এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  আলোচনা  রাজনীতি

  • পশ্চিমবাংলা ঃ পরিবর্তিত পরিস্থিতিতে রণনীতি ও রণকৌশল

    সুশান্ত
    আলোচনা | রাজনীতি | ১৬ আগস্ট ২০২৪ | ৫৭০ বার পঠিত
  • লিখেছেন ✍ অরূপ বৈশ্য 

    বিগত সংসদীয় নির্বাচনের আগেই একটি ত্রি-মেরুর পরিস্থিতি তৈরি হয়েছিল। শ্রেণিসংগ্রাম বর্জন করে বাংলা, ত্রিপুরা ও কেরালায় বামপন্থা শুকিয়ে গেলেও বাস্তবতায় চলমান শ্রেণিসংগ্রামে বামপন্থা শক্তি বৃদ্ধি করছিল। তার নজির হিসাবে বাম-রাজনীতির পীঠস্থান এই তিন রাজ্যের বাইরে ঘোষিত বাম দলগুলির এমপি সংখ্যা বৃদ্ধিকে দেখানো যায়। রাজস্থানে মিলিট্যান্ট কৃষক আন্দোলনের সাথে থেকে সংসদীয় বামেরা এমন একটা আবহ তৈরি করতে পেরেছে যেখানে কংগ্রেস বামেদের সাথে গিয়ে নিজেদের গ্রহণযোগ্যতা বৃদ্ধি করেছে। অথচ পশ্চিমবাংলায় উল্টো, এখানে সিপিএমের সাথে গিয়ে কংগ্রেসের ভরাডুবি হয়েছে। 

    ত্রিমেরুর এই সম্ভাবনা যে বিকশিত হয়নি, তার কারণ সংসদীয় বাম ও বিপ্লবী বামেদের একাংশের কেন্দ্রীয় নেতৃত্ব গণ-প্রক্রিয়া, গণ-সক্রিয়তা ও সর্বোপরি শ্রেণিসংগ্রামকে বর্জন করে একধরনের সাংগঠনিক চাল দিয়ে বাজিমাৎ করার রণনীতি ও অতি-নাটকীয় পদ্ধতিতে নেতৃত্ব প্রজেক্ট করার বুর্জোয়া রণকৌশল দীর্ঘ সময় ধরে অনুশীলন করে আসছেন। অথচ বামপন্থার পীঠস্থান এই তিন রাজ্যের বাইরে শুধুমাত্র নিজস্ব স্থানীয় উদ্যোগেই বামেদের এমপি সংখ্যা বৃদ্ধি ঘটেছে। 

    অর্থাৎ লিবারেল বুর্জোয়া শিবির ও বাম শিবির পরস্পরের সমঝোতায় বুর্জোয়া ফ্যাসিস্ট শিবিরকে ধরাশায়ী করতে পারত। কিন্তু বাস্তবে বাম শিবির লিবারেল বুর্জোয়াদের লেজুড়ে পরিণত হলো। 

    এবারে এনডিএ সরকার পুনরায় ক্ষমতায় আসলেও, বাস্তব চলমান শ্রেণিসংগ্রাম আরও বাম দিকে সরে গেছে। বিগত সংসদীয় নির্বাচনে যে বাম ও বিপ্লবীরা বিজেপির বিরুদ্ধে তৃণমূলকে সমর্থন করেছিলেন তাঁরা ভুল করেননি - বাস্তব পরিস্থিতির বাস্তব ব্যাখ্যা তাই দাবি করছিল। কিন্তু এরাই যদি এখন সেই অবস্থান কনটিনিউ করেন, তাহলে ভয়ঙ্কর ভুলের মাশুল গুণতে হবে। 'স্টেটিসিটি অব মাইণ্ডসেট' বামেদের মজ্জাগত - বুর্জোয়াদের নয়, কারণ বামেরা নৈতিকতা ও ঔচিত্যের বাণীতে আস্থা রেখে গণবিরোধী ধর্ম-শিবিরে রূপান্তরিত হওয়ার প্রবণতা দেখায়। 

    আজকের পশ্চিমবাংলায় যদি বিজেপি শক্তিশালী হওয়ার জুজুর ভয় দেখিয়ে মমতাকে সমর্থন করতে হবে বলা হয় - তাহলে বর্তমান পরিস্থিতিতে সেটা আত্মঘাতী হবে। সর্বভারতীয় পরিস্থিতি বিজেপির অনুকূলে নয়, বাংলার মাটি বিজেপির জন্য উপযুক্ত নয়, ওপার বাংলায়ও নতুন শক্তির উদয় হয়েছে, মমতার বিরুদ্ধে দাঁড়ালে নতুন শক্তির উদয় হওয়ার সম্ভাবনা প্রবল। শুরু থেকেই ভোটারদের ৪০% মুসলিম ভোটার বিজেপি বিরোধী।

    বিজেপি একা মাঠে থাকলে বরঞ্চ বিজেপির বাংলার ক্ষমতা দখলের সম্ভাবনা দেখা  দেবে।

    দুই বাংলা মিলেই নতুন শক্তির উদয় হতে পারে, এক বাংলায় মধ্যপন্থা টিঁকিয়ে রাখা সম্ভব নয়। জামাতের ভয় দেখিয়ে যেমনি হাসিনাকে মেনে নেওয়া ঠিক নয়, ঠিক তেমনি বিজেপির ভয় দেখিয়ে মমতাকে মেনে নেওয়া ঠিক নয়। সেটা কোন সর্বকালীন ফর্মুলেশন নয়, বর্তমান বাস্তব ও চলমান শ্রেণিসংগ্রামের দাবি।

    তবে সিপিএমের মত অতি-নাটকীয়তা করে কোন লাভ নেই, জনগণকে মোহাবিষ্ট করে ও চালাকি করে কোন মহৎ কাজ হবে না। 

    আর জি করের ঘটনার নেপথ্যে যা'ই থাকুক, স্বাস্থ্য বিভাগকে আশ্রয় করে যে বিরাট সিণ্ডিকেট চলছে সেটা নিশ্চিত। আর সেই সিণ্ডিকেটের সাথে যে কর্পোরেট ম্যাডিসিন ব্যবসায়ীর স্বার্থও জড়িত সেটাও নিশ্চিত। অর্থাৎ রাজ্য ও কেন্দ্রের কোন শাসকই এই অতি-মুনাফার ব্যবসার সদর দফতরে আঘাত করতে চাইবে না। উপরন্তু এই সদর দফতরের আঘাত করলে গ্রাম-শহরে যে লাখো স্বাস্থ্যকর্মী রয়েছেন, তারাও আন্দোলিত হবেন। 

    অর্থাৎ তৃণমূলের ছোট দুর্নীতির সিণ্ডিকেট রাজ এবং বিজেপির কর্পোরেট মুনাফার বড় দুর্নীতি যে পরস্পর সম্পৃক্ত তা একমাত্র স্বাস্থ্য দফতরে আঘাত করলেই ধীরে ধীরে খুলবে, অন্যদিকে এই আঘাত বাম-রাজনীতির জন্য প্রয়োজনীয় শ্রেণিভিত্তিকেও আন্দোলিত করবে। 

    অতি-নাটকীয়তা বাদ দিয়ে জনগণের দিকে তাকান, রাজনীতির প্রয়োজনীয় শ্রেণিশক্তির দিকে তাকান এবং স্বতঃস্ফূর্ত প্রতিবাদী আন্দোলনের সাথে ঐক্যবদ্ধ হোন। স্বাস্থ্য বিভাগের সদর দপ্তরে অভিযানের ডাক দিন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • শুভ রায়চৌধুরী | ১৬ আগস্ট ২০২৪ ১৩:৪১743571
  • তৃণমূল-বিজেপি-সিপিএম-কং, কাউকেই চাই না, সবাই ব্যর্থ। বিকল্প পথ খুঁজতে হবে। অবশ্যই সহিংসতা এবং অরাজকতা তৈরি না-করে। 
  • কৌতূহলী | 115.187.40.100 | ১৬ আগস্ট ২০২৪ ১৫:৪৩743572
  • যা লিখেছেন, মোটের ওপর একমত, এটা ছাড়া
    বিগত সংসদীয় নির্বাচনে যে বাম ও বিপ্লবীরা বিজেপির বিরুদ্ধে তৃণমূলকে সমর্থন করেছিলেন তাঁরা ভুল করেননি - বাস্তব পরিস্থিতির বাস্তব ব্যাখ্যা তাই দাবি করছিল। 
    তৃনমূলকে কোন বামই সমর্থন করেননি। এস ইউ সি আই আলাদা সিট দিয়েছিল, এমনকি লিবারেশন একটা সভা সিপিএমের সমর্থনেই করেছিল। নো ভোট টু বিজেপি ক্যাম্পেইনটা শুধু বামেদের ছিল না, ওটা একটা মিশ্র মঞ্চ ছিল, ওটার অবস্থান ছিল বিজেপিকে ভোট দেওয়ার বিরুদ্ধে। কিন্তু তৃনমূলকে ভোট দেওয়ার পক্ষে কিছু বলা হয়নি। 
     
    আর এই লেখার সূত্র ধরেই বলছি, সংসদীয় ব্যবস্থা উচ্ছেদ এঁর পরিস্থিতি কি এখন আছে ?এই মুহূর্তে? তাই এখন তৃণমূলবিরোধী গণ আন্দোলনকে শক্তিশালী করতে হবে, পিতৃতন্ত্রের বিরোধী আন্দোলনকে শক্তিশালী করতে হবে, আর সংসদীয় ভোট রাজনীতিতে বামেদের সমর্থন করতে হবে। এ ছাড়া উপায় নেই। সিপিএমকে ক্লিনচিট দিচ্ছি না। কিন্তু এখন সংসদীয় ক্ষেত্রে বামেরা ছাড়া উপায় নেই। 
    এটা অবশ্য আমার ব্যক্তিগত মতামত
  • ☠️ | 2406:7400:63:5ace:7c5a:bb57:ac8f:7ffa | ১৬ আগস্ট ২০২৪ ২২:৪৮743573
  • এক বামাখ্যাপার পচা গাঁজা খাওয়ার পর বর্তমান পরিস্থিতি বোঝার চেষ্টা। 
    চলমান বামপন্থার ঘটমান বোকামি, না ভুল হলো বোকামি নয় ঢ্যামনামি। এই ভয়ানক দুঃখের আর অসহায়তার দিনেও বামপন্থি বামাখ্যাপা তত্ত্ব বমি করছে।
  • NRO | 199.74.99.216 | ১৭ আগস্ট ২০২৪ ০৮:৩২743574
  • বামপন্থায় এখন আর কেউ বিশ্বাস করে না - বোধহয় less than 10% of Bengalis still believe in it। বামপন্থার সবচেয়ে true believer ছিলেন পূর্ব বাংলা থেকে আসা উদ্বাস্তুরা, তাঁরা বেশিরভাগই গত হয়েছেন। যাঁরা আছেন তাঁরা mostly elderly।  দুনিয়া জুড়েই young generation আর বামপন্থায় বিশ্বাস রাখে না কারণ Soviet style leftism চূড়ান্ত flop। 1950-1990 ছিল leftism এর heydays। Those days are not going to come back again in foreseeable future ।
  • রঞ্জন | 2001:999:688:2d90:2760:727c:3789:3ee3 | ১৭ আগস্ট ২০২৪ ১০:২০743576
  • চলমান শ্রেণী সংগ্রাম! বাস্তব শ্রেণী সংগ্রাম!  
    ওরে বাবা! 
    যেন বাংলা ব্যাকরণ পড়ছি.
    ঘটमान বর্তমান!
     
    पितृसत्ता নিয়ে কোন কথা নেই!
    কংগ্রেসের সঙ্গে সম্পর্ক! 
    केरल, বঙ্গ, ত্রিপুরা, राजस्थान!
    এর মধ্যে শ্রেণী সংগ্রামের বিস্তার!!
    এম পি  संख्या বৃদ্ধি তার index!
    Highgate সমাধিতে Marx পাশ ফিরে শুলেন !
  • Debasis Bhattacharya | ১৭ আগস্ট ২০২৪ ১২:৩১743578
  • শিরোনামখানি যারপরনাই জম্পেশ হইয়াছে ! 
  • ☠️ | 2406:7400:63:5ace:8089:501f:7d28:496b | ১৭ আগস্ট ২০২৪ ১২:৩৬743579
  • একটা মজার ব্যাপার হল, এই সাইটের পোষা রেসিডেন্ট ট্রোল গুলো আজ আমাকে আর মা-মাসি ধর্ষণোর গালি দিচ্ছে না।
  • ☠️ | 2406:7400:63:5ace:8089:501f:7d28:496b | ১৭ আগস্ট ২০২৪ ১২:৫৮743580
  • বোধহয় সম্পাদক মন্ডলি কিছুদিন এর জন্য তাদের বেঁধে রেখেছে
  • শ্রেণীসচেতন রাজনীতিসচেতন যুক্তিবাদী | 115.187.40.100 | ১৭ আগস্ট ২০২৪ ১৪:১৮743581
  • শুধু নামটাই দেখলেন দেবাশিসবাবু? বাকিটা পড়ে দেখার দরকার বলেও মনে করলেন না বা মতামত দেওয়ার দরকার বলে মনে করলেন না? এরকম অরাজনৈতিক যুক্তিবাদ চর্চায় লাভ আছে কি? যুক্তিবাদকে যত শ্রেণী রাজনীতি থেকে বিচ্ছিন্ন করবেন, তত কানাগলিতে তলিয়ে যাবেন, এবার আপনি কী করবেন, আপনিই ঠিক করুন
  • :-) | 45.141.215.111 | ১৭ আগস্ট ২০২৪ ১৫:২০743582
  • কিরে মায়ে ধর্ষানো কালুবাচ্চা গুভেন্দু লাথ খাবার শোক কাটিয়ে উঠেছিস? ছোটবেলার ট্রমা চিকিচ্ছে না কল্লে কাটবে না।
  • দীপ | 2402:3a80:196c:327b:778:5634:1232:5476 | ১৭ আগস্ট ২০২৪ ১৫:২৮743583
  • "বামপন্থায় এখন আর কেউ বিশ্বাস করে না - বোধহয় less than 10% of Bengalis still believe in it. বামপন্থার সবচেয়ে true believer ছিলেন পূর্ব বাংলা থেকে আসা উদ্বাস্তুরা, তাঁরা বেশিরভাগই গত হয়েছেন। যাঁরা আছেন তাঁরা mostly elder."
     
    খুব খাঁটি কথা। পশ্চিমবঙ্গে বামপন্থীদের উত্থানের কারণ পূর্ববঙ্গের উদ্বাস্তুদের ভোট।
    আর মাকুরা এদের সঙ্গেই বিশ্বাসঘাতকতা করে! তসলিমা এসব নিয়ে লিখলে তসলিমাকে পশ্চিমবঙ্গ থেকে তাড়ানো হয়! 
    বিশ্বাসঘাতকতার শেষ পরিণতি দেখতে পাচ্ছি!
  • ☠️ | 2406:7400:63:5ace:8089:501f:7d28:496b | ১৭ আগস্ট ২০২৪ ১৭:০০743584
  • বাঃ, চমৎকার।
  • Ranjan Roy | ২৫ আগস্ট ২০২৪ ০০:৩৮743599
  • বেশ, বেশ।
    লেখাটার টাইটেলের আছে রণনীতি ও রণকৌশল।
    কিন্তু লেখাটার মধ্যে কোনটি রণনীতি আর কোনটি রণকৌশল সেটা বুঝতে লারছি।
    যদি বুঝায়ে দেন?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় প্রতিক্রিয়া দিন