এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • টেফলন ফ্লু: এক নব্য স্বাস্থ্য সমস্যা 

    Somnath mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ১৩ সেপ্টেম্বর ২০২৪ | ২৫৫ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  •                                   ( ১ ) 
     
    সেদিন সন্ধেবেলায় আমাদের এক পরিচিতজনের বাড়িতে কর্তা - গিন্নি দুজনে মিলে গিয়েছিলাম। আমাদের পাড়ার আনাচে কানাচে এখন বর্ষার জল পেয়ে গজিয়ে ওঠা আগাছার মতো মাথা তুলে দাঁড়িয়েছে অগণিত বাক্স বাড়ি । তার‌ই একটিতে আবাসিক হয়ে এসেছে তাঁরা। নতুন বাড়ি ঘর সবসময়ই বেশ দেখনদার হয়। স্বাভাবিক ভাবেই আমার গিন্নি বেজায় খুশি মনে ফ্ল্যাটের আনাচে কানাচে ঘুরে ঘুরে সব দেখেশুনে নিচ্ছে। ও বাড়ির নবোঢ়া গিন্নিটিও তাজমহলের চৌকশ গাইডের মতো ঘুরিয়ে ঘুরিয়ে সব দেখাচ্ছে তাঁর মাসিমাকে।
    এ পর্যন্ত সব ঠিকঠাক‌ই ছিল। গোল বাঁধলো বাড়িতে ফিরে রাতের খাবার টেবিলে খেতে বসে। সবে আঙ্গুলের হালকা টানে গরম রুটি ছিঁড়ে আলু পোস্তর তরকারি দিয়ে মুখে পোরার উদ্যোগ করেছি শুরু হলো কথালাপ।
    ফ্ল্যাটটা বেশ করছে , তাইনা ? একটু হয়তো ছোট তবে বেশ টিপটপ। ডাইনিং স্পেসটা বেশ বড়সড়। এখন তো এমনই করছে। ডাইনিং কাম ড্রইং রুম। জানো! রান্নাঘরটা ছোট, তবে মডিউলার। আর বাসনগুলো সব নতুন কায়দার,নন্ স্টিক। বেশ লাগলো। কি একটা নাম যেন বললো নন্দিনী….
     
    টানা অনুষ্ঠানের পর যেমন বাণিজ্যিক বিরতি দেওয়া 
    হয় ঠিক তেমনি এক লহমার জন্য থামেন তিনি, তারপর‌ই বলেন - কি যেন নামটা বলল টেট্রাসাইক্লিন? না না টনশিয়াম? ধ্যুৎ মনে পড়ছে না। বলনা…
    নাম মনে করতে গিয়ে পাছে গোটা কেমিস্ট্রি ব‌ই এনে হাজির করেন , সেই আশঙ্কায় বলে উঠি– টেফলন ।
    উত্তরটা মনে ধরায় হৈহৈ করে বলে ওঠেন – হ্যাঁ, হ্যাঁ,টেফলন। পরবর্তী পর্বের কথাবার্তা একান্তই ঘরোয়া, তাই সেই বিষয়ে আর কথা বাড়ালাম না।
     
                                      ( ২ )
     
    একালের হেঁসেলে আদ্যিকালের বাসনপত্রের আর ঠাঁই নেই। নতুন প্রজন্মের মানুষেরা পুরনোকে পেছনে ফেলে নতুনকে বরণ করে নেবে এমনটাই স্বাভাবিক। এমন প্রচেষ্টাকে খোলামনে স্বাগত জানাই। তবে এখানে একটা প্রশ্ন আছে। সাবেকি কাঁসা,পিতল,লোহা, এ্যালুমিনিয়ামের তৈরি হাঁড়ি কড়াইদের দুচ্ছাই করে তাড়িয়ে দিয়ে যাদের সাদরে রান্নাঘরে আস্তানা গাড়তে দিলাম তারা সকলেই আমাদের শরীর স্বাস্থ্যের পক্ষে উপযুক্ত তো? কোনো নতুন শরীরী সমস্যার আশঙ্কা নেই তো? প্রচারের ঢক্কানিনাদে বিমুগ্ধ হয়ে আজকের আধুনিক রান্নাঘরে নন স্টিক বাসনপত্রকে জায়গা করে দিয়েছি নানান অজুহাতে। কিন্তু সমস্যা? এই আলোচনায় যাওয়ার আগে বরং টেফলন সম্পর্কে কিছু প্রয়োজনীয় কথা সেরে নেওয়া যাক।
     
                                      ( ৩ )
     
    টেফলন হলো এক বিশেষ ধরনের প্লাস্টিক। রাসায়নিক পরিভাষায় এর নাম পলিটেট্রাফ্লুরোইথিলিন । নামের গাম্ভীর্য থেকেই আন্দাজ করতে পারছেন নিশ্চয়ই যে এটি একটি পলিমার যৌগ যা পলিমারাইজেশন প্রক্রিয়ায় ফ্লুরোইথিলিন থেকে পাওয়া যায় এক জটিল রাসায়নিক পদ্ধতিতে। কতগুলো বিশেষ বৈশিষ্ট্যের কারণে চলতি সময়ে টেফলন শিল্পসমাজে বিশেষ ভাবে আদৃত। কী কী সেই বৈশিষ্ট্যগুলো? গবেষকরা জানিয়েছেন যে, এইটি খুব নিষ্ক্রিয়,অদাহ্য, এসিড,ক্ষার ও জারক পদার্থের সাথে কোনোরকম ক্রিয়া করেনা। টেফলন সুপরিবাহী নয়, ফলে এর মধ্য দিয়ে বিদ্যুৎ ও তাপ সঞ্চালিত হতে পারে না। এইটি এক নন স্টিকি ( non sticky) প্লাস্টিক। ফলে রান্নার নানারকম উপকরণে বিশেষকরে প্যান জাতীয় ছড়ানো বাসনে টেফলনের প্রলেপ দেওয়া হয়। এছাড়াও বৈদ্যুতিক সরঞ্জামে অন্তরক হিসেবে, বৈদ্যুতিক ভালভ প্রস্তুতিতে বা জাহাজের কাছি তৈরি করতে টেফলনকে ব্যবহার করা হয়ে থাকে। আমাদের দৈনন্দিন প্রয়োজনের উপকরণে টেফলনের ব্যবহার আমাদের শরীরের ওপর কী প্রতিক্রিয়া ফেলছে সেই বিষয়ে আসার আগে একবার Sue Bailey’ র কাহিনিটি শুনে নেওয়া যাক।
              ‌‌                     
                                   ( ৪ )    
     
    ঘটনার সূত্রপাত ১৯৮০ সালে। Sue Bailey নামের এক মহিলা মার্কিন শ্রমিক Du Pont কোম্পানি পরিচালিত ওহাইও শহরের টেফলন ইউনিটে একজন সাধারণ অপারেটর হিসেবে যোগদান করেন। তখন তিনি অন্তঃসত্ত্বা। এখানে কাজের সূত্রে তাঁকে perfluorooctanoic acid, যা সাধারণত PFOA বা C8 নামেই পরিচিত,এর সংস্পর্শে আসতে হতো। 
    এর ঠিক নয় মাস বাদে Sue একটি পুত্র সন্তানের, Bucky, জন্ম দেন । ভূমিষ্ঠ হবার পর লক্ষ করে দেখা গেল যে সন্তানটির মুখের গঠন মোটেই স্বাভাবিক নয় বরং তা ভীষণভাবে বিকৃত। Bucky’কে দেখে চিকিৎসকরাও অবাক হয়ে গেলেন। কেন এমন ঘটনা ঘটলো তা তাঁরা নির্ণয় করতে পারলেন না। তাঁরা দুঃখের সঙ্গে Sue’ কে জানালেন যে শিশুটির বেঁচে থাকার সম্ভাবনা নেই। অসহায় Sue আদালতে মামলা করেন তাঁর সন্তানের এমন পরিণতির জন্য Du Pont কে দায়ী করে। কোম্পানি কি আর দায় স্বীকার করে? 
    মধ্য ওহাইও উপত্যকায় বসবাসকারী মানুষের ওপর C8 এর প্রতিক্রিয়া কতটা তা খতিয়ে দেখতে এক বিশেষজ্ঞ কমিটির ওপর দায়িত্ব দেওয়া হলো। তাঁরা পরীক্ষা নিরীক্ষা করে জানালো Sue এর সন্তান Bucky র জন্মকালীন শরীর বিকৃতির পেছনে C8 ফিউমের কোনো ভূমিকা নেই।
    অবশ্য বিতর্ক এখানেই শেষ হয়ে গেলনা। টেফলনের ক্ষতিকর প্রভাব নিয়ে গবেষণা জারি র‌ইলো। বিজ্ঞানীরা জানিয়েছেন যে টেফলনের কার্সিনোজেনিক কিছু ভূমিকা রয়েছে, সুতরাং এই পলিমার যৌগটিকে নানান ক্ষেত্রে ব্যবহার করার বিষয়ে সতর্ক থাকতে হবে। আর, কী হলো সেই বিকৃত মুখাবয়ব নিয়ে জন্মানো ছোট্ট শিশু Bucky Bailey র ? সে কি মারা গেলো ? বালাই ষাট ! চিকিৎসকদের অক্লান্ত পরিশ্রম আর অধ্যবসায়ের জন্য Bucky বেঁচে আছেন। এখন তাঁর বয়স ৪৪ বছর। তাঁর শরীরের বিকৃতি কাটিয়ে তুলতে এ পর্যন্ত ৩০টির‌ও বেশি অস্ত্রোপচার করা হয়েছে। এখন সে এক সন্তানের গর্বিত পিতা। C8 এর ক্ষতিকর প্রভাবের স্মৃতি নিয়েই Bucky Bailey নিজেই এক জীবন্ত কিংবদন্তি বা Living Legend.
     
                                     ( ৫ ) 
     
    সেবার পৌষ সংক্রান্তি উপলক্ষে বাড়িতে পিঠে তৈরির জন্য একটা নন স্টিক প্যান কেনা হলো। এতে নাকি পাটিসাপটা পিঠা খুব ভালো হয়। লোহা বা এ্যালুমিনিয়ামের তৈরি চাটুতে অথবা তাওয়াতে লেগে যাবার যে সমস্যাটি থাকে এই জাতীয় পলিমার প্রলিপ্ত প্যানে তা হয়তো হয়না তবে তাতে অন্যতর সমস্যা দেখা দিচ্ছে। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিভাগের দেওয়া পরিসংখ্যান থেকে এমনটাই মনে করছেন সকলেই। কী বলছে মার্কিন স্বাস্থ্য দফতর? 

    মার্কিন দেশে টেফলন ফ্লু রোগের প্রকোপ ক্রমশ বাড়ছে। টেফলন ফ্লু রোগটি সম্পর্কে দু এক কথা এই অবসরে বলে নিই। ফ্লু রোগের অস্বস্তিকর উপসর্গগুলোর সম্পর্কে আমরা সকলেই কমবেশি ওয়াকিবহাল। ঠিক একই রকম উপসর্গ লক্ষ করা যায় অতিরিক্ত তাপে রান্নাঘরে ব্যবহৃত টেফলনে মোড়া বাসনপত্র পুড়ে যাবার কারণে। আমরা সবাই জানি কোনো কিছু পুড়লে তার থেকে ধোঁয়া ও গন্ধ বের হয়। যেমন শুকনো লঙ্কা পোড়ানো হলে তীব্র ঝাঁঝালো গন্ধ বের হয়। সেই গন্ধ নাকে এলেই আমাদের চোখ জ্বলতে থাকে, হাঁচি হয় সঙ্গে কাশি। গ্যাস স্টোভে টেফলন পলিমার আচ্ছাদিত বাসন বসালে প্রচণ্ড তাপে ঐ আচ্ছাদনটি পুড়ে গিয়ে যে ধোঁয়া সৃষ্টি করে। এই ধোঁয়া শ্বাসবায়ুর মাধ্যমে শরীরে ঢুকলে তা শরীরে যে ফ্লু জাতীয় উপসর্গ তৈরি করে তাকেই বলা হয় টেফলন ফ্লু। পরীক্ষা করে দেখা গেছে যে তাপমাত্রা ৩০০ ডিগ্রি সেলসিয়াস থেকে ৪৫০ডিগ্রি সেলসিয়াস হলে টেফলন পুড়ে গিয়ে ধোঁয়া সৃষ্টি করে যা আমাদের শরীরের পক্ষে ক্ষতিকারক। আমরা টেফলন ফ্লু রোগের শিকার হতে পারি এই কড়াই পোড়া ধোঁয়া নাক হয়ে শরীরের ভেতরে ঢুকলে।
     
    ২০২৩ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে ২৬৭ জন মানুষ এই সমস্যায় আক্রান্ত হয়েছেন যা আগের বছরের তুলনায় তিনগুণ বেশি। তবে আক্রান্ত মানুষদের সকলেই যে তাঁদের সমস্যার কথা স্থানীয় স্বাস্থ্য দফতরকে জানিয়েছেন এমনটাও হয়তো নয়। এই রোগে আক্রান্ত হলে সাধারণত যে উপসর্গগুলো দেখা যায় তাদের সঙ্গে অন্যান্য ফ্লুর উপসর্গগুলোর আশ্চর্য মিল রয়েছে। এরফলে অনেক সময়ই এই রোগটিকে আলাদা করে চিহ্নিত করা সম্ভব হচ্ছে না। একবার টেফলন ফ্লু রোগের সিম্পটমগুলোর প্রতি নজর দেওয়া যাক্।
     
    চিকিৎসকদের মতে এই রোগের লক্ষণ চিহ্নগুলো হলো –
     
    মাথা ধরা।
    জ্বর অথবা শরীরের তাপমাত্রা বেড়ে যাওয়া।
    ঠাণ্ডা অনুভব হ‌ওয়া সঙ্গে কাঁপুনি।
    পেশিতে টান ও ব্যথা অনুভব হ‌ওয়া।
    শরীর দুর্বল হয়ে যাওয়া। হাঁটাচলায় অনিচ্ছা।
    হঠাৎ করে কফ ও কাশির গমক বেড়ে যাওয়া।
    পিপাসার তীব্রতা বেড়ে যাওয়া।
    বমি বমি ভাব বেড়ে যাওয়া।
    মাঝে মাঝেই শরীরে ঘামের মাত্রা বেড়ে যাওয়া।
    খাবারে অরুচি ও মুখের স্বাদ চলে যাওয়া।
     
    চিকিৎসকদের মতে পোড়া টেফলনের ধোঁয়া শ্বাসবায়ুর মাধ্যমে শরীরে ঢোকার কয়েক ঘন্টার মধ্যেই আনুষাঙ্গিক উপসর্গগুলো দেখা দিতে থাকে এবং দিন দুয়েক পরেই উপশম হয়। দিন পাঁচেক পরেই আক্রান্ত মানুষটি সম্পূর্ণভাবে সুস্থ অবস্থায় ফিরে আসেন। তবে রান্না করতে গিয়ে এভাবে বারেবারে আক্রান্ত হবার ফলে যদি সমস্যটি ক্রনিক হয়ে যায় তাহলে সেক্ষেত্রে দীর্ঘদিন ধরে চিকিৎসার প্রয়োজন হয়ে পড়ে।

    বিশিষ্ট মার্কিন আপৎকালীন চিকিৎসা বিশেষজ্ঞ ডা: ড্যারিয়েন সাটন জানিয়েছেন – “ আমরা এখনও এই রোগের দীর্ঘকালীন প্রভাব সম্পর্কে বিস্তারিত জানতে পারিনি একথা ঠিক, তবে এই প্লাস্টিক পলিমার যৌগটি যে থাইরয়েডের সমস্যা সহ কিছু কিছু ক্যান্সার বিশেষ করে কিডনির ক্যান্সার এবং বন্ধ্যাত্বের অন্যতম কারণ সেই বিষয়ে আমরা সুনিশ্চিত। সুতরাং আমাদের সকলেরই এই রোগটি সম্পর্কে সাবধান হ‌ওয়া প্রয়োজন।”
     
                                   ( ৬ )
     
    প্রশ্ন হলো, তাহলে কি আমরা সেই আদ্যিকালের বাসনপত্রের গোলোক ধাঁধায় আটকে থাকবো ? আধুনিক জীবনের সুযোগ সুবিধাগুলোকে গ্রহণ করবো না? এর উত্তর অবশ্য দিয়েছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। তাঁরা জানিয়েছেন নন স্টিক বাসনপত্র ব্যবহার করতে হলে আপনাকে অবশ্যই কয়েকটি সাবধানতা অবলম্বন করতে হবে। যেমন –

    ১. টেফলন প্রলিপ্ত বাসন কেনার সময় দেখে নিন যে বাসনটি কতটা তাপমাত্রা সহ্য করতে পারে। চেষ্টা করুন ২০০ ডিগ্রি সেলসিয়াসের নীচে তাপমাত্রা রাখতে। তাহলে ক্ষতি কিছুটা এড়ানো সম্ভব হবে।
     
    ২. কখনো খালি পাত্র আগে থেকে গরম করবেন না। এতে সমস্যা দেখা দিতে পারে।
     
    ৩. পাত্রটিকে গরম আঁচে বসানোর আগেই তাতে তেল,ঘী বা মাখন দিয়ে রান্না শুরু করুন।
     
    ৪. রান্নাঘরে অবশ্যই একজস্ট ফ্যান ব্যবহার করুন।
     
    ৫.টেফলনের বাসনপত্রের বিকল্প ব্যবহার করার চেষ্টা করুন।
     
    আসলে আমরা যতই আধুনিক হচ্ছি তত‌ই কিছু না কিছু সমস্যার মধ্যে পড়তে হচ্ছে আমাদের। আধুনিক উপকরণ মানেই গ্রহণীয় সেটা সর্বাংশে ঠিক নয়। সবসময় যাচাই করে নেওয়াই বোধহয় বুদ্ধিমানের কাজ।
     
    বিশেষ কথা 
    গুরুচন্ডালির পাতায় এইটি আমার অর্ধশততম নিবন্ধ। এই উপলক্ষে পত্রিকা কর্তৃপক্ষের পাশাপাশি সমস্ত পাঠক ও আলোচকদের জানাই আন্তরিক শুভেচ্ছা ও নমস্কার। আগামীতেও আপনাদেরকে পাশে পাবো আশা করি।
     
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dc | 2402:e280:2141:1e8:1427:e572:5b77:54d4 | ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১২:২১537587
  • এইটা দেখতে পারেন, আমার প্রিয় চ্যানেল অ্যান্ডি কুকস এর একটা ভিডিও :-)
     
    কাস্ট আয়রন আর স্টেইনলেস স্টিল এর ওক 
     
  • Somnath mukhopadhyay | ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১২:৩১537588
  • এই বয়সে ঠেস দেবার ঐ একটি খুঁটিই পাশে আছে।
  • dc | 2402:e280:2141:1e8:1427:e572:5b77:54d4 | ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১২:৩৭537589
  • আচ্ছা বুঝতে পেরেছি ​​​​​​​laugh
  • dc | 2402:e280:2141:1e8:1427:e572:5b77:54d4 | ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১২:৩৯537590
  • এই টইতে লিখবো না ভেবেও লিখে ফেললাম, আপনার ভ্রুমনকাহিনীগুলো বেশ কিছুদিন লেখেন না। ওগুলো পড়তে খুব ভালো লাগতো, সময় পেলে আবার লিখবেন। 
  • সৌমেন রায় | 103.70.45.178 | ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫০537591
  • দাম্পত্য খুনসুটি, জৈব রসায়ন, শরীর,রোগ, পৌষ সংক্রান্তি, কেস হিস্টরি সব মিলে এক  মনোমুগ্ধকর প্যাকেজ। 
    নতুন জিনিস বরণ করলেই নতুন সমস্যা আসবে। তাকে মানিয়ে চলার যে উপদেশ তা মেনে চলে চেষ্টা করতে হবে।
     আমার  আবার ঠেসাঠাসি টাই ভালো লাগছিল।
  • dc | 2402:e280:2141:1e8:1427:e572:5b77:54d4 | ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৬537592
  • সৌমেন বাবু ঠিকই বলেছেন। যার যার নিজের জীবন তার তার। আমারই বরং ওরকম কমেন্ট করা ভুল হয়েছে। 
  • রাজীব দাশ | 202.142.68.102 | ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২৬537594
  • Dada Darun lekha hoyeche. Jodio barite sei amra o use kori nin-stick pan, tawa sab e. 
    But ekta use komate parle valo hoto jeta holo micro-wave. Ei chat joldi khabar garam korte giye nijeder khoti korchi.
    Eta r opor dada apnar theke lekhonir apekkhay roilam.
    Pronam neben.
  • পলি মুখার্জি | 2405:201:8000:b1a1:e42c:ea9:5ce7:c23d | ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩০537595
  • আমাদের হেঁসেলের বাসনপত্র থেকে এমন সমস্যায় পড়তে হবে তা ভাবলেই মনে আশঙ্কা জাগে। এই লেখার বিষয় ভাবনা একদম অন্যরকম। তার ওপর কমেন্ট করে dc নতুন ধরনের নিরাপদ বাসনের হদিশ দিয়েছেন। সব মিলিয়ে জমজমাট প্যাকেজ। 
  • সৌমেন রায়। | 103.70.45.180 | ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩১537598
  • টেফলন তাপের কুপরিবাহী ।সেই প্রলেপটির উপরে রান্না হয়। অর্থাৎ অনেকখানি তাপ নষ্ট হয়। তাপ নষ্ট হওয়া মানে অধিক জ্বালানি ব্যয় । তাতে খরচ যেমন বেশি হয় পরিবেশেরও সমস্যা হয়।
     
    @dc দাম্পত্য খুনসুটির ব্যাপারটা আমি খুবই হালকা চালে বলেছি ।ওটাকে সিরিয়াসলি নেবেন না। আপনি বরং অনেকগুলি পাত্রের সন্ধান দিয়েছেন। এটা ভালো লেগেছে।
  • #:+ | 2405:201:8000:b1a1:e42c:ea9:5ce7:c23d | ১৩ সেপ্টেম্বর ২০২৪ ২১:৫৫537606
  • লেখাটি পড়ে মনে হচ্ছে আমাদের সাবেকি কাঁসা পেতলের বাসনপত্র‌ই ভালো ছিল। গ্রামগঞ্জে এখনও বহু মানুষ মাটির বাসনপত্র ব্যবহার করে থাকেন। আধুনিকতার বিষ সর্বত্র ছড়িয়ে পড়েছে। নিস্তার নেই।
  • kk | 172.58.242.128 | ১৪ সেপ্টেম্বর ২০২৪ ০৫:২৭537623
  • সেরামিক কোটেড বাসনও তো শুনেছি সেফ। আর পুরোপুরি ননস্টিকও। এগুলো বেশ হাল্কা আর ধোয়া ও মেন্টেইন করাও সহজ। আমি বিশেষ বিশেষ রান্নার জন্য ক্যাস্ট আয়রন ইউজ করি। ঠিকমত সীজন করে রাখতে পারলে এ বহু বছর টেকে। তবে একটু বেশি ভারী লাগে আমার রোজকার রান্নার জন্য। আনকোরা স্টেনলেস স্টিল আমি আবার অতটা ভালো হ্যান্ডল করতে পারিনা। বেশি তেল লাগে মনে হয়।
  • dc | 2402:e280:2141:1e8:1147:e92c:aebe:8bf2 | ১৪ সেপ্টেম্বর ২০২৪ ০৭:০১537625
  • হ্যাঁ, কাস্ট আয়রন পাত্র সিজন করে রাখতে হয়। তবে সেটা খুব একটা শক্ত না, রান্নার পর ধুয়ে ভালো করে মুছতে হয়, তারপর হাল্কা করে ভেজিটেবিল অয়েল স্প্রে করে একটা কাপড় দিয়ে মুছে ফেললেই হলো। স্টেনলেস স্টিলের প্যানও তাই, তুলে রাখার আগে অল্প তেল দিয়ে মুছে নেবেন। তাহলেই দেখবেন পরের বার আর স্টিক করছে না। 
     
    মাটির পাত্রেও অসাধারন টেস্ট হয়। আমি ইন্ডিয়ান রান্না পারিনা, তবে মা আর বৌ মাঝে মাঝে মাটির হাঁড়িতে বিরিয়ানি বা মাংস বানায়। সেগুলো ব্যাপক খেতে হয়। আর ডাল ফ্রাইও মাটির পাত্রে অসাধারন হয়। 
  • শর্মিষ্ঠা লাহিড়ী | 2405:201:8016:6b:3c0e:4cea:89b5:35b0 | ১৬ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৪০537694
  • বলতে দ্বিধা নেই যে,টেফলন শব্দটার এই এখনই পরিচয় হল।রান্নাঘরের ব‍্যবহৃত বাসন তার আবার ঠিকুজীকুলুজি নিয়ে তো কখনোই মাথা ঘামাইনি।পুরোনো অ্যলুমিনিয়ামে র বাসনে অসুবিধা না হলেও রুটি করা র চাটু থেকে কড়াই ফ্রাইংপ‍্যান সব কিছুই অফারে পাওয়ায় রান্না ঘর জাত করেছি ।আর সাত সতেরো এতো কিছু জানতাম ও না।এখন এই টেফলন শব্দটি তো রীতিমত ভয় ধরিয়ে দিল। লেখক কে এই বিশেষ বার্তা টি দেবার জন‍্য অসংখ‍্য  ধন‍্যবাদ।
  • syandi | 45.250.246.92 | ১৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:০৮537703
  • "নামের গাম্ভীর্য থেকেই আন্দাজ করতে পারছেন নিশ্চয়ই যে এটি একটি পলিমার যৌগ যা পলিমারাইজেশন প্রক্রিয়ায় ফ্লুরোইথেন থেকে পাওয়া যায় এক জটিল রাসায়নিক পদ্ধতিতে।"
     
    এখানে সামান্য একটা ভুল রয়ে গেছে। ফ্লুরোইথেন না হয়ে টেট্রাফ্লুরোইথীন বা টেট্রাফ্লুরোইথীলিন লিখলে টেকনিক্যালি সঠিক হত। তবে ভাল প্রচেষ্টা, বিশেষত এব্যাপারে লোকজনের সচেতনতা যখন খুবই কম।    
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন