এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • সদ্যকৃত বধ্যভূমি 

    যদুবাবু লেখকের গ্রাহক হোন
    ১৯ জুলাই ২০২৪ | ৭৬৯ বার পঠিত | রেটিং ৪.৭ (৬ জন)
  • একটা-একটা করে সাংঘাতিক সব ছবি ভেসে আসছিল সকালে। একরত্তি ছেলেমেয়ে সব। সদ্য গোঁফের রেখা উঠেছে হয়তো। হয়তো সদ্য প্রেম কাকে বলে জেনেছে, বা সদ্য বিড়ি খেয়েছে একদিন ক্লাস কেটে, হয়তো কিচ্ছুটি করেনি শুধু বাধ্য ছেলেমেয়ের মত কোচিং-বাড়ি-মাঠ। তাদের-ই ছবি দেখছি। দেখছি রক্তাপ্লুত শার্ট। 

    আর ভাবছি, ক্লাসের দরজা পেরিয়ে বোর্ডের সামনে যখন দাঁড়াই প্রত্যেকদিন, এদের-ই তো দেখি। দেখি না? আমার সন্তান-সন্ততি তো এরাই। ছাত্রবৎ মানেই তো পুত্রবৎ। তবে, বিগত বারো ঘন্টা তাও আর আসছে না। যোগাযোগ বন্ধ। হাতে গোনা যে কয়েকজন বন্ধু-বান্ধবদের চিনি কারুর থেকেই প্রায় কোনো সাড়াশব্দ নেই। 

    আপেক্ষিকতার সূত্র বলে ভারী বস্তুর কাছাকাছি এলে সময় ধীরে চলতে শুরু করে। এই শোক এতোই ভারী যে সময়ের এইখানেই থেমে যাওয়া উচিত বরাবরের মত।

    কিন্তু তাও কি আর হয়? সময় এগোবেই। দুঃসময়ের দিকেই যাবে। আর সেই দুঃসময়ের মুখোমুখি আর হতে চাই না আমি। কিন্তু হতেই হবে। ফসল কাটা মাঠে এখন যে সদ্যকৃত বধ্যভূমি। সেই দৃশ্য থেকে পালানোর রাস্তা নেই।

    অতএব, ভণ্ডের মতই পরিচিত কবিতার আশ্রয় চাইছি। এর বেশি সামর্থ্য আমার নেই। 


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সিএস  | 103.99.156.98 | ১৯ জুলাই ২০২৪ ১০:১৫534961
  • আমার গতকাল থেকে এই ছবিটার কথা মনে হচ্ছিল। বহু পুরোন ছবি, গইয়া ১৮০৮, কিন্তু ছবিটা পুরোন হচ্ছে না।

     
     
  • অমিতাভ চক্রবর্ত্তী | ১৯ জুলাই ২০২৪ ১৮:৫৪534975
  • এস  | 103.99.156.98 | ১৯ জুলাই ২০২৪ ১০:১৫
    হ‍্যাঁ, এই ছবি সারা পৃথিবীর কোথাও না কোথাও চলতে থাকে, আর অনেক জায়গাতে বারে বারেই ফিরে আসে, আসছে, এসেছে।
  • lcm | ১৯ জুলাই ২০২৪ ১৯:০১534976
  • এই ছবিটা দেখেছিলাম, মাদ্রিদে, প্রাদা মিউজিয়মে
  • swagatam sen | ২০ জুলাই ২০২৪ ০০:০৫534983
  • অভ্যস্ত নই আমরা ঘুঁটির এই সজ্জায়। যতক্ষণ বন্দুক, টিয়ার গ্যাস, জলকামান, স্বৈরাচার, ধর্মীয় মৌলবাদ একদিকে থাকে ততক্ষণ আমার মত ছাপোষা বুদ্ধিজীবীদের পক্ষে রাজনীতির সরল উড়ালপুল জয় মা বলে পার হয়ে যাওয়া কঠিন নয়। প্রশ্নপত্র ফাঁস, উত্তরও ত জানাই। 
     
    কিন্তু যেই দেখি একদিকে স্বৈরাচারীর উদ্ধত কামান, অন্যদিকে ধর্মের উদ্দাম ধ্বজা তখন মনে ভয় দানা বাঁধে - বুঝি ফেল করে যাবো। সাদ্দামকে সরিয়ে আই এস কে আনবো না তো? নজিবুল্লাহ কে সরিয়ে তালিবান? চিন যেভাবে গায়ের জোরে ধর্মীয় মৌলবাদ থামিয়ে বৈজ্ঞানিক যুক্তিবাদ আরোপ করতে চায়, তাতে কাকে সমর্থন করবো? যার আজ রক্তাপ্লুত জামা তার হাতে কাল রক্ত থাকবে না কী করে বুঝবো? 
     
    শেষ প্রশ্নটা বেশ সহজ। কারণ সে আর বেঁচে নেই। কিন্তু বাকি প্রশ্ন গুলো? 
     
    প্রতিবিপ্লব আর অতিবিপ্লবের যাঁতাকলে আটকে গেছি আমরা। পালাবার পথ নেই।
  • Thus Spake Zarathushtra | 23.105.88.138 | ২০ জুলাই ২০২৪ ০১:০৭534985
  • বিপ্লব বলে কিস্যু হয়না রে ভাই। যে যায় লংকায় সেই হয় রাবণ। ফরাসি বিপ্লবের পর এসেছিল রেইন্ অফ টেরর। রাশিয়ার বলশেভিকরা ছিল পাওয়ারহাংরি বুরোক্র্যাটস। গান্ধীর বিপ্লব উপমহাদেশকে রক্তে ভরিয়ে দিয়েছিল। নেলসন ম্যান্ডেলার দক্ষিণ আফ্রিকায় এত ক্রাইম আর করাপশন যে লোকে বলে আমরা এপার্থেইডের আন্ডারেই ভাল ছিলাম। আর রিসেন্টলি আরব স্প্রিংয়ে আমরা দেখেছি স্বপ্নের মৃত্যু। লিবিয়া থেকে ইজিপ্ট, ইরান থেকে পাকিস্তান কোথাও বিপ্লবের পরে সূর্যদয় হয়নি।
     
    লোকে রাস্তায় নেমে প্রতিবাদ জানাচ্ছে দেখতে ভাল। স্লোগান শুনলে আবেগ আসে। তারপর কিচ্ছু পাল্টায় না।
     
    Slavoj Zizek said: I am ready to sell my mother into slavery for watching the second part of the film 'V for Vendetta'. Revolution no longer interests me. I want to know what happens on the next morning.
  • NRO | 165.124.84.35 | ২০ জুলাই ২০২৪ ০২:৩৫534990
  • জয় হোক। এই ঘুনেধরা গলিত আবর্জনায় ভরা সমাজের হিংসা আর অসাম্যর প্রতিবাদে এক সুস্থ বৈষম্যহীন আনন্দময় পৃথিবী গড়ে তুলতে বাঙালি চিরদিনই সবচেয়ে কঠিনতম সংগ্রামের পথ বেছে  নিয়েছেন  - সোফায় বসে কবিতা লেখা। 
  • যদুবাবু | ২০ জুলাই ২০২৪ ০৩:৫৪534994
  • হ্যাঁ, যে যায় লঙ্কায় ... ঠিক-ই। এবং কোনো চয়েস-ই নেই। যেদিকেই তাকাও। ভয়ঙ্কর নৈরাশ্যবাদী হয়ে গেছি, আরও হয়ে যাচ্ছি। 
  • Aditi Dasgupta | ২০ জুলাই ২০২৪ ১৪:৪৪535035
  • আহা!
  • PRABIRJIT SARKAR | ২১ জুলাই ২০২৪ ১৬:৪৫535107
  • লাঠি সোটা নিয়ে রাষ্ট্র শক্তিকে চ্যালেঞ্জ করলে রাষ্ট্র একদিন দাঁত নখ বার করবেই। এককালে আলু বোমা আর পাইপগান নিয়ে কারা যেন বিপ্লব করতে গিয়েছিলেন? এক রুনু তাদের শেষ করে দিয়েছিল।
  • NRO | 165.124.84.35 | ২১ জুলাই ২০২৪ ২৩:১৯535133
  • সিধু আর রুনু। জীবনে ওরা ওই একটাই ভালো কাজ করেছে।  তবে ওটা বিপ্লব ফিপ্লব ছিলো না। কালচারাল রিভোল্যুশনের একটা ঢেউ তিব্বত পেরিয়ে বাংলার তরাই এ দু চার ফোঁটা গরল ফেলে দিয়ে ছিল। 
  • পলিটিশিয়ান | 2607:fb91:8803:8a0f:ad4:1551:4e4f:a15e | ২১ জুলাই ২০২৪ ২৩:৪৪535138
  • এত রাগবেন না। এনআরও একজন সার্টিফায়েড ট্রোল। আপনি রিয়্যাক্ট করলেই উনি খুশি।
     
    তবে একটা ক্রেডিট দিতেই হবে। উনি মুখ খারাপ করেন না বলেই জানি। সেই দিক থেকে উনি ট্রোলিঙের মান বাড়িয়েছেন।
  • NRO | 165.124.84.35 | ২১ জুলাই ২০২৪ ২৩:৫৭535139
  • পলিটিশিয়ান বাবু , আমার হাতের গেলাস টাই দেখলেন আর কপালের তিলক টা দেখলেন না? 
     
    r2h বাবু , ওখানের থেকে ভালো রেওয়াজি খাসি কোথাও পাবেন কি? 
     
    কিন্তু আজ  শুধু আনন্দের দিন। Election is reset. 
     
     
     
     
  • যদুবাবু | ২২ জুলাই ২০২৪ ০২:১১535144
  • হুতোদাকে লিঙ্কগুলো আর পলিটিশিয়ানকে রাগতে না বলার জন্য থ্যাঙ্ক ইউ। আমিও বলি, রাগবেন না। 

    আমি আগেও হয়তো অন্য জায়গায় বলেছি। তাও, আমি ভেবে দেখেছি যে আমি যখন বিশাল বিশাল ক্লাসে পড়াই, তখন সেখানে কেউ সাধারণতঃ গোলমাল করে না, বা অবান্তর বকে কাউকে বিরক্ত-ও করে না, অন্যান্য অসভতা তো বাদ-ই দিলাম। লোকে মন দিয়েই শোনে। আর এমনিও অ্যাটেনডেন্স ম্যান্ডেটরি নয়, কাজেই যারা আসে ইচ্ছে করেই যা আসে। কিন্তু সে তো ক্লাস। তারা সেখানে বসেই আছে লেকচার শুনবে বলে। কাজেই পাবলিক ফোরামে সেই এক-ই জিনিষ আশা করা অন্যায়। তবুও, এতোদিন এখানে লিখে মনে হয়েছে, লেখার পরে এনরিচিং আলোচনা-র ভাগ-ই বেশি, বাকিসব ভুলেও গেছি। 

    এর বাইরে পাবলিক বা প্রায়-পাবলিক প্লেসে যতবার গেছি, যেমন পথসভা, পাবলিক লেকচার, বা নাটক - সেখানে আনরুলি অডিয়েন্স আটকানো যায় না। নাটকের শো করতে গিয়ে দেখেছি বারবার কারুর না কারুর ফোন বাজছে। কেউ কেউ হলেই ফোন ধরে কথাবার্তা বলে নিচ্ছেন। নিচ্ছেন। কী আর করা। ঐ একবার মৌখিক অনুরোধ শুরুতে। ্কখনো-সখনো কোনো অভিনেতা শোয়ের মাঝে থেমে গিয়ে হয়তো মৃদু বকেছেন, কিন্তু ঐ অন্ধকারে আবার চোখে অত আলো নিয়ে কে করছে দেখতে পেয়েছেন কি না জানি না। তিনি আবার নাটকেই ফিরে যাবেন। খুব রাগ হলে বলা যায় না, একদিন শো মাঝপথে ছেড়ে দিতে পারেন, তবে, আবার পরের দিন মঞ্চে অভিনয় করবেন - কারণ ঐটিই তার 'কল', সেই শো-তেও কারুর ফোনে রিংটোন বাজবে। বাজবেই। 

    এন-আর-ও বা অন্যান্য ট্রোলদের আমি সেইসব বেয়াড়া রিংটোনের মত ভাবি। ওঁরা থাকবেন। ওঁরা সমস্ত দৃশ্যের নেপথ্যেই বেজে যাবেন, চারপাশের দর্শক-শ্রোতার বিরক্তি উৎপাদন করেই। আমিও নিষ্ঠাভরে ওদের ইগনোর করে যাবো। দিনের শেষে সাইটের বন্ধুদের সাথে কথোপকথন-ই মনে থাকবে। দুটো-তিনটে ট্রোলের ট্রোলিং নয়। 

    আর এটাও ঠিক যে আজ প্রায় ৮-৯ বছর হ'ল এ দেশের ল' এনফোর্সমেন্ট আর ক্রিমিনোলজিস্ট-দের সাথে কাজ করছি, মানুষের মনের এতো অন্ধকারতম জিনিষ, এতো বিকৃতি দেখে ফেলেছি আর জেনে গেছি যে তার তুলনায় এইসব ট্রোলিং আমার কাছে মশার কামড়ের থেকেও অকিঞ্চিৎকর লাগে। 
  • অরিন | 2404:4404:1732:e000:d53d:9451:63ba:79c8 | ২২ জুলাই ২০২৪ ০২:২৫535146
  • ট্রোলরা মানুষের অ্যাটেনশন চায়, লাগাতার খুঁচিয়ে, বিরক্ত করে একধরণের পারভারটেড "মজা" করবার প্রয়াস। যার জন্য এদের কাটিয়ে দেওয়াই মনে হয় সবচেয়ে এফেকটিভ। তবে ট্রোল আর ইচ্ছাকৃতভাবে প্রোভোকেটিভ কমেন্ট, ব্যক্তিগত আক্রোশ বা ভ্রান্তদর্শণ থেকে, এইগুলোর একটা উত্তর রেখে যাওয়ার প্রয়োজন আছে।
  • ইয়ে | 188.214.122.18 | ২২ জুলাই ২০২৪ ০২:৩৫535147
  • @যদুবাবু, আপনি ওই ভার্জিনিয়া টেকের প্রফেসর তো? তাও আবার এসিস্টেন্ট বোধয়। যাহোক, ওসব থার্ড ক্লাস কলেজে ভেড়ামার্কা নিরীহ স্টুডেন্টই পাবেন।
     
    আর এফবিআইয়ের সঙ্গে মাইন্ডহান্টার টাইপের কাজ করেন নাকি? আপনার পাব্লিকেশন তো নেহাতই মামুলি। মহায় এমন ভাব করেন যেন আইআইটি কি এমআইটি কি বার্কলির প্রফেসর।
  • যদুবাবু | ২২ জুলাই ২০২৪ ০৩:০০535148
  • আমার ছাত্রছাত্রীরা বহু জায়গায়। সব ছাত্রছাত্রীই খুব ভালো। ভালো মানুষ। Empathy আছে। ক্রিটিক্যাল থিংকিং করতে পারে। শ্রমের মূল্য বোঝে। এই। 
     
    (আমি অবশ্যই মামুলি।) 
  • NRO | 165.124.84.35 | ২২ জুলাই ২০২৪ ০৩:০৫535149
  • ....." তোবুও কোথায় রাশ টানা দরকার , সে বিবেচনা আরো একটু প্রখর হতে পারতো "
     
                                                                                                          (আমি নই , আনন্দবাজার )
  • যদুবাবু | ২২ জুলাই ২০২৪ ০৩:১৪535150
  • ঠিকই লিখেছিল। আপনিও ভালো মনে করিয়েছেন। থ্যাংক ইউ। 
  • Tirtho Dasgupta | ২২ জুলাই ২০২৪ ১৯:০৬535169
  • " আমরা যাইনি মরে আজও, তবু কেবল দৃশ্যের জন্ম হয়" 
     
    এই পুনরাবৃত্তির ইতিহাস তো চিরন্তন । অনেকেই বলছে না যে যায় লংকায় সেই হয় রাবণ । ইতিহাস থেকে সমস্ত বিপ্লবের, আন্দোলনের ব্যার্থতার ছবি এঁকে দিচ্ছেন তারা একটি জায়গায় ভুল করছেন সম্ভবত । তারা সেই কল্পিত স্বর্গের ছলনায় ভুলে হতাশ হয়ে পড়েন । তারা বর্তমানকে অস্বীকার করে ভবিষ্যতের এক বিমূর্ত কল্পনায় মোহিত । এটা আমাদের সভ্যতায়, সব ধর্মগুলির মধ্যেই নিহীত । যতই আমরা নিজেদের ধর্মবিহীন বা উদাসীন মনে করি, আমাদের মধ্যে যে কালচেতনা আছে তার মধ্যে ভীষণভাবেই ধর্মীয় চেতনা ঢুকে আছে । রেজারেকশন,মেসিহা, স্যালভেশন, হেভেন -এর স্বপ্ন আমাদের অবচেতনে ঢুকে আছে । 
     
    আমরা যদি এই আন্দোলন ও বিপ্লবকে দেখি মানুষের চিরন্দ্বতন দ্বন্দ্ব এবং কিভাবে একটু একটু করে বর্তমানকে আরও সহনশীল করার, সারভাইভ করা যায় তার প্রচেষ্টা তাহলে হয়ত এতটা হতাশ হতে হয়না । সভ্যতা একটু একটু করেই সহনশীল ও সারভাইভাল ফ্রেন্ডলি হয়ে ওঠে । আমার এক বন্ধুর বাবা নাট্যকার ছোটোবেলায় খুব সুন্দর একটা উদাহরণ দিয়েছিলেন যেটা এখন ও মনে গেঁথে আছে । উনি বলেছিলেন, আমি বিরাট বিপ্লব করে দেব, ইতিহাসের চাকা ঘুড়িয়ে দেব, সমাজ পরিবর্তন করে দেব,  এতসব না ভেবে শুধু এটুকু ভাবি আমি আমার কাজ দিয়ে একটা ছোট্ট মশাল জ্বেলে যাব যেটা তোদের হাতে দিয়ে যাব,তোরাও নিজেদের মত করে মশালটাকে জ্বালিয়ে রাখিস নিভে যেতে দিসনা । এটুকু হলেই হবে । 
  • প্যালারাম | ২৩ জুলাই ২০২৪ ০৭:০৮535179
    • ইয়ে | 188.214.122.18 | ২২ জুলাই ২০২৪ ০২:৩৫535147
    • @যদুবাবু, আপনি ওই ভার্জিনিয়া টেকের প্রফেসর তো? তাও আবার এসিস্টেন্ট বোধয়। যাহোক, ওসব থার্ড ক্লাস কলেজে ভেড়ামার্কা নিরীহ স্টুডেন্টই পাবেন।
       
      আর এফবিআইয়ের সঙ্গে মাইন্ডহান্টার টাইপের কাজ করেন নাকি? আপনার পাব্লিকেশন তো নেহাতই মামুলি। মহায় এমন ভাব করেন যেন আইআইটি কি এমআইটি কি বার্কলির প্রফেসর।
    এগুলো দেখলে কী যে ভালো লাগে! মেঘের আড়াল থেকে বাণ ছুঁড়ছি ভেবে একদল লোক আলফাল বকে নিজেকে বীরপুঙ্গব ভাবে। ক্যামেরা পাশে নিয়ে গেলেই এইরকম দেখায়... 


    'ইয়ে', চালিয়ে যা ভাই... আরো আনন্দ দে।
  • রঞ্জন | 2001:999:58c:43ab:ac00:237e:6abe:651c | ২৩ জুলাই ২০২৪ ২১:৩১535200
  • লেখা ভাল লেগেছে।
    যা চাই তক্ষুণি তার হাতে গরম প্রাপ্তি হয়তো অধিকাংশ সময়েই হয় নি। 
    কিন্ত কোথাও কোথাও বীজ পড়ে হাওয়ায় ওড়ে, ছড়িয়ে  যায়।
    তারপর কোথাও একটা চারাগাছ, দুটো পাতা চোখ মেলে।
    গ্যালিলিও,  কোপারনিকাস,  দেকার্তের সমসাময়িক ক'জন তাঁদের চিন্তার সমর্থন করেছেন?
    বিদ্যাসাগরের সময়েই  বিধবাবিবাহ, বাল্যবিবাহ নিষিদ্ধ হওয়া? স্ত্রীশিক্ষা?
    আজকে  এসব জলভাত।
     
    একদিন সিংগল মাদারহুড, লিভ টুগেদার,  সমলৈংগিক বিয়ে  জলভাত হবে।
    জাতিভেদ শুধু ইতিহাসের পাতায় থাকবে।
     
    স্বাস্থ্য, শিক্ষা, বাসস্থান রাষ্ট্রের দায়িত্ব হবে।
    চাঁদে অবতরণও একসময় স্বপ্ন বা রূপকথার অংশ ছিল।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত প্রতিক্রিয়া দিন