এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • মানিকদার গোয়েন্দা গপ্পো - একটি নির্মোহ ব

    sda
    বইপত্তর | ২০ ফেব্রুয়ারি ২০১২ | ৬০৯২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • b | 135.20.82.164 | ১২ জুন ২০১৪ ১৬:০০530007
  • আর টই খুঁজে না পেয়ে ভাবি এখানেই লিখি।

    হোমস পছন্দের, তবে বড্ড বেশি সরলরৈখিক। তবু হোমস পড়লে ভিক্টোরিয়ান লন্ডনের একটা আবছা জীবন ভেসে ওঠে। কমফর্ট ফুডঃ হাতের কাছে কিছু করার না থাকলে এখনো ডান্সিং ম্যান-এ মজে যেতে আপত্তি থাকে না। অ্যাকশন আছেঃ মানে ভিলেনের হাতে হোমসের ক্ষতি হবার সম্ভাবনা রয়েছে অনেক গল্পে।।

    পোয়ারো ওদিকে বেশ ঘুরপ্যাঁচের। অপরাধী আর অপরাধের মধ্যে সম্পর্ক বেরিয়ে আসে মনস্তত্ব মারফৎ, খুব একটা অ্যাকশনের বালাই নেই সেখানে।

    ফাদার ব্রাউনের গল্পগুলো শুধু ডিটেকটিভ গল্প হিশেবে নয়, ছোটগল্প হিসেবে পড়তেও অসাধারণ। কারণ যিনি লিখছেন তিনি একজন লেখক/কবি হিসেবে ক্রিস্টি কিম্বা কোনান দয়েলের থেকে বড় মাপের। শুধু মুশকিল হলঃ চেস্টারটন কোনো ক্লু দেন না,

    সম্প্রতি পড়লাম পি ডি জেমস। ওনার অ্যাডাম ডালগ্লেশ চরিত্রটি বিশেষ করে আমার বেশ প্রিয়। আর জে কে রাউলিং, ওরফে রবার্ট গলব্রেথের দি কুকু'স কলিং। এগুলোতে অপরাধীর থেকেও গোয়েন্দাদের ওপরে ফোকাস থাকে, সেই মানুষটির সমস্ত শারীরিক ও মানসিক অসম্পুর্ণতা স্পষ্ট বোঝা যায়। এটা কিন্তু পোয়ারো/মার্পল বা শার্লকের চরিত্র থেকে আলাদা। কোনান ডয়েলের গল্পে অবশ্য শার্লকের চরিত্রের অন্ধকার দিক সম্পর্কে কিছু ইঙ্গিত আছে, তবুও মোটের ওপরে এনারা ধরাছোঁয়ার বাইরে।
  • Blank | 180.153.65.102 | ১২ জুন ২০১৪ ১৬:১৪530008
  • রাউলিং এর এই লেখাটা বেশ লেগেছে পড়তে। সিরিজের বাকি বই গুলোর জন্য ওয়েট করছি।
  • Ekak | 24.99.166.139 | ১২ জুন ২০১৪ ১৬:১৮530009
  • হুদানিত্ভাল্লাগেনা :|
  • | ১২ জুন ২০১৪ ১৮:২১530010
  • হুঁ কাক্কুজ্স কলিং আমারো বেশ লেগেছে। একেবারে তিন বসায় শেষ করেছি।

    পরের বইটা এই মাসে আসার কথা না? বুনাই পেলেই আমায় দিবি কিন্তু।
  • Blank | 180.153.65.102 | ১২ জুন ২০১৪ ১৮:২৮530011
  • ১৯ th জুনে আসার কথা। পেয়ে যাবো নিশ্চয় দু এক্দিনের মধ্যে
  • cb | 52.104.63.225 | ১২ জুন ২০১৪ ২০:১৩530012
  • শার্লক টিভি সিরিজ চমতকার লাগল
  • kk | 117.3.196.87 | ১২ জুন ২০১৪ ২০:১৬530013
  • বুনু,
    প্লিজ আমাকেও দিস। আর অক্টোবরে 'ব্লাড অফ অলিম্পাস' বেরোলে সেটাও। আগে থেকে ইঁট পেতে রাখলাম, হ্যাঁ?
  • মোঃ মিরাজ আহমেদ | 47.228.106.119 | ০৩ ডিসেম্বর ২০১৪ ০২:০১530014
  • এগুলো যদি আরো সহজভাবে পাওয়াযেতো,তাহলে আরো ভালো হতো।♥♥ধন্যবাদ♥♥
  • S | 160.148.14.8 | ০৩ ডিসেম্বর ২০১৪ ০২:১৩530015
  • এই টইটা হঠাৎ দেখ্লাম। পি ডি জেমস মারা গেলেন গতকাল চুরানব্বই বছর বয়সে।
  • Rit | 213.110.243.23 | ০৩ ডিসেম্বর ২০১৪ ২২:৩১530017
  • খানদানী গোয়েন্দা চাইলে এসিপি প্রদ্যুম্ন। ২০ বছর ধরে টানা একই ধরনের কেস একই ভাবে সল্ভ করে যাচ্ছে। আর কোর্টের প্রশ্নই ওঠেনা। দয়া একটা চড় মারে আর খুনী গড় গড় করে সব বলে দেয় আর তারপর এসিপি ই ঠিক করে দেয় ৩ দিনের জেল না ৭ দিনের ফাঁসি।
  • 4z | 209.7.157.41 | ০৩ ডিসেম্বর ২০১৪ ২২:৩৮530018
  • ২০ বছর ধরে প্রোমোশনও হয় না এত বাজে পারফর্মেন্স রিভিউ!
  • Rit | 213.110.243.23 | ০৩ ডিসেম্বর ২০১৪ ২৩:২১530019
  • হেহে। তাতে কি? ডেডিকেশন টাও তো দেখতে হবে।
  • avi | 113.252.164.92 | ০৩ ডিসেম্বর ২০১৪ ২৩:৩৩530020
  • আচ্ছা, শচীন তেন্ডুলকর আর এসিপি প্রদ্যুম্নের মধ্যে কে আগে ক্যারিয়ার শুরু করেছেন?
  • Blank | 69.92.70.233 | ০৪ ডিসেম্বর ২০১৪ ০০:২৬530021
  • স্পুকস দেখতেন কেউ?
  • Ranjan Roy | ০৪ ডিসেম্বর ২০১৪ ১৮:৩৫530022
  • @4Z,
    ঃ))))))।
  • Ranjan Roy | ০৪ ডিসেম্বর ২০১৪ ১৮:৩৬530023
  • avi,
    বলব না; পাবলিক ক্যালাবে!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ প্রতিক্রিয়া দিন