এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:8896:5063:b774:ed7e | ২২ আগস্ট ২০২৪ ০৮:৩৩536738
  • এইসময় সুমন বলেছে আনন্দবাজারের এইসব রত্ন পুরস্কার বিজ্ঞাপন বিভাগকে টাকা দিয়ে কেনা হয়। কথা সত্যি হলে কে পুরস্কার কিনল একটা ইস্যু। আরজিকর তো বিজ্ঞাপন দেয়না। তাহলে কি মমতার অধীন স্বাস্থ্য দপ্তর কিনল? 
     
    সরকার বা আনন্দবাজার কেউই প্রতিবাদ করেছে বলে জানিনা। কেউ জানলে জানাবেন।
     
    আরো প্রশ্ন। মমতা সরকার মাঝে মাঝেই বিভিন্ন অপরিচিত জায়গা থেকে পুরস্কার পায়। সেগুলোও কি তাহলে করদাতার টাকায় কেনা হয়? 
     
     
  • dc | 2402:e280:2141:1e8:53:6801:3870:43ea | ২২ আগস্ট ২০২৪ ০৮:৫৫536740
  • ছোটবড়ো নানান দুর্নীতি নেই, রুগীদের হ্যারাসমেন্ট করা হয় না, এরকম হাসপাতাল ইন্ডিয়াতে একটা খুঁজে বার করতে পারলে সেটাকে ভারতরত্ন দেওয়া যেতে পারে। 
  • dc | 2402:e280:2141:1e8:53:6801:3870:43ea | ২২ আগস্ট ২০২৪ ০৮:৫৭536741
  • যে কোন সরকারের আন্ডারে - কং, বিজেপি, সিপিএম, তিনো, ডিএমকে, সপা ইত্যাদি ইত্যাদি। একটা হাসপাতাল :-)
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:8896:5063:b774:ed7e | ২২ আগস্ট ২০২৪ ০৯:৩৫536743
  • NIMHANS ব্যাঙ্গালোর সম্পর্কে আমার পরিবারের অভিজ্ঞতা ভাল। ছোটবড় দুর্নীতি বলতে পারব না। কিন্তু হ্যারাসমেন্টের মুখোমুখি হইনি।
  • dc | 2402:e280:2141:1e8:53:6801:3870:43ea | ২২ আগস্ট ২০২৪ ১০:০২536745
  • নিমহান্স ভালো হাসপাতাল, কিছুদিন আগে আমার শশুরমশাইয়ের চিকিৎসা হয়েছিল ওখানে। আমি চেন্নাইতে বেশীর ভাগ সময়ে অ্যাপোলোতে যাই, ওদেরও ভালো ব্যাবস্থা, অ্যাপোলো ফার্স্ট মেডগুলোতে বেশীক্ষ্ন দাঁড়াতেও হয় না। 
     
    তবে আমি করাপশান /  হ্যারাসমেন্টের মধ্যে ইনস্টিটৈশনাল বা সিস্টেমিক করাপশনের কথাও ধরেছি। যেমন বছরখানেক আগে অ্যাপোলোতে এক ডাক্তারের সাথে কনসাল্ট করে বেরিয়েছি, বাইরে ওনার সেক্রেটারি প্রেসক্রিপশান দেখে বললেন ওষুধগুলো আমাদের ফার্মেসি থেক কিনে নিন। তখন আমি আবার ওনার রুমে ঢুকে ওনাকে বললাম, আপনার সেক্রেটারি এখানের ফার্মেসি থেকে ওষুধ কিনতে বলছে, এটা কি মেডিকাল এথিক্সের বিরোধী নয়? আরেকবার কোভিডের সময়ে অ্যাপোলো মেইন এর অপারেশনাল ম্যানেজারের সাথে চেনা হয়েছিল, আমি ওনাকে জিগ্যেস করেছিলাম, এখানে ডাক্তাররা কাউকে দেখতে হলেই আগে একগাদা টেস্ট করাতে দেন কেন? আপনারা কি ডাক্তারদের জন্য কোটা করে দিয়েছেন? এইসব আর কি। 
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:8896:5063:b774:ed7e | ২২ আগস্ট ২০২৪ ১০:০৫536746
  • অ্যাপোলো বেসরকারি হাসপাতাল। তাই ওটাকে ধরিনি। 
     
    নিমহ্যানসে ওষুধ বা ওইসব নিয়েও কোন ইস্যু ফেস করেছি মনে পড়েনা।
     
    বেসরকারি হাসপাতাল ধরলে ভেলোর সিএমসি শুনেছি খুবই ভাল।
  • dc | 2402:e280:2141:1e8:53:6801:3870:43ea | ২২ আগস্ট ২০২৪ ১০:১৩536747
  • হ্যাঁ ভেলোর সিএমসিও খুব ভালো। কয়েক বছর আগে কলকাতা থেকে একজন এসেছিলেন, ওনার চিকিৎসার ব্যাবস্থা করেছিলাম। আমি বেসরকারি, সরকারি সবরকম হাসপাতাল ধরেই বললাম। 
  • | ২২ আগস্ট ২০২৪ ১০:১৯536749
  • সে তো বহু বহু বছর ধরেই লোকে ভেলোরে যায় শঙ্কর নেত্রালয়ে যায় হ্যারাসমেন্ট এড়িয়ে দালালচক্র এড়িয়ে কম খরচে চিকিৎসা করাতে।  
  • dc | 2402:e280:2141:1e8:53:6801:3870:43ea | ২২ আগস্ট ২০২৪ ১০:৩২536750
  • শংকর নেত্রালয়ও ভালো, যদিও ওদের একটা অদ্ভুত সিস্টেম আছে। আপনি যা অসুবিধা নিয়েই যান না কেন, ওদের একটা কনভেয়র বেল্টের মতো প্রসেস আছে, সেটায় ঢুকিয়ে দেয়। পরপর টেস্ট হতে থাকে, শেষে ডাক্তারের দেখা মেলে। এছাড়া অরবিন্দ আই হাসপাতালও বেশ ভালো। আবার ডায়বেটিস এর জন্য ডাক্তার মোহনের ক্লিনিকও ভালো। কিন্তু এরা কেউই পুরোপুরি হ্যারসমেন্ট ফ্রি নয়, বা কেউই পুরোপুরি মেডিকাল এথিক্স মেনে কাজ করে না। 
  • একক  | 103.157.36.112 | ২৩ আগস্ট ২০২৪ ১৭:০২536777
  • রোগী পরিষেবা ধরলে ভালো হাসপাতাল অনেক আছে। দক্ষিণ ভারতে বেশি আছে। আমি নিয়মিত সেন্ট জনসে দেখাতুম , একেবারেই ঝাঁ চকচকে নয় কিন্তু ডাক্তারদের ব্যবহার ওভারঅল পরিষেবা ভালো। ভাল হাসপাতালগুলোতে ওষুধ গছানোর ​​​​​​​চেষ্টা ​​​​​​​ইত্যাদি ​​​​​​​আছে ​​​​​​​কিন্তু ​​​​​​​এভোয়েড ​​​​​​​করা ​​​​​​​যায় ​​​​​​​নিজেরা ​​​​​​​সচেতন ​​​​​​​হলে। 
     
    এবার হলো গিয়ে করাপশন। সে সর্বত্র আছে। ইন্ডিয়াতে এজুকেশন আর হেলথ এই দুটো সেক্টর একবার দাঁড় করাতে পারলেই রমরম করে চলে। কাজেই করাপশন শুরু হয় একদম জমি এলটমেন্টের সময় থেকে। সেসব লিখলে মহাভারত কেও ছাড়িয়ে যাবে। 
     
    সরকারি করাপশন একটা বড় পার্ট যার সঙ্গে সংশ্লিষ্ট এমাইসি থেকে সিভিল ক্যাডার সব জড়িয়ে। ও জিনিস হাজার আন্দোলনেও যাওয়ার নয়। কিন্তু যেটা আমরা চাইলে কন্ট্রোলে আনতে পারি সেটা হলো রোগীর পার্ট। পেশেন্ট পার্টিকে যে কতরকম উপায়ে ভুল বোঝানো হয় তার ইয়ত্তা নেই। এর শুরু ওপিডি থেকে যেখানে স্বয়ং ডাক্তারবাবু ধমকে দেন : আপনারা তাহলে গুগল দেখেই চিকিৎসা করে নিন আমাকে দেখানোর দরকার নেই। প্রি  অপারেটিভ এন্ড পোস্ট অপারেটিভ কাউন্সেলিং এর বন্দোবস্ত নেই বেশিরভাগ জায়গায়। হাসপাতালের স্টাটাস এবং রোগীরবাড়ির স্টাটাসের মধ্যে ব্যবধান যত বেশি ভুলভাল বোঝানোর সম্ভাবনা তত বেশি। ঘুঘুর বাসা তো আছেই , মোর ওভার হাসপাতাল সংস্কৃতিটাই এরকম -- সবাই যে ইভিল ইনটেনশন নিয়ে করে তাও নয় , এ অনেকটা পিতৃতন্ত্রের মতো :হাসপাতালতন্ত্র !
     
  • একক | ২৩ আগস্ট ২০২৪ ১৭:১০536778
  • * অনেক আছে টা ভুল লিখেচি। পরিসংখ্যান নিলে হয়তো দশ শতাংশ ছাড়াবে না। কিছু আছে বলাই ঠিক।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন