এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কালনিমে | 103.244.242.176 | ২৪ জুন ২০২৩ ০০:১৭520668
  • Wall Street journal বেশ একটু ডানঘেঁষা - আর nytimes so called liberal. So called বলছি কারণ, আমি বহু বছরই পড়ছি এদের মোটামুটি। Indian media  মোটের উপর political stance নিয়ে চলে -আর এন্তার propaganda ও ছড়ায়- বিশেষত IT cell আর সংঘিমার্কা কিন্তু nytimes এদেরও self-fulfilling prophecy আর moral compass যথেষ্ট ঢিলেঢালা। The Economist এর মত বায়াসড নয় হয়ত-  তবে সবই নুনের দানা দিয়ে নেওয়া ভাল।
  • Partha Banerjee | ২৪ জুন ২০২৩ ০০:৪৬520670
  • @কালনিমে 
    সেটা তো কথা নয়। কথা হলো, যে বিষয়গুলো নিয়ে তারা লিখেছে, সেগুলো যুক্তিগ্রাহ্য কিনা। রাজনীতি সবাই করে। তবে, ফ্যাসিবাদ থাকবে না গণতন্ত্র ও মুক্তচিন্তা থাকবে, সেটা হলো শেষ প্রশ্ন। 
     
  • কালনিমে | 103.244.242.176 | ২৪ জুন ২০২৩ ০১:২৪520672
  • সহমত। বিষয়টা হচ্ছে এখনো ভারতীয় মিডিয়াতেও এই একই প্রশ্ন বহুদিনই উঠছে -আবাপ, হিন্দু ইত্যাদি,  বিরোধীরাও বলছে - কিন্তু পাবলিক তো Schadenfreude পেলেই খুশি। এটাই আসল মোদি ম্যাজিক - election এলেই ডগ হুইসল বেজে যায়। আমি বলছি Indian media not all sold out yet, but nytimes and its elk - that is not paragon of truth either. আমি যেভাবে দেখি, কোন ফ্যাসিস্ট শাসনই [ডান বা বাম]বেশিদিন টেকেনি - এটাই যা ভরসা।
  • S | 2405:8100:8000:5ca1::237:bc17 | ২৪ জুন ২০২৩ ১৯:৫৬520686
  • বেচারা পশ্চিম। এতদিনের দাদাগিরির পর ঢোঁক গিলে তৃতীয় বিশ্বের ব্রাউনদের সঙ্গে হাসিমুখে ফটো তুলতে হচ্ছে। এমনকি শরীরে এক ফোঁটা ইটালিয়ান রক্তও নেই লোকটার। ঝটকা তো একটু লাগবেই। কেমন কিনা?
  • সত্যেন্দু সান্যাল | 2401:4900:1c1b:6ee4:c5b8:a378:3e8f:da99 | ২৪ জুন ২০২৩ ২১:১৮520687
  • শ্রদ্ধেয় পার্থ বাবু,
    আপনার প্রয়াস এর জন্য ধন্যবাদ।
    তবে আপনার আশঙ্কা দূর করার জন্য জানাই যে ভারত এখনো চীন হয়ে ওঠেনি, বাক স্বাধীনতা এখনো আছে। গোদি মিডিয়ার বাইরে যে “সভ্য” জগত, সেই Echo Chamber এ মোদি-বিজেপি-RSS বিরোধী অঢেল তথ্য ও পেশকশ প্রাপ্য। এবং বহু সংখ্যক শ্রোতা/পাঠক এই সবের উতসাহী শ্রোতা। এমন প্রতিস্থাপকেরা কেউ কেউ বিদেশী মদতপুষ্ট, কেউ নিজ খ্যাতি বিশিষ্ট, কেউ হয়তো আপন দমেই চালিয়ে যাচ্ছেন।
    এর বিপরীতে ও কিছু মানুষ, যারা গোদি মিডিয়ার অংশ নন, তারা ও নিজেদের বক্তব্য রেখে থাকেন।
    সেইগুলি অনেক ক্ষেত্রে গোদি মিডিয়ার বক্তব্যকে বিস্তারে প্রসার করে থাকে।
    এরা সভ্য কি অসভ্য এই নিয়ে আমার কোন মতামত নেই।
    দুই পক্ষই  নিজ নিজ অবস্থানে অনড়।
    কিন্তু, আপনার কি মনে হয়না যে বর্ত্তমান সমাজ ব্যবস্থায় এই ডান-বাম, সভ্য-অসভ্য, Woke-MAGA এই সব বিভাজন অর্থহীন? আসলে পৃথিবী জুড়ে যা চলছে সেটি হ’লো Corportization এর প্রকল্প। এবং এই সব বিতর্ক ঐ কাঠ-পুতলি সঞ্চালক গোষ্ঠির কতিপয় শক্তিশালী মানুষের কাজ।
    মানুষ যে তিমিরে আছে সেখানেই বাঁদর নাচ নাচতে থাকুক। এইটিই “খেলা হবে”।

    এই সঙ্গে জনৈকা আমিনা বেগম আনসারি-র একটি লিখনের লিঙ্ক দিলাম ~

    https://www.msn.com/en-in/news/opinion/attacking-modi-in-us-shows-iamc-using-indian-muslims-as-pawns/ar-AA1cVmBe

    এই মহিলা-র একটি সাপ্তাহিক YouTube উপস্থাপনা আছে, এবং লেখাজোখা করেন।
    উপরের লিখনটিতে এই বক্তব্যটি দেখলাম ~
    Data often highlights the disparities in perceptions of discrimination among different communities. According to the Pew study,  80 per cent of African-Americans, 46 per cent of Hispanic Americans, and 42 per cent of Asian Americans stated they experience “a lot of discrimination” in the US. In comparison,  24 per cent of Indian Muslims say that there is widespread discrimination against them in India. Furthermore, the majority of Indian Muslims expressed pride in their Indian identity.
    বাঁদর নাচ চলতে থাকুক।
     
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:1ac6:bd8a:c1da:5f3b | ২৪ জুন ২০২৩ ২১:২৫520688
  • আমেরিকা যে লিবারেল ভ্যালুজ দেখলে একটা খুবই কুৎসিত জায়গা সেটা বলা ঠিকই আছে। বেশীরভাগ আমেরিকান মিডিয়া এই ব্যবস্থাটাকে টিকিয়ে রাখার জন্য কাজ করে সেটাও ঠিক। কিন্তু তাই বলে মোদী ভাল নয়।
  • সত্যেন্দু সান্যাল | 2401:4900:1c1b:6ee4:c5b8:a378:3e8f:da99 | ২৪ জুন ২০২৩ ২২:০৮520689
  • পলিটিশিয়ান 
    মোদি ভালো এই কথা কিন্তু আমার বক্তব্য ছিলো না। বক্তব্যটি ছিলো ঐ যুযুধান মতের বাঁদর নাচ নিয়ে।
    তবে এই ন্যারেটিভ নির্মান এর খেলায় মোদিই পৃথিবীর এক মাত্র মুসলমান বিদ্বেষী নেতা,ব্যারাক ওবামা-র ভাষ্যে মোদি ও জি জিনপিং এই বিদ্বেষে তুল্যমুল্য এমন কথা ও হজম করতে কষ্ট হয়।
    আম্রিকি ভাষ্যকাররাই একমাত্র "সভ্য" চিন্তার অধিকারী, আমিনা আনসারী-র বক্তব্য মূল্যহীন এমন ও মনে হয়না।
  • ম্যায় না ভুলুঙ্গা | 2405:8100:8000:5ca1::1e5:2088 | ২৪ জুন ২০২৩ ২২:১৮520690
  •  
     
     
     
  • .. | 141.95.58.144 | ২৪ জুন ২০২৩ ২২:২১520691
  • আড়াই মিনিট ধরে হাততালি বিবেকানন্দের পরে আম্রিগায় আর কেউ পেয়েছে?
  • কেনেডি | 2405:8100:8000:5ca1::61:f2cc | ২৫ জুন ২০২৩ ০০:৩৯520693
  • নেহেরুকে ২ মিনিট ৩৩ সেকেন্ডের হাততালি দিয়েছিল, কিন্তু কোনো ভিডিও রেকর্ডিং নেই। 
  • ar | 108.26.161.231 | ২৫ জুন ২০২৩ ০৪:০৪520694
  • এটাও থাক!! টুইটার থেকে পাওয়া। 
     
  • পতিতপাবন সমাদ্দার (বোস্টন) | 209.58.134.93 | ২৫ জুন ২০২৩ ০৪:৫৬520696
  • মানুষটার মধ্যে কোন ছলচাতুরি নেই। আমেরিকার কংগ্রেসে বক্তৃতা দিলেন দুনিয়ার বাঘা বাঘা লোকেদের সামনে। কংগ্রেস বলতে আবার কেউ যেন অকালকুষ্মান্ড দলটির কথা ভাববেন না, এদেশের পার্লামেন্টের ওই নাম। তা মোদীজির ভাষা নিতান্তই হিন্দুস্তানি ইংরিজি, নেহরু পরিবারের পালিশ করা অক্সফোর্ড একসেন্ট নয়। একজন সাচ্চা ফকিরকে দেখল ওয়াশিংটন।
     
    তাঁর রসবোধ শ্রীশ্রীরামকৃষ্ণ পরমহংসদেবকে মনে পড়ায়। বক্তৃতার মাঝে সবাইকে চমকে দিয়ে বললেন artificial intelligence ছাড়াও নতুন আরেক A.I. টেকনোলজির কথা। শ্রোতারা অবাক হয়ে ভাবছে এ আবার কি টেকনোলজি? তখন মিটিমিটি হেসে মোদীজি জানালেন A.I. অর্থাৎ আমেরিকা ও ইন্ডিয়া।
     
    মোদীজি জয় করলেন দুনিয়া যেভাবে একশ বছর আগে স্বামীজী জয় করেছিলেন পৃথিবীকে। কেবল কিছু লিবরেল ভারতীয় মোদীজি সাফল্যে খুশি নয়, ফুলকো লুচির মত হিংসেয় ফুলছে। ইহাদের জীবনে কোন ডিসিপ্লিন নেই। ইহাদের মোক্ষ বীফ খাওয়া, পর্নছবি দেখা এবং মদ্যপান। স্বয়ং রামচন্দ্রও ইহাদিগকে উদ্ধার করতে পারবেন না।
  • ar | 108.26.161.231 | ২৫ জুন ২০২৩ ০৬:১৭520697
  • স্বামীজী + সত্যেন বসুজী
     
    No photo description available.
  • ar | 108.26.161.231 | ২৫ জুন ২০২৩ ০৭:৪১520698
  • অ্যান্ড দ্য উইনার ইস, "চাড্ডি-বনিয়ান গ্যাং"!!

    WSJ Reporter Who Asked PM Modi Question About Human Rights Faces Twitter Abuse
    The online attack on Sabrina Siddique, highlighting her Muslim heritage and connections to Pakistan by dint of having a parent from that country, was led by the head of the Bharatiya Janata Party (BJP)’s information cell, Amit Malviya.
    https://thewire.in/media/wsj-reporter-sabrina-siddique-modi-question-human-rights-targeted
  • সত্যেন্দু সান্যাল | 2401:4900:1c1b:67dd:c0b4:6d96:b4dd:3765 | ২৫ জুন ২০২৩ ০৮:০৬520699
  • ar ~ আমার বক্তব্য ও ছিলো এই নিরন্তর ‘বাঁদর নাচ’ নিয়ে।

    “ম্যায় না ভুলুঙ্গা”-র স্মৃতি উসকে দেওয়ার জন্য কিছু ইতিহাস ~
    In September 1969, after much diplomatic haggle, India was invited, along with many other countries that had a sizeable Muslim population, to be part of the OIC at Rabat.
    The invitation was extended by then King Faisal of Saudi Arabia.
    However, the Indian delegation, led by former President Fakhruddin Ali Ahmed, then the minister for industrial development, was turned back from the venue at the eleventh hour due to severe opposition from the Pakistan delegation, which was led by their then President Yahya Khan.

    https://theprint.in/diplomacy/oic-invite-to-india-as-guest-of-honour-comes-50-years-after-major-snub-at-launch/197255/

    আর আজ, এই ইসলাম বিদ্বেষী মোদি ৯০% মুসলিম প্রধান মিশরে পৌঁছলে দোস্তির বার্ত্তা ~
    https://www.news18.com/world/yeh-dosti-hum-nahi-todenge-egyptian-woman-sings-hindi-song-to-welcome-pm-modi-watch-8164981.html
     
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে প্রতিক্রিয়া দিন