একটু আলোচনা করাই যায়। মুশকিল হচ্ছে পেপার লেখার সময় সক্কলের একটা দেখ কেমন দিলুম ভাব থাকে সুতরাং বড্ডো কঠিন ভাষায় লেখা হয় :(
  • avi | 237812.68.454512.252 | ২৪ অক্টোবর ২০১৯ ০৮:১৭388416
  • স্বপ্ন তো আরইএম ফেজে দ্যাখে লোকজন। ওই সময় অনেকগুলো ফিজিওলজিক্যাল কাজকর্ম জেগে থাকার মতোই চলে। গুটিকয় নিউরোট্রান্সমিটার একদম সক্রিয় হয়। হিসি করা অন্য গল্প, তবে লিঙ্গ ও ক্লিটোরিস শক্ত হয়ে যাওয়া, যোনি সিক্ত হওয়া ইত্যাদি ব্যাপার ঘটে। এই ফেজে হঠাৎ ঘুম ভেঙে গেলে অনেক মানুষই সেটা অনুভব করেছেন নিশ্চয়। এর সাথে স্বপ্নের বিষয়ের কোনো যোগাযোগ নেই। তবে কখনও স্বপ্নের বিষয়টি এর সাথে আপতিত হলে মানুষ সেটাকে বেশি গুরুত্ব দিয়ে মনে রাখবেন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন