এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  আলোচনা  রাজনীতি

  • আরজি কর - শীর্ষ আদালতের শুনানি - তৃতীয় দিন - সেপ্টেম্বর ১৭

    সৈকত বন্দ্যোপাধ্যায় লেখকের গ্রাহক হোন
    আলোচনা | রাজনীতি | ১৮ সেপ্টেম্বর ২০২৪ | ৭৪৯ বার পঠিত
  • ব্যক্তিগত নোটঃ এই পর্যায়ে এইরকম অদ্ভুত শুনানি আমি শুনিনি। স্ট্রিমিং শুরু হয় দেরিতে, বিভিন্ন জায়গায় নানা টুকরো। শুনে, জুড়ে টুড়ে হয়তো করা যেত, কিন্তু অতটা চাপ নিলে অনেকদিন লাগবে, তাই লাইভ-ল এর উপরেই ভরসা করতে হল। তারা যদি এক আধটা কথা বাদ দিয়ে থাকে, তো সেটা অনুবাদেও নেই। 

    দ্বিতীয় আরেকটা কথা না বললেই নয়, যে, এটা শুনতে, পড়তে এবং অনুবাদ করতে গিয়ে কীকরকম নেটফ্লিক্সের ওয়েব-সিরিজের কথা মনে হচ্ছিল। নির্যাতিতার বাবার চিঠি, তদন্তের কিছু গভীর ব্যাপার, যা কিছুতেই প্রকাশ করা যাবেনা, কিন্তু তার অদ্ভুত সব ইঙ্গিত দেওয়া হবে, যা থেকে সবরকম মানে করা যায়। জল্পনা, সূত্র কোনোকিছুরই কোনো আদি বা অন্ত নেই, সেটাকেই বস্তুত ধোঁয়া দেওয়া হল, এবং নানা জল্পনা আবার ছড়িয়েও পড়েছে। সিবিআই আজ অবধি কোনো আপডেট দেয়নি। কোর্টেও তদন্ত নিয়ে স্রেফ অদ্ভুত সব ইঙ্গিত, ঠিক যেন পরের এপিসোড পর্যন্ত আগ্রহ জিইয়ে রাখার জন্য। 

    অথচ তদন্ত ঠিক কী হচ্ছে বোঝা মুশকিল। গত দুই সপ্তাহ ধরে সিব্বল বলে আসছেন, সব সিসিটিভি জমা দেওয়া হয়ে গেছে, সলিসিটর জেনারাল বলে আসছেন ২৭ মিনিট, আর প্রধান বিচারপতি বলে আসছেন দেখে জানান। এইটুকু দেখে জানাতে গোয়েন্দা হতে হয়না। সেটাও করে ওঠা যায়নি এবং সেই নিয়ে আলাদা করে কোনো নির্দেশও দেখা গেলনা। ওটা আবার কাহিনীর কোনো খাঁজে আসবে। 

    একটাই কাজের জিনিস, যেটা আইনের শুনানি মনে হয়েছে, সেটা হল, নিরাপত্তা সংক্রান্ত। মেয়েদের নাইট ডিউটি দেওয়া হবেনা, এই জাতীয় দুটো অনুচ্ছেদ ছিল, সেটা বাদ গেছে। নিরাপত্তা নিয়েও বিশদ আলোচনা হয়েছে। তার মধ্যে বায়োমেট্রিক, সিসিটিভি, চুক্তিবদ্ধ পুলিশ রাখা হবে কেন, সব এসেছে। সবই ভাল, কিন্তু এখানেও খটকা আছে। কেউ যদি আমার মতো অনুসরণ করেন সবটা, মনে রাখবেন, যে, এইসব কথাই আসেনা, কারণ গত শুনানিতে সিআইএসফকে নিরাপত্তা দিতে বলা হয়েছিল, এবং তাদের থাকার জায়গা নিয়ে খুব বিতণ্ডা হয়েছিল। কোথায় গেল সিআইএসফ? উবে গেল? তারা কি আর নিরাপত্তা দিচ্ছেনা? তেমন কোনো নির্দেশ দেখিনি। ফলে এ আরেক রহস্য। হয়তো কখনও জানা যাবে। 

    এর পরেরটা অবশ্য রহস্য না। পুরো আলোচনায় রোগিদের প্রসঙ্গ এসেছে একবার। বাকি পুরোটাই ডাক্তার। নিরাপত্তা নিয়ে তো কথা হবেই। কিন্তু কথা হল এমনকি ডাক্তারদের  কেরিয়ার নিয়েও কথা হয়েছে। কিন্তু চিকিৎসাপ্রার্থীদের নিয়ে নয়। সরকারি হাসপাতালগুলো মূলত কেরিয়ারের জায়গা, চিকিৎসা পাবার নয়, যারা ওখানে চিকিৎসা নিতে যায়, তারা অন্য গ্রহের জীব, এই রকম একটা ন্যারেটিভ মোটামুটি খাড়া হয়ে গেছে, যা বুঝলাম। 

    এটায় কোনো রহস্য নেই। কিন্তু অন্য একট জিনিসে আছে। গতকালই শিয়ালদা কোর্টে এই ঘটনার আসল বিচারের শুনানি হয়েছে। অভিজিৎ মণ্ডল এবং অভিজিৎ ঘোষকে যেখানে হাজির করা হয়েছিল। সুপ্রিম কোর্ট এবং শিয়ালদা মিলিয়ে দেখলে এক বিচিত্র অনুভূতি হবে, যে, এই ওয়েব সিরিজটি একটি ঋতুর নয়, কয়েকটি সিজন চলবে। শিয়ালদা কোর্টের পূর্ণাঙ্গ বিবরণ হাতে আসেনি। কোনো ব্যবস্থাও হয়নি। হলে লিখে তুলে দিতাম। চেষ্টা করছি। কেউ সাহায্য করতে পারলে জানাবেন। 

    এই ভূমিকাটা আমার নিজের। এইটা আপনাদের না পড়ে উপায় নেই। কিন্তু এবার ভূমিক ভুলে গিয়ে পুরোটা পড়ুন। নিচেই আছে। আর আগের দিনের বিবরণীটা পাবেন এখানেঃ https://www.guruchandali.com/comment.php?topic=31031 ) 

    -------------------

    (স্ট্রিমিং সম্ভবত একটু দেরিতে শুরু হয়, তাই হঠাৎ করেই কথাবার্তা শুরু হয়।) 
    CJI: একটু শৃঙ্খলা বজায় রাখি, আর্গুমেন্ট শুরু হওয়ার আগে, কেউ মাঝখানে উঠে চিৎকার করবেন না,  লাইভ স্ট্রিমিং হচ্ছে।  
    সিব্বল: যখন এই ধরনের বিষয় লাইভ স্ট্রিম করা হয়,  তার  প্রভাব প্রচণ্ড ...  আমরা তো খুনে অভিযুক্তদের প্রতিনিধিত্ব করছি না, আমাদের ৫০ বছরের সুনাম আছে!  
    CJI: এটি জনস্বার্থের বিষয়, এটি ওপেন কোর্ট।  
    সিব্বল: এটা তো আমাদের সুনামের বিষয়ও!  আমি কোথায় হাসছিলাম? এটা অন্যায়!  এটা তো আমাদের চেম্বারের নারীদের কাছেও ছড়িয়ে পড়ছে।  
    সিব্বল: আমাদের হুমকি দেওয়া হচ্ছে যে এসিড ছোড়া হবে, আমাদের ধর্ষণ করা হবে (মামলার নারী উকিলদের)।  
    (সিব্বল পশ্চিমবঙ্গ সরকারের প্রতিনিধিত্বকারী আইনজীবীদের  সামাজিক মাধ্যমে দেওয়া হুমকির দিকে ইঙ্গিত করছিলেন।)  
    CJI: কোনো নারীর প্রতি হুমকি আছে কি?  নারী বা পুরুষ যে কেউ যেকোনো মামলায় উপস্থিত থাকতে পারেন...  ঠিক আছে, আমরা এটা খেয়াল রাখব।  
    বেঞ্চ স্ট্যাটাস রিপোর্ট পর্যালোচনা করে।  
    CJI: চার্জশিট দাখিলের ৬০ দিন শেষ হচ্ছে?  
    SG: হয়তো ৬০ বা ৯০ দিন।  
    জে. পারদিওয়ালা: ৯০ দিন?  
    কাউন্সিল: নতুন আইনের অধীনে, ধর্ষণ এবং হত্যার জন্য ৯০ দিন হতে হবে।  
    CJI: আজকে CBI যেটা তদন্ত করছে সেটা প্রকাশ করা হলে প্রক্রিয়াটাই বিপন্ন হবে, CBI যে পদ্ধতি অবলম্বন করছে তা সত্য উদঘাটনের জন্য...  SHO নিজেই গ্রেপ্তার হয়েছে...  আমরা স্ট্যাটাস রিপোর্ট দেখেছি এবং CBI আমাদের উত্থাপিত সমস্ত বিষয়ের উত্তর দিয়েছে,  যার মধ্যে চ্যালান দেওয়া হয়েছিল কিনা, PMR এর প্রক্রিয়া কী ছিল,  
    প্রমাণ ধ্বংস করা হয়েছে কিনা, অন্য কোনো ব্যক্তির জড়িত থাকার বিষয়টি রয়েছে কিনা ইত্যাদি।  
    CJI: তদন্ত শেষ করার জন্য এখনও সময় আছে।  আমাদের CBI-কে যথেষ্ট সময় দিতে হবে, তারা অলস বসে নেই।  সত্য উদঘাটনের জন্য তাদের সময় দেওয়া প্রয়োজন।  
    জয়সিং: ঘটনাস্থলে কিছু ব্যক্তির উপস্থিতি ছিল, আমরা তাদের নাম CBI-কে সিল করা কভারে জমা দিতে ইচ্ছুক,  আমি আদালতে প্রকাশ করছি না।  
    CJI: নিহতের বাবার তদন্তের বিশেষ কিছু সূত্র পাওয়া নিয়ে কিছু  সত্যিকারের উদ্বেগ রয়েছে।  আমরা তাঁর চিঠি প্রকাশ করব না, ওটা  গোপনীয় থাক...  আমরা শুধু বলব CBI-র জন্য এগুলি খুবই মূল্যবান ইনপুট।  তারা নিজেরাই ৫ দিনের বিলম্বের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে,  তবে তাদের এটিও দেখতে হবে যে এই ব্যাপারটা নিশ্চিত করা হচ্ছে।  
    SG: আমি পরামর্শটি গ্রহণ করছি, তাদের (মেয়েটির বাবা-মা) জানানো উচিত।  এইটুকু অন্তত  তদন্ত সংস্থা মেয়েটির বাবা-মায়ের জন্য করতে পারে।  
    SG: একটি উদ্বেগের বিষয়, উইকিপিডিয়াতে মেয়েটির নাম এবং ছবি এখনও রয়েছে।  
    CJI: আমরা নির্দেশ দেব, নাম এবং ছবি রাখা যাবেনা।
    কাউন্সেল: উইকিপিডিয়ার সাথে যোগাযোগ করা হয়েছিল এবং মুছে ফেলার অনুরোধ করা হয়েছিল, তারা বলেছে যে আমাদের  সেন্সর করা যাবেনা। 
    SG: এটা সেন্সর করা নয়, এটা অপরাধ না করার অনুরোধ।  
    CJI: ঠিক আছে, আমরা এটা নিয়ে নির্দেশ দেব।  
    কাউন্সেল: দুটি সিজার লিস্ট থাকা উচিত... আমি বারবার বলছিলাম যে জিন্স এবং অন্তর্বাস নেওয়া হয়নি...... সিজার হওয়া উচিত... কখন এই নমুনাগুলি পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল?  
    CJI: CBI যা রিপোর্টে প্রকাশ করেছে তা আরও খারাপ, সত্যিই উদ্বেগজনক। আপনি যা তুলে ধরছেন তা অত্যন্ত গুরুত্বপূর্ণ, আমরা নিজেরাও উদ্বিগ্ন, CBI আমাদের উদ্বেগকেই তুলে ধরছে।  
    কাউন্সেল: কেন কলকাতা পুলিশ শুধুমাত্র ২৭ মিনিটের ফুটেজ দিয়েছে? পুরো ফুটেজ কেন নয়? CBI কে পুরো ফুটেজ জব্দ করতে হবে।  
    CJI: (SG কে) আপনি পুলিশকে ফুটেজ আপনাদের দিতে বলবেন না? ব্লকার ডিভাইস ব্যবহার করেছেন কি না? নিশ্চিত করুন যে CBI পুরো DVR এবং ফুটেজ জব্দ করেছে। আমরা আশা করি CBI এই কাজটা করবে।  
    কাউন্সেল: ক্যামেরা যেখানে ছিল তা প্রবেশদ্বারের রুমে ছিল না, আরও ক্যামেরাও ছিল.... মৃতদেহের চালান নেই এ নিয়ে কোনো বিতর্ক নেই।  
    CJI: SG, আপনি নিশ্চিত করে বলতে পারেন আপনার কাউন্সেল হাইকোর্টে আগে কী ঘটেছিল তা ট্রেস করেছে (যেখানে চালান দেখানো হয়েছিল)?  
    SG: কলকাতা পুলিশের দেওয়া নথিপত্রের সময় ওটা দেওয়া হয়নি।  
    CJI: আমরা একটি সংক্ষিপ্ত আদেশ রেকর্ড করব, তবে আমরা বিস্তারিত দেব না... আপনার চিঠি যা আপনি দেখিয়েছেন তা CBI-কে দেওয়া হবে।  
    CJI: কলকাতা পুলিশকেও CBI-এর সাথে সহযোগিতা করতে হবে।  
    সিব্বল: ৭-৮ ঘণ্টার ফুটেজ দেওয়া হয়েছে।  
    CJI: সেটা কি হস্তান্তরিত হয়েছে? (DVR)  
    সিব্বল: হ্যাঁ, আমাদের কাছে CBI দ্বারা স্বাক্ষরিত হস্তান্তর নথি আছে।  
    CJI: সিব্বল, CBI যা বলছে তা হলো যে দেওয়া হয়েছে তা শুধুমাত্র ২৭ মিনিটের ফুটেজ...  
    সিব্বল: সত্য নয়! সত্য নয়! ৭-৮ ঘণ্টা।  
    কাউন্সেল: জায়গার ম্যাপ, মৃতদেহের সাথে সিজার রিকুইজিশন স্লিপ হস্তান্তরিত হয়েছে।  
    CJI: দুটি বিষয়: (১) অনুসন্ধান ও জব্দের তালিকা, (২) আলাদা করে DVR এর ফুটেজ। আমরা জানতে চাই DVR কি হস্তান্তরিত হয়েছে? কখন হাসপাতালে CCTV এর DVR হস্তান্তরিত হয়েছে তা জানতে চাই।  
    সিব্বল (পড়েন): ১৪ আগস্ট।  
    CJI: যা আপনি দিয়েছেন, তা দেখা যাচ্ছে, যে শুধুমাত্র একটি ক্যামেরার ফুটেজ হস্তান্তরিত হয়েছে।  
    সিব্বল: আরও পড়ছি।  
    সিব্বল CBI-কে হস্তান্তরিত ফুটেজ এবং পেনড্রাইভের তালিকা পড়েন।  
    CJI: আপনি নির্দিষ্ট ক্যামেরাগুলি চিহ্নিত করেছেন...  
    সিব্বল: সব ক্যামেরা।   
    CJI: আপনার বক্তব্য কি যে আর কিছু দেওয়ার বাকি নেই?  
    সিব্বল: হ্যাঁ।   
    সিব্বল: আমি কি CBI-তে হস্তান্তরিত সমস্ত কিছুর (তালিকা) দিতে পারি?  
    CJI: কতগুলি  সাক্ষ্যপ্রমাণ জব্দ করা হয়েছে?  
    সিব্বল: আমি এখনই বলছি, পেনড্রাইভ, হার্ডডিস্ক সব কিছু দেওয়া হয়েছে।  
    SG: পেনড্রাইভের ক্যাপাসিটি প্রাসঙ্গিক নয়, এতে ১০০ জিবি থাকতে পারে কিন্তু কেবল ২৭ মিনিটের ফুটেজ থাকতে পারে।  
    সিব্বল: আপনার কাছে এতদিন পেনড্রাইভ ছিল, আপনি তো পরীক্ষা করতে পারতেন।  
    CJI: আপনার দেওয়া তালিকাটা দেখাচ্ছে যে একাধিক পেনড্রাইভ দেওয়া হয়েছে।  
    সিব্বল: RG Kar এর ৪টি ক্যামেরা সমস্ত ক্যামেরার সাথে সংযুক্ত, সেগুলোতে সংরক্ষণ করা হয়েছে এবং হস্তান্তরিত হয়েছে।  
    CJI: একটি স্ট্যাটাস রিপোর্ট ১৭ সেপ্টেম্বর তারিখে সত্যজিৎ সিং (CBI) দাখিল করেছেন। শুনানির সময় আমরা নিহতের বাবা-মা, আবাসিক ডাক্তারদের পক্ষে উপস্থিত কাউন্সেল, হস্তক্ষেপকারী সংগঠন এবং হাইকোর্টের পিটিশনারদের বক্তব্য শুনেছি।  
    CJI: আমরা সকলের কাছে ব্যাখ্যা করেছি যে এই পর্যায়ে CBI-এর লিড প্রকাশ করা ন্যায্য হবে না কারণ তা কেবল তদন্তে বিঘ্ন ঘটাবে... কাউন্সেলও একমত হয়েছে... ১২ সেপ্টেম্বর তারিখে নিহতের বাবার পাঠানো একটি চিঠি শেয়ার করা হয়েছে, চিঠিটি বাবা-মায়ের প্রকৃত উদ্বেগ প্রকাশ করে এবং কিছু ইনপুট দেয়... প্রকৃত উদ্বেগগুলি মাথায় রেখে, আমরা মনে করি যে এই ইনপুটগুলি যথাযথভাবে IO দ্বারা গ্রহণ করা উচিত।  
    CJI: SG আশ্বস্ত করেছেন যে CBI বাবা-মায়ের সাথে যোগাযোগ রাখবে এবং তদন্ত সম্পর্কে অবহিত করবে। আবাসিক ডাক্তারদের পক্ষে উপস্থিত জয়সিং, বলেছেন যে নির্দিষ্ট তথ্য রয়েছে যা ডাক্তারদের কাছে অপরাধের স্থানে ব্যক্তিদের উপস্থিতি নির্দেশ করে, এই নামগুলি CBI-কে দেওয়া হবে, এর একটি কপি SG-কে শেয়ার করা যেতে পারে, যিনি IO-কে এটি দেবেন।  
    CJI: কিছু জিনিস যা নিয়ে উদ্বেগ আছে তা CBI- এর কাছে জমা দেওয়া যেতে পারে যাতে তদন্তের সময় প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়। 

    CJI: ১২ সেপ্টেম্বরের চিঠিটি পর্যবেক্ষণ করে, দেখা যাচ্ছে,  যে CBI-এর তদন্তের বিষয় অনেক উদ্বেগ  আছে।  
    CJI: শুনানির সময় আমাদের অবগত করা হয়েছে যে উইকিপিডিয়া এখনও নাম এবং কপিটি রেখেছে... এটি কেবল একটি গ্রাফিক।  
    SG: মেয়েটির একটি নির্দিষ্ট চুলের স্টাইল ছিল যা সর্বত্র প্রদর্শিত হচ্ছে।  
    CJI: নীতি হলো ধর্ষণ ও হত্যার শিকার ব্যক্তির পরিচয় প্রকাশ করা যাবে না। উইকিপিডিয়া সেইজন্য আগের আদেশ মেনে চলবে (এ বিষয়ে)।  
    করুণা নন্দী: (১) ওরা (রাজ্য সরকারপক্ষ) বলেছে WB মেডিকেল সিস্টেম ধর্মঘটের কারণে ভেঙে পড়ছে, তারা বলছে সিনিয়র ডাক্তাররা অতিরিক্ত সময় কাজ করছেন কারণ জুনিয়ররা নিরাপদ বোধ করছে না।  
    CJI: তাহলে সবকিছু স্বাভাবিক চলছে?  
    নন্দী: না, সিনিয়ররা জুনিয়রদের জন্য কাজ করছে।  
    CJI: আপনি বলতে চাইছেন যে জুনিয়র ডাক্তারদের কারণে সৃষ্ট খামতি পূরণ করা হচ্ছে?  
    নন্দী: (২) আমরা কোনোভাবে একটি কেস দেখাতে পেরেছি... ডাক্তারদের দোষারোপ করা বন্ধ করতে হবে।  
    নন্দী: আরেকটি প্রস্তাব এসেছে রাতে ক্যাডার- কম্প্যানিয়ন চালু করার।  
    CJI: নিরাপত্তা বজায় রাখার জন্য।  
    নন্দী: এখন ১৫১৪ জন নিরাপত্তাকর্মীকে একটি বেসরকারি কোম্পানি দ্বারা হাসপাতালে নিযুক্ত করা হবে, এটি একটি আপত্তি...  অভিযুক্ত একজন নাগরিক স্বেচ্ছাসেবক ছিলেন...  
    নন্দী: অন্যান্য নিরাপত্তা ব্যবস্থার প্রসঙ্গে, বাজেট রয়েছে... নিরাপত্তার ক্ষেত্রে, আমাদের সিনিয়র ডাক্তাররা আছেন কিন্তু আমরা আক্রান্ত হচ্ছি... আমি PMR সম্পর্কে একটি স্ট্যান্ডার্ড SOP পাস করেছি... এর সঙ্গে আর্থিক অনিয়ম বিষয়টি নিবিড়ভাবে জড়িত।  
    CJI: সেই তদন্ত পরে শুরু হয়েছে, CBI তদন্ত করছে।  
    CJI: (SG-কে) CBI উভয় ঘটনা এবং আর্থিক অনিয়মের বিষয়ে আমাদের একটি স্ট্যাটাস রিপোর্ট দিতে পারে।  
    জয়সিং WB রাজ্য ও ডাক্তারদের মধ্যে সমঝোতার কথা উল্লেখ করেন।  
    জয়সিং: আমি নন্দীর সাথে একমত, তবে সমঝোতা সম্পর্কে  আমার কিছু বলার আছে... ১৫১৪ জনের ব্যাপারে অনুরোধ, আমি চাই এটি বাতিল করা হোক এবং রাজ্যের পুলিশ দ্বারা প্রতিস্থাপিত হোক।  
    কাউন্সেল: আমি ডাক্তারদের পক্ষ থেকে রোগীদের পক্ষে হাজির হচ্ছি (১) মহিলাদের কাজের সময় ১২ ঘণ্টার বেশি বাড়ানো উচিত নয়; (২) রাতের ডিউটি মহিলাদের জন্য নয় (রাজ্যের সাম্প্রতিক নীতি উল্লেখ করে)।  
    CJI: আপনি কীভাবে বলতে পারেন যে মহিলারা রাতে কাজ করতে পারবেন না? কেন মহিলাদের ডাক্তারদের আটকে দেবেন  করবেন? তারা ছাড় চায় না... মহিলারা পুরুষদের মতোই সময় শিফটে কাজ করতে প্রস্তুত, মিঃ সিব্বল আপনাকে এটি দেখতে হবে, এর উত্তর হলো আপনাকে নিরাপত্তা দিতে হবে।  
    CJI: WB-কে বিজ্ঞপ্তি সংশোধন করতে হবে, আপনার দায়িত্ব নিরাপত্তা প্রদান করা, আপনি বলতে পারবেন না যে মহিলারা (ডাক্তার) রাতে কাজ করতে পারবেন না! পাইলট, সেনাবাহিনী ইত্যাদি সবাই রাতে কাজ করে।  
    কাউন্সেল: মানুষ ভীত, তারা তাদের অভিযোগগুলি বেনামীভাবে দিতে চাইলে... (৩) উইকিপিডিয়ার দুটি ফুটনোট আছে যা একটি বহিরাগত লিঙ্ককে নির্দেশ করে যেখানে মেয়েটির ছবি রয়েছে।  
    SG: আমরাও একটি প্ল্যাটফর্ম চাই যেখানে মানুষ বেনামীভাবে অভিযোগ দিতে পারে।  
    CJI বলেন তিনি উইকিপিডিয়া আদেশ সংশোধন করবেন।  
    সিব্বল: বিজ্ঞপ্তির ৫ এবং ৬ নম্বর আইটেম মুছে ফেলা হবে।  
    সিব্বল WB রাজ্যের সাথে ডাক্তারদের সমঝোতার কথা উল্লেখ করেন।  
    সিব্বল: জুনিয়র ডাক্তাররা কাজে ফিরে না গেলে কী হবে?  
    CJI: শেষ আদেশের পরে, আমরা বলেছিলাম যে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা করুন, এখন আমরা জানতে চাই মাটিতে আপনি বাজেট বরাদ্দ ছাড়াও কী পদক্ষেপ নিয়েছেন।  
    সিব্বল: আমরা পদক্ষেপ নিয়েছি, আমরা কপি শেয়ার করব।  
    সিব্বল "রাষ্ট্রের আত্মবিশ্বাস বাড়ানোর পদক্ষেপগুলি" উল্লেখ করেন।  
    সিব্বল বলেন, পুরুষ ও মহিলা ডাক্তারদের জন্য বিশ্রামের ঘর তৈরি করার কাজ শুরু হয়েছে, যা ৭-১৪ দিনের মধ্যে সম্পন্ন হবে।  
    সিব্বল আরও উল্লেখ করেন যে অতিরিক্ত টয়লেট এবং CCTV ক্যামেরা স্থাপন ৭-১৪ দিনের মধ্যে সম্পন্ন হবে।  
    সিব্বল বিশেষভাবে RG Kar হাসপাতালের জন্য নেওয়া পদক্ষেপগুলি উল্লেখ করেন।  
    CJI: প্রকৃতপক্ষে যা ঘটেছে , অভিযুক্ত ব্যক্তিকেই চুক্তিভিত্তিক কাজ থেকে নেওয়া হয়েছিল। এই চুক্তিভিত্তিক ব্যক্তিরা ৭ দিনের প্রশিক্ষণ নেবে এবং সারা হাসপাতাল ঘুরবে, আপনি কীভাবে নিরাপত্তা নিশ্চিত করবেন? অপরাধটি একজন স্বেচ্ছাসেবক ঘটিয়েছিল, GR বলে যে তাদের আউটসোর্সিং এজেন্সির মাধ্যমে নিয়োগ করা হবে... তাদের নিয়োগের জন্য কি কোনো মনস্তাত্ত্বিক মূল্যায়ন করা হয়েছে?

    সিব্বল: সমস্ত যাচাইকরণ করা হচ্ছে।  
    সিজেআই: সমস্যা হল যখন আপনি নিরাপত্তার দায়িত্ব চুক্তিভিত্তিক কর্মীদের ওপর দিচ্ছেন... কেন সরকার এটা করছে? এটাই প্রশ্ন নয়...  
    সিব্বল: কিছুটা আস্থা তো থাকতে হবে সরকারের প্রতি।  
    সিজেআই: ২৮টি সরকারি হাসপাতাল রয়েছে, ১৭টি সরকারি হাসপাতালের সাথে যুক্ত... আমরা সরকারি হাসপাতাল নিয়ে কাজ করছি, ১৮-২৩ বছর বয়সী তরুণ ডাক্তাররা, মেয়েরা এখানে কাজ করতে এসেছে, আমরা তাদের নিয়ে কাজ করছি। সেখানে একটি চুক্তিভিত্তিক কর্মশক্তি রাখলে আমরা সম্পূর্ণ অনিরাপদ একটা জায়গায় চলে যাব।  
    সিজেআই: আমরা এমন একটি পরিস্থিতিতে আছি যেখানে ডাক্তারদের জন্য নিরাপত্তার অভাব রয়েছে। রাজ্যের উচিত অন্তত সরকারি হাসপাতালগুলোতে পুলিশ রাখা... আমরা তরুণ ইন্টার্নদের নিয়ে কাজ করছি, শিক্ষার্থীরা, তারা বাড়ির বাইরে থেকে এসে কলকাতায় কাজ করছে। আমাদের বলুন আপনি তাদের জন্য কী করছেন।  
    সিব্বল: নারীদের জন্য বাড়তি নিরাপত্তা কর্মীরা  প্রশিক্ষণ নিচ্ছে।  
    সিজেআই: আসল সমস্যা হলো সূক্ষ্ম বিষয়গুলিতে। তাদের প্রশিক্ষণ কখন শেষ হবে? দ্বিতীয়ত, ডিএম, জেলা কালেক্টরদের নিশ্চিত করতে হবে যে সিসিটিভি স্থাপন করা হয়েছে। তারপর একটি এসওপি থাকতে হবে, সিসিটিভি কোথায় বসানো হবে তার কপি, রাতে মহিলা ডাক্তাররা কোথায় বিশ্রাম নেবেন ইত্যাদি।  
    সিজেআই: আর জি কর-এ আপনি বলেছিলেন ৪১৫টি সিসিটিভি ক্যামেরা বসানো হবে, কিন্তু মাত্র ৩৭টি স্থাপন করা হয়েছে।  
    সিবাল: বাকিগুলো শীঘ্রই সম্পূর্ণ হবে।  
    সিজেআই: আর জি কার-এ যেখানে মহিলারা রাতে বিশ্রাম নেন, সেখানে কেন বায়োমেট্রিক প্রবেশাধিকার থাকতে পারে না? যারা সেমিনার হলে বিশ্রাম নিতে যান, তাদের বায়োমেট্রিক প্রবেশাধিকার থাকতে পারে। আমাদের বলুন, যেহেতু স্বাস্থ্য সচিব এখানে আছেন, নিরাপত্তার পদক্ষেপগুলি নিশ্চিত করতে কী কী পদ্ধতি অনুসরণ করা হচ্ছে।  
    সিবাল: ডিএম, এসপিরা ইতিমধ্যেই এসব করছে।  
    সিজেআই: আমরা ১৮-২৩ বছর বয়সী তরুণদের নিয়ে কাজ করছি, তারা উদ্বিগ্ন যে এটি যে কারও সাথে ঘটতে পারে।  
    সিজেআই: স্বাস্থ্য সচিবের দ্বারা দায়েরকৃত একটি হলফনামা রয়েছে যা রাজ্যের সরকারি মেডিকেল কলেজ ও হাসপাতালগুলিতে ডিউটি রুম, টয়লেট সুবিধা, সিসিটিভি ক্যামেরা আপগ্রেড করার জন্য গৃহীত পদক্ষেপগুলি ব্যাখ্যা করেছে। ডেটা দেখাচ্ছে  যে পশ্চিমবঙ্গে ২৮টি সরকারি মেডিকেল কলেজ এবং কলকাতায় ৯টি রয়েছে।  
    সিজেআই: কলকাতার ১৭টি সরকারি হাসপাতাল মেডিকেল কলেজের সাথে যুক্ত, যখন রাজ্যে ৮৭টি মেডিকেল হাসপাতাল সরকারি হাসপাতাল ছাড়াও বিদ্যমান।  
    সিজেআই: টয়লেট, বিশ্রাম কক্ষ, অতিরিক্ত সিসিটিভি ক্যামেরা স্থাপনের জন্য অনুমোদন দেওয়া হয়েছে, বাজেটীয় ব্যবস্থা ছাড়াও কাজ শুরু হয়েছে, নির্দেশনা হলো ৭-১৪ কর্মদিবসের মধ্যে এটি সম্পন্ন করতে হবে। ৭১৭টি সিসিটিভি ছাড়াও অতিরিক্ত সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হবে।  
    সিজেআই: আমাদের মতে, অংশগ্রহণমূলক প্রক্রিয়া অনুসরণ করা উচিত যাতে সিনিয়র এবং জুনিয়র ডাক্তাররাও অংশ নিতে পারেন। আমরা মিস্টার সিবালকে প্রস্তাব দিচ্ছি যে (১) ডিএম, (২) প্রতিটি মেডিকেল হাসপাতালের অধ্যক্ষ, (৩) প্রতিটি সিনিয়র ডাক্তারের প্রতিনিধি পরামর্শ করা উচিত যাতে তাদের ইনপুট দিয়ে টয়লেট এবং সিসিটিভি ইত্যাদি স্থাপন করা যায়। এটি ২ সপ্তাহের মধ্যে সম্পন্ন করা হবে।  
    সিজেআই এছাড়াও বায়োমেট্রিক অ্যাক্সেসের জন্য পদক্ষেপ নেওয়ার কথা উল্লেখ করেন।  
    সিজেআই: ১৫১৪জন নিরাপত্তা কর্মী এক বছরের জন্য আউটসোর্সিং এজেন্সি দ্বারা নিয়োগের প্রস্তাব করা হয়েছে। সিনিয়র এবং জুনিয়র ডাক্তারদের আইনজীবীর মাধ্যমে গুরুতর আপত্তি প্রকাশ করা হয়েছে, মনে রাখতে হবে যে অপরাধটি একজন নাগরিক স্বেচ্ছাসেবক ঘতিয়েছিল, যিনি চুক্তির মাধ্যমে নিয়োগ পেয়েছিলেন... এর বাইরে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল যে মহিলা ডাক্তাররা রাতে কাজ করবেন না।  
    সিজেআই: আমরা উত্থাপিত যুক্তিটি স্বীকার করি... আমরা নিশ্চিতভাবে মনে করি যে মহিলা ডাক্তারদের রাতের কাজ থেকে বিরত রাখার শর্তগুলি তাদের ক্যারিয়ারকে প্রভাবিত করবে।  
    সিজেআই: সমস্ত ডাক্তারদের জন্য দায়িত্বের সময় যুক্তিসঙ্গত হওয়া উচিত, পুরুষ সহকর্মীদের তুলনায় মহিলা ডাক্তারদের লক্ষ্যবস্তু করা অনুচিত।  
    সিবাল: আমরা এটি পুনর্বিবেচনা করব, আমরা এটি মুছে ফেলব কিন্তু বলব যে রাতের শেষ পর্যন্ত তাদের কাজ না বাড়ানোর জন্য।  
    জয়সিং: ৪০ জন ডাক্তার গতকাল মুখ্যমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেছেন। আমি এই মীমাংসাটিকে রেকর্ডে রাখতে চাই...  
     সিজেআই: (প্রেয়ার থেকে পাঠ করেন) প্রতিটি হাসপাতালে নিরাপত্তা তদারকির জন্য একটি মনিটরিং কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়েছে; (h) হয়রানি মোকাবেলার জন্য একটি কমিটি; (i) পরামর্শ কেন্দ্র।  
    সিজেআই: এই ৪টি ক্ষেত্র, F-I, সরকারকে বিবেচনা করার জন্য বলব।  
    সিবাল: এটা আছে, সরকার দেখছে।  
    জয়সিং: ডিনায়ালে থাকবেন না।  
    সিবাল: আমরা ডিনায়ালে নেই।  
    সিজেআই: হলফনামায় নিম্নলিখিত প্রেয়ারগুলি রয়েছে: প্রার্থনা ডি উপরে বর্ণিত বিষয়টি সিবিআই তদন্তের বিষয়। প্রার্থনা সি: আদালতকে জানানো হয়েছে যে ১৬ সেপ্টেম্বর একটি বৈঠক হয়েছে... প্রার্থনা বি-এর বিষয়ে, মুখ্যমন্ত্রীর সাথে একটি বৈঠক হয়েছে, একটি কপি রেকর্ডে রাখা হয়েছে; লাইভ স্ট্রিমিংয়ের উপর জোর দেওয়া হয়নি।  
    সিজেআই: প্রার্থনা F-I এর ক্ষেত্রে আমরা যুক্তিসঙ্গততা খুঁজে পাচ্ছি,  এবং যদি ইতিমধ্যে পদক্ষেপ না নেওয়া হয়ে থাকে তবে সরকারকে পদক্ষেপ নিতে নির্দেশ দিচ্ছি... এই পদক্ষেপগুলির মধ্যে রয়েছে (১) প্রতিটি হাসপাতালে প্রশাসন, নার্স, ডাক্তারদের সমন্বয়ে একটি মনিটরিং কমিটি গঠন; (২) গোপনীয় অভিযোগ মোকাবেলার ব্যবস্থা; (৩) যৌন হয়রানির জন্য অভ্যন্তরীণ অভিযোগ কমিটি গঠন; (৪) ডাক্তারদের মুখোমুখি হওয়া মানসিক চাপ মোকাবেলার জন্য কাউন্সেলিং কেন্দ্র স্থাপন। আমরা যথাযথভাবে পশ্চিমবঙ্গকে পদক্ষেপ নিতে বলছি, যদি এখনও করা না হয়ে থাকে।  
    সিজেআই: জুনিয়র ডক্টরস ফ্রন্টের পক্ষে হাজির হওয়া জয়সিং বলেছেন যে এই আস্থা বৃদ্ধিমূলক কাজের সঙ্গে সঙ্গে, জুনিয়র ডাক্তারদের কাজে ফিরে যাওয়ার কোন সমস্যা থাকবে না... আমরা আইনজীবীর দ্বারা প্রদত্ত আশ্বাসটি মেনে নিচ্ছি।

    জয়সিং: একটি ক্যাভিয়ট আছে, আমরা আজ বা আগামীকাল একটি সাধারণ সভা করার পরিকল্পনা করছি।  
    সিজেআই: ১৬ সেপ্টেম্বর মুখ্যমন্ত্রীর সাথে বৈঠক এবং আজ আদালতের নির্দেশনার আলোকে, জুনিয়র ডাক্তাররা সাধারণ সভার সাথে একটি বৈঠক করবে।  
    সিজেআই: যারা ঘটনার ধামাচাপা দেওয়ার জন্য দায়ী... একবার সিবিআই তদন্তের সময় যা প্রকাশ পায়, আমরা রাজ্যকে কিছু নির্দেশনা দেব।  
    জয়সিং: জুনিয়রদের বিশ্বাস যে যারা এই বিপর্যয়ের জন্য দায়ী তারা এখনও আছে, তারা (ডাক্তাররা) নির্যাতনের শিকার হবে।  
    জয়সিং: তিনটি আইনি সংস্থাকে হাসপাতালের কার্যকলাপ পর্যবেক্ষণের দায়িত্ব নিতে হবে, আমার প্রার্থনা 'এ' এই সংস্থাগুলির কার্যক্রমের সাথে সম্পর্কিত... এই ব্যক্তিরা এখনও সেখানে আছে, এখনও হাসপাতালে ঘুরে বেড়াচ্ছে, একটি ভয়ের মনস্তত্ত্ব কাজ করছে।  
    সিবাল: মুখ্যমন্ত্রী আশ্বাস দিয়েছেন, আর কী করা দরকার?  
    সিজেআই: নিম্নলিখিত বিষয়গুলি ইতিমধ্যে রাজ্য সংস্থাগুলির সাথে উত্থাপিত হয়েছে - (১) কাজটি কীভাবে করা হয়েছে; (২) প্রমাণ ধ্বংসের কোনও গুরুতর ঘটনা ছিল কি না; (৩) কোনও ধামাচাপা দেওয়া হয়েছে কি না।  
    সিজেআই: জয়সিং আদালতকে অনুরোধ করেছেন যে ডাক্তারদের কাজে ফেরার জন্য তাদের বিরুদ্ধে কোনও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া না হয়... মিস্টার সিবাল পশ্চিমবঙ্গের পক্ষে বলেছেন যে জুনিয়র ডাক্তারদের জন্য একটি আশ্বাস দেওয়া হয়েছে, যা আদালতে পুনরায় বলা হচ্ছে যে তাদের বিরুদ্ধে কাজ বন্ধ করার জন্য কোনও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না।  
    (আদালতের আগের নির্দেশনায় ডাক্তারদের কাজে ফিরে যাওয়ার বিষয়ে)  
    সিজেআই: আমরা আমাদের শেষ আদেশটি পরিবর্তন করছি না, আমরা কাজে ফেরার শর্ত তৈরি করেছি, তারা আদেশ বাস্তবায়নের জন্য যা করতে হবে তা করুক।  
    একজন আইনজীবী কিছু বলেন ।  
    সিজেআই: দেখুন, আমি দুঃখিত, আপনি দয়া করে আমার কথা শুনুন, না হলে আমি আপনাকে আদালত থেকে বের করে দেব। আমরা মুখ্যমন্ত্রীকে পদত্যাগ করতে বলতে পারি না, সেটি আমাদের এখতিয়ারের মধ্যে নেই।  
    (মৃতদেহ হস্তান্তরের জন্য চালানের বিবরণ নিয়ে)  
    সিবাল: ৫৩৭১ ফর্মটি ১৯৯৭ সাল থেকে ব্যবহার করা হয়নি, এটি হাইকোর্টে দেখানো হয়নি, এটি একটি ভুল বিবৃতি... আমরা ভারত সরকারের স্থায়ী অপারেটিং পদ্ধতি অনুযায়ী একটি রিকুইজিশন ব্যবহার করেছি।  
    সিজেআই: আমরা এই ব্যাখ্যাটি গ্রহণ করি না, একবার সেখানে একটি আইনি ফর্ম থাকলে...  
    সিবাল: সমস্ত তথ্য রিকুইজিশনে রয়েছে।  

     

     
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • আলোচনা | ১৮ সেপ্টেম্বর ২০২৪ | ৭৪৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • PRABIRJIT SARKAR | ১৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৪৩537751
  • সিসিটিভি ফুটেজ নিয়ে খাপলা চলছে। সঞ্জয় ঢুকেছে বেরিয়েছে এটুকু প্রমান করার ফুটেজ। আগের দিন ও ইস্যু উঠেছিল। মঙ্গলবার ও উঠলো। একটা ছোট লিফটের কথা শোনা গেছে। ওটা থেকেও সেমিনার রুমে করিডরের বেশির ভাগ এড়িয়ে যাওয়া যায় শুনেছি। আর জি করের লোকজন বলতে পারবে সত্যি না মিথ্যা।
  • সৈকত বন্দ্যোপাধ্যায় | ১৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৪৪537752
  • সবাই এটা "শুনেছে"। এমনকি সূত্র জিজ্ঞাসা করায়, বিশ্বাস করবেন না, আমাকেই একবার ভেরিফাই করে দেখার অনুরোধও এসেছে। smiley
  • সুজন চক্রবর্তী | 2409:40e0:2d:a33:a18c:fd39:1e41:addf | ১৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৫৯537753
  • মুখ্যমন্ত্রীর পদত্যাগ চাই 
  • dc | 2402:e280:2141:1e8:c9dc:a838:2ba8:6303 | ১৮ সেপ্টেম্বর ২০২৪ ০৮:০৬537754
  • সৈকতবাবু যে বসে বসে মামালার লাইভ স্ট্রিম দেখছেন আর তার ট্রান্সক্রিপ্টও লিখছেন, তার জন্য হ্যাটস অফ। আমি তো এই ট্রান্সক্রিপ্ট পড়তে গিয়েই জায়গায় জায়গায় স্কিপ করে পড়লাম :-(
     
    হ্যাঁ, সিসিটিভি ফুটেজ নিয়ে টানাপোড়েনটা উদ্ভট। সিবিআই যদি মনে করে পুরো ফুটেজ দেওয়া হয়নি তাহলে কোর্টে সেটা অফিসিয়ালি বললেই তো পারে, আর তক্ষুনি সিজেআই অর্ডার দিতে পারেন যে রাজ্য যেন আরেক কপি ফুটেজ দিয়ে দেয়। 
    আরেকটা খবর হলো, কাল সিবিআই কোর্টে সন্দীপ রায় আর অভিজিত মন্ডলকে যখন পেশ করা হয় তখন সিবিআই বলে যে এখনও অবধি অপরাধী হিসেবে শুধুমাত্র সঞ্জয় রায়কেই মনে করা হচ্ছে, যদিও অপরাধ আড়াল করার কাজে অন্যরাও ইনভল্ভ্ড। এই খবরের প্রধান সূত্র আমার মা, কারন মা সারাদিন ধরে টিভিতে এইসব দেখে চলেছে আর আমাদের রানিং সামারি দিয়ে চলেছে :-(
     
    সার্চ করে এখানে খানিকটা পেলামঃ 
     
     
    Kolkata cop tried to save rape accused, got victim's body cremated in haste: CBI
     
    The CBI has alleged that senior Kolkata police officer Abhijit Mondal tried to protect accused Sanjoy Roy in the RG Kar rape-murder case, and got the trainee doctor's body cremated in haste, India Today has exclusively learnt by accessing documents linked to the investigation.
  • PRABIRJIT SARKAR | ১৮ সেপ্টেম্বর ২০২৪ ০৮:১৪537755
  • গণ ধর্ষণ হয়নি। সঞ্জয় বলেছে সে গিয়ে মৃতদেহ দেখে ঘাবড়ে গেছিল। তবে ওর মৃতদেহের সাথে সহবাস করার বিকৃতি আছে। তাই মনে করা হয় ও সেক্স করেছিল। আসল অপরাধ মেয়েটা খুন হয়েছিল। যে চক্র এই কাজ করেছে তাদের হাত অনেক লম্বা। পিসি ভাইপো অব্দি। তাই প্রমাণ লোপ। সিবিআই ওই সঞ্জয় কে নিয়েই চার্জ সিট দেবে আর বাদ বাকি প্রমাণ লোপে কেস খাবে।
  • dc | 2402:e280:2141:1e8:c9dc:a838:2ba8:6303 | ১৮ সেপ্টেম্বর ২০২৪ ০৮:১৬537756
  • আরও একটা ব্যাপার হলো, হাসপাতালে বায়োমেট্রিক ব্যাবহার করাটা খুব বাজে ডিসিশান। কিছুদিন পরেই বায়োমেট্রিক ডিভাইসটি খারাপ হবে, তখন সেটা আরেকটা বটলনেক তৈরি করবে। আর জুনিয়র ডাক্তাররা যে থ্রেট কালচার বা ভয়ের পরিবেশ এর কথা বারবার বলছেন, তার সমাধানে বায়োমেট্রিক ডিভাইস কি কাজে দেবে? 
  • PRABIRJIT SARKAR | ১৮ সেপ্টেম্বর ২০২৪ ০৮:২৩537758
  • ইতিমধ্যে একটা খবর এক ইউ টিউবার এর বাড়ি গিয়ে পুলিশ যন্ত্রপাতি নিয়ে এসেছে। ও সিবিআই সূত্র নিয়ে অনেক ভিডিও করেছে। রাত তিন থেকে 6 অব্দি সন্দীপ আর জি করে ছিল ওর গাড়ির ড্রাইভার বলেছে। ফেক নিউজ ছড়াবার চারজ দিলে বুঝতাম।
     
     
  • PRABIRJIT SARKAR | ১৮ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৩১537760
  • সিএস  | 2405:201:802c:7858:ad0b:53d4:debd:41ff | ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:১১537763
  • শ্যালদা কোর্টের শুনানির একটা রিপোর্ট এখানে আছে।



    গণধর্ষণের প্রমান নেই, অভিজিৎ মণ্ডলকে প্রমাণ লোপাটের জন্য ধরলে জামিনযোগ্য ধারায় ধরতে হত, ষড়যন্ত্র ইত্যাদি যুক্ত করা হয়েছে যাতে পাকড়ে রাখা যায়, এসব তক্ক হয়েছে।

    আর, এ তো কবে থেকে বলে আসছি, এ মামলা চলবে, সিবিআই ক্লোজ করবে না, সুশান্ত সিং কেস হবে, মোটামুটি ২০২৬ অবধি চলবে। গণধর্ষণের প্রমাণ নেই কিন্তু সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না, এইটা সিবিআইয়ের লাইন। দু'দিন পরে আবার লিকেজ হবে, মানুষে গোয়েন্দাগিরি করবে, সিবিআই আবার সেসব ঘঁ্টে দেখবে, crowdsourced তদন্ত হবে।

    এবং মোটামুটি যারা এই আন্দোলনের মাথায় আছে, সে জুনিয়র বা সিনিয়র ডাক্তাররা, তারা যতদিন না ক্ষমতার জায়্গায় আসতে পারছে, বিভিন্ন কমিটি - কাউন্সিল ইত্যাদি, এই আন্দোলনও চলবে। কর্মবিরতিও তোলা হবে না।
  • dc | 2402:e280:2141:1e8:c9dc:a838:2ba8:6303 | ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:৪২537765
  • আর চাড্ডিরা নানান চাড্ডি য়ুটুব চ্যানেলের লিংক ছড়াবে। 
  • সিএস  | 2405:201:802c:7858:ad0b:53d4:debd:41ff | ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:৪৪537766
  • গতকালের শুনানিতে কতজন উকিল ছিল, এর আগের দিন নাকি ২১০ জন ছিল ! মানে, ইয়ে, এঁরা কারা, কেন ? কেসের পার্টি কারা ?

    কাল দেখছি, west bengal platform of doctors র পক্ষ থেকে একজন সওয়াল করছেন, করুণা নন্দী, সিনিয়ররা যে হাসপাতাল সামলাচ্ছে, সেটা জানানোর জন্য। তো এই platform of doctors রা আন্দোলনের মধ্যে আছে, ঘটনার পর থেকেই আছে, সুবর্ণ গোস্বামী ইত্যাদির সাথে মনে হয় এই সংগঠনের যোগ আছে, এঁরা আন্দোলনস্থলে বিবিধ ইন্টারভিউ দেন, প্রেস কন্ফও করেন। জুনিয়র ডাক্তারদের এই আন্দোলন এঁদের সাপোর্টের ওপর নির্ভরশীল। এঁরা এখন মনে হচ্ছে সরাসরি কেসটিতে যুক্ত হলেন। এইসবের নানা রকমের implication আছে।
  • PRABIRJIT SARKAR | ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫৯537768
  • অনেকেই পারটি হয়েছে। প্রতিবাদী বরুণের দিদি ও উকিল দিয়েছে। অনেক জন স্বার্থ মামলা দায়ের হয়েছে। তাদের উকিলরা ও আছে। বিজেপির কৌস্তভ বাগচী এভাবেই এসেছে। নির্যাতিতার বাবা মাযের উকিল বিকাশ ভট্টচার্জ। পিসির উকিল কপিল সিবাল। জুনিয়র ডক্টররা উকিল পাল্টেছে। ইন্দিরা জয় সিনহা নতুন উকিল। সব বড় উকিলের প্রচুর সহকারী। তাই নিয়ে বিশাল গ্যাঞ্জাম। কাল কে যেন ধমক খেল। কোর্টকে বলেছিল পিসির পদত্যাগ চাও।
  • রঞ্জন | 2401:4900:7078:fdf8:f7e3:272b:fc55:2889 | ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:২৮537772
  • করুণা নন্দী সুপ্রীম কোর্টে সংবিধান এবং মানবাধিকার ইস্যুতে অপেক্ষাকৃত কম বয়স হলেও ভাল নাম করেছেন। 
    সিবিআই এর পক্ষে সলিসিটর জেনারেল  তুষার মেহতা, সাদাচুল ভারী চেহারা,  সামনের সারি, কোণায়। তারপাশে  নামজাদা সিনিয়র অ্যাডভোকেট ইন্দিরা জয় সিংহ-- জুনিয়র ডাক্তারদের পক্ষে।
     উল্টো কোণে চকচকে টাক, লম্বা ভদ্রলোক অতিরিক্ত সলিসিটর জেনারেল রাজু-- কেজরি কেসে অ্যাডভোকেট  অভিষেক সিংভীর সঙ্গে তিক্ত বচসার ছবি ।
    পব সরকারের পক্ষে কপিল সিব্বলের ডানদিকে মহিলা অ্যাডভোকেট মানেকা গুরুস্বামী। ইনি অক্সফোর্ড ও হাভার্ড। আই পি সির ধারা 377 বাতিলের রিট করে অল্প বয়সেই খ্যাতিমান। 
  • রঞ্জন | 2401:4900:7078:fdf8:f7e3:272b:fc55:2889 | ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৭537773
  • একটা কথা।
    যাঁরা এত উকিল এত ফীস হল্লা করছেন, তাঁরা জানেন না যে ক্লায়েন্ট একজন উকিলকেই নিযুক্ত করে, তাকেই চুক্তি অনুযায়ী  পেমেন্ট করে।
     
    উকিল কয়জন সহকারী আনবে, তাদের কাকে কত দেবে, বা দেবে না-- সেটা তার মাথা ব্যথা।
  • প্রশ্ন | 2409:40e6:3a:8611:3cf2:18ff:fe95:e595 | ১৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:২২537785
  • টাকমাথা ( ন্যাড়া কৌস্তুভ নন),  বোধহয় এদুলজি,  তিনিই তো সবচেয়ে বেশি বিস্ফোরক তথ্য পেশ করেন, তিনি তাহলে  কাদের হয়ে দাঁড়িয়েছেন?  কৌস্তুভই বা কাদের পক্ষে?  কাল মমতার পদত্যাগ চাওয়া উকিল কাদের হয়ে সওয়াল করছিলেন? 
  • রঞ্জন | 2401:4900:314c:5ea6:0:5e:170a:9501 | ১৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:৪৯537787
  • আমার ভুল হয়েছিল।
     
    টাকমাথা ভদ্রলোক কোলকাতার নামকরা ল' ফার্মের ফিরোজ এডুলজি। দাঁড়িয়েছেন কোন জনস্বার্থ মামলাকারীর পক্ষে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:

আর জি কর RGkar
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন