এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • আক্রমণ ঠিক নয়

    upal mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ০৭ আগস্ট ২০২৪ | ৫৯০ বার পঠিত | রেটিং ১ (১ জন)
  • জলের গান কেন কোন ব্যান্ডের ওপর আক্রমণ ঠিক নয়।ঠিক নয় সংখ্যালঘুদের ওপর আক্রমণ। তবে রাহুল আনন্দের ওপর এত রাগের কারণ যে তাঁর হাসিনা স্তাবকতা এতে সন্দেহ নেই। এই তো গত বছরই হাসিনার সাতাত্তর বছর উপলক্ষ্যে জলের গানের গীতিকার সুরকার মশাই লিখলেন:
     
    "পূর্ব দিগন্তে সূর্য ওঠে সাত রঙে রাঙা রঙ্গিন 
     
    আজ তোমার জন্মদিন
     
    সূর্য ওঠে সাত রঙে রাঙা রঙ্গিন॥"
     
    নির্লজ্জ স্তাবকতা আরকি!!

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • r2h | 208.127.183.211 | ০৭ আগস্ট ২০২৪ ০৪:১১535933
  • নির্লজ্জ স্তাবকতা কেন?
    হতেই পারে রাহুল আনন্দ শেখ হাসিনাকে শ্রদ্ধা করেন (করতেই পারেন, কারন ছিল অনেক, সব মানুষেরই দোষ গুণ থাকে)।

    স্তাবকতা, প্রশংসা, প্রশস্তি - এগুলির মধ্যে তফাৎ কি? কোন সীমা পার হলে প্রশংসা ও শুভেচ্ছাকে স্তাবকতা বলা চলে?
    আর কোন সীমা পার হলে কোন কাজকে স্নেহার্দ্র 'ঠিক নয়' না বলে 'জঘন্য, নিন্দনীয়, শাস্তিযোগ্য, বর্বরোচিত' বলা চলে?

    সঙ্গীতকারের বাড়িতে হামলা করে তার বাদ্যযন্ত্রের সংগ্রহ ভেঙে দেওয়াটা আমার কাছে বর্বরোচিত মনে হয়, তবে সেই মনে হওয়া অবশ্যই ব্যক্তিসাপেক্ষ।

    উপলবাবুর মত শুনতে আগ্রহী।
  • # | 2001:67c:2628:647:d::184 | ০৭ আগস্ট ২০২৪ ০৪:২৪535934
  • এই লেখাটা এডিট করা হল? বেশ সুর বদলে ফেললেন এই ছাগু লেখক।
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:e6af:5252:83ba:a4a3 | ০৭ আগস্ট ২০২৪ ০৪:২৫535935
  • উপলবাবু ছাগু নন। নৈরাজ্যবাদী।
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:e6af:5252:83ba:a4a3 | ০৭ আগস্ট ২০২৪ ০৪:২৯535936
  • তবে ঠিক নয় শুনে খুব মজা পেলাম। ঠিক যেন গুন্ডাদের মাথায় হাত বুলিয়ে বলা, এইটা না করলেই পারতিস বাবা।
  • upal mukhopadhyay | ০৭ আগস্ট ২০২৪ ১৪:২২535955
  • আমি ঘোষিত সমাজবাদী তদুপরি নৈরাজ্যবাদী ।না হলে লিখব কী করে! নৈরাজ্য আমার প্যাশন তার মানে আমি প্রশ্ন খুঁজে বেড়াবো। রাহুল আনন্দ আমার কাছে হ্যামলেটের ভাঁড় ইয়োরিক। যাকে হ্যামলেটের হাতে মৃত্যুবরণ করতে হয় চামচেগিরির জন্য। তাকে হ্যামলেট নিজেই মারে অজান্তে তারপর ইয়োরিকের   মড়ার খুলি নিয়ে তার উক্তিতে  তার  সহানুভূতিসূচক  দার্শনিক  বাওয়াল ।আমি  নেহাতই  ছেড়াভেড়া  নৈরাজ্যবাদী  তবু  আমার  চোখে রাহুল  একজন  ভাঁড় ​​​​​​​।
     
     
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:2853:45ad:eaa3:9dd | ০৭ আগস্ট ২০২৪ ১৭:৪১535963
  • কিরকম সমাজবাদী? সমাজবাদেরও তো অনেক রকম। বলতে নেই, নেহেরুও কোন এক ফ্লেভারের সমাজতন্ত্রী বলা হয়।
  • upal mukhopadhyay | ০৭ আগস্ট ২০২৪ ১৯:৪৮535968
  • আপনি  কি আমাকে  কাল্টিভেট  করতে  চাইছেন মহায় ? 
  • upal mukhopadhyay | ০৭ আগস্ট ২০২৪ ১৯:৫০535969
  • কিছু  খসান  আগে ।এম্নি এম্নি  হবেনি  কো laugh
  • r2h | 208.127.183.209 | ০৭ আগস্ট ২০২৪ ১৯:৫৬535971
  • সে তো বুঝলাম। রাহুল আপনার চোখে ভাঁড়, সে ঠিক আছে, আমরা সবাই নিজের মনে নানান কিছু কল্পনা করতে পারি, ছোটবেলায় স্কুলের মারকুটে অংক স্যর আমার চোখে ছদ্মবেশি ভীনগ্রহী ছিলেন।

    কিন্তু আপনার চোখের ব্যাপারটা আপনি যখন ব্যক্তিগত না রেখে জনসমক্ষে ব্যক্ত করেছেন, সুতরাং কৌতূহল, এরকম মনে হওয়ার কারন কী।
  • upal mukhopadhyay | ০৮ আগস্ট ২০২৪ ০০:২২535979
  • আপনাদের ব্যাপারটা আমি ঠিক বুঝিনা ।আমি তো বললাম@পলিটিশিয়ান কে ।মাঝখান থেকে আপনার উদয় হল তাও ছাইপাঁশ কী এক নাম নিয়ে ।আগে নিজের নামে লিখূন নইলে ফুটুন ।
  • aranya | 2601:84:4600:5410:6863:dccc:46e4:21d1 | ০৮ আগস্ট ২০২৪ ০০:৩৪535981
  • সংখ্যালঘুদের মেরে ঝুলিয়ে দেওয়া হচ্ছে 
    সেটাও বোধহয় ঠিক নয় 
  • র২হ | 2607:fb90:3f61:6582:79a1:daf:d89a:5589 | ০৮ আগস্ট ২০২৪ ০১:০৫535982
  • উপলবাবু, এই নামে (এবং আরো নানান) পনেরো বছর হল লিখছি ও আড্ডা দিচ্ছি। আপনি হঠাৎ ফুটতে বললেই ফুটবো - ওই কাননের ফুল তো আমি নই :)
     
     
    সে যাই হোক, আমি সামান্য লোক। রাহুল স্তাবক সেটা নিতান্ত আপনার মনের মাধুরী - তা বুঝলাম। সে তো হতেই পারে, অসুবিধে নেই। আমার শৈশবের অংক স্যরের মত।
  • রমিত চট্টোপাধ্যায় | ০৮ আগস্ট ২০২৪ ০১:১৬535985
  • কয়েকটা 'বাচ্চা ছেলে' একটু বীভৎস উল্লাসে মূর্তি ভেঙেছে, খুন করেছে, বাড়ি পুড়িয়েছে, দোকান লণ্ডভণ্ড করেছে, পুলিশ মেরেছে, অভিনেতা বুদ্ধিজীবীদের ধরে পিটিয়েছে, যা ইচ্ছে লুটপাট করেছে, নিপুণ ভাবে সন্ত্রাস ছড়িয়েছে, বড় বড় শহরকে ধ্বংস করেছে, সাধারণ মানুষ যারা কিনা বিপ্লবটা সমর্থনও করেছিল, তাদের বাড়ি থেকে বেরোনো মুশকিল করে দিয়েছে তাদের আবার বকব নাকি? ছিঃ। ঠিক নয় বললাম তো। যান এবার সবাই নিজের নিজের কাজে যান। পরদিন আবার লাশ গোনা হবে।
  • দীপ | 2402:3a80:198b:bad2:678:5634:1232:5476 | ০৮ আগস্ট ২০২৪ ০১:১৮535986
  • ছাগু ও তাদের সমর্থকরা ভদ্রভাষা বোঝেনা। তাদের একমাত্র দাওয়াই কামাল পাশা!
  • upal mukhopadhyay | ০৮ আগস্ট ২০২৪ ২১:৫৯536038
  • এখানে  আপনারা  কিছুতেই  আওয়ামী  লীগ  বা  ভারত  রাষ্ট্রের  ন্যা রে টিভের  বাইরে  যাবেন না ।তাই  আমার  লেখা  থেকে  আপনারা  কিছু  পাবেন না ।আপনাদের  সকলকে  ফুটতে  বলে  নিজেই  নিজেকে  আলাদা  করে  থাকি যাকে ফুটে  যাওয়া বলে ।@দীপ তুমি  ক্ষেপো  না ।
  • r2h | 208.127.183.211 | ০৮ আগস্ট ২০২৪ ২২:২৮536045
  • উপলবাবু, রাষ্ট্র, সীমানা, পাসপোর্ট ভিসা ছাড়া এদিক ওদিক যাওয়া যাবে না, মিলিটারি, দেশভক্তি - ইত্যাদির ঘোর বিরোধী আমি। আর শেখ হাসিনা তো ছেড়ে দিন, তস্য পিতাকেও আমি সন্দেহের ঊর্দ্ধে রাখি না।
    তার পরেও প্রচলিত ধারনার ডক্ট্রিনেশন থাকে - সেসবের বাইরে বেরুতে পেরেছি - এমন দাবি করি না। সুতরাং, আমার ভাবনায় কনফর্মিস্ট ন্যারেটিভের প্রভাব থাকতেই পারে।

    কিন্তু অন্য দিকে যতদূর সম্ভব ধর্মীয় সহিষ্ণুতা ইত্যাদির ক্ষেত্র তৈরি করতে শেখ হাসিনার দলের অবদান ছিল, বহুনিন্দিত ও কুখ্যাত র‌্যাব বাহিনীই সেই বাংলা ভাইকে দমন করেছিল - এইসব কাজ কর্ম শেখ হাসিনার ঝুলিতে আছে।
    সেই হিসাবে লোকজন শেখ হাসিনাকে জেনুইন শ্রদ্ধা করতেই পারে।

    তো, শ্রদ্ধা আর স্তাবকতার সীমারেখা কোথায় - আমার প্রাথমিক প্রশ্ন এইটুকু।

    এবার আপনি ভার্ডিক্ট দেবেন কিন্তু তার যুক্তিপরম্পরা এড়িয়ে যাবেন - সে আপনার অভিরুচি!
  • r2h | 208.127.183.211 | ০৮ আগস্ট ২০২৪ ২৩:০৮536050
  • এবার, বাংলাদেশে যা হয়েছে তাকে বিপ্লব বা বসন্তের বজ্রনির্ঘোষ বলতে আমার আপত্তি নেই, স্থিতাবস্থা ভেঙে নতুন দিন এলে তার শুরুতে বিপুল ক্যাও হয়, এও না বোঝার কিছু নেই।
    প্রতিক্রিয়াশীল আদি নানান রকম অপশক্তি সুযোগের সন্ধানে ঝাঁপিয়ে পড়ে। সেই সবই ঠিক আছে। যাঁরা এই সবকিছুর মধ্যে আছেন তাঁদের একরকম।
    এবার আমি ও আপনি - দুই পক্ষই ময়দানের বাইরে - বিপ্লবের আগুনে হাত সেঁকে নেওয়ার চেষ্টা করছি, প্রকৃত প্রস্তাবে এই উন্মাদনার প্রত্যক্ষ অংশ নই, স্পেক্টেটর মাত্র।

    তো, বাইরে থেকে লুঠপাট খুন জখম ইত্যাদির সমালোচনা করা, নাকি, আহা, এমন তো একটু হয়েই থাকে - এমন বলাটা সঠিক অবস্থান - সেটা ভাবার বিষয়। মানে, আদৌ আমাদের বলাতে কিছু এসে যায়- এমন যদি আমরা ভাবি। আমি ভাবি, কারন জনমতের চাপ একটা বাস্তব বিষয়, না হলে কলকাতা শহরে ভিয়েতনামে আগ্রাসনের বিরুদ্ধে মিছিলই বা কেন হয়েছে?

    অনকেই ফরাসী বিপ্লব টিপ্লবের রেফারেন্স টানছেন। ঐ তুলনাটা বাস্তবানুগ মনে করি না, কারন তার পর থেকে এথিক্স, মরালিটি ইত্যাদি বিষয়ে বিপুল পরিবর্তন হয়েছে। মানে, ক্যাপিটাল পানিশমেন্টের বিরুদ্ধে সদা সোচ্চার বিপ্লবী জনগন বাংলাদেশের ঘটনাক্রমকে ডিফেন্ড করতে গিয়ে ফরাসী বিপ্লবের গিলোটিনের রেফ দিচ্ছেন - এ কি খোরাক না মায়া? আরে মশাই একটা ঘটনা ডারউইনের আগে আরেকটা পরে - এতেই তো মানুষের জান মাল বিষয়ে অবস্থানে বিপুল পরিবর্তন হয়ে যায়।

    বাংলাদ্শে অগণতান্ত্রিক সরকারের পতন স্বাগত, কিন্তু তার পরের নিন্দনীয় জিনিস ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার কোন কারন আছে বলে মনে করি না, এবং এই সরকারের পতনের পর ভয়াবহ কিছু হবে না - এমন আশংকাও উড়িয়ে দেওয়ার কারন দেখি না।
    ভালো মন্দ দুইই হতে পারে, দেখা যাক।

    মোটের ওপর লোকজন খেয়ে পরে বেঁচে থাকুক, আর কীই বা চাওয়ার।
  • aranya | 2601:84:4600:5410:71fa:5198:adbb:1110 | ০৯ আগস্ট ২০২৪ ০০:৫৪536057
  • রাহুল আনন্দের ৩০০০ বাদ্যযন্ত্র পোড়ানো হয়েছে। ওস্তাদ আলাউদ্দিন খাঁ-র বাদ্যযন্ত্র ও পোড়ানো হয়েছিল। 
    বাদ্যযন্ত্রের ওপর এই আক্রমণ ঠিক নয় 
    মূর্তি, ভাস্কর্য ভাঙা হচ্ছে। মুজিব বদ লোক , তার মূর্তি ভাঙা জায়েজ, সেটা বুজলাম। রবীন্দ্রনাথ, ভেনাস - এদের মূর্তি, ভাস্কর্য ভাঙা একেবারেই ঠিক নয় 
  • upal mukhopadhyay | ০৯ আগস্ট ২০২৪ ০১:৩৭536063
  • আপনারা যে যার মতো করে যা ইচ্ছে বলছেন। কিন্তু আমি একবারও ডিফেন্ড করব না। আপনারা সবাই আওয়ামী লীগের ন্যারেটিভে প্রভাবিত । যা ভারত রাষ্ট্রেরও ন্যারেটিভ। আপনাদের সবাই কে আবার ফুটতে বলে চললাম। 
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:59c:70f3:ed0:9f2f | ০৯ আগস্ট ২০২৪ ০১:৪৮536064
  • আপনি থাকুন। মুঘল জমানা নিয়ে আপনার লেখাগুলো এনজয় করি।
     
    আমরাও থাকি। আপনার তথাকথিত নৈরাজ্যবাদী উদ্গারগুলো উপভোগ করার জন্য। আপনার আধুনিক যুগে শরীয়া চালানোর স্ক্রিনশটটা কয়েকজনকে দিলাম। তারা বিপুল এনজয় করল।
     
    বহুত্ববাদের জয় হোক। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করা হয়েছে শুনলাম।
     
     
  • r2h | 134.238.164.191 | ০৯ আগস্ট ২০২৪ ০২:১৯536066
  • উপলবাবু, আপনি ভার্ডিক্ট দিতে ভালোবাসেন, তা দিন। তার সপক্ষে যুক্তি দিতে পারেন না, সেও ঠিক আছে। রাহুল আনন্দ কে তা আমি জানি না, দুয়েকটা গান শুনেছি কেবল। তিনি কোন যুক্তিতে স্তাবক হলেন তা জানতে চাইছিলাম, আপনার পক্ষে তা বলা সম্ভব না। আমার কী মত, কী দষ্টিভঙ্গী - কিছুই আপনি জানেন না (উল্টোটা কিন্তু সত্যি না, আমি আপনার লেখা পড়ি, মন দিয়েই পড়ি), তাও আমি কিসে প্রভাবিত তা নিয়ে সুচিন্তিত মত দিয়ে দিলেন। তা দিন। এসব প্রসঙ্গে তা যুক্তিহীন প্রলাপ বলে ধরে নেবো, আর কী হবে।
    কিন্তু অন্যদের নিয়ে আপনার এই পরস্মৈপদী প্রস্ফুটাকাঙ্খা পূর্ণ হবে না, এইটুকুই বলার।

    আপনার লেখা পড়ি এবং পছন্দ করি, তাতে কোন পরিবর্তন হবে না।
  • upal mukhopadhyay | ০৯ আগস্ট ২০২৪ ১০:০২536078
  • জলের গানের গীতিকার সুরকারের আওয়ামী লীগ তেলবাজি বাংলাদেশের লোক জানে। তার মানে তার ঘর বাড়ি ভাঙা ঠিক নয়। এই কথার ছলে বলা কথায় ওপর পিএইচডি করেছেন আপনারা । তা বলে ন্যাকাপনা করে গুরুর স্পেস ছাড়ব কেন। আমি জানি এসব আপনারা পড়েন। আমি আলমগীর বলে একটা ঐতিহাসিক সাহিত্যিক প্রকল্পের ছলে এরকম ছোট ব্লগ বা মাইক্রো রাইট আপ বানিয়েছি। ভাবনাকে লিখতে লিখতে লেখা হয় বলে আমার ধারণা। এখানের ওই ছোট ছোট লেখা নিয়ে আমার এক বই অক্টোবরে বেরিয়েছে । গঙ্গা যামুনি তেহজিব -হিন্দুস্থানের মিশ্র সংস্কৃতি নামে। কলেজ পাড়ায় পাওয়া যায়। তা বলে আপনারা কিনতে যাবেন না। এখানেই পেয়ে যাবেন। সেরকম বাংলাদেশের ওপর কোনদিন একটা বই বের করে ফেলব। যে রকম পিএইচডি করছেন আপনারা তাতে কনফিডেন্স বাড়ছে। বিক্কিরি হবেই। আর ফুটুন মানে। আবার ঘুরে এসে পরের লেখায় যাতে পিএইচডি করেন সে জন্য এক বাদমাশী। বদমাশী হাসিনা করতে পারে। আর আমি পারব না। তা বলে রাহুল আনন্দর মতো তেলবাজি করে স্বৈরাচারীর জন্মদিনের আলফাল গান লিখতে পারব না। 
  • upal mukhopadhyay | ০৯ আগস্ট ২০২৪ ১০:১২536080
  • আপনার আধুনিক যুগে শরীয়া চালানোর স্ক্রিনশটটা কয়েকজনকে দিলাম। তারা বিপুল এনজয় করল।
      আধুনিক  হিস্টোরিওগ্রাফি তে  দক্ষিণ  এশিয়ার ইসলাম  নিয়ে  ভালো  ভালো  স্কলারলি  কাজ হচ্ছে ।আরবের ইসলাম আর  বাংলার বা দক্ষিণ  এশিয়ার  ইসলাম  এক  নয় । এটার  মর্ম  অটুট  ৱেখে    গুলগাপ্পার  বেসন  মাখিয়ে  ছাড়ছি  যাতে  আলি  সাহেবের  দশ  মাইলের  মধ্যে  থাকা  যায় ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন