এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • মানিকবাবুর মেঘ 

    Jishnu Mukherjee লেখকের গ্রাহক হোন
    ১৮ জুলাই ২০২৪ | ২৪৮ বার পঠিত | রেটিং ৪ (১ জন)
  • অ্যামবিয়েন্ট সাউন্ডের ব্যবহার যেমন ধরা যাক চেঁচিয়ে বলা পাম্প চালাতে, বৃদ্ধ বাবাকে দেখানোর সময় তাঁর স্থবিরতা বোঝানোর জন্য ঘড়ির টিক টিক, পাম্প চলার আওয়াজ, বাবার মৃত্যুদৃশ্যে টেপরেকর্ডারের আওয়াজ।

    ডিটেইল যেমন রিকশার গায়ে লেখা আবার দেখা হবে, চে গেভারার দেওয়ালচিত্রের নিচে কাস্তে হাতুড়ির ছবি তার তলায় লেখা মিসিং, মাস্টারকে মাইনে দিতে এসে গায়ে ওড়না জড়িয়ে নেওয়া।

    বাংলা ছবি অডিও ভিজ্যুয়ালি ভাবছে দেখে ভালো লাগলো, আশা জাগলো।

    অবশ্যই দেখুন।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সিএস | 2401:4900:7085:6d86:a833:ceec:10b6:dc68 | ১৮ জুলাই ২০২৪ ১৯:৩১534887
  • হ্যাঁ, দেখুন।
  • সিএস | 2405:201:802c:7069:2973:51d:2b73:5c92 | ১৮ জুলাই ২০২৪ ২২:৩৪534913
  • মণীন্দ্র গুপ্তর একটা উপন্যাস ছিল, শেষের দিকে লেখা, পাতলা, 'প্রেম, মৃত্যু আর নক্ষত্র'। তো এই সিনেমাটা দেখে মনে পড়্ল নামটার কথা, সিনেমাটিকে মনে হয়, 'প্রেম, মৃত্যু আর মেঘ' বলা যায়। একটুকরো মেঘ, তার যা সিম্বলিজম, প্রথমে প্রেম হয়ে আসে বা দৈনন্দিন থেকে মুক্তি হয়ে, শেষে মৃত্যু হয়ে আসে, সেও আসলে মুক্তিই।
  • Jishnu Mukherjee | ১৮ জুলাই ২০২৪ ২৩:৫৭534919
  • চমৎকার লিখলেন 
  • Jishnu Mukherjee | ১৯ জুলাই ২০২৪ ০০:০৩534921
  • মনে হলো পরিচালক একটু নস্টালজিক,  বর্তমান আছে এডভার্টাইসমেন্ট, আর হাইরাইজে 
  • সিএস | 2405:201:802c:7069:2973:51d:2b73:5c92 | ১৯ জুলাই ২০২৪ ০০:২৪534925
  • না, আমার সেটা মনে হয়নি, বাস্তবের সাথে বা বর্তমানের সাথে মানিকবাবুর একটা সুড়ঙ্গলালিত সম্পর্ক আছে, সে আর ক'টা কথাই বা বলে, নিশ্চুপ বা বোবা, হয়ত বিযুক্তও, হাইরাইজের বিজ্ঞাপন বা বিজ্ঞাপনে মেয়ের উচ্ছ্বল ছবি, সেসব থেকে সে দূরে বা বিযুক্ত, সে খুবই সাধারণ, কেরানি, এত এত ফাইল জমে তার টেবিলে। কেন সে এরকম, কে কিছু করে উঠতে পারল না, তার কোন ব্যাকস্টোরি দেওয়াই হয়নি, ভালই হয়েছে, এরকম একটি লোক কলকাতা শহরে যদি বেঁচে থাকে, নিশ্চুপে, বড় মোরে থেকে একটু ভেতরের দিকে তাহলে সে কেমন বাঁচে সেটাই দেখানো হয়েছে। দাপুটে বেঁচে থাকা থেকে সে দূরে, ধাপার মাঠে সে যখন যায়, দূরে পাঁচটি টাওয়ার দেখা যায়, সে ঐসব থেকে ডুরেক্ষ কিন্তু তা বলে তার কোন আক্ষেপ নেই। মেনে নিয়েছে। মেনে নিলেই কেমন থাকে সেটাই দেখানো হয়েছে। চরিত্রটি অ- বাস্তব, আজকের প্রযুক্তি আর দৌড়ের যুগে, আদৌ এরকম চরিত্র 'বাস্তবে' হয় নাকি ? এমন যে মেঘের প্রেমে পড়ে আর তাই তার মৃত্যু ডেকে আনে। তো এই অবাস্তবতার জন্যই সিনেমাটি বর্তমানের থেকে আলাদা, তার মানুষী সম্পর্ক নেই, কথা নেই, অতএব গপ্প নেই। এও দেখার যে বাবার মৃত্যু পরেই তার প্রথম মুক্তি ঘটে, যেন ঐ সম্পর্ক তাকে বেঁধে রেখেছিল বাধ্যত, যেন রিপ্রেসড, মেঘের ডাক, ওপরের দিকে তাকানো, উঁচুতে সেসব ঘটে ঐ 'নিকট' কিন্তু দৈনন্দিন সম্পর্ক ভেঙে গেলে, তার আগে ঐ সম্পর্ক বয়ে নিয়ে যাওয়া ছাড়া যেন
    তার আর উপায় নেই ! তো এই দিকটিও ভাবার, যেন সম্পর্কের tyranny।
  • সিএস | 2405:201:802c:7069:2973:51d:2b73:5c92 | ১৯ জুলাই ২০২৪ ০০:২৮534928
  • ** বড় মোড় থেকে একটু ভেতরের দিকে

    ** সে ঐসব থেকে দূরে কিন্তু তা বলে তার কোন আক্ষেপ নেই
  • the man and the cloud | 185.245.80.127 | ১৯ জুলাই ২০২৪ ০০:৫৬534937
  • এই সিনেমাটির চরিত্রের সঙ্গে হার্বার্টের একটা তুলনা লিখতে চাইলাম। তারপর মনের ভেতরে গুছিয়ে উঠতে পারলাম না। শুধু এইটুকু লিখি এ সিনেমার চরিত্রটি যেন প্রিমডার্ন, হার্বার্টের কলকাতায় বাস করে না। সেটা মেঘের অনুষঙ্গের জন্য মনে হচ্ছে কিনা বুঝতে পারছি না।
     
    ছবিটা আমারও নস্ট্যালজিক লেগেছে, কাফকায়েস্ক নয়। মির্চা কার্টারেস্কুর সলিনয়েড পড়লেন নাকি? সেও একাকী মানুষের আখ্যান, যার অনেক কিছু হয়ে ওঠার ছিল কিন্তু কিছুই হয়নি। সেখানে আত্মাকে খুঁড়তে খুঁড়তে বহুদূর নেমে যাওয়ার একটা ব্যাপার ছিল। এই সিনেমায় গহনে যাবার সেই তীব্র আকাঙ্খা পেলাম না।
     
    খানিকটা স্টকারের ছায়া আছে। অন্তত: সিনেমাটোগ্রাফিতে। সে কোনো দোষের নয়।
  • Jishnu Mukherjee | ১৯ জুলাই ২০২৪ ০১:০২534940
  • হ্যাঁ এভাবে ভাবা যেতেই পারে 
  • সিএস | 2405:201:802c:7069:2973:51d:2b73:5c92 | ১৯ জুলাই ২০২৪ ০১:৪৬534950
  • না কাফকায়েস্ক আমার কখনই মনে হয়নি, এমন নয় যে তাকে কাজের জায়্গায় পৌছনর জন্য চিঠি দেওয়া হয়েছে, ক্যাসেলটা দেখতে পারছে কিন্তু সেখানে যেতে তাকে গোলক্ধাঁধায় ঘুরতে হচ্ছে বা ক্রমাগত ক্রমাগত তাকে লড়তে হচ্ছে, হার স্বীকার করছে না। মানিকবাবুর এত কিছু নেই, এত লড়াই নেই, চাপ নেই।

    গহনে যাওয়া, হ্যাঁ, সে হয়ত হতে পারত। হয়ত অরূপরতন বসুর গল্পের চরিত্রদের মত, বা সেই সব লেখার গদ্যের মত। না, সিনেমাটি সেখানে যায়নি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট প্রতিক্রিয়া দিন