এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  আলোচনা  রাজনীতি

  • বাংলাদেশ বাংলাদেশই হবে

    বাঙালি
    আলোচনা | রাজনীতি | ০৮ আগস্ট ২০২৪ | ৫৩০ বার পঠিত | রেটিং ২.৩ (৩ জন)
  • বাংলাদেশ কি আফগানিস্তান হয়ে যাবে? নাকি মালয়েশিয়ার মতন হবে? নাকি, এর মাঝামাঝি কিছু। 
    ভারতের মানুষের, বিশেষ করে পশ্চিমবঙ্গের ​​​​​​​মানুষের এ নিয়ে খুব ​​​​​​​চিন্তা। 
     
    ছবি - শহর ঢাকা 
     
    বাংলাদেশ বাংলাদেশই হবে। অন্য কোনো দেশের মতন হবে না। 
    ১৯৮৪ সালে ইন্দিরা গান্ধীর মৃত্যুর পরে দিল্লিতে সর্দারজিদের ওপর কি হয়েছিল, যারা ছিল তারা জানে। তার জন্য ইন্ডিয়া উগান্ডা হয়ে যায় নি। ইন্ডিয়া ইন্ডিয়ার মতনই হয়েছে।
     
    বাংলাদেশ কি পিছিয়ে যাবে? নিচে এই যে মেট্রো ট্রেনের ছবি, এই ট্রেন কি তবে ব্যাক গিয়ারে ছুটবে। বিএনপি আর জামাত মিলে আফগানিস্তান থেকে উট নিয়ে আসবে পরিবহণের জন্য? 
    বাংলাদেশ বাংলাদেশই হবে।  
     
    ছবি - বাংলাদেশে মেট্রো ট্রেন 
     
    বাংলাদেশে শিল্প সংস্কৃতি উঠে যাবে? মিঊজিয়ামকে মসজিদ বানিয়ে দেবে? 
    বাংলাদেশ বাংলাদেশই হবে। 
     
    ছবি - বারিধারা, মিউজিয়ম অফ ইন্ডিপেন্ডেন্স 
     
    বাংলাদেশে শিক্ষা ব্যবস্থা কি উঠে যাবে। ঢাকা বিশ্ববিদ্যালয় ( World Ranking 554 ) কি উঠে যাবে। কিন্তু কয়েক বছর আগে একটি কলেজে বিদ্যাসাগরের মূর্তি ভাঙচূড়ের পরেও তো কলকাতা বিশ্ববিদ্যালয় ( World Ranking 751-760 ) দিব্য চলছে। 
    বাংলাদেশ বাংলাদেশই হবে। 
     
    ছবি - ঢাকা বিশ্ববিদ্যালয় 
     
    বাংলাদেশ বাংলাদেশই হবে। 
     
    তাতে ভালো থাকবে, খারাপ থাকবে। 
    সৎ থাকবে, অসৎ থাকবে। 
    হিংসা থাকবে, ভালোবাসা থাকবে। 
      
    কিন্তু, বাংলাদেশ বাংলাদেশই হবে।  
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • |Guru | 103.41.197.186 | ০৮ আগস্ট ২০২৪ ২২:৫২743541
  • একেবারে সঠিক কথা বলেছেন ভাই।
  • অয়নেশ | 2402:3a80:42e4:4f17:278:5634:1232:5476 | ০৯ আগস্ট ২০২৪ ০১:৫১743542
  • বাঙালি নাম নিয়ে তিনি এই লেখাটি চমৎকার লিখেছেন। পাকা হাতের গদ্যে অতি প্রাঞ্জল ভাষায় সাবলীলভাবে তিনি বুঝিয়ে দিতে পেরেছেন জাতীয়তাবাদের অহংকার এক বিষম বস্তু। অবশ্য নিরহংকারী হতে হবেই এমন তো নয়! 
    শুধু সামান্য একটু যা গোল বাধছে বাঙালি নাম গ্রহণে। কারণ লেখক এই মুষলকালে সম্ভবত ভুলে গেছেন (নাকি তিনি অস্বীকার করতে চান) যে বাঙালি শব্দটি যেমন বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে পারে, তেমনি এই মায়াশব্দটি পশ্চিমবঙ্গ তো বটেই, একই সঙ্গে বরাক, ত্রিপুরা এমন কি আন্দামান কিংবা দণ্ডকারণ্যেরও প্রতিনিধিত্ব করতে পারে। এপার বাংলার মানে পশ্চিমবঙ্গের একটা বড় অংশ হয়তো মাত্র এক পুরুষ আগেও অধুনা আপনার গর্বের দেশ বাংলাদেশের কোনো গ্রামে কোনো শহরে কচুপাতা মাথায় পাঠশালে গেছে, গঞ্জের হাটে চিৎকার করে হারানো বন্ধুকে চিনেছে, বর্ষা এলে টিনের চালের শব্দে কবিতা খুঁজেছে। বাঙালি শব্দটির ব্যাপ্তি বাংলাদেশের ৱ্যাডক্লিফকৃত সীমানার চেয়ে অনেক বেশি - এটা যেদিন বুঝবেন, সেদিন এপারের বাঙালির কন্সার্নটাও আশা করি বুঝতে পারবেন। 
    আমি নিজে আধুনিক রাষ্ট্রের ধারণা সমর্থন করি না। ফলে সীমানারও কোনো যৌক্তিকতায় বিশ্বাস করি না। হ্যাঁ সরকারি লবজে আমি ভারতের নাগরিক, তবে শিখ গণহত্যা আমার দেশের লজ্জা বলতে আমার কোনো অসুবিধে নেই, অসুবিধে নেই আখলাককে পিটিয়ে মারলে আমার দেশের গণতন্ত্র বিপন্ন হয় এটা বলতেও - এর উল্টোদিকে ঘৃণাও থাকবে, ভালোবাসাও থাকবে -  তাই ভারত ভারতই থাকবে বলে ঘৃণাকে বৈধতা দেওয়ার চেষ্টা কোনখানে ঠিক হতে পারে আমি জানি না। 
    ছাত্রদের আত্মত্যাগ সফল হোক। তাঁদের আদৰ্শ বেঁচে থাকুক। বাংলাদেশ ভালো থাকুক। অপার বাংলা ভালো থাকুক।
  • DEBAJIT KAR GUPTA | ০৯ আগস্ট ২০২৪ ১০:০৪743543
  • বাংলাদেশ আরবী বাংলাদেশ হবে।
  • কিংবদন্তি | ১১ আগস্ট ২০২৪ ১০:৪৪743546
  • যে স্বাধীনতা জাদুঘরের ছবি দিয়েছেন ওইটা বারিধারায় না, ওইটা সোহরাওয়ার্দী উদ্যানে। বাংলাদেশ বাংলাদেশই থাকবে কোন সন্দেহ নাই। কিন্তু মুক্তিযুদ্ধের কিছু থাকবে কি না ওই বাংলাদেশে তা নিয়ে সন্দেহ আছে। যারা মুক্তিযুদ্ধ, স্বাধীনতার ইতিহাস আর দল এক করে ফেলে মুক্তিযুদ্ধের গর্বের জায়গায় আঘাত করে তাদের নিয়ে অবশ্যই সন্দেহ আছে। 
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:6bd6:337:7ac1:429a | ১২ আগস্ট ২০২৪ ০৪:৫৯743553
  • চিন্তা তো হবারই কথা। এ পাশে এক নাটকেস বিজেপি, ওপাশে আর এক নাটকেস জামাত। রাষ্ট্রের প্রধান দুর্নীতিগ্রস্ত ইউনুস। চালিকা শক্তিগুলির মধ্যে ছাত্ররা যারা ছাত্র আন্দোলনের পিঠে চেপে ক্ষমতায় এসে তাদের পছন্দের রাজনীতি বাদে আর সব ছাত্র রাজনীতি নিষিদ্ধ করার জন্য উঠে পড়ে লেগেছে। গণতন্ত্রের নাম করে অনির্বাচিত সরকার ক্ষমতায় বসিয়ে এখন অনির্দিষ্টকালের জন্য সেটাকেই ক্ষমতায় রেখে দেবার চেষ্টা করছে। বিচারপতি অপছন্দের হলে হুমকি দিয়ে তাকে তাড়িয়ে নিজেদের পছন্দের বিচারপতি বসাচ্ছে। অন্য চালিকাশক্তিরা ফরহাদ মাজহারের মত সাম্প্রদায়িক লোকেরা আর খুনী জামাত। জামাত ছোট দল এসব মিথ্যে কথা বলবেন না। এমনই ছোট দল যে নিষিদ্ধ হবার পরও তত্ত্বাবধায়ক সরকার গড়তে তাদের রাষ্ট্রপতি মিটিংয়ে ডাকে। বিজেপির চেয়ে এরা এক চুলও কম না।
     
    জয়নাল আবেদীন, রাহুল আনন্দের মত শিল্পীদের ওপর আক্রমণ, সংখ্যালঘুদের ওপর অত্যাচার এসব তো ফাউ।
     
    এই সরকার সেন্ট মার্টিন নিয়ে কি সিদ্ধান্ত নেবে সেটা একেবারেই পরিস্কার নয়। ঐখানে মার্কিন নৌঘাঁটি হলে এপারের লোকের জন্য সেটা একটা স্থায়ী মাথাব্যথা হয়ে দাঁড়াবে। যদি কখনো চীন আমেরিকা যুদ্ধ হয় তো বিপদ এপারের কিছু কম হবে না।
     
    বাংলাদেশ, এক ভাষা বললেও বিদেশ। একটা বিদেশী শক্তির সম্পর্কে যেমন কনসার্ন থাকে, পশ্চিমবঙ্গের মানুষেরও বাংলাদেশ সম্পর্কে তেমনই কনসার্ন আছে। এটাকে বলে সেলফ ইন্টারেস্ট।
  • . | ১২ আগস্ট ২০২৪ ০৬:০৬743554
  • বাংলাদেশকে গুছিয়ে ব্যবহার করে নেবে অ্যামেরিকা/চিন।
    ফ্রম ফ্রাইং প্যান টু ফায়ার হয়ে গেল কেসটা। 
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:3bd4:8409:22f6:dade | ১২ আগস্ট ২০২৪ ০৬:১৪743555
  • সে তো করবেই। আমাদেরও সেক্ষেত্রে কোন একটার সাথে জোট করে অন্যটার বিরুদ্ধে যেতে হবে। বা দুটো দেশকেই খেলাতে হবে। তবে গেমটা বাংলাদেশের জন্যও ফ্রি হবেনা। কিসিঞ্জারের সেই বিখ্যাত কথা, আমেরিকার শত্রু হওয়া ডেঞ্জারাস, কিন্তু বন্ধু হওয়া ফ্যাটাল। চীনেরা যতদিন তুলনায় দুর্বল ততদিন একটু বেটার ডিল দেবে। কিন্তু সে কতদিন কে জানে।
     
    না হলেই ভাল হত। কিন্তু কি আর করা।
     
    এই ব্যাপারটা ভারতে যেই ক্ষমতায় থাকুক খুব বদলাবে না। কংগ্রেস বা বিজেপি আসবে যাবে না।
  • . | ১২ আগস্ট ২০২৪ ০৬:৩৭743556
  • পুরোপুরি সহমত।
    কী আগুনে যে ঝাঁপালো দেশটা, এখনও বোঝে নি।
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:3bd4:8409:22f6:dade | ১২ আগস্ট ২০২৪ ০৬:৪৭743557
  • বাংলাদেশ আগুনে ঝাঁপালে আমাদের কিছু করার নেই। আমাদের নিজেদের স্বার্থ যতটা সম্ভব রক্ষা করতে হবে। এটুকুই।
  • Guru | 115.187.51.159 | ১৪ আগস্ট ২০২৪ ১৪:৩৩743564
  • @পলিটিশিয়ান ,
     
                             ভালোই বলছেন | আচ্ছা বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে ভারতের "লুক ইস্ট" বা "একট ইস্ট" বা রেল ট্রানজিট করিডোর এসব কি নষ্ট হয়ে গেলো ?
  • Guru | 115.187.51.159 | ১৪ আগস্ট ২০২৪ ১৪:৩৬743565
  • @পলিটিশিয়ান ,
    "ঐখানে মার্কিন নৌঘাঁটি হলে এপারের লোকের জন্য সেটা একটা স্থায়ী মাথাব্যথা হয়ে দাঁড়াবে। যদি কখনো চীন আমেরিকা যুদ্ধ হয় তো বিপদ এপারের কিছু কম হবে না।"
     
    কি ভাবে ? ডিটেলস দিয়ে বলুন | যদি কখনো চীন আমেরিকা যুদ্ধ হয় তো সেটি তাইওয়ান নিয়ে হবে তার সঙ্গে কি সম্পর্ক বাংলাদেশের সেন্ট মার্টিনের ? 
  • Guru | 115.187.51.159 | ১৪ আগস্ট ২০২৪ ১৪:৪৯743566
  • @পলিটিশিয়ান ,
     
    "একটা বিদেশী শক্তির সম্পর্কে যেমন কনসার্ন থাকে, পশ্চিমবঙ্গের মানুষেরও বাংলাদেশ সম্পর্কে তেমনই কনসার্ন আছে। "
    পশ্চিমবঙ্গের মানুষের তৈরী বাইপাসের হাসপাতাল গুলো এখন বাংলাদেশের রোগীর অভাবে ধুঁকছে | বাংলাদেশ এমন বিদেশ যার মাধ্যমে পশ্চিমবঙ্গের অর্থনীতি নিয়ন্ত্রিত হয় | তাছাড়া জিয়োপলিটিক্স বলেও একটা জিনিস আছে | বাংলাদেশ থেকে রিফিউজি আসা শুরু হলে তাদের একটাই জায়গা থাকবে যাবার সেটি হলো পশ্চিমবঙ্গ | বিহার উড়িষ্যা ঝাড়খন্ড আসাম ত্রিপুরা কেউই বাংলাদেশের রিফিউজিদের নিতে রাজী নয় সে তারা হিন্দু ধর্মের হলেও | অর্থাৎ বাঙালীর নিজের স্বার্থেই প্রতিবেশীর দিকে নজর দিতে হবে |
     
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন