এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  আলোচনা  রাজনীতি

  • বিপ্লব কোনো গল্পকথা নয়

    Rouhin Banerjee লেখকের গ্রাহক হোন
    আলোচনা | রাজনীতি | ০৫ আগস্ট ২০২৪ | ৩২৮ বার পঠিত
  • গণ-আন্দোলন, গণ-অভ্যুত্থান, রাষ্ট্রবিপ্লব - এসবে রোমান্টিকতার বিশেষ কোনো জায়গা নেই। যারা এসবের অংশ নয়, তাদের নানারকম রোমান্টিক ধারণা থাকতেই পারে। কিন্তু এগুলো যখন হয়, তখন এক ভয়ঙ্কর অবস্থার মধ্যে দিয়েই এরা জন্ম নেয়, প্রায়ই স্বতঃস্ফুর্তভাবে। ফলে কোনো গণ-অভ্যুত্থানই আমাদের পছন্দমত, মাপমত, প্রয়োজনমত হয়ে ওঠে না - যারা অংশ নেয়, বাধ্যত অংশ নেয়, তাদের প্রয়োজনেই গড়ে ওঠে। এবং তারা যদি কোনো সমসত্ত্ব গোষ্ঠী না হয়ে থাকে, সেটাও খুবই স্বাভাবিক, তখন তাদের প্রয়োজনও বিভিন্নরকমের হয়েই থাকে। ফলে পরবর্তীতে কী হবে, তা বিপ্লব সঙ্ঘটিত হবার সময়ে বোঝা যায় না, বোঝা যাবার কথাও না। ভালো হতে পারে, আরও খারাপ হতে পারে, যা ছিল প্রায় তাইই রয়ে গেল হতে পারে। কিন্তু এসব কিছুই বিপ্লবের গুরুত্ব কমিয়ে দেয় না। স্ট্যাটাস-কুয়ো ভাঙা দরকার। ভাঙলে নতুন করে গড়তে হয়। সে গড়ন কেমন হবে, তা ঠিক করবে ভবিষ্যত। কিন্তু পুরনোটাকে না ভাঙলে সেই অপশনটাই আসত না।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • দীপ | 42.108.83.54 | ০৫ আগস্ট ২০২৪ ২১:৪৪743509
  • যেমন পশ্চিমবঙ্গের মানুষ ২০১১ সালে বেইমান বুধু ভটচাযের মুখে সপাটে লাথি মেরে বুঝিয়ে দিয়েছে!
  • :-) | 45.141.215.62 | ০৫ আগস্ট ২০২৪ ২১:৫২743510
  • কিরে চাড্ডির পো গদাম খেলেও পোঁদ লাচাস তোর বাপমায়ে একটুক আত্মসম্মান দেয় নি। 
  • সিএস | 2401:4900:62fa:873e:e0d4:cd05:d4f8:2f5c | ০৫ আগস্ট ২০২৪ ২৩:৪৫743513
  • এখানে একটা 'ক'।

    ক'মাস আগে ভোটের নামে ফার্স না করলে হয়ত সামাল দিতে পারত।
  • স্কেপটিক | 117.194.36.46 | ০৫ আগস্ট ২০২৪ ২৩:৪৭743514
  • গণ অভ্যুত্থান মাপমত হয় না শুনলেই আমার মনে হয় এটা একপ্রকার শাসককেও লাইসেন্স দেওয়া যে শাসকের সেই আন্দোলন দমন করার চেষ্টাও তাহলে সীমা ছাড়াতে পারে। শুধু এক পক্ষকেই ক্ষমার চোখে দেখা হবে এমন তো হয় না।  
  • স্ট্যাটাস-কুয়ো | 208.127.183.209 | ০৫ আগস্ট ২০২৪ ২৩:৫৩743515
  • "স্ট্যাটাস-কুয়ো ভাঙা দরকার।" - ঠিক। কিন্তু প্রধানমন্ত্রীকে পনেরো মিনিটের নোটিশে বিদায় করে বিএনপি জামাত সেনাবাহিনীকে ফিরিয়ে আনাটা ঠিক কীরকম স্থিতাবস্থা ভাঙা?
  • সিএস | 2401:4900:62fa:873e:5115:9081:84b5:e29f | ০৫ আগস্ট ২০২৪ ২৩:৫৮743516
  • না বিদায় করলে মনে হয় প্রধানমন্ত্রী বাঁচতে পারতেন না, জনতার হাতে। আর বাঁচাতে গেলে মিলিটারিকে গুলি চালাতে হয়। এটা মনে হয়।

    এক দফা দাবীর পরে, গতকাল আওয়ামি লীগের লোক নামিয়ে আরো ১০০ জনের মৃত্যু, খুবই খারাপ কাজ।
  • Rouhin Banerjee | ০৬ আগস্ট ২০২৪ ০০:২৪743517
  • @স্কেপটিক - "শুধু এক পক্ষকেই ক্ষমার চোখে দেখা হবে এমন তো হয় না" - কেন হবে না? আমি তো আমার পক্ষকেই ক্ষমার চোখে দেখব, অন্য পক্ষের বিরুদ্ধে যাব। এখানে আমার নিরপেক্ষ হবার দায় চাপবে কেন?

    @স্ট্যাটাস-কুয়ো - সেনাবাহিনীই ফিরছে এটা কিন্তু এখনো স্পেকুলেশন। অন্তর্বর্তীকালীন সরকার কাল সকালেই ঘোষণা হবার কথা। আরেকটু অপেক্ষা করে গেলে ভালো হয় না?
  • অপেক্ষা | 208.127.183.211 | ০৬ আগস্ট ২০২৪ ০৩:৩৮743518
  • তা হয়তো হয়। তবে চারদিকের খবর পড়ে, ছবি দেখে মনে হচ্ছে পরবর্তী ঘটনাপ্রবাহ প্রেডিক্টেবল। "বিপ্লবী"দের সকল আক্রোশের কেন্দ্রে মনে হচ্ছে শেখ মুজিবুর রহমান।

    সেনাবাহিনীর বদলে বিএনপি জামাত এলে সেটাও সুখবর কিছু না। কোটাবিরোধী 'অরাজনৈতিক' আন্দোলনে হয়তো শুদ্ধ ও পবিত্র আবেগ ইত্যাদি ছিল। তবে 'অরাজনৈতিক' আন্দোলনকারীরা দেশটাকে প্লেটে সাজিয়ে মৌলবাদী ও স্বৈরাচারীদের হাতে তুলে দিল বলেই অনুমান করি।
  • অপেক্ষা | 208.127.183.209 | ০৬ আগস্ট ২০২৪ ২১:৫৭743531
  • সত্যি বলতে কি শেখ মুজিব সহ যাবতীয় মূর্তি ভাঙার ধুম দেখে মনে হচ্ছে আমরা কারা রাজাকার স্লোগানটি বেশ সিনসিয়ারই ছিল।
     
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন