এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • বুলবুলভাজা  ধারাবাহিক  স্মৃতিকথা

  • ধানাই পানাই ১৫

    রূপঙ্কর সরকার লেখকের গ্রাহক হোন
    ধারাবাহিক | স্মৃতিকথা | ১৮ সেপ্টেম্বর ২০১২ | ১১২৮ বার পঠিত
  • | | | | | | | | | ১০ | ১১ | ১২ | ১৩ | ১৪ | ১৫ | ১৬ | ১৭ | ১৮ | ১৯ | ২০

    গরু

    'গরু একটি গৃহপালিত পশু। তাহার চারটি পা, একটি লেজ, দুইটি শিং ও পিঠের ওপর একটি কুঁজ থাকে' – সারাদিন যার কোনও কাজ নেই সে সঙ্গে সঙ্গে হাজির। বলল, কেন, নাক, চোখ, মুখ এই সব থাকে না? তারপর মোলার টীথ, ইনসিসর টীথ এরা কেমন বিশেষ রকম – আমি বললাম, শোনো, এটা বাংলা রচনা, ক্লাস থ্রি-র। বাংলা মাধ্যমের বাচ্চারা এই রকম শক্ত শক্ত ইংরিজি শব্দ শোনেনি। আর শুনে থাকলেও, খাতায় তা লিখলে, বেঁড়ে পাকা বলে মাস্টারমশায়েরা নম্বর কেটে নেবেন।

     
     
    খুড়ো বলল, আরও আছে। এইযে পিঠে কুঁজের কথা বললি, মানে মেয়ে গরুদের আরকি, পিঠে তো কুঁজ থাকেই না বলতে গেলে। ষাঁড় বা বলদ হলে অবশ্য – আমি বললাম খুড়ো, এই লিখেই ছেলেরা চিরকাল নম্বর পেয়ে এসেছে। এখন দুম করে কুঁজটা বাদ দিলে – বুঝতেই পারছ, ইস্কুলে পাঠানো হয় নম্বর পাওয়ার জন্যে, জ্ঞান অর্জনের জন্য নয়। তাছাড়া, গরু বলতে তো এন্টায়ার স্পিসিসটা বোঝানো হচ্ছে, খালি মেয়ে গরু বা গাভী তো নয়। এর পরেরটা শুনলেই বুঝবে।
     
    হ্যাঁ, 'গরু অতি উপকারি প্রাণী। ইহার দ্বারা চাষবাস, গাড়ি টানা ইত্যাদি নানা কাজ হয়। গরুর দুধও খুবই উপকারী পানীয়। তা ছাড়া ইহার দুধ হইতে ছানা, দই, রাবড়ি ও নানা প্রকার মিষ্টান্ন প্রস্তুত হয়।' খুড়ো, তোমার উল্লসিত হওয়ার কোনও কারণ নেই। এর পর প্রসন্ন গোয়ালিনীর কোনও প্রসঙ্গ এই রচনায় আসবেনা। কান্তখুড়ো ব্যাজার মুখ করে বলল, - 'ও'।
     
    আচ্ছা খুড়ো, গরুর দুধ খুব উপকারী বলা হচ্ছে কিন্তু গরুর মাংসও খুব পুষ্টিকর এটা বলা হয় না কেন? আচ্ছা এমন তো বলা যেত, কোনও কোনও ধর্মের লোক – ঠিক আছে ধর্ম শব্দটা ডাইসি – কোনও কোনও সম্প্রদায়ের লোক এই মাংস খান, আবার  অন্য সম্প্রদায়ের লোক ভুলেও স্পর্শ করেননা, এমন তো বলা যেত।
     
    খুড়ো বলল, আমার সামনে ভুলেও এই প্রসঙ্গের অবতারণা করবি না। প্রসন্নর গরুগুলোকে কেউ খেয়ে ফেলছে ভাবলেই আমার কেমন – আমি বললাম, আচ্ছা মিস্টার চক্কোত্তি, গরু কারা খায় বলতো? খুড়ো বলল, মুসলমানরা। আমি বললাম, শুধু মুসলমানরা খায়? খৃষ্টানরা খায়না? নাগারা খায়না? চিনেরা খায়না? খুড়ো বলল, হুম্‌। আমি বললাম, হিন্দুরা খায়না? খুড়ো বলল, সে তো এখন নব্য শিক্ষিত যুবক যুবতীদের ধম্মো কম্মো না মানাটা একটা ফ্যাশান হয়েছে, আমি ইন জেনারাল হিন্দুদের কথা বলছি ।
     
    আমি বললাম, তাই? হায়দ্রাবাদে ষোলই এপ্রিল (২০১২) একটা ছোটখাট দাঙ্গা হয়েছে জান? কাদের মধ্যে বলত? পারলেনাতো, ওসমানিয়া ইউনিভার্সিটির দলিত ছাত্ররা বীফ্‌ বিরিয়ানি উৎসব করছিল, কেননা এটা নাকি তাদের ঐতিহ্য বা পরম্পরা। এবার অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের ছেলেরা এসে ইঁট পাটকেল নিয়ে হামলা চালায়। তাই নিয়ে ছোটখাট দাঙ্গা, একজন ছুরিকাহত। তা খুড়ো দুদলই তো হিন্দু। তাই না?
     
    কমলাকান্ত চক্রবর্তী বলিলেন, তবে তুই গরুখোরদের দলে? আমি বললাম, সব্বোনাশ, কক্ষনো না। রেড মীট মানেই টক্সিক, আর বিগার দি অ্যানিম্যাল, বিগার দি অ্যামাউন্ট অফ টক্সিসিটি। হাতি খেলে আরও টক্সিক।
     


    যাকগে খুড়ো, আমাদের রচনাটাই ভন্ডুল হয়ে যাচ্ছিল। - গরু আমাদের প্রাত্যহিক জীবনযাত্রায় খুবই প্রভাবশালী প্রাণী। এই জীবটিকে নিয়ে নানা রকম প্রবাদ-প্রবচনও তৈরী হয়েছিল, যেমন, বাঘে গরুতে এক ঘাটে জল খাওয়ানো। কিন্তু ইদানীং কালে বাঘ এবং গরুকে এক ঘাটে কিছুতেই হাজির করানো যাইতেছে না, গরু দেখিলেই বাঘ আতঙ্কে – কমলাকান্ত বলল, অ্যাই, অ্যাই, ছোঁড়ার মাথাটা এক্কেবারে খারাপ হয়ে গেল বোধ হয়। কি বলছিস তুই, গরু দেখিলেই বাঘ আতঙ্কে, না ব্যাপারটা উল্টো হবে?
     
    আমি বললাম, খুড়ো, যতই ছোঁড়া বল, বুড়ো বয়সে গরুর রচনা কি এমনি লিখতে বসেছি? তবে শোন, সালটা বোধকরি দু হাজার তিন কিংবা চার হবে। ইন্সপেক্‌শনে ভূবনেশ্বর গেছি। ট্রেনটা পৌঁছল রাত সাড়ে তিনটেয়। সকাল ন'টায় বেরোতে হবে, ঘুমোলে আর উঠতে পারবনা। কী করি এখন? কাগজও তো সাতটার আগে দেবেনা, অগত্যা টেলিভিশনটা খুলে বসলাম, জান খুড়ো, টি ভি আমি সচরাচর দেখি না। মাঝে মধ্যে খবর আর খেলার অংশবিশেষ ছাড়া। তা এ সময়ে খেলাও কিছু নেই, আর খবর তো বাসি। তাই অ্যানিম্যাল প্ল্যানেট খুলে বসলাম। ওখানে একই প্রোগ্রাম দিনে রাতে বেশ কবার রিপীট করে। সেখানে দেখি এক সিংহ পরিবার একদল মোষকে তাড়া করেছে। তারা প্রাণভয়ে ছুটছে, পেছনে ছুটছে সিংহী্রা। তারাই শিকারটা ধরে। নবাবজাদা সিংহ মশাই পরে এসে গিন্নীদের তাড়িয়ে নিজের উদরপূর্তি করেন। গিন্নীরা আর বাচ্চারা পায় এঁটোকাঁটা যত।
     
    খুনোখুনি দেখতে ইচ্ছে করেনা খুড়ো, কিন্তু কি আর করা, বিবেকানন্দ বলেছিলেন, 'দা স্কীম অফ দা ইউনিভার্স ইজ ডেভিলিশ'।
     
    এখানে কেউ না কেউ কাউকে না কাউকে খেয়ে বেঁচে থাকে। কিচ্ছু করার নেই। বাঁচতে গেলে কাউকে খেতেই হবে।
     
    তা সিংহীরা তাড়া করে একটা তাগড়া মত মোষকে তো ধরে ফেলল। তবে সেও বিনা যুদ্ধে মেদিনী ছাড়বার পাত্র নয়। একটা সিংহী ঘাড় কামড়ে ধরেছে। একটা কোমর, একটা সামনের পা আর একটা পেছনের পা ধরেছে, ব্যাটা চার চারটে হিংস্র ঘাতকের সঙ্গে তাও লড়ে যাচ্ছে। একবার তো ওকে মাটিতে পেড়েও ফেলল। আমি ভাবলাম সব শেষ। ওমা, ব্যাটা চারটেকে নিয়েই উঠে দাঁড়াল।
     
    খুড়ো বলল, তারপর? আমি বললাম, যারা পালিয়ে গেছিল আর দূরে দাঁড়িয়েছিল, তাদের একজন ঘুরে দাঁড়াল। ভাবটা এই রকম, ওরে, ও তো একলা লড়ে যাচ্ছে, আমরা কি কাপুরুষ হয়েই থাকব? আর একজন গুটিগুটি এসে তার পাশে দাঁড়াল। আর একটা এল, আরো একটা, এই করে দশ বারোটা সারিবদ্ধ। হাল ছেড়োনা বন্ধু, শুধু শৃঙ্গ বাগাও জোরে। এবার তারা এগোতে লাগল। প্রথমে ধীরে, তারপর জোরে, তারপর আরও জোরে, মাথা নীচু করে, শিং বাগিয়ে। ওদের পেছনে উদ্বুদ্ধ হয়ে আরো আরো কয়েক লাইন বিশ, ত্রিশ, পঞ্চাশ –
     
    খুড়ো, সিংহীরা শিকার ছেড়ে পিছিয়ে দাঁড়াল, তারপর পালাতে লাগল প্রাণভয়ে। পশুরাজ সিংহ পালালো আরও জোরে, গিন্নীদের পেছনে ফেলে। বাস্তিল দূর্গের পতন দেখছি খুড়ো, কিংবা বলশেভিক রিভোলিউশন। আমার চোখের পলকগুলো ভিজে ভিজে ঠেকছিল খুড়ো, আত্মহারা হয়ে চেঁচিয়ে উঠলাম, - মার শালাকে, মার মার – একটা বেল বয় ঘাবড়ে গিয়ে দরজা ঠেলে বলল, আপড়ঁ কিছি কহিলে আইগাঁ?
     
    মিস্টার চক্রবর্তী বললেন, উই ওয়্যার ডিস্‌কাসিং দি অ্যাফেয়ার্স অফ কাউস, নট বাফালোস।  একে মোষ, তাও আবার বুনো। শুধু তাই নয়, তারা আবার আফ্রিকান। ওরা একটু ভায়োলেন্ট টাইপ হতেই পারে, মহিষাসুরের কথা শুনিসনি? ওটা তো ষন্ডাসুর হতে পারত। আমি বললাম দেখ খুড়ো, মোষগুলো কালো বলে চিরকাল শিডিউল কাস্ট। ষাঁড় ব্যাটাচ্ছেলে শিবের বাহন বলে চিরকাল ফোকটে খাবার দাবার পায় আর রাস্তায় ট্র্যাফিক আটকে ঘুরে বেড়ায় কিন্তু মোষকে দেখতে খারাপ বলে যমরাজের সঙ্গে ট্যাগ করে দিয়ে,- নাঃ ডিস্‌ক্রিমিনেশন সেই আদ্যিকাল থেকেই চলছে।
     
    - তাই বলে গরু – আমি বললাম, তুমি জিম করবেট ওমনিবাস পড়েছ? সেখানে একটা গল্পে আছে, ওই কালাঢুঙ্গির কাছে কিংবা রামনগরে, এক রাখাল গরু চলাচ্ছিল। হঠাৎ যমদূতের মত একটা বাঘ এসে তাকে ধরল। আসলে দীর্ঘদিন একসঙ্গে থাকতে থাকতে রাখালের সঙ্গে গরুমোষদের একটা আত্মিক বন্ধন তৈরী হয়। মালিকের বিপদ দেখে দশ-বারোটা গরুমোষ একত্রে তেড়ে এসে বাঘটাকে ঢুঁসিয়ে দিল। বাঘ তখন রাখালকে ছেড়ে চম্পট।
     
    কান্তখুড়ো বলল, আরে ঐ দল তো মিশ্র, মানে, গরুর সঙ্গে মোষও ছিল। তাই অত সাহস। বাট উই ওয়্যার টকিং অ্যাবাউট কাউস ওনলি। গরু নিয়ে কথা হোক। ঐ যে ঘাটে গরু দেখে বাঘ আতঙ্কে না কি বললি, কথা ঘোরাস না।
     
    তাহলে খুড়ো, রচনাটা শেষই করি। গরু নিয়ে রচনা, শুধু গরু, নো মোষ, ঠিক আছে? 'পূর্বেই বলা হইয়াছে যে, গরু মানুষের বিভিন্ন কার্যে ব্যবহৃত হয়। এখন দেশীয় গরুর শারীরিক এবং দুগ্ধোৎপাদন ক্ষমতাবৃদ্ধি ইত্যাদির উন্নতিকল্পে বিদেশি হলস্টীন, জার্সি, ইত্যাদি প্রজাতি আমদানী করা হইতেছে'।

    খুড়ো বাধা দিয়ে বলল, ক্লাস থ্রি-র বাচ্চাদের রচনা এই রকম? আমি বললাম, আঃ বাচ্চা চিরকাল বাচ্চা থাকবে নাকি? রচনা তো সেই কখন আরম্ভ হয়েছে। বাচ্চা এখন মাধ্যমিক দিল বলে ।
     
    হ্যাঁ যা বলছিলাম – দেশীয় গরুর উন্নতিসাধন কল্পে নানা বিদেশি প্রজাতি আমদানী হইতেছে কিন্তু তাহার কি সত্যই কোনও প্রয়োজন ছিল? আমাদের দেশেই খুবই উন্নত মানের বিভিন্ন প্রজাতির গরু পাওয়া যায়। তাহারা আকারেও বিশাল এবং অধিক দুধ উৎপাদনেও সক্ষম। ইহাদের মধ্যে আছে, গুজারাট, গির, ব্রাহ্মণ, চান্নি, গিট্টা, হরিয়ানা, পাটনাই, দক্ষিণ ভারতের কাঙ্গায়ম, নেলোর, ওঙ্গোলে ইত্যাদি। কিন্তু যতই তাহারা আকারে বিশাল হউক, তাহাদের শিং এর গঠন এমনই, যে আক্রান্ত হইলে তাহা আত্মরক্ষার্থে বিশেষ উপযোগী নয়। দক্ষিণ ভারতের গরুদের শিং বিশাল, কিন্তু তাহা পিছন দিকে বাঁকানো, প্রয়োজনের সময় কোনও কাজেই লাগিবে না।
     
    কমলাকান্ত বলল, পরিষ্কার বোঝা যাচ্ছে, এ লেখার বিশেষ কোনও উদ্দেশ্য আছে, তা ধানাই পানাই না গেয়ে ঝেড়ে কাশ না বাবা – আমি বললাম, খুড়ো, আমাদের বাংলার গরুগুলো আকারে ছোট, কেমন মায়া মাখানো চোখদুটো, গ্রামবাংলার গরীব ঘরে প্রায় বাড়ির সদস্যের মত। সে দুধ হয়তো কম দেয়, কিন্তু এই শ্যামলী- ধবলী গাই গুলোর শিং দেখেছো? কেমন সামনের দিকে বাঁকানো না? প্রয়োজনে কাজে আসতে পারে, কী বল?  খুড়ো বলল, তার মানে?
     
    আমি বললাম, আমরা কিন্তু গরুর কথা বলছি, শুধু গরু, নো মোষ। গত আটাশে এপ্রিল দু হাজার বারো, শনিবার, টাইমস অফ ইন্ডিয়া কাগজের একেবারে প্রথম পাতায় একটা ছবি আছে। একটা গরু, দেশি গরু, আমাদের বাংলার গরুদের মতই দেখতে, কালচে রঙের। জায়গাটা দক্ষিণে, কোয়েম্বাতুরের কাছে, ওয়ালপারাই নামে পাহাড়ের কোলে একটা গ্রাম। সকালে গ্রামবাসীদের ঘুম ভাঙে একটা জান্তব গোঙানীর শব্দে। লোকে ভেবেছে কোনও লেপার্ড জাতীয় জন্তু বোধহয় গর্তে পড়ে টড়ে গেছে। তারা এসে দেখে ঐ গরুটার গোয়ালের এক কোনে একটা বিশাল বড় ডোরাকাটা বাঘ।


    বাঘটা কাতরাচ্ছিল, তার চলাফেরার ক্ষমতা নেই। সে গরুটাকে অ্যাট্যাক করার সঙ্গে সঙ্গেই গায়ে যত জোর ছিল সব একত্র করে গরুটা তাকে গুঁতিয়ে দেয়। তার কোমর এবং পেছনের পা মারাত্মক জখম। গরুটার কিন্তু সামান্য কটা মামুলি আঁচড় ছাড়া গায়ে কোনও ক্ষত নেই। ভেতরের পাতায় বাঘটারও ছবি ছিল খুড়ো। বাচ্চা টাচ্চা নয়, পূর্ণ বয়স্ক ইয়াব্বড় কেঁদো বাঘ। খুড়ো, এক ঘাটে জল খাওয়া নিয়ে কী যেন বলছিলে?
     
    হ্যাঁ ভাল কথা, যখন মিডিয়ার লোক ওখানে যায়, গরুটা বসে বসে বিন্দাস জাবর কাটছিল। কয়েক ফুট দূরে আস্ত বাঘের অবস্থানে তার কোনও হেলদোল নেই। গুন গুন করে নাকি গানও গাইছিল, বাংলা গান। তামিল ফোটোগ্রাফাররা ঠিক মানেটা বোঝেনি। খুড়ো বলল, বাংলা গান? কী গান? আমি বললাম, 'আর দেবো না আর দেবো না রক্তে বোনা ধান মোদের প্রাণ গো...হেই সামালো হেই সামালো...'

     
     
     
     
     
    সিংহমশাই
     
    সিংহমশাই সিংহমশাই হিংসা ভুলে যাও
    রাজহংস খেতে দেব মাংস যদি চাও

     
    বাচ্চাদের অনুস্বরের ব্যবহার শেখাতে গিয়ে একটা সাংঘাতিক অপরাধ করে ফেলছি আমরা নিজেদের অজান্তে। এই প্রশ্নটা আমার মাথায় ঢুকেছিল কিন্তু সেই শিশু বয়সেই, যখন এই ছড়া প্রথম শিখি। রাজহংস কি প্রাণী নয়? তবে হিংসা ভুলতে গেলে তাকে খেতে দেয়া হবে কেন? আসলে ছোট শিকার জুগিয়ে বড় শিকার প্রাণে বাঁচতে চায়। কিন্তু এটা পড়েই মনটা খচ্‌ খচ্‌ করত। অত সুন্দর একটা পাখিকে সিংহ খেয়ে ফেলবে? ওদিকে স্বর্গে মাদুগ্‌গার সঙ্গে সরস্বতীর তুমুল কাজিয়া বেধে গেছে। তোমার বাহন আমার বাহনকে খাবে কেন, অ্যাঁ?


     
    আচ্ছা সিংহ  মাংস খায় কেন? আর ফর দ্যাট ম্যাটার, বেড়াল, বাঘ, হায়না, হাঙর, কাক, চিল, এমনকি যাকে ভুল করে নিরামিষাশী 'ব্রাহ্মণ' বলা হয়, সেই চড়াই পাখিও মাংস খায় কেন? কারণটা খুব সোজা। জীবিত অবস্থায় কিছুদিন কাটাতে গেলে প্রত্যেক প্রাণীর প্রয়োজন প্রোটিনের। আর পৃথিবীর সমগ্র উদ্ভিদ ও শস্যভান্ডারের ক্ষমতা নেই এত প্রোটিন যোগানোর।
     
    এই ডায়াবোলিক সিস্টেমটা ইনট্রোডিউস করল কে? ভগবান? বিবেকানন্দ কি সাধে বলেছিলেন, 'দ স্কীম অফ দি ইউনিভার্স ইজ ডেভিলিশ। আই কুড হ্যাভ প্ল্যান্‌ড আ বেটার ওয়ার্ল্ড'।

    এ বিশ্বের পরিকল্পনাটাই নারকীয়। আমাকে সুযোগ দিলে অনেক উন্নতমানের জগতের নক্সা বানাতে পারতাম। আমার তো মনে হয় বিবেকানন্দ ঝোঁকের বশে বলে ফেলেছিলেন। না, উনিও পারতেননা, আপাত সুন্দর মহাজগৎ আসলে বড় কুৎসিত। আবার ঠিক উল্টোটাও যদি বলা হয়, সেটাও ঠিক।                               
     
    পৃথিবীতে প্রথম দিকে একদম প্রথম 'জন্তু' বা অ্যানিম্যাল যাকে বলা হয়, সেটি সমুদ্রের তলায় থাকত আজ থেকে ৫৮৫ মিলিয়ন, বা আটান্ন কোটি পঞ্চাশ লক্ষ বছর আগে। তার নাম দেয়া হয়েছে 'বাইলেটারিয়ান'।
     সেটি মাত্র এক সেন্টিমিটার লম্বা জোঁক টাইপের জীব। সেও নাকি 'অরগ্যানিক' ম্যাটার খেত। খেতেই হবে। প্রোটিন ছাড়া কোনও প্রাণী বাঁচবেনা। শরীরের সেল বৃদ্ধি এবং টিস্যু মেরামত করতে প্রোটিন লাগবেই।
     
    এবার মজাটা এখানেই। কিছু প্রাণী তৃণভোজী, তারা উদ্ভিজ্য প্রোটিন খায়। আবার মাংসাশীরা তাদের খায়। মাংসাশীরা পিয়োর মাংসাশীকে সাধারণতঃ খাবেনা, বড়জোর ওমনিভোর বা সর্বভুককে খাবে। যেমন আফ্রিকাতে সিংহ, বাগে পেলে চিতা, গুলবাঘ বা হায়েনাকে মারবে কিন্তু খাবেনা। তারা বেবুন পেলে খেয়ে নেবে, কেননা বেবুন আমিষ নিরামিষ দুইই খায়। গুলবাঘ বা লেপার্ডের সবচেয়ে প্রিয় খাদ্য কুকুর, মানে গৃহপালিত কুকুর, যে মাংস খেলেও ভাত ডালও খায়।
     
    প্রাণ সৃষ্টির পেছনে ঈশ্বর নামক ভদ্রলোকের কোনও হাত নেই, তা মোটামুটি জানা গেছে। আজকের যে কটি প্রাণী মানুষের সর্বগ্রাসী লালসার হাত এড়িয়ে বেঁচে আছে, তারা নানা বিবর্তনের মধ্যে দিয়ে এই জায়গায় এসেছে। জিরাফের গলা এক দিনে অত লম্বা হয়নি। জেব্রার গায়ের ডোরাও একদিনে হয়নি। এই ক'দিন আগেও আফ্রিকায় 'কোয়াগ্‌গা' বলে ওদের মাসতুতো ভাই ছিল, যাদের অর্ধেকটা শরীর ডোরাকাটা, পুরোটা নয়। মানুষ তাদের সাবাড় করার দায়িত্ব সুষ্ঠুভাবে পালন করেছে। সিংহ এককালে গুলবাঘের মত ছোপ ছোপ শরীর আর প্রায় ওই রকম আকারেরই ছিল, দাড়িগোঁফ রাখার ফ্যাশন পরে শিখেছে।
     
    কিন্তু ঈশ্বরবাবু না করলেও এই নিয়মটা করল কে, যে মাংসাশী প্রাণী অপর মাংসাশী প্রাণীকে খাবেনা? একটা সিংহ তো অনায়াসেই একটা চিতাকে মেরে (ধরতে পারলে, বা যখন বাই চান্স পারে) খেয়ে ফেলতে পারে, খায়না কেন? ভালই প্রোটিন পাওয়া যেত তো। আসলে মাংসাশী প্রাণীরা নিজেদের মধ্যে খাওয়াখাওয়ি করলে ফুড চেন টা নষ্ট হতনা? আবার তৃণভোজীরা গাছপালা না খেয়ে নিলে পুরো পৃথিবী ঢেকে গিয়ে কেলোর কীর্তি হতনা? সব কিছু খাওয়ার লোক আছে। বিষ্ঠা খাবার জন্য ডাং বীট্‌ল আছে, মৃতদেহ খাবার জন্য ম্যাগট আছে, মানে শ্যাল শকুনে যদি না খায় আরকি। কী জানি, যদিও ঈশ্বর বলে কেউ নেই, তবু মনে হয়, কী সুন্দর করে কে যেন এই আপাত আগ্রাসী কিন্তু আখেরে স্থিতিস্থাপক নিয়ম কানুন বানিয়ে রেখেছে। ঈশ্বরের সঙ্গে দেখা হলে, দাবাং সিনেমার সলমন খানের মত বলতাম, 'পান্ডেজী, আপ ভি গজব করতে হো'।
     
    আচ্ছা, ধরা যাক, মানে তর্কের খাতিরে ধরা যাক, ঈশ্বরই এই সব সৃষ্টির পেছনে। ভদ্রলোকের একটা বিরাট ভুল হয়েছিল, মানুষ বানিয়েছিলেন।
     
    তখন ইস্কুলে পড়ি। ক্লাস ফাইভ সিক্সে হবে। তখন থেকেই আমার কাগজ পড়ার খুব ঝোঁক। আমার বয়সী অন্য ছেলেরা কাগজ হাতে নিলে অরণ্যদেবের ফালিটা পর্যন্ত তার দৌড়। আমি কিন্তু বুঝি বা না বুঝি, অনেক কিছু পড়তাম। সে সময়ে পষ্টো মনে আছে পড়েছিলাম, বেনারসে এক গরু নাকি ধরে ধরে মুরগির বাচ্চা খেয়ে নিচ্ছে। কী করে খাচ্ছে? মুরগির বাচ্চা তো বাঁই বাঁই করে ছুটতে পারে। আসলে এটাও একটা 'গজব', যে, প্রাণীরা শুধুমাত্র অনুভুতির ফলে শত্রুমিত্র আলাদা করে চিনতে পারে। যে মুরগির বাচ্চা জীবনে চিল দেখেনি, সে-ও একটু নীচু দিয়ে চিলের উড়ান দেখলেই ধাঁ করে মায়ের পেটের তলায় ঢুকে যায়। কিন্তু গরু? ফুঃ, ওতো ঘাসফুস খায়, তাই অকুতোভয়ে তার মুখের সামনেই ঘোরাফেরা, আর তাতেই বেনারসী গরুর শিকার ধরার সুবিধে। বছর দশেক আগে একবার অফিস থেকে ফেরার সময়ে আমাদের পাড়ায় একমাত্র রকের আড্ডায় শুনলাম, আবার নাকি কাগজে বেরিয়েছে, গরু কোথায় মুরগির বাচ্চা খেয়েছে। কেন খেয়েছে?
     
    একটা দলের সঙ্গে একবার গুজারাট ভ্রমণে গেছিলাম ঐ রকম সময়েই। দ্বারকায় পৌঁছে যে হোটেলটায় উঠলাম, সেটা রাস্তার ওপর হলেও সামনে অনেকটা জায়গা ছাড়া, সেখানে বেঁটে বেঁটে লোহার খুঁটি আর লোহার শেকল দিয়ে ঘেরা। বেশ কিছু প্লাস্টিকের চেয়ার রাখা আছে , আমরা কজন খাওয়া দাওয়ার পর বসে আড্ডা মারছি।
     
    আমাদের ম্যানেজার ছেলেটির নাম, তোতা। সারাদিন খাটাখাটনির পর তার খুব একটা খাবার ইচ্ছে না থাকলেও দলের পাচক তাকে একগাদা খাবার দিয়ে গেছে, দশ বারোটা রুটি, এক জামবাটি ভর্তি ডাল আর গোটা ছয়েক মাছ। তোতা বলল, কিরে, মাছ সস্তা হয়ে গেল নাকি গুজারাটে? যদিও কোলকাতার তুলনায় সস্তাই, তবু ঠাকুর বলল, সবারই তো খাওয়া হয়ে গেছে, এগুলো খাবে কে? তোতা সামান্য কিছু খেয়ে বাকিটা একটা চেয়ারের ওপর রেখে আমাদের সঙ্গ গল্পে মশগুল।
     
    কিছু দূরে একটা গরু ঘুরে বেড়াচ্ছিল, আস্তে আস্তে সে এবার ঘনিয়ে এল। একজন হ্যাট হ্যাট করে তাড়াচ্ছিল, তোতা বলল, থাক না, ও যদি খায় খাক না, আমি তো আর খাব না। গরুটা একটা একটা করে দশটা রুটি খেল। তারপর ডালটা এমন সন্তর্পনে খেল, যে বাটিটা একটুও নড়লনা। তারপর আমরা চোখ ছানাবড়া করে দেখলাম, একটা একটা করে পেঁয়াজ রসুন দিয়ে রান্না করা এই বড় বড় ছ'খানা মাছের পিস কপাকপ খেয়ে হেলতে দুলতে চলে গেল।
     
    আগে কোথাও একটা বললাম না, যে সব প্রাণীর প্রোটিন লাগে, তো গরুর প্রোটিন কোত্থেকে আসে? ঘাস থেকে? ঘাসে প্রোটিন নেই তা নয়, তবে তাই দিয়ে অতবড় গতরটা মেনটেন করা যায়না। তবে? আসলে গরুর পেটটা ডাব্‌ল পেট। তার প্রথমটাকে বলে ফোরস্টমাক বা আগের পেট। এই ফোরস্টমাকের সবচেয়ে বড় অংশটার নাম 'রুমেন', যার মধ্যে এই ঘাসফুস গুলোর পাচন হয়। এখানে একগাদা ব্যাক্টিরিয়া আর প্রোটোজোয়া জন্মে, এই খাবারকে ভেঙে ফ্যাটি অ্যাসিড আর গ্লুকোজ বানায়। আর এই ব্যাক্টিরিয়া আর প্রোটজোয়ারাই হচ্ছে গরুর মাছ-মাংস। এগুলোই প্রোটিন, যেটা গরু সবশেষে হজম করে। এবার গরুকে স্বাভাবিক ঘাস খাওয়ার জায়গায় না রেখে বেনারস বা দ্বারকার রাস্তায় চরতে দিলে তাকে তো মাছ বা মুরগি খেতেই হবে।
     
    বিবর্তন এই ভাবেই হয়। মানুষ যদি গরুকে তৃণভুমির আওতার বাইরে জোর করে রেখে দেয় আর খড় ভুষি খাইয়ে গোমাতার 'সেওয়া' করলাম ভেবে পরম তৃপ্তি পায়, অচিরেই আমরা গন্ডায় গন্ডায় মাংসাশী গরু দেখতে পাব। ওদিকে থাইল্যান্ডের টাইগার টেম্পলের নিরামিষাশী বাঘদের যদি চার দিকে ছড়িয়ে দেয়া যায় এবং তারা দ্রুত বংশবৃদ্ধি করে, তবে কিছুদিন পরই মাংসাশী গরুরা তৃণভোজী বাঘ ধরে খেতে আরম্ভ করবে, এমনটা ভাবাই যায়।
     


    এই দ্রুত বংশ বৃদ্ধির ব্যাপারটাও মজার। বাঘের গর্ভসঞ্চার হয় তিন বছরে একবার। বড় মাংসাশী, যারা টপ অফ দা ফুড চেন-এ বসে আছে, তাদের বাচ্চাকাচ্চা কমই হয়। যাও বা হয়, তাদের মা যতই রক্ষা করার চেষ্টা করুক, বাপেই বেশ কিছু বাচ্চাকে পরলোকের টিকিট কেটে দেয়। কন্ডর বা বড় ঈগলেরও দুটো ডিমের মধ্যে একটা ফোটে, তাও আবার এক বছর অন্তর। ঈশ্বরের কোনও হাত নেই (আক্ষরিক অর্থেও) কিন্তু এদের সংখ্যা বেড়ে গেলে আবার তৃণভোজী কমে যাবে, তখন গাছপালা সামলাবে কে? এদিকে তৃণভোজীর সংখ্যা হুড়মুড়িয়ে বাড়ে, কেননা মাংসাশীকে খাদ্য যুগিয়েও গাছপালা কন্ট্রোলে রাখার জন্য লোক দরকার তো।
     
    অবশ্য সংসার চান্দ্‌ বা ওই ধরণের কিছু ব্যক্তি দায়িত্ব নিয়ে বাঘের বংশ নির্মূল করতে উঠে পড়ে লেগেছেন। 'কম্যুনিস্ট' চিন দেশ শুধুমাত্র নিপীড়িত 'মানুষ'-এর সেবায় নিয়োজিত, সেখানে বাঘের শরীরের নখ থেকে অন্ডকোষ পর্যন্ত সব কিছু চড়া দামে কেনার লোক আছে। আরে বাবা, গরু বা হরিণের সংখ্যা কমানোর জন্য বাঘের কি দরকার? মানুষইতো কিছুদিনের মধ্যে খেয়ে শেষ করে দেবে সব তৃণভোজী প্রাণীকে।
     
    প্রশ্ন হচ্ছে, যদি – যদি ঈশ্বর বলে কেউ থেকে থাকে, এবং সে লোকটা মানুষ বানিয়ে থাকে, তবে এতবড় ভুল সে করবে কেন? পঁয়ষট্টি মিলিয়ন বছর আগে অতিকায় টিকিটিকি বা গিরিগিটি, অর্থাৎ ডাইনোসররা পৃথিবীতে ঘুরে বেড়াত। সব ডেঞ্জারাস ডেঞ্জারাস ক্যারাকটার। ঈশ্বর নাকি ভাবলেন, নাঃ এ চলবেনা, এগুলো বড্ড বড় করে ফেলেছি। তাছাড়া দেখতেও মোটে ভালনা। সব তিনি সাবড়ে দিলেন রাতারাতি। কিভাবে, তার নানা থিওরী আছে। সব কটারই বাঘা বাঘা যুক্তি। তবে যেটা পাব্‌লিক বেশি খেয়েছে, তা হল, পেল্লায় গ্রহাণু বা উল্কাপিন্ড আছড়ে পড়েছিল, সেই ইমপ্যাক্টে ধুলোর আস্তর গিয়ে আকাশ বাতাস ঢেকে দিয়েছিল, সূর্যের আলো ঢুকতে পারেনি দীর্ঘদিন। তাছাড়া বন্যা ফন্যা নানা কেলো হয়ে ব্যাটারা সামারিলি স্বর্গে।
     
    ডারউইন সাহেব বলেছেন যোগ্যই টিকে থাকবে, সারভাইভাল অফ দা ফিটেস্ট। এই যেমন ডোডো পক্ষী, অ্যাত্তোবড় চেহারা, তায় আবার উড়তে পারেনা। মরিশাসে মানুষ নামল, নিজেরা মুগুর দিয়ে মেরে কিছু খেল, তাদের পোষা কুত্তারা বাকিদের সাবড়ে দিল, তারা পালাতে শেখেনি, সব শেষ। সারভাইভ করেনি, ফিট নয়। সেই যে অক পাখি, ব্যাটাবেটিদের সতীপনার চূড়ান্ত। তেনারা বৈধব্য পালন করতেন। বর বা বৌ মরলে আর বিয়ে করব না। এবার জাহাজের নাবিকরা জাস্ট ফাজলামি করেই কয়েকটা কে গুলি করতে লাগল। যাদের বৌ বা বর মরল, তারা চির বৈধব্য পালন করতে লাগল। নো ছ্যানাপোনা, নট কিচ্ছু। তেনারা শেষ হয়ে গেলেন চিরতরে। সেই যে প্যাসেঞ্জার পিজিয়ন, পায়রাদের মধ্যে সবচেয়ে রংবাহারী। এক এক দল যখন উড়ত, ঝাঁকটা এক মাইল চওড়া আর তিন মাইল লম্বা হত। সংখ্যায় তারা ছিল প্রায় পঞ্চাশ কোটি । উড়ন্ত পাখিগুলোকে আমেরিকার মোটা মোটা ইয়াঙ্কিগুলো ছর্‌রা বন্দুক দিয়ে পুটুস পুটুস মারত। ভাবত, অত বড় ঝাঁকের মধ্যে দশ বারোটা মারলে আর কি হবে। মজা হচ্ছে, সবাই তাই ভাবত আর তাই সবাই দশ বারোটা করে মারত। অত খেতেও পারতনা, মাঠে ময়দানে পড়ে থাকত। সব শেষ হয়ে গেল মাত্র কয়েক বছরে। সেই যে ইলিশ, আগে গঙ্গায় পদ্মায় ঝাঁকে ঝাঁকে – নাঃ এবার বাড়াবাড়ি করে ফেলছি, অন্য কথায় আসি।
     
    এখন প্রশ্ন হচ্ছে, ঈশ্বরের সৃষ্টির কথা কি ঠিক? তাই যদি হবে, তবে তিনি মানুষ কেন বানাবেন? সে তো আর কাউকে থাকতে দেবে না পৃথিবীতে ঠিক করেছে। ঈশ্বর কি তাই চেয়েছিলেন? আর ওদিকে ডারউইন কি ঠিক তাহলে? সারভাইভাল অফ দা ফিটেস্ট। মানুষ ফিটেস্ট দেখাই যাচ্ছে। কিন্তু বাকি সব প্রাণ শেষ করে দিলে সে নিজে কি সারভাইভ করবে?
     
    “শুনরে মানুষ ভাই
    সবার উপরে মানুষ সত্য, তাহার উপরে নাই” –  তাহার উপরে, নীচে, ডাইনে, বাঁয়ে, কোত্থাও কেউ নাই। সে নিজেও নাই। এমন দিন আসছে।
     
    (চলবে)


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক।
    | | | | | | | | | ১০ | ১১ | ১২ | ১৩ | ১৪ | ১৫ | ১৬ | ১৭ | ১৮ | ১৯ | ২০
  • ধারাবাহিক | ১৮ সেপ্টেম্বর ২০১২ | ১১২৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ribhu | 78.232.113.69 (*) | ১৮ সেপ্টেম্বর ২০১২ ০৯:০১89418
  • "আমাদের বাংলার গরুগুলো আকারে ছোট, কেমন মায়া মাখানো চোখদুটো, গ্রামবাংলার গরীব ঘরে প্রায় বাড়ির সদস্যের মত"। হক কথা। এই জন্যে দেশে গরু খেতে পারতাম না। আম্রিগার গরু গুলি বড়, চোখ দেখাই যায়না প্রায়। তার উপরে আবার সুষম খাদ্য (মানে বিফ মিশ্রিত ঘাস) খায়। সেই জন্যই আমিও তাদের কপাকপ খাই। সুযোগ পেলেই খাই।
  • রূপঙ্কর সরকার | 127.194.226.224 (*) | ১৯ সেপ্টেম্বর ২০১২ ০৪:০৮89419
  • গরু আম্রিগাতেই থাকুক বা আমতলাতে, তার চোখে 'মায়া' থাকুক বা 'মমতা' - গরু ইজ হাইলি টক্সিক। খাসি ফাসি কিছু কম হলেও ভালই টক্সিক। কিঞ্চিৎ মাত্রায় হলেও মুরগিও টক্সিক। মাছে অবশ্য টক্সিসিটি সেই পরিমানে নেই। তবে কথা হ'ল গিয়ে টক্সিক বলে কি খাবনা ? খান, তবে 'কপাকপ' খাবেননা, এই অনুরোধ। সবাই যুবরাজ সিং নয়।
  • b | 135.20.82.164 (*) | ১৯ সেপ্টেম্বর ২০১২ ০৫:২৭89420
  • "সকলে ডাকলো, ভুটে, ভুটে! ভুটে বললে, হালুম"।
  • sandipan | 202.17.98.213 (*) | ১৯ সেপ্টেম্বর ২০১২ ০৯:৪৩89421
  • গরু, খাসি, মুর্গি কেন টক্সিক? মানে কি থাকার জন্যে টক্সিক? আর খাসি গরুর থেকে কম টক্সিক কেন?
  • ribhu | 78.232.113.69 (*) | ২০ সেপ্টেম্বর ২০১২ ০১:১০89422
  • "গরু (হরিণ) খেয়েছে তার আমিষাশী শিকারীর হৃদয় কে ছিঁড়ে" এই জন্যে টক্সিক বলেছেন বোধ হয়।

    ইয়ার্কি বাদ দিলে, রেড মিট হিসাবে টক্সিক। ঠিক টক্সিক না হলেও হানিকর। সেই হিসাবেই বোধহয় ছাগল কম।

    হাঁ , কম খাওয়াই ভালো। আমিও কমাতে চেষ্টা করছি। কিন্তু আম্রিগাতে তেমন জুতের মাছের অভাব সেই বিপদ।

    আর আমি বয়সে অনেক ছোট। আপনি বলিয়া লজ্জা দিবেন না :-) ।
  • রূপঙ্কর সরকার | 24.99.189.174 (*) | ২০ সেপ্টেম্বর ২০১২ ০২:২০89426
  • b - ডাইজেস্টিভ সিস্টেমের সঙ্গে তো টক্সিসিটির কোনও সম্পর্ক নেই। আমিষ হজম করা অনেক সহজ।

    আসল প্রশ্ন টক্সিসিটির। এর পর সেই কথাটা আবার বলি, আমার 'যোগতা' প্রাতিষ্ঠানিক নয়। এই সব কথা বলার অধিকার আছে কিনা জানিনা, তবু বলি -

    বাঘ-সিংহ শিকার করে, সাধারণতঃ ছুটিয়ে তাড়া করে। তাতে অ্যাড্রেনালিন বার্ন আউট যাকে বলে, তাই হয়, মানে, এপিডেফ্রিন বা নোরাড্রেনালিন এর মত ক্ষতিকারক হরমোন গুলি নিঃশেষিত বা, ক্ষীয়মান হয়ে যায়। তার ওপর তারা জুগুলার ভেন আটকে অ্যাস্ফিক্সেশনে মারে। কামড়ে যে রক্তারক্তি ডিসকভারিতে দেখায়, তা মরে যাবার পর। কেবল মাত্র ওয়াইল্ড ডগ জ্যান্ত অবস্থায় খায়, তাই জন্য তাদের বিশেষ রকমের প্রোটোজোয়ার ব্যবস্থাও আছে।

    একটা উদাহরণ দিই, টিকিটিকির কিডনি মারাত্মক টক্সিক। সেই কিডনি বা তার সেক্রিশন মানুষের পেটে গেলে ফুড পয়জনিং থেকে শুরু করে মৃত্যু পর্যন্ত হতে পারে। কিন্তু বেড়াল বেমালুম টিকটিকি খেয়ে ফেলে। তার প্রোটেকশন আছে বলেই।

    এর পরের কথা 'সম্প্রদায়'।, যাঁরা হালাল মীট খান, বা বলা যেতে পারে, 'ঝটকা' এবং 'স্টান' মেথডে মারা পশু কখনই খাননা, তাঁদের কথা বলেছি। কোনও রকম অসম্মানজনক কথা তো বলিইনি, উল্টে প্রশংসা বাচক কিছু বাক্যের প্রয়োগ করেছি। এই ব্যাপারে আপত্তির কোনও কারণ অন্ততঃ আমার কাছে গ্রহণযোগ্য বলে মনে হচ্ছেনা।
  • রূপঙ্কর সরকার | 24.99.124.112 (*) | ২০ সেপ্টেম্বর ২০১২ ০৫:০৮89423
  • দুটি প্রশ্ন এসেছে। যতদূর জানি, বলছি, তবে এই বিষয়ে কথা বলার মত আমার প্রাতিষ্ঠানিক 'যোগ্যতা' নেই, তাই ক্ষমাঘেন্না করে শুনলে ভাল। একদম উড়িয়ে দিলেও ক্ষতি নেই।

    যে কোনও প্রাণীকে যখন হত্যা করা হয়, তখন আতঙ্কে ও যন্ত্রণায় তার পিটুইটারি গ্রন্থী থেকে টক্সিক হরমোন নিঃসৃত হয়। সেই টক্সিক এলিমেন্ট, মেটাবলিজ্‌মে এমন ভাবে জড়িয়ে যায়, যে বয়লিং পয়েন্টের অনেক ঊর্ধে রান্না করলেও তার হেরফের হয়না।

    নেট খুঁজে একটা লিংক পেয়ে গেলাম, আশা করিনি পাব। এখানে দিলাম।
    http://www.steadyhealth.com/articles/Hormones_In_Animals_And_Meat_Quality_a2217.হ্ত্ম্ল

    যত বড় প্রাণী, তার টক্সিসিটি তত বেশি, তাই খাসির চাইতে গরুতে বেশি। হাতি আরও টক্সিক তা তো ওপরে লিখেইছি।

    এখানে একটি সমাধানও আছে। বিশেষ সম্প্রদায়ের মানুষ, যাঁরা 'হালাল' মীট খান, তাঁদের প্রক্রিয়ায় প্রাণীটি অসহনীয় কষ্ট পেলেও, 'ঝট্‌কা' অথবা 'স্টান' পদ্ধতিতে হত্যার চেয়ে এই টক্সিসিটির ব্যাপারে অনেক সুরক্ষিত। তাছাড়া দেহটি ( এমনকি মুর্গিও) উল্টো করে ঝুলিয়ে রাখতে হয় মিনিমাম আধ ঘন্টা। তাতে টক্সিক এলিমেন্ট অনেকটাই ড্রেন আউট হয়।

    এই সম্প্রদায়ের অবদানেই রান্নায় পেঁয়াজ ও রসুনের ব্যবহার এসেছে, তাতেও সুরক্ষা অনেকটাই বাড়ে। এই কারনে, পেয়াঁজ রসুনের ব্যবহার না জানায়, সাহেবদের দেশে কোলোন ক্যান্সারের প্রকোপ বেশি।

    ভুল বললে ইগনোর করুন।
  • sandipan | 202.17.106.99 (*) | ২০ সেপ্টেম্বর ২০১২ ০৬:৪৬89427
  • নুনও একটা মাত্রার বেশি খেলে টক্সিক। সেভাবে দেখলে মুসুর ডাল থেকে নাটমেগ সবেতেই টক্সিক পদার্থ থাকে। রেড মিট তো হ'ল গিয়ে ডেসক্রিপসন, টক্সিনটার নাম কি? আর মুর্গিতে একই টক্সিন কম, ছাগলে একটু বেশি, গরুতে আরো বেশি, আর হাতিতে সব্চে বেশি এইরকম কোথাও দেখে/পড়ে থাকলে বলুন। কিন্তু প্রাণীর সাইজের সঙ্গে টক্সিসিটি বেড়ে যাচ্ছে এই রকম কোনো এভিডেন্স না থাকলে এই সব না বলাই ভালো। ঊটের পাকস্থলি হয়ে যেতে পারে।
  • b | 135.20.82.164 (*) | ২০ সেপ্টেম্বর ২০১২ ১০:০৮89424
  • বাঘ সিংহরা (বা তাদের ডাইজেস্টিভ সিস্টেম) কি ভাবে এটার মোকাবিলা করে?
  • b | 135.20.82.164 (*) | ২০ সেপ্টেম্বর ২০১২ ১০:০৯89425
  • আরেকটা কথা। "বিশেষ সম্প্রদায়" কি ইহুদী না মুসলিম? একটু চোখে লাগলো।
  • রূপঙ্কর সরকার | 24.99.13.73 (*) | ২১ সেপ্টেম্বর ২০১২ ০৪:৩৬89428
  • সন্দীপনবাবু - এটা তো দেখছি 'টই' এর মত হয়ে যাচ্ছে। প্রত্যেকটা স্টেটমেন্টের সঙ্গে একটা করে ডিস্‌ক্লেমার অবশ্য দিয়েই যাচ্ছি, যে আমি এই ব্যাপারে কথা বলার জন্য কোয়ালিফায়েড নই। যাই হোক, আপনার উটের পাকস্থলীর কিছু অপাচ্য লাঘব করার ক্ষুদ্র প্রয়াস পাই -

    ১) এটা কিন্তু ইনিশিয়ালি কোনও ডিবেটের আসর ছিলনা। এর ওপরে তাকালে দেখবেন একটা ধারা বাহিক লিখছিলাম আমি, সেটা নুন বা মুসুর ডাল সম্পর্কিত নয়।

    ২) রেড মীট ডেস্ক্রিপ্‌শন, টক্সিনটার নাম কী ? আপনার আগের প্রশ্নের উত্তরে অনেক খুঁজেপেতে একটা লিঙ্ক যোগাড় করে দিয়েছিলাম। অবশ্য লিঙ্ক থাকলেই তা স্বতঃসিদ্ধ হবে এমন কথা নেই, তবে আজকাল এক ফ্যাশন চলছে, কিছু বললেই লিংক দাও, তাই দিয়েছিলাম, ওপরে আছে।

    ৩) এইবার কথা হল, মুর্গি, ছাগল, গরু, হাতি ইত্যাদি। হাতির ব্যাপারটা অবশ্য মস্করা করেই বলেছিলাম, তবে বিগার দি অ্যানিম্যাল, বিগার দি অ্যামাউন্ট অফ টক্সিসিটি - এই প্রতিপাদ্যের জন্য আপনার দাবী, কোথাও পড়ে বা দেখে থাকলে বলুন। ব্যাপারটা হল, এত গুরুগম্ভীর বিষয়ে, আমার মত একজন মূর্খ কিছু না পড়ে লেখার স্পর্ধা আয়ত্ব করতে পারে বলে আপনার ধারণা ? তবে সব কিছুর তো লিঙ্ক দিতে পারবনা, আমি আবার যা কিছু পড়েছি, তা নেট যুগের আগে।

    তবে, এন্ডোক্রিন সিস্টেমের ওপর নেটে বহু আর্টিক্‌ল পাওয়া যাবে। যেহেতু অ্যাড্রেনালিন গ্রুপের হরমোনগুলিকে ফ্লাইট-ফাইট রেস্‌পন্স হরমোন বলা হয়, এবং স্কেলিটাল মাস্‌ল অবধি তাকে পৌঁছতে হয়, তাই বড় জন্তুর দেহে , যাদের মাস্‌লের আধিক্য, তাদের নিঃসৃত হরমোনেরও আধিক্য থাকাই স্বাভাবিক বলে অনুমান। যত বড় জন্তু, তাদের দৌড়তে, বা পালাতে, বা মারামারি করতে আরও বেশি মাস্‌ল থাকবে। এ ছাড়া প্রমান তো এক্ষুণি দিতে পারবনা, কাঁটা বেছে বেছে উট ভরেই চলবে পাকস্থলী।

    সব শেষে আবার ডিস্‌ক্লেমার।
  • রূপঙ্কর সরকার | 24.96.97.12 (*) | ২১ সেপ্টেম্বর ২০১২ ০৫:৫৫89429
  • আর রকটি বিনীত, মানে অতি বিনীত নিবেদন। গুরুচন্ডালিতে দারুণ দারুন লেখা ছাপা হয়। কয়েকটি আবার বারংবার পড়তে ভাল লাগে, আমার তো মনে হয়, এক সপ্তাহও এগুলোর জন্য যথেষ্ঠ নয়। তার মধ্যে ফাঁক গলে দু-চারটে আজেবাজে লেখা ঢুকে পড়তেই পারে। সেইগুলো না পড়ে কিছুটা সময় সাশ্রয় করলে হয় না?
  • Misty | 230.225.12.210 (*) | ২৪ সেপ্টেম্বর ২০১২ ০৯:৫০89430
  • বেজায় ফান্ডা বাড়ল -লেখা আর পরবর্তী চাপান উতোর গুলো পড়ে।
  • রূপঙ্কর সরকার | 24.99.216.225 (*) | ২৪ সেপ্টেম্বর ২০১২ ১০:২০89431
  • স্মাইলি সমেত ধন্যযোগ।
  • kumu | 132.160.159.184 (*) | ২৪ সেপ্টেম্বর ২০১২ ১১:৫৮89432
  • অসাধারণ,যথারীতি-
    সেলাম।
  • রূপঙ্কর সরকার | 24.99.104.49 (*) | ২৪ সেপ্টেম্বর ২০১২ ১২:৪৩89433
  • থ্যাঙ্কু এবং স্মাইলি।
  • Ufff... | 96.9.234.235 (*) | ২৪ অক্টোবর ২০১২ ০৯:০০89434
  • আপনি বড্ড ভালো লেখেন রুপন্কর বাবু। পড়ছি, আর একা-একা-ই হেসে কুটিপাটি হচ্ছি।। স্মাইলী, স্মাইলী এবং স্মাইলী।
  • রূপঙ্কর সরকার | 24.99.143.139 (*) | ২৫ অক্টোবর ২০১২ ০৬:০৭89435
  • স্মাইলি ফেরত এবং তৎসহ ধন্যবাদ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন