এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  প্রশ্ন

  • আর সিপিআই ও মার্ক্সবাদী ফরওয়ার্ড ব্লক

    জনৈক আগ্রহী ব্যক্তি
    প্রশ্ন | ০৬ আগস্ট ২০২৪ | ২৭৮ বার পঠিত
  • আর সিপিআই আর মার্ক্সবাদী ফরওয়ার্ড ব্লক, বাংলায় এই দুটো দলের কি অস্তিত্ব আছে এখন? এই দুটো দল নিয়ে কারও কোন স্মৃতি আছে? বিশেষ করে গুরুর প্রবীন ব্যক্তি যারা? আর রাজনৈতিক অভিজ্ঞরা এই দুটো দল সাইনবোর্ড হওয়ার কারণও যদি একটু আলোকপাত করেন, খুব ভাল হয়।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ranjan Roy | ০৬ আগস্ট ২০২৪ ১৯:১৫743519
  • ফরওয়ার্ড ব্লক (মার্ক্সিস্ট)
     কৈশোরে ফরওয়ার্ড ব্লক (মার্ক্সিস্ট) বলতে বুঝতাম রাম চ্যাটার্জি ও সুহৃৎ বসু মল্লিককে।
    বিশেষ করে রাম চ্যাটার্জিকে।
    আমার স্কুল জীবনের প্রথম মেয়েবন্ধুর বাবা ওঁর বন্ধু এবং নির্বাচনী এজেন্ট ছিলেন।
    ওর থেকে ১৯৬৭ ইলেকশনের আগে শুনলাম CONGRESS শব্দের আসল মানে করাপশন, অপর্চুনিজম, নেপোটিজম (শব্দটা তখন প্রথম শুনলাম), গ্রীড, ইত্যাদি ইত্যাদি।
    তারপর প্রথম বামপন্থী সরকারে মার্ক্সিস্ট ফরওয়ার্ড ব্লক থেকে দুজন মন্ত্রী  হলেন। ওদের তাত্ত্বিক সুহৃৎ বসু মল্লিকক আর তারকেশ্বর থেকে নির্বাচিত রাম বসু হলেন ক্রীড়ামন্ত্রী। বোধহয় পাঁচবার ওই কেন্দ্র থেকে জিতেছিলেন।
    হাসি পেত যে ওনাদের বোধহয় দু'জন কি তিনজন বিধায়ক হতেন - তার থেকে দুজন মন্ত্রী!!
     
    রাম বসু জনা পঞ্চাশ সাঁওতাল ছেলেকে কোলকাতায় নিয়ে এসে একটি এলিট সুইমিং পুল কব্জা করে সেখানে ওঁদের সাঁতার কাটতে নামালেন। নিজেও নেমে সাঁতার কাটলেন।
    আনন্দবাজার এবং অন্যান্য পত্রিকায় ওঁর খালি গায়ে ল্যাঙট পরে জলে ডাইভ মারার ছবি দেখে আমরা পুলকিত। কিন্তু গার্লফ্রেন্ড লজ্জা পেল।
    রামকাকু যে কী করে! 
     
    পরে জেনেছি উনি ১৯৫০ সালে একটি দল গড়ে চন্দরনগর এলাকায় সাম্প্রদায়িক দাঙ্গায় লিপ্ত হয়ে দু'বার গ্রেফতার হয়েছিলেন।
    তাঁর মুসলিম বিরোধী ভূমিকার জন্যে বাঙালী মধ্যবিত্তের একাংশের চোখে রবিন হুড বা রঘু ডাকাতের কাছাকাছি পৌঁছে গেছলেন। 
    কিন্তু কিছু বাম বুদ্ধিজীবি বলতেন - গুন্ডার সর্দার। কংগ্রেসের গোপাল পাঁঠা আর বামেদের রাম চাটুজ্যে - হরেদরে একই।
    এই দলটি গড়ে উঠেছিল ফরওয়ার্ড ব্লক থেকে বিতাড়িত বামঘেঁষা কয়েকজন নেতাকে নিয়ে। গণ সংগঠন বিশেষ ছিল না। বাম রাজনীতিতে কোন দাগ কাটতে পারেনি। সিপিএমের পোঁ ধরায় জিতে এসেছে।
    সিপিএম হারতেই এরা হাওয়ায় মিলিয়ে গেছে।
  • NRO | 165.124.84.35 | ০৬ আগস্ট ২০২৪ ২০:১৭743521
  • Correct. সে আমলে রাম চাটুজ্যেকেও লোকে ডাকতো রাম পাঁঠা বলে। গোপাল পাঁঠা আর রাম পাঁঠার নাম একই সঙ্গে উচ্চারিত হতো। Riot এর সময় দুজনেই নাকি অনেক হিন্দুর প্রাণ বাঁচিয়েছেন। চন্দরনগরে ওনার দাপট এতো বেশি ছিল যে কোনো বাইরের মস্তান রোয়াব দেখাতে পারত না। এমনকি নকশাল আমলেও চন্দরনগর relatively peaceful ছিল। 
  • আগ্রহী কৌতূহলী | 115.187.40.100 | ০৬ আগস্ট ২০২৪ ২০:৫৬743522
  • @রঞ্জনবাবু, অনেক ধন্যবাদ ।
    একটা প্রশ্ন আছে। মার্ক্সবাদী ফরওয়ার্ড ব্লকের তাত্ত্বিক লেখালেখি কিছু আছে? আমি যতদূর জানি ,প্রথম সাধারণ নির্বাচনে ফরওয়ার্ড ব্লকের কিছু মেম্বার কমিউনিস্ট পার্টির সদস্যকে সাপোর্ট করায় বহিষ্কৃত হন, তারপর তাঁরাই মার্ক্সবাদী ফরওয়ার্ড ব্লক গঠন করেন। এবার প্রণেতাদের তাত্ত্বিক লেখালেখি কিছু ছিল? 
    আর একটা প্রশ্ন, রাম চ্যটারজিকে নিয়ে কিছু জানি, কিছু আপনিও বললেন। পরে প্রতিম চ্যটারজি, যিনি দমকলমন্ত্রী হয়েছিলেন, তাঁকে নিয়েও কিছু জানি। কিন্তু সুহৃদ বসু মল্লিক, আর মার্ক্সবাদী ফরওয়ার্ড ব্লকের প্রতিষ্ঠাতা সত্যপ্রিয় ব্যনারজিকে নিয়ে কিছু জানাতে পারবেন? এঁদের লেখালেখি কিছু পাওয়া যায়? 
  • কৌতূহলী | 115.187.40.100 | ০৬ আগস্ট ২০২৪ ২০:৫৬743523
  • এন আর ও কেও ধন্যবাদ
  • Ranjan Roy | ০৬ আগস্ট ২০২৪ ২১:১৮743525
  • আর-সিপিআই বা রেভোল্যুশনারি কমিউনিস্ট পার্টি অফ ইণ্ডিয়ার একটি ছোট তাৎপর্যপূর্ণ ইতিহাস আছে। দমদম-বসিরহাট অভ্যুত্থান! 
    এই দলটি স্থাপনা করেছিলেন রবীন্দ্রনাথের দাদা দ্বিজেন ঠাকুরের নাতি সৌম্যেন্দ্রনাথ ঠাকুর। গত শতাব্দীর তিরিশের দশকে। 
    যতদূর শুনেছি উনি জার্মানি হয়ে রাশিয়া গিয়ে লেনিনের সঙ্গে দেখা করেছিলেন। ফিরে এসে কমিউনিস্ট ইস্তাহারের বাংলা অনুবাদ করেছিলেন। আর এনেছিলেন দ্য ইন্টারন্যাশনাল গানের লিরিক। যার প্রথম বাংলা অনুবাদ করে নিজস্ব সুর দিয়েছিলেন কাজী নজরুল ইসলাম।
     দুটো লেখাই নজরুল 'লাঙল' পত্রিকায় ছেপেছিলেন।
     
    এব্যাপারের সঠিক বলতে পারবেন শেখরনাথ মুখোপাধ্যায়, যিনি সীমানা নাম দিয়ে নজরুলকে কেন্দ্র করে গুরুর পাতায়  গবেষণা ভিত্তিক উপন্যাস লিখেছেন। 
    সে যা হোক, স্তালিনের লাইনের বিরুদ্ধে ট্রটস্কি সমর্থন করায় ভারতের অবিভক্ত কমিউনিস্ট পার্টির সঙ্গে মতভেদ হওয়ায় সৌমেন ঠাকুর কমিউনিস্ট পার্টি থেকে বেরিয়ে  আর সি পি আই গঠন করেন।
    কিন্তু ১৯৪৮ নাগাদ  তাঁর সহকর্মী পান্নালাল দাশগুপ্তের সঙ্গে মতভেদ হয়।
    দল দু'ভাগ হলে পান্নালাল দাশগুপ্তের সংগঠন প্রভাবশালী হয়।
     পান্নালালের মতে তখন ভারত  সশস্ত্র গণ অভুত্থানের জন্য তৈরি, সোমেন ঠাকুরের মতে  এটা প্রি-ম্যাচিওর।
     পান্নালালের নেতৃত্বে ওনার সঙ্গঠন অস্ত্র জোগাড় করে  দমদম এবং বসিরহাটের পুলিশ থানা আক্রমণ করে প্রচুর অস্ত্রশস্ত্র দখল করে । বেশ  কয়েকজন  পুলিশ এনকাউন্টারে মারা যায়। নিজের দলেরও কয়েকজন মারা যায়।
    জেসপ এবং গান শেল ফ্যাক্টরিও আক্রান্ত হয়। জেসপের ইংরেজ ম্যানেজারকে কারখানার জ্বলন্ত বয়লারে ফেলে দেয়া হয়!
     কিন্তু কয়েকদিন পর আরও বড় ফোর্স এলে পান্নালাল সমেত দলের জনা তিরিশেক বন্দী হন। ওনার যাবজ্জীবন কারাদণ্ড হয়। 
    ওদিকে আসামেও 'আর সি পি আই' অনুরূপ আন্দোলন করে, তবে ওখানে কৃষকদের নিয়ে। ওদের শ্লোগান ছিল কমিউনিস্ট পার্টির মতই--লাঙল যার, জমি তার! 
     
    পান্নালাল ষাটের দশকের গোড়ায় জেল থেকে মুক্তি পান। কিন্তু তখন তিনি আর সশস্ত্র সংগ্রামে বিশ্বাসী নন। বরং গান্ধী এবং নেহেরুর ভক্ত। দলের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করলেন। 
     
     তারপর উনি ওদের পুরনো ঘাঁটি বীরভূমে গিয়ে কিছু গ্রামে কৃষকদের জমির অধিকার এবং ফসলের অধিকার নিয়ে শান্তিপূর্ণ অহিংসক আন্দোলন, কৃষকদের সমবায় ইত্যাদি শুরু করে এক অন্য পথের পথিক হলেন।
    উল্লেখযোগ্য, বিধানসভার প্রাক্তন স্পীকার আব্দুল হালিমের ছেলে (সিপিএম) বিপ্লব হালিমও সত্তরের দশকের নকসাল সমর্থনের লাইন ছেড়ে পান্নালাল দাশিগুপ্তের সঙ্গে বীরভূমে যোগ দিয়ে আওন্তর্জাতিক মানের কাজ করলেন।
     
    আর সিপি আইয়ের সুধীন কুমার বামফ্রন্টের আহ্বায়ক হলেন।
    আসামে একটা এবং বঙ্গে দুটো বিধায়ক হল। দলটি ক্রমশঃ স্বতন্ত্র অস্তিত্ব হারিয়ে সিপিএমের লেজুড় হয়ে রইল। আজ প্রায় অস্তিত্বহীন।
  • Ranjan Roy | ০৬ আগস্ট ২০২৪ ২১:২২743526
  • না, এদের তাত্ত্বিক অবস্থান নিয়ে কোন বইয়ের খবর আমার জানা নেই। তখন নেহাত বাচ্চাছেলে ছিলাম।
    এসব বিষয়ে শোভনলাল দত্তগুপ্ত মশায় সঠিক তথ্য দিতে পারবেন।
    বঙ্গের কমিউনিস্ট আন্দোলনের উত্থান-পতন এবং বিভিন্ন বাঁকে উপদলগুলোর তাত্ত্বিক লড়াই নিয়ে ওনার মত আর কেউ জানেনা।
  • কৌতূহলী | 115.187.40.100 | ০৬ আগস্ট ২০২৪ ২১:২৭743527
  • অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা রঞ্জনবাবু, আপনাদের মত সিনিয়ররাই ভরসা এইসব তত্ত্ব জানতে।
    এতটা সাহায্য করলেন যখন, আর একটু জ্বালাতন করি।
    শোভনলাল দত্তগুপ্ত বাবুর বাংলার বাম দলগুলোর তাত্ত্বিক লড়াই নিয়ে কোন বই আছে? এটা জানতে আগ্রহী। অঞ্জন বসুর ''বাংলায় বামেরা'' পড়েছি, কিন্তু ওতে আশ মেটেনি।
    আরও একটা প্রশ্ন জুড়ে রাখি।
    বাংলার নির্বাচনী রাজনীতির ইতিহাস, বিশেষত ১৯৫২-২০১১ নিয়ে জানতে ভীষণ আগ্রহী।
    এ বিষয়ে কোন বই বা একাডেমিক স্টাডি হয়েছে কিনা, আপনার জানা আছে? 
  • কৌতূহলী | 115.187.40.100 | ০৬ আগস্ট ২০২৪ ২১:৩১743529
  • আর একটা প্রশ্ন ,
    যেটা লিখেছেন সৌম্যেন্দ্রনাথ ঠাকুর আর পান্নালালের মধ্যে মতপার্থক্যের জন্য দল দুভাগ হয়, দুটো দলের নামই আর সি পি আই ছিল? নাকি অন্য নাম ছিল?
  • Ranjan Roy | ০৭ আগস্ট ২০২৪ ০২:২২743532
  • সম্ভবতঃ আর সি পি আই (ঠাকুর) আর আর সি পি আই (পান্নালাল)।
     
    উনি এখনও সক্রিয় বিভিন্ন সেমিনারে বক্তব্য রাখেন।
     
    অ্যামাজন ডট ইন এ পেলামঃ
     
    মার্ক্সিজম ইন ডার্ক টাইমস। 
    'সমাজ মার্কসতত্ত্ব ও সমকাল নির্বাচিত 
    কমিন্টারর্ন এন্ড দি ডেস্টিনি 
     
    কিন্তু বাংলায় অনেক বই আছে। আগে দেশ পত্রিকায় বিজ্ঞাপন বেরোত। এখন মনে পড়ছে না।
  • কৌতূহলী | 115.187.40.100 | ০৭ আগস্ট ২০২৪ ১০:৩৪743534
  • আবারও ধন্যবাদ রঞ্জনবাবুকে।
    বাংলায় কী কী বই আছে? কিছু নাম বলতে পারবেন?
  • | ০৭ আগস্ট ২০২৪ ১১:১০743535
  • রাম চ্যাটার্জি চুঁচুড়া থেকে উত্তরপাড়া বালি পর্যন্ত স্মাগলিং র‍্যাকেট কন্ট্রোল করত বলে শুনেছি ছোটবেলায়। মাঝরাত্রে খোলা জিপে দুহাতে  পিস্তল নিয়ে জিটিরোড অথবা দিল্লিরোড বরাবর যেতে দেখা যেত বলে গপ্প শুনেছি।
  • কৌতূহলী | 115.187.40.100 | ০৭ আগস্ট ২০২৪ ১১:১৭743536
  • হ্যাঁ , আমিও ওরকম শুনেছি। রাম চাটুজ্জে আর মাফব এঁর পরের দমকল মন্ত্রী প্রতিম চাটুজ্জে দুজনেই পার্সোনাল বন্দুক রাখতেন সবসময়।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন