এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • বাংলাদেশের খবর, আমি আর একটা ভিডিও 

    upal mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ১৭ জুলাই ২০২৪ | ৩৫০ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • বাংলাদেশের সঙ্গে আমার যোগাযোগ অতি সীমিত। বাবার  কাছে শুনেছিলাম কলকাতা ও হাওড়ায় জাপানী বোমা পড়ার আতঙ্কে পালিয়ে গিয়ে বড় জেঠিমার দেশের বাড়ি সাতক্ষীরায় ওঠার কথা। ছেলেবেলায় শেখ মুজিবর রহমানের বক্তৃতা শুনেছিলাম রেডিওতে আর লাইনো টাইপে ছাপা ভাঙাচোরা ছবি সহ যুগান্তর আনন্দবাজার বসুমতী এইসব কাগজে পূর্ব পাকিস্তানে মুক্তি যুদ্ধের খবরও এসেছিল। ফলত আমার হাওড়া শিবপুরের খেলার সাথীদের নিয়ে একটা ক্লাব বানিয়েছিলাম জয়বাংলা সমিতি নামের। সেই ক্লাবের আসলে কোন অস্তিত্বই ছিল না। একটা কাগজে প্রস্তাবিত বাংলাদেশের পতাকা এঁকে, সেটা কাঁচ কাগজে মুড়ে তার তলায় লেখা জয় বাংলা সমিতি। ব্যাস এই পর্যন্তই। পরে নব কংগ্রেসী অজুকাকার সঙ্গে শিবপুর মন্দিরতলার বাসাবাড়ি থেকে হেঁটে হাওড়া ব্রিজ পর্যন্ত যাবার পর আর গাড়িঘোড়া না পেয়ে হেঁটেই ফিরে এসেছিলাম। আমাদের গন্তব্য ছিল ব্রিগেডে ইন্দির-মুজিব যৌথ সমাবেশ। ১৯৭১ এর  ডিসেম্বর শীতের দিনে  এই সমাবেশ কলকাতা-হাওড়ার জনজীবন অচল করে দেয়। এই মিটিংয়ে যাবার খবর পেয়ে নকশালবাড়ি কোঅর্ডিনেশন কমিটির সঙ্গে যুক্ত, পরিমল দাশগুপ্ত ফ্যাকশনের সক্রিয় সদস্য, একসময়ের প্রস্তাবিত হাওড়া কর্পোরেশনের কাউন্সিলর, সিপিএম থেকে বিতাড়িত আমার বাবা বেজায় ক্ষেপে ওঠে। যার কারণ বুঝলাম তিয়াত্তরে। গণ টোকাটুকির চোতা সাপ্লাইকারী নব কংগ্রেসীরা , আমাদের বাসাবাড়ির দরজার বাইরের উঠোনে চোতা লেখার মহৎ কাজে লিপ্ত ছিল। আদর্শবাদী শিক্ষক সংগঠক বাবা সেই লুম্পনদের সঙ্গে উচ্চগ্রাম বিতর্কে এমন জড়ায় যে ব্যাপারটা হাতের বাইরে চলে যায়। আমাদের বাড়ি সেদিনই আক্রান্ত হয়। সেদিনই মা প্রথম প্যানিক এ্যাটাকে আক্রান্ত হয়ে আচ্ছন্ন অবস্থায় কাঁপতে থাকে, খিঁচুনি হয় আর আমাদের পরিবার ওই পাড়ায় একরকম গণশত্রু বলে চিহ্নিত হয়ে পড়ে যাদের কত্তাকে রাস্তাঘাটে দেখমার আর যাদের বাড়ির সদ্য যুবতী এগারো ক্লাসের পরীক্ষা দেওয়া মেয়ের টিটকিরির ঠ্যালায় রাস্তায় বেরনো বন্ধ হয়ে যায়। বাড়ির ভেতর প্রায় প্রতিদিনই মা প্যানিক এ্যাটাকের স্বীকার হচ্ছিল, খিঁচুনি হচ্ছিল। আমার আর ছোটবোনের তখন গরমের ছুটি চলছিল। বোন পড়ত শিবপুর  হিন্দু গার্লসে আর আমি বিই কলেজ মডেল স্কুলে। আমার ক্লাস সিক্স,  বোনের ত্রি ফোর হবে। প্রতিদিনের  অত্যাচার বেড়ে একদিন মেরে বাবার মুখ ফাটিয়েছিল নবকংগ্রেসীরা আর আমাদের চিরতরে হাওড়া ছেড়ে যেতে হল এক বস্ত্রে,  গন্তব্য বঁড়শের মামার বাড়ি। পরে আমার এখনকার সেলেব মামাতো দাদা অভিনেতা অরুণ বন্দ্যোপাধ্যায়, বুবুদাদা, বেহালা হাইস্কুলের একসময়ের রংবাজ শিক্ষক শেখর চট্টোপাধ্যায়কে নিয়ে এই পাড়া থেকে টেম্পো ভর্তি করে খাট বিছানা নিয়ে আসার পর চিরতরে শিবপুরের পাট চোকে আমাদের। আমি আর বোন সেই যে গরমের ছুটির পর ইস্কুল ছেড়েছিলাম আর সে স্কুলে ফেরা হয় না। এখনও মাঝে মধ্যে বিই কলেজ মডেল ইস্কুল স্বপ্নে আসে আর সেখানের কাঠবাদামের বড় বড় গাছও,  যাদের পড়ে থাকা পাতাদের এমনই জীবনী শক্তি যে তারা খসে  পড়েও লাল হয়ে থাকে। অবশ্য এটা রিয়েলিস্ট পজিশন না কল্পনা কে জানে? পড়ে থাকা পাতারা কি, সে যে গাছেরই হোক না কেন,  লাল হতে পারে?

    সে যাই হোক আমার আজকের পোস্টের সঙ্গে কাঠবাদামের গাছ, তার পড়ে থাকা পাতা বা ছেড়ে আসা স্কুলের সম্পর্ক খুবই কম। এখানে দুজন মানুষকে আমরা পাচ্ছি। এক বাবা যে খাট বিছানা ছাড়া শিবপুর ছাড়ছে, দুই বুবুদাদা-শেখরদা জুড়ি যারা প্রথম লোকটার খাট বিছানা তৈজসপত্র উদ্ধার করে যাকে  সংসারের কুটোকাটা ফিরিয়ে দিচ্ছে যেটা পূর্ব পাকিস্তান বা বাঙলাদেশ আগত শরণার্থীদের কেউ করেনি। তার মানে দাঁড়াল যেটা, বাবাকে শরণার্থীও হতে হয়। বাবা হওয়া মানে আমাদের সবার হওয়া। এই ঘটনার পর থেকে বাংলাদেশ। খেদানো শরণার্থী। বাঙাল। এসবের প্রতি আমার আগ্রহ এতোটাই বেড়েছে যে এই কালই “দাঁরিয়ে” বলায় বউ রেগে গেল। কে বোঝায় তাকে যে হাওড়ার জাত ঘটি কখনই বাঙাল উচ্চারণ করেনা যদি না তার শরণার্থী হবার ফৌজত থাকে। আবার কথা অন্য দিকে  গড়াচ্ছে , তাই অন্য পক্ষ বুবুদাদা-শেখরদার দিকে ফেরা যাক। বুবুদাদার না হয় পিসে পরিবার বাঁচানোর দায় কিন্তু শেখরদার কী ছিল?বুবুদাদা বলেছিল-শেখর নবকংগ্রেসী করে। তাই দূর্ধর্ষ সাহস ছাড়াও সেসময় শেখরদার নবকংগ্রেসী হবার যোগ্যতাও আমাদের পরিবারের খড়কুটো ফিরিয়ে দেয়। নবকংগ্রেসী পরিবারকে উচ্ছেদ করছে আর নব কংগ্রেসীই পরিবারের খড়কুটো ফিরিয়ে দিচ্ছে এক কেমন? কিন্তু এটাই হয়। হয়না কি? বাবার সময় সবাই ছিল নবকংগ্রেসী। আমার সময় সবাই ছিল সিপিএম। আর এখন সবাই তৃণমূলী এমনকি আমার বউ পর্যন্তও। তারাই মারবে আবার জোগাবে মলম এটাই তো স্বাভাবিক। আজ প্রধান মন্ত্রী শেখ হাসিনার ভাষণ শুনেও সেটাই মনে হল। ছাত্র লীগ কেলাবে, আওয়ামী লিগ দেশ জুড়ে দাপাবে আবার মলমও জোগাবে তারাই। এ কথা বলছি এজন্যই যে এপারে বাংলাদেশ বলতেই শরণার্থী মিছিল বোঝায় যার সঙ্গে শিবপুর থেকে আমার , আমাদের উচ্ছেদ হওয়া যোগ আছে। নাকি ঠিক বললাম না? এলোমেলো করে দিলাম? ঘেঁটে দিলাম সবকিছু?

    তাই এই ঘেঁটে যাওয়া মাথায় বাংলাদেশে আসল খবরের আঁচ পেতে এই ভিডিওটা দেখেন,  মানে দেখুন আরকি।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন