এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • কেবলই দৃশ্যের জন্ম

    সৈকত বন্দ্যোপাধ্যায় লেখকের গ্রাহক হোন
    ১২ আগস্ট ২০২৪ | ৫৭৮ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • ভয়াবহ একখানা ঘটনা নিয়ে স্পেকটাকল তৈরি, এ আর নেওয়া যাচ্ছেনা। কবি ভয়াবহ গ্রাফিক কবিতা ছাড়ছেন, কবিতায় কিছু দোষ নেই, কিন্তু টাইমিংটা এইরকম না হলেই ভালো হত।  মাথামুন্ডুহীন 'ভাইরাল' অডিও ক্লিপ চলছে বাজারে, অডিও ক্লিপেও কিছু সমস্যা নেই, কিন্তু কারা কথোকপথন করছে, এইটুকু তো অন্তত জানা দরকার। তদুপরি একটা ছেলের ছবি ঘুরছে, এইই আসল অপরাধী বলে। হতেই পারে, সেই আসল অপরাধী, কিন্তু রাম-শ্যাম যে কেউ একটা নাম করে ছবি ছড়িয়ে বলল, এই ব্যাটাই দুষ্ট, এ তো গণপিটুনি টাইপের ব্যাপার হয়ে গেল। ময়নাতদন্তের কোনো রিপোর্ট কেউ প্রকাশ করেননি, কিন্তু হাওয়ায় হাওয়ায় ঘুরছে ওমুক হাড় ভাঙা, একজনের পক্ষে সম্ভব না, অমুক জায়গায় বীর্যের স্যাম্পল পাওয়া গেছে। হতেই পারে, যাঁরা বলছেন, তাঁরা অনেক বেশি ওয়াকিবহাল। কিন্তু যাঁরা জানেন,  প্রত্যক্ষদর্শী থাকলে এগিয়ে আসতে বলুন, সাহস দিন, পুলিশের কাছে যান, সমাজমাধ্যমে বলুন। দয়া করে। সেটাই আসল কাজ।  হাওয়ায় হাওয়ায় সমাজমাধ্যমে খাপ-পঞ্চায়েত হয়,  বিরাট স্পেকটাকল তৈরি হয়, শাস্তি তো কিছু হয়না কারো।সম্ভব না। 

    অনেকেই ক্রোধে করছেন, খারাপ লাগা থেকে করছেন। কারণ, সত্যিই তো সন্দেহের যথেষ্ট জায়গা আছে। আমারও হচ্ছে। ১৪ ই আগস্ট এগিয়ে আসছে, ঘটনাপরম্পরা ধনঞ্জয় চট্টোপাধ্যায়ের কথা মনে করাচ্ছে। সেই একই রকম গপ্পো হাওয়ায় ঘুরছে। ধনঞ্জয়ের ক্ষেত্রে বলা হয়েছিল, এ ব্যাটার খুন করেও কোনো অনুতাপ নেই, আসলে ধনঞ্জয় কখনও স্বীকারই করেননি খুনের কথ। হাওয়ায় ছড়ানো হয়েছিল লোকটা খুন করে তারপর ধর্ষণ করেছে। অনেক খলিফারাই রটিয়েছিলেন। কিন্তু আদপেই ওরকম কিছু হয়েছে বলে কেউ অভিযোগ করেনি, পুলিশও না। একই রকম জিনিস এই 'অভিযুক্ত'কে নিয়েও বেরিয়ে চলেছে। একদম হুবহু। অনুতাপহীন এবং খুনের পর ধর্ষণ। কীসের ভিত্তিতে কে জানে। এগুলো মূলত মিডিয়া করে। সুনন্দা পুষ্করের মৃত্যুর পর একজন সঞ্চালিকা বাথটবে নেমে শুয়ে পড়ে তারস্বরে চিৎকার করছিলেন, এখনও মনে আছে। রাজনীতিকরাও কম যাননা। ধনঞ্জয়ের সময় ফাঁসির দাবীতে নেমে পড়া হয়েছিল, এবার তো এনকাউন্টার। সবই কীরকম স্পেকটাকল তৈরি। কিন্তু এসব যেমন সন্দেহের কারণ, একই ভাবে এটাও মনে রাখা দরকার, সব গরীবই নিরপরাধ হননা। সবাইকে ঠিক ফাঁসানোও হয়না। এবং পুলিশ দ্রুততার সঙ্গে কঠিন নানা জিনিস সমাধান করেও দেখিয়েছে। নির্ভয়া কেস এর চেয়েও কঠিন ছিল, সমাধান হয়েছে প্রায় পলকে, দোষীরা নিচের তলার লোকই ছিলেন। কলকাতায়ও সুজেটের ঘটনায় অপরাধীদের দ্রুতই চিহ্নিত করে ফেলা গিয়েছিল। ধনঞ্জয়ের পাশাপাশি এগুলোও তো ঘটেছে। 

    আমি ব্যক্তিগতভাবে বেশ ধন্দে। এইসব ঘটনা ঠেকানোর জন্য যা যা দাবী উঠছে, হাসপাতালের দুর্গতি নিয়ে যা যা জানা যাচ্ছে, বা মেয়েরা অনেক জায়গা নিয়ে অনেক কিছু লিখেছেন, সেসব নিয়ে কোনো ধন্দ নেই। কিন্তু এই ঘটনাটা নিয়ে আছে। অনেকেই দাবী করছেন, সব একদম পরিষ্কার। যদি তাঁরা সবটাই জলবৎ তরলং জেনে থাকেন, তো দয়া করে সূত্রটুত্রসহ এগিয়ে আসুন। অন্তত সিসিটিভির ফুটেজ প্রকাশ্য করার দাবী করুন, কিংবা ময়নাতদন্তের রিপোর্ট। কোথাও কিছু নেই, কিন্তু টিভি চ্যানেলের প্রবল চিৎকার, আর সমাজমাধ্যমে কেবলই দৃশ্যের জন্ম, এ আর দেখা যাচ্ছেনা। একটা মেয়ে ভয়াবহভাবে খুন হয়েছে, কারো অ্যাজেন্ডার সুবিধের জন্য তো না।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Argha Bagchi | ১২ আগস্ট ২০২৪ ১৪:৪৮536230
  • প্রথমত, আমার মতে, তদন্তকারীদের উচিত ওই সেমিনার হলের রাতের সময়কালীন গত এক মাসের সিসিটিভি ফুটেজ ফলো করা। এর ফলে ওই জায়গাটা কারা কিভাবে কোন কোন সময়ে ব্যবহার করত সেটা পরিষ্কার হবে। ধৃত ব্যক্তি আগে ওখানে যেত কিনা, নাকি সেদিনই গিয়েছিল সেটাও যেমন জানা যাবে, তেমনই জানা যাবে আর কে কে নিয়মিত ওই সময়ে ওখানে যেত। ঘটনার রাতে তারা না গেলে কেন যায়নি, বা গিয়ে থাকলে কেন আগে জানায়নি এই রকম দুর্ঘটনার বিষয়।
     
    দ্বিতীয়ত, এখনো পর্যন্ত মুখ্যমন্ত্রীর (দলনেত্রীর নয়) তরফ থেকে কোন পরিষ্কার মন্তব্য পাওয়া যায়নি, এক সি বি আই না কী যেন ঘোলাটে কথাবার্তা ছাড়া। মেনস্ট্রিম মিডিয়াও তাঁর কাছ থেকে কোন মন্তব্য দাবী করছে না। কারণ কী?
     
    তৃতীয়ত, দেশের বিচারব্যবস্থার ওপর আস্থা থাকুক। নির্দিষ্ট এই ঘটনার নিরপেক্ষ ও দ্রুত তদন্ত হওয়ার দাবী আরো জোরদার হোক। কিন্তু পাশাপাশি আলাপ-আলোচনা শুরু হোক, কিভাবে ভবিষ্যতে আমরা এরকম নারকীয় ঘটনার পুনরাবৃত্তি সমাজ থেকে দূরীভূত করতে পারি। দুঃসাধ্য কাজ, কিন্তু অসম্ভব নয়। অন্তত আমাদের রাজ্যে এই অন্যায় কিভাবে বন্ধ করা যেতে পারে, তা নিয়ে চিন্তা-ভাবনা শুরু হোক অবিলম্বে। সম্মিলিত তর্কবিতর্ক থেকে দিকনির্ণয়ের কাজ শুরু করা যাক।
  • বিপ্লব রহমান | ১২ আগস্ট ২০২৪ ১৬:০৬536236
  • @সৈকত দা, 
    মার্জনা করবেন,  কিন্তু  প্রসংগটি কী? অনুগ্রহ এপার বাংলার ও প্রবাসী পাঠকের জন্য কিছু আলোকপাত করুন। 
     
    গোষ্ঠীবদ্ধ আলাপ ধরতে পারছি না ভাই। 
    একই কারণে গুরুচণ্ডালীর ভাটিয়ালিতে যাই না অনেক দিন।  
     
    অনুগ্রহ করে ভুল বুঝবেন না ভাই 
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:3bd4:8409:22f6:dade | ১২ আগস্ট ২০২৪ ১৭:২১536239
  • এই রকম একটা ঘটনায় লোকের সন্দেহ দূর করা তো সরকারের কাজ। 
     
    আপনি সুজেটের ঘটনা তুলে এনেছেন। সেই ঘটনায় তদন্তকারী অফিসার দময়ন্তী সেনের কেরিয়ার শেষ হয়ে যায়। শোনা যায় মুখ্যমন্ত্রীর পাবলিক স্ট্যান্ডের বিরুদ্ধে যাবার জন্যই সেটা হয়েছিল। মেয়েটির চরিত্র নিয়ে শাসক দল কুৎসিৎ কথাবার্তা বলতে থাকে। অপরাধীকে পালিয়ে যেতে সাহায্য করেছিলেন তার গার্লফ্রেন্ড, যিনি পরবর্তীকালে শাসক দলের এমপি হয়েছিলেন।
     
    এমনকি মুখ্যমন্ত্রীরও ধর্ষিতাদের সম্পর্কে কুরুচিপূর্ণ মন্তব্যের ইতিহাস আছে।
     
    লোকের সন্দেহ স্বাভাবিক। সরকার সেই সন্দেহ দূর করার ব্যবস্থা না করলে গুজব আটকানো শক্ত।
  • Srijani Chakraborty | ১২ আগস্ট ২০২৪ ২১:৩১536265
  • আমি মিছিলে গেছিলাম আজ। মিছিলে কোনরকম পার্টি নাক গলাতে পারেনি। মিছিলে মানুষের ঢল ছিল সম্পূর্ণ স্বতঃস্ফূর্ত। মিছিলে থেকে একটা স্লোগানই উঠে এসছে। "We want justice"। প্রতিবাদে অংশগ্রহণ করুন পথে নেমে। সবলের বিরুদ্ধে সংহতির শক্তি প্রদর্শন জরুরি।
  • Srijani Chakraborty | ১২ আগস্ট ২০২৪ ২১:৩৩536266
  • সমাজের সবার কাছে আমার আহবান আর বাড়িতে বসে থাকবেন না। রাস্তায় নামুন। মেয়েটার কথা ভেবে রাস্তায় নামুন। অনেক হয়েছে লেখালেখি।  এবার রাস্তায় এসে দাঁড়ান।
  • Jayanta Chatterjee | 2405:201:8003:1074:6824:412f:507c:5d8b | ১২ আগস্ট ২০২৪ ২১:৩৮536267
  • খুব পরিষ্কার করে একটা কথা বলা দরকার - শুধু মৌলবাদী এবং ফ্যাসিবাদী একটা দল ক্ষমতায় এসে যাবে এই ভয়ে আর কত বদমায়েশি, নোংরামি, গুন্ডামি, তোলাবাজি, দুর্নীতি, চালাকি, ঠগবাজি মেনে নিতে বাধ্য হব আমরা? সব কিছুরই তো একটা শেষ আছে, তাই না?
  • Somenath Guha | ১২ আগস্ট ২০২৪ ২২:০০536268
  • শাসক দলের মাথারা এই ঘটনার সাথে যুক্ত। কালীঘাটে জমায়েত করো। সদর দপ্তরে কামান দাগ।
  • বিপ্লব রহমান | ১২ আগস্ট ২০২৪ ২২:০১536269
  • @Argha Bagchi | ১২ আগস্ট ২০২৪
     ১৮:২৬536243
    কী  লোমহর্ষক ঘটনা! আমার কেবলই সভ্য হচ্ছি!! 
  • Srijani Chakraborty | ১৩ আগস্ট ২০২৪ ০৫:১৩536282
  • আমি আজ সারারাত ঘুমাই নি। গত দুতিনদিন ধরেই এই ঘটনা শোনার পর থেকে ঘুম চোখ থেকে উড়ে গেছে। যেই আজব রাজ্যে অধ্যক্ষ পদত্যাগ করার  কয়েক ঘন্টার মধ্যে আবার একটি প্রিমিয়ার মেডিক্যাল কলেজের অধ্যক্ষ নিযুক্ত হয়ে যান, সে রাজ্যে বুঝতে পারছেন, দলদাসরা ছাড়া আর কেউ সুরক্ষিত নয়। আমার আপনার পাশে কেউ নেই কেউ না। না বিচার ব্যবস্থা আছে, না সরকার আছে, না পুলিশ আছে, না মিডিয়া আছে। একমাত্র উপায় দলদাস হওয়া।
  • . | ১৩ আগস্ট ২০২৪ ১৬:৪১536295
  • ন্যাশানালের রেটিং আরজিকরের চেয়ে বেশি। অর্থাৎ ডক্টর ঘোষের পদোন্নতি হৈল।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই প্রতিক্রিয়া দিন