এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  আলোচনা  রাজনীতি

  • শীর্ষ আদালতের শুনানি - দ্বিতীয় দিন (আগস্ট ২২) 

    সৈকত বন্দ্যোপাধ্যায় লেখকের গ্রাহক হোন
    আলোচনা | রাজনীতি | ২২ আগস্ট ২০২৪ | ৩৬৬৯ বার পঠিত
  • আদালতে ঠিক কী হয়েছে, এই নিয়ে নানা মাধ্যমে নানা জল্পনা চলছে। পুরোটা নিজেই পড়ে নিন। ট্রানস্ক্রিপ্টের অনুবাদ করা হয়েছে এআই দিয়ে। অনুবাদ আড়ষ্ট হতে পারে, ছোটোখাটো ভুলভ্রান্তিও থাকতে পারে।   যদিও নাড়াচাড়া করে একটু ঠিক করার চেষ্টা হয়েছে, তারপরেও। কিন্তু ব্যাপারটা মোটামুটি এই রকমই। একটু কষ্ট হলেও পড়ে নিয়ে মতামত তৈরি করুন। 
     
    ---------------------------------
    আপডেট: ২২শে আগস্ট, ২০২৪, সকাল ১০:১৮
    বেঞ্চ সমবেত হয়েছে। 

    ডাক্তারদের নিরাপত্তা এবং আন্দোলন বিষয়ে 
     
     ২২শে আগস্ট, ২০২৪, দুপুর ১:০২
    আদালতকে জানানো হল যে AIIMS নাগপুরের কিছু রেসিডেন্ট ডাক্তার যারা একটি প্রতিবাদে অংশ নিয়েছিলেন, তারা শাস্তি পাচ্ছেন।

    সিজেআই: যদি ডাক্তাররা নিজেদের ডিউটি করেন, তাহলে তাদের অনুপস্থিত হিসাবে চিহ্নিত করা হবে না। না হলে আইন তার পথ অনুসরণ করবে। আমরা কীকরে প্রশাসনকে বলব সঠিক পদক্ষেপ নেবেন না? 

    আইনজীবী এই ব্যাপারে নমনীয় দৃষ্টিভঙ্গির জন্য অনুরোধ করেন। বলেন ডাক্তাররা জরুরী কর্তব্যে অংশ নিচ্ছেন।

    আদালত: প্রথমে ওঁদের কাজে ফিরে আসতে দিন, কোনও ডাক্তার বিরুদ্ধে প্রতিকূল ব্যবস্থা নেওয়া হবে না। তারপর কোনও অসুবিধা হলে, আবার আদালতে আসুন।

    আইনজীবী: ডাক্তাররা  কাজে ফিরে এসেছেন। AIIMS নাগপুর, ডাক্তাররা ফিরে এসেছেন।

    PGI চণ্ডীগড়ের ডাক্তারদের পক্ষে আইনজীবী: ডাক্তারদের নির্যাতন করা হচ্ছে। তাঁরা সকালে এক ঘন্টা সমাবেশ করেন এবং তারপর তারা কাজ করছেন.. কিন্তু তাদেরও শাস্তি দেওয়া হচ্ছে।

    সিজেআই: যেসব অভিজ্ঞ পরিচালকরা এই প্রতিষ্ঠানগুলি পরিচালনা করছেন, তারা কখনও এমন কিছু করবেন না।

    PGI-এর আইনজীবী: ডাক্তারদের সাধারণ ছুটি কেটে নেওয়া হচ্ছে।

    এসজি তুষার মেহতা: আদালত একটি আশ্বাস দিলেই ডাক্তাররা সন্তুষ্ট হবেন।

    সিজেআই: যদি ডাক্তাররা কাজে ফিরে আসেন, আমরা কর্তৃপক্ষকে প্রতিকূল ব্যবস্থা না নিতে বলব। কিন্তু প্রথমে তাঁদের কাজে ফিরতে হবে। অন্যথায়, যাঁদের ডাক্তারি পরিষেবার সবচেয়ে বেশি প্রয়োজন, তাঁরা  এই পরিষেবা থেকে বঞ্চিত হবেন। এটাই একমাত্র উদ্বেগ। ডাক্তাররা যদি কাজ না করেন, তাহলে জনস্বাস্থ্য পরিকাঠামো  কীভাবে চলবে?

    সিজেআই: প্রথমে স্ট্যাটাস রিপোর্টগুলিতে আসা যাক। এই বিস্তৃত জাতীয় টাস্ক ফোর্সের ( এখানে একটি সর্বভারতীয় টাস্কফোর্সের কথা বলা হচ্ছে -অনুবাদক)  কারণই হল,  যে সমস্ত স্টেকহোল্ডারদের সাথে পরামর্শ করা হবে, যার মধ্যে রেসিডেন্ট ডাক্তাররাও অন্তর্ভুক্ত.. তাঁদের কথাও শোনা হবে। যদি আমরা বিভিন্ন স্টেকহোল্ডারদের প্রতিনিধিদেরই কমিটির অংশ হতে বলতে শুরু করি, তাহলে তো কমিটির কাজ ব্যাহত হবে .. আমরা জানি যে কমিটিতে প্রবীণ মহিলা ডাক্তার আছেন এবং তারা জনস্বাস্থ্য অবকাঠামোর জন্য জীবন উৎসর্গ করেছেন.. কমিটি সবার কথা শুনবে... ইন্টার্ন, রেসিডেন্ট, সিনিয়র রেসিডেন্ট, নার্স, প্যারামেডিকাল স্টাফ.. কমিটি নিশ্চিত করবে যে সমস্ত প্রতিনিধিদের কথা শোনা হবে।

    প্রবীণ আইনজীবী দেবদত্ত কামাতঃ  আমি এখানে প্রায় ৩০,০০০ ডাক্তারের পক্ষে উপস্থিত... রেসিডেন্ট ডাক্তারদের কথাও শোনা উচিত।

    সিজেআই: দয়া করে রেসিডেন্ট ডাক্তারদের আশ্বস্ত করুন যে তাদের কথা কমিটি কথা শুনবে। কমিটি সমস্ত স্টেকহোল্ডারদের কথা শুনবে, যার মধ্যে রেসিডেন্ট ডাক্তারের অ্যাসোসিয়েশনও রয়েছে... আপনারা বড় মাপের এবং আপনাদের ইনপুট খুবই  মূল্যবান... দয়া করে রেসিডেন্ট ডাক্তারদের আশ্বস্ত করুন,  যে আমরা এমন কোনো আদেশ দিচ্ছি না... কমিটি তাদের একটি প্রতিনিধিত্বশীল কণ্ঠ দেবে তাদের অভিযোগ, তাদের কাজের শর্তাদি ইত্যাদি তুলে ধরতে। (আংশিক ভাবানুবাদ, নইলে আসল কথাটা ঠিক বোঝা যাচ্ছেনা  - অনুবাদক) 

    প্রবীণ আইনজীবী বিজয় হানসারিয়া দিল্লি মেডিক্যাল অ্যাসোসিয়েশনের পক্ষে: আমরা একই অভিযোগ উত্থাপন করে (খুব সম্ভবত ডাক্তারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে, এই অভিযোগ - অনুবাদক)  একটি রিট আবেদন দাখিল করেছি। এই আদালত বলেছিল, যখনই কোনও ঘটনা ঘটে... তখন আপনি আমাদের কাছে আসুন। আমরা ১১০ বছরের পুরনো সংগঠন।

    সিজেআই: আমরা কি একটা পরামর্শ দিতে পারি? ... যদি আপনারা সকলেই বিভিন্ন সংস্থার জন্য প্রতিনিধিত্ব করেন তবে একটি কাগজে সংস্থার নাম এবং কে প্রতিনিধিত্ব করছেন লিখে দিতে পারেন... তারপর আমরা সেটা রায়ে রাখবো এবং আমরা বলব কমিটি এই সমস্ত সংস্থাগুলির সাথে কথা বলার জন্য পদক্ষেপ নিক।

    হানসারিয়া: (ডাক্তারদের বিরুদ্ধে - অনুবাদক) যেকোনো অপরাধের দুই ঘন্টার মধ্যে প্রতিষ্ঠানের তরফে FIR করা উচিত, অভিযোগ নিষ্পত্তির  ক্রমিক নম্বর থাকা উচিত, তারপর ডাক্তারদের ওপর আক্রমণ সম্পর্কিত সমস্ত বিষয়কে দ্রুত নিষ্পত্তির দিকে এগিয়ে নিয়ে যাওয়া করা উচিত।

    সিজেআই: দয়া করে ডাক্তারদের আশ্বস্ত করুন, আমরা তাদের নিয়ে উদ্বিগ্ন, তাদের ৩৬ ঘণ্টা টানা কাজ করতে হবে... আমাদের সকলের পরিবার আছে, আত্মীয় রয়েছে, যারা জনতার হাসপাতালগুলোতে গেছে। পরিবারের কেউ অসুস্থ হলে আমি নিজে হাসপাতালের মেঝেতে ঘুমিয়েছি। সেই অভিজ্ঞতা থেকে দেখেছি ডাক্তাররা ৩৬ ঘণ্টা কাজ করছেন।

    এইসময় একজন আইনজীবী উল্লেখ করেনঃ  জুনিয়র ডাক্তাররা এত দীর্ঘ সময় কাজ করেন, যে, এমনকি কেউ উত্যক্ত করলে প্রতিরোধ করার জন্যও, তারা উপযুক্ত শারীরিক বা মানসিক অবস্থায়ও নেই, এমনকি  যৌন নিপীড়নের মতো গুরুতর ঘটনাগুলির কথাও ভুলে যান।

    সিজেআই: আপনি যদি আমাদের আদেশ দেখেন.. আমরা এই বিষয়টিই তুলে ধরেছি.. যে পাবলিক হাসপাতালগুলিতে  একধরণের উঁচু-নিচুর (হায়ারার্কি - অনুবাদক)  ব্যাপার আছে,  জুনিয়র ডাক্তাররা বিভিন্ন ধরণের হয়রানির শিকার হয় এবং সেটা শুধুমাত্র যৌন হয়রানি নয়। আমরা এতগুলো ইমেইল পেয়েছি যে প্রায় বন্যার মুখোমুখি হবার মতোই ... টানা ৪৮ বা ৩৬ ঘণ্টার দায়িত্ব কখনই ভালো নয়।

    প্রবীণ আইনজীবী গীতা লুথরা: আমি আরজি কর মেডিকেল জুনিয়র রেসিডেন্ট ডাক্তারের পক্ষে উপস্থিত... তাদের এখনও সন্ত্রস্ত করা হচ্ছে। তারা এখনও ভয়ে আছে। তারা বলেছে যে তারা একটি সিল করা কভারে নাম দিয়েছে। তারা এখনও হাসপাতালের ভিতরে লক্ষ্যবস্তু হচ্ছে।

    সিজেআই: কার দ্বারা সন্ত্রস্ত?

    লুথরা: যারা (ডাক্তার) কথা বলেছে তারা লক্ষ্যবস্তু হয়ে যাচ্ছে এবং  ওদের হাতে ( যারা লক্ষ্যবস্তু করছে, তাদের হাতে - অনুবাদক) একটি ভিডিওর সময়রেখা রয়েছে।

    সিজেআই: কার লক্ষ্যবস্তু হচ্ছে? 

    প্রবীণ আইনজীবী করুণা নন্দী: কর্মকর্তারা, দুষ্কৃতীরা। আমি কলকাতার ডাক্তারদের পক্ষে উপস্থিত... সেখানে গুন্ডা ইত্যাদিরা রয়েছে।

    লুথরা: প্রশাসনের সদস্যদের, হাসপাতালের ভিতরের মানুষদের (লক্ষ্যবস্তু) ।

    সিজেআই: ঠিক আছে, আমরা এটা নোট করব।

    নন্দী: আমরা ৫টি ডাক্তারদের সমিতির প্রতিনিধিত্ব করছি... আর্থিক অনিয়ম এবং ধর্ষণের ঘটনায় প্রাতিষ্ঠানিকভাবে  আপস করা হয়েছে। সেই একই ব্যক্তি (ডাঃ সন্দীপ ঘোষ) যিনি আরজি মেডিকেল কলেজের প্রধান ছিলেন, তিনি ১৪ লাখ টাকার সিসিটিভি ক্যামেরা ভাড়া করার জন্য বলেছিলেন। যদি তিনি সেগুলো কিনতেন, তাহলে ওগুলো সেখানে থাকত, এটি একটি প্রতিরোধক হিসাবে কাজ করত এবং জবাবদিহি নিশ্চিত হত ... আমাদের SIT সম্পর্কেও আলোচনা করতে হবে। পশ্চিমবঙ্গ সরকার দ্বারা গঠিত SIT-এও এই একই ব্যক্তি রয়েছেন, এবং এটি শুধুমাত্র পশ্চিমবঙ্গ সরকারের কর্মকর্তাদের নিয়ে গঠিত।
     
     
    সিবিআই এবং রাজ্যের স্টেটাস রিপোর্ট এবং তদন্ত বিষয়ে 

    এসজি: আপনারা কি প্রথমে সিবিআই-এর স্ট্যাটাস রিপোর্ট বিবেচনা করবেন?

    সিজেআই: আসুন রিপোর্ট দেখি, তারপর আমরা SIT নিয়ে ফিরে আসব। আসুন আমরা দ্রুত দুটি স্ট্যাটাস রিপোর্ট পর্যালোচনা করি।

    সিনিয়র অ্যাডভোকেট কপিল সিব্বল (পশ্চিমবঙ্গ সরকারের পক্ষে): আমরা একটি স্ট্যাটাস রিপোর্টও দাখিল করেছি।

    এসজি: রাজ্যকে স্ট্যাটাস রিপোর্ট জমা দিতে বলা হয়নি।

    সিব্বলঃ  নির্দেশে উল্লেখ করা আছে।

    সিজেআই: হ্যাঁ, আমরা কলকাতা পুলিশকে একটি রিপোর্ট জমা দিতে বলেছিলাম।

    বেঞ্চ সিবিআই এবং রাজ্য সরকারের দ্বারা জমা দেওয়া স্ট্যাটাস রিপোর্ট পর্যালোচনা করে।

    সিজেআই: অভিযুক্তের মেডিকেল পরীক্ষার রিপোর্ট... কোথায়?

    এসজি: আমাদের দেওয়া হয়নি।

    সিব্বল: ওটা  মামলার ডায়েরির অংশ এবং দাখিল করা হয়েছে।

    এসজি: আমরা ঘটনাস্থলে ঢুকি ৫ম দিনে। সিবিআই তদন্ত শুরু করাটাই তো একটা চ্যালেঞ্জ এবং অপরাধস্থলও পরিবর্তন করা হয়েছে।

    সিব্বল: সিজার মেমো  তো আছে।

    এসজি: প্রথম এফআইআরটি দাহ করার পরে রাত ১১:৪৫ টায় নথিভুক্ত  হয়েছিল। তারপর ওরা বাবা-মাকে বলেছিল যে এটি আত্মহত্যা, তারপর মৃত্যু এবং তারপর হাসপাতালের ডাক্তারদের বন্ধুরা ভিডিওগ্রাফির উপর জোর দিয়েছিলেন এবং তারাও কিছু অস্বাভাবিকতা সন্দেহ করেছিল।

    সিজেআই: আমাদের ময়নাতদন্তের রিপোর্ট দেখান।

    এসজিঃ এখানে আছে.. স্থানীয় পুলিশ আমাদের দিয়েছে।

    সিব্বল: আমি ঘটনার একটি সঠিক টাইমলাইন দিয়েছি এবং কখন কী ঘটেছিল... এখানে একজন তরুণ আইনজীবী যিনি কারো পক্ষে প্রতিনিধিত্ব করছেন, তিনি ফাইল করেছেন বলে মনে হচ্ছে - আমি তার পরিচয় প্রকাশ করব না। তিনি মনে হয় ফাইল করেছেন-

    এসজি: অভিযোগকারী ব্যক্তি ২০২৩ সালেও একটি অভিযোগ করেছিলেন এবং তাই এটি একটি পরবর্তী ভাবনা হিসেবে গণ্য করা যাবে না।

    সিজেআই: একটা দিক খুবই উদ্বেগজনক। অস্বাভাবিক মৃত্যুর এন্ট্রি সকাল ১০:১০ টায় করা হয়েছিল.. পুলিশকে তখন জানানো হয়েছিল যে এটি একটি অস্বাভাবিক মৃত্যু এবং সবকিছুকে উপেক্ষা করে অপরাধস্থল নির্ধারণ ইত্যাদি রাতেই করা হয়েছিল?

    সিব্বল: না, না, না, আমি একটি টাইমলাইন দিয়েছি যা ভিডিওগ্রাফির মাধ্যমে সমর্থিত।

    এসজি: আমাদেরও (টাইমলাইন) দিন।

    সিব্বল: হ্যাঁ, দেব।

    এসজি: আমাদের অনুরোধ করা উচিত নয়, আপনি বাধ্য এটি সিবিআইকে দিতে।

    বিচারপতি পার্দিওয়ালা: ময়নাতদন্ত কখন সম্পন্ন হয়েছিল? আপনার রেকর্ড থেকে।

    সিব্বল: সন্ধ্যা ৬:১০ টা থেকে সন্ধ্যা ৭:১০ টা পর্যন্ত।

    বিচারপতি পার্দিওয়ালা: যখন আপনি মৃতদেহটি ময়নাতদন্তের জন্য নিয়েছিলেন, তখন এটি কি অস্বাভাবিক মৃত্যু (ইউডি) ছিল না? যদি এটি অস্বাভাবিক মৃত্যু না হয়, তাহলে কেন আপনি ময়নাতদন্ত করেছিলেন? যখন আপনি ময়নাতদন্ত শুরু করেন, তখনই তো সেটা অস্বাভাবিক মৃত্যুর ঘটনা।

    সিব্বল: কোনো সন্দেহ নেই।

    বিচারপতি পার্দিওয়ালা: ময়নাতদন্ত ১৮ঃ১০তে  শুরু হয়। ১৯:১০ তে শেষ হয়। ২৩:৩০ তে ইউডি নথিভুক্ত করার প্রয়োজন কী ছিল?

    সিব্বল: ওটা এফআইআর, ইউডি নয়। ( এখানে, এবং পুরোটাতেই ইউডি মানে অস্বাভাবিক মৃত্যু। - অনুবাদক) 

    বিচারপতি পার্দিওয়ালা: রেকর্ড অনুযায়ী, আপনি যেটা একটু বুঝিয়ে বলতেও পারেন - পুলিশ স্টেশনের কেস নং  ৮৬১, ২০২৪,   ২৩:৩০ তে নথিভুক্ত  হয়। ৯ আগস্ট, ২০২৪ ... জিডি এন্ট্রি ছিল... এবং এফআইআর ২৩:৪৫ তে নিবন্ধিত হয়। এই রেকর্ড কি সঠিক?

    সিব্বল: টাইমলাইনটি নিন, আমরা সবকিছু উল্লেখ করেছি ... ইউডি ১:৪৫ পিএম এ নথিভুক্ত  হয়েছিল।

    এসজি: না,  সঠিক নয়।

    বিচারপতি পার্দিওয়ালাঃ  এই দুটি রেকর্ড কীভাবে একটা আরেকটার সঙ্গে যায়? আজ আমাদের কাছে একটা  রিপোর্ট রয়েছে যা দেখাচ্ছে যে সময় ওটাই। অতএব, এ খুবই বিস্ময়কর যে ময়নাতদন্ত ইউডি নথিভুক্ত করার  আগেই  করা হয়েছে!

    সিব্বল: আমি যা বলেছি, আমি কেবলমাত্র...

    বিচারপতি পার্দিওয়ালা: এখানে  কি কেউ দায়িত্বশীল আছেন? যদি কোনো কর্মকর্তা উপস্থিত থাকেন, আপনি তার সাথে কথা বলুন এবং আমাদের জানান। যদি এটি সত্য হয়, এটি খুবই ... দয়া করে তাঁকে  (রাষ্ট্রের কর্মকর্তা) একটি দায়িত্বশীল বিবৃতি দিতে বলুন। বিবেচনাহীন কোনো বিবৃতি দেবেন না।

    সিব্বল: মামলার ডায়েরির পৃষ্ঠা ৪ দেখুন।

    এসজি: আমি কি একটি টাইমলাইন পেতে পারি? আমাদের দেওয়া হয়নি, আমি অনুরোধ করে আসছি-

    সিব্বল: আমি জানি না আপনি কেন হস্তক্ষেপ করছেন স্যার। আমি তো কোর্টকেও দিইনি। আমাকে কোর্টের উত্তর দিতে দিন, দয়া করে।

    কোর্ট: তিন-চারটি প্রশ্ন রয়েছে ... ইউডি মামলা কখন নথিভুক্ত  হয়েছিল ?

    সিব্বল: ১:৪৫ পিএম।

    কোর্ট: আপনি এটি কোথা থেকে পেয়েছেন? .. আমাদের দেখান।

    বিচারপতি পার্দিওয়ালা: আমরা যখন পরবর্তী তারিখে এই বিষয়টি গ্রহণ করব ... দয়া করে একজন দায়িত্বশীল পুলিশ কর্মকর্তাকে এখানে উপস্থিত রাখুন... তিনি উত্তর দিতে সক্ষম হবেন। এই মুহূর্তে, এখনও আমরা জানতে পারিনি যে ইউডি মামলা কখন নিবন্ধিত হয়েছিল।

    সিব্বল: মামলার ডায়েরির পৃষ্ঠা ২..

    বিচারপতি পার্দিওয়ালা: ঠিক আছে, আমাদের বলুন তদন্ত পঞ্চনামা কখন করা হয়েছিল?

    সিব্বল: বিকেল ৪:২০ থেকে ৪:৪০ পর্যন্ত

    কোর্ট: আমাদের হাতে থাকা রিপোর্টে বলা হয়েছে যে ইউডি মামলা তদন্ত পঞ্চনামা এবং ময়নাতদন্তের পরে নিবন্ধিত হয়েছিল।

    সিব্বল: না।

    বেঞ্চ সিবিআইয়ের যুগ্ম পরিচালককে নিয়ে আসেন।

    বিচারপতি পার্দিওয়ালা: ম্যাডাম, আপনার মনে পৃষ্ঠা ২ পড়ুন... এবং আমাদের বলুন এটি কি সঠিক?

    সিবিআই: এটি জিডি এন্ট্রি এবং আমাদের দেওয়া নথির ভিত্তিতে।

    কোর্ট: এখন সময়টি দেখুন... আমাদের জিডি এন্ট্রি দেখান।

    সিব্বল: ওঁরা পুরো দিনের জিডি দেখাচ্ছেন.. যদি আপনি ম্যাজিস্ট্রেটের রিপোর্ট দেখেন.. ইউডি এন্ট্রি ইতিমধ্যে উল্লেখ করা হয়েছে।

    বিচারপতি পার্দিওয়ালা: আপনি সঠিক হতে পারেন, মিঃ সিব্বল। এমনকি ফৌজদারি কার্যবিধি কোডও এরকম কিছু করতে বলেনা । আপনার পুলিশ কর্মকর্তারা যে পদ্ধতি অনুসরণ করেছেন,  তেমন কিছু  আমার ৩০ বছরের মধ্যে কখনও দেখিনি... সুতরাং আমরা প্রথমে যা নিশ্চিত করতে চাই তা হল, ইউডি মামলা ২৩:৩০ তে নথিভুক্ত  হয়েছিল এবং ময়নাতদন্ত এবং সবকিছু তার আগে হয়েছিল কি না?

    সিব্বল: না, এটা সঠিক নয়।

    বিচারপতি পার্দিওয়ালা: দ্বিতীয় প্রশ্ন আপনার কাছে - সহকারী সুপারিনটেনডেন্ট (অ-চিকিৎসক) কে? সহকারী সুপারিনটেনডেন্ট পুরুষ না মহিলা?

    সিব্বল: তিনি মহিলা।

    বিচারপতি: তার আচরণও খুবই সন্দেহজনক। তিনি এইভাবে কেন কাজ করেছিলেন?

    সিজেআই: এখন আপনার নথিটি দেখুন.. জিডি এন্ট্রি ৫:২০ এএম-এ, হাসপাতালে থেকে প্রাপ্ত তথ্য যে একজন মহিলাকে ... অচেতন অবস্থায় পড়ে থাকতে পাওয়া গেছে ... অর্ধনগ্ন অবস্থায় ... এটি সকাল ১০:১০ টায়।

    এসজি: ডাক্তাররা বলছেন "অচেতন", যদিও তিনি ইতিমধ্যেই মৃত ছিলেন।

    সিজেআই: ... বোর্ড মৌখিকভাবে জানিয়েছে যে জোরপূর্বক যৌন প্রবেশের সম্ভাবনা রয়েছে ... যৌন নিপীড়নের সম্ভাবনা রয়েছে ... এবং জিডি এন্ট্রি দেখায় যে এলাকাটি ময়নাতদন্তের পরে সীমাবদ্ধ করা হয়েছে...

    সিজেআই: তারপর ম্যাজিস্ট্রেট মৃতদেহের উপর ভিডিওগ্রাফির অধীনে তদন্ত করেছেন... তারপর ম্যাট্রেসের নিচে অপরাধমূলক উপাদান পাওয়া গেছে.. কর্তব্যরত আরএমওকে পরীক্ষা করা হয়েছে। আমরা নামগুলো বলছি না।
      
    সিজেআই: এটা  মামলার ডায়েরি। এটি দেখায় যে ইউডি মামলা রাত ১১:৩০ টায় নিবন্ধিত হয়েছিল যখন কর্মকর্তা পুলিশ স্টেশনে ফিরে আসেন!

    সিব্বল: দয়া করে ডায়েরির পৃষ্ঠা ২ দেখুন..

    বিচারপতি পার্দিওয়ালা: কেন তিনি ২৩:৩০ উল্লেখ করেছেন? .. এটি কি মিটিংয়ের মিনিট? .. আমাদের একটি নথি দেখান যা ২৩:৩০-এর আগে ইউডি মামলার নম্বর দেখায়।

    সিব্বল: পৃষ্ঠা ২.. দয়া করে পৃষ্ঠা ২ দেখুন.. মামলার ডায়েরির দ্বিতীয় শেষ পৃষ্ঠা।
      
    বিচারপতি পার্দিওয়ালা: শুধু আমাদের হার্ড কপি দিন।

    বিচারপতি পার্দিওয়ালা: সিবিআইকে এটি তদন্ত করতে দিন.. এটি দেখে মনে হচ্ছে এটি পরে জোড়া  হয়েছে। প্রাথমিকভাবে। তাদের এটা পরীক্ষা করতে দিন।

    এসজি: কপি আমাদের দেওয়া যেতে পারে, আমরা জানি না যে সেই কপিটি আমাদের (সিবিআই) দেওয়া হয়েছে কি না ... এই পৃষ্ঠার মুদ্রণের কপি আমাদের দেওয়া যেতে পারে।

    সিব্বল আদালতকে জানান, এসিজেএমের রিপোর্ট পরীক্ষা করা যেতে পারে।
      
    সিব্বল: দয়া করে আপনি তদন্ত রিপোর্টটি পড়ুন... এটি বিচারিক ম্যাজিস্ট্রেট যিনি তদন্ত পরিচালনা করেছেন.. ময়নাতদন্তও উল্লেখ করা হয়েছে.. এটা পরে জোড়া  যাবে না.. ম্যাজিস্ট্রেট স্বাক্ষর করেছেন।

    বিচারপতি পার্দিওয়ালা: আমরা খতিয়ে দেখব।

    সিব্বল: দয়া করে ম্যাজিস্ট্রেটের আদেশটি দেখুন.. এতে মামলা নম্বর উল্লেখ করা হয়েছে। এমন একটা ধারণা তৈরি করে দেওয়া হচ্ছে যা রেকর্ডের ঠিক উল্টো ..

    বিচারপতি পার্দিওয়ালা: ( এবার) সিবিআই প্রতিবেদনে আসুন... (সিবিআই যুগ্ম পরিচালককে) এটা এখনও বকেয়া? নাকি হাইকোর্টের আদেশের পর এটা শেষ হয়েছে?  

    সিবিআই: এখনও বাকি আছে ।
      
    এসজি: আমাদের আদালতের অনুমতি নিতে হবে।

    কোর্ট: যত তাড়াতাড়ি সম্ভব করুন।

    সিব্বল: আমরা কিছু দেখাতে চাই যা প্রমাণ করবে.. আমরা যাচাই করছি।
      
    সিব্বল: ময়নাতদন্তের প্রতিবেদন, জব্দ তালিকায় (সিজার লিস্ট) সমস্ত ইউডি মামলা রিপোর্টের সময় এবং নম্বর রয়েছে। তদন্ত প্রতিবেদনে তা উল্লেখ করা হয়েছে। সমস্ত কিছু মামলার ডায়েরিতে রয়েছে।

    বেঞ্চ নথি যাচাই করে।

    সিব্বল: সব কিছু সন্ধ্যা ৮:৩০ এর আগেই... তাহলে কিভাবে এটি রাত ১১:৩০ এ হতে পারে... মূল সিডিও হাইকোর্ট দ্বারা মামলা হস্তান্তরিত হওয়ার সাথে সাথে সিবিআইকে দেওয়া হয়েছে। ( সিডি অর্থে সাধারণভাবে কেস ডায়রি - অনুবাদক) 

    এসজি: আমরা এই বিষয়ে প্রতিক্রিয়া জানাব।

    সিজেআই: আমরা এখন পুলিশ কর্মকর্তাদের গতিবিধি, কখন মরদেহ দেখা হয়েছিল... কখন পুলিশ এসেছিল... ইউডি রিপোর্ট... তারপর ময়নাতদন্তের প্রতিবেদন... তারপর দাহ এবং তারপর এফআইআর নিয়ে একটি মোটামুটি ধারণা তৈরি করতে পারি। এটা এফআইআরের সঙ্গেও মিলে যাচ্ছে।

    সিব্বল: একবারে ঠিক।

    এসজি: এমনকি ইউডি মামলাও আসলে রাত ১১:৩০ টায় হয়েছিল...

    সিব্বল: না না... এই তথ্য সিডিতে আছে ।

    এসজি: মিঃ সিব্বল, দয়া করে... 

    সিব্বল: দয়া করে কী? আপনার সিডি দেখানো উচিত ছিল। ।

    এসজি: আমার যুদ্ধ করার প্রয়োজন নেই। 

    সিজেআই:  এটা এফআইআরের সঙ্গেও মিলে যাচ্ছে। ( সিব্বলের সঙ্গে সহমত হয়ে - অনুবাদক) 

    এসজি: আমাকে ২ মিনিট দিন... দয়া করে সাধারণ ডায়েরির এন্ট্রি পড়ুন... পরের পৃষ্ঠায় আসুন - অফিস আদেশ অনুসারে পুলিশ স্টেশনে ফিরে আসার পরে একটি ইউডি মামলা নথিভুক্ত হয়েছে... এই ইউডি মামলা রাত ১১:৩০ টায় নথিভুক্ত হয়েছিল এবং রাত ১১:৪৫ এ এফআইআর নথিভুক্ত হয়েছে। এটিই ক্রম।

    সিব্বল: আপনি শুধু জল ঘোলা করছেন, এটাই করছেন। আপনি কী বলছেন? এটা একটি সাধারণ ডায়েরির এন্ট্রি।  আমরাও তাইই বলছি।

    এসজি: দয়া করে হাসবেন না, একটি মেয়ে তার জীবন হারিয়েছে সবচেয়ে অমানবিক এবং অসম্মানজনক উপায়ে!

    সিব্বল: এগুলোই  নিয়ম, এবং আমরা সেগুলি হুবহু অনুসরণ করেছি।

    বিচারপতি মনোজ মিশ্র:  ... হ্যাঁ এখানে সুরতহালের একটা অংশ প্রাসঙ্গিক, যা দেখায় যে অস্বাভাবিক মৃত্যুর তথ্যটি ৯ আগস্ট সকাল ১০:১০ টায় ৮৬১ নম্বর মামলা হিসাবে নথিভুক্ত হয়েছিল... দেখা যাচ্ছে দিনের বেলায় বিভিন্ন পদক্ষেপ নেওয় হয়েছিল। দুপুর ১:৪৫ টায়...

    সিব্বল: আমরা সবাই জানি এটি বর্বরতা... আসুন, আসুন... আপনি শুধু জল ঘোলা করছেন।

    এসজি: আমরা শুধু জলের কাদা দূর করছি, এইটুকুই।

    সিজেআই: দেখা যাচ্ছে, যে ইউডির প্রাথমিক রিপোর্টটি সকাল ১০:১০ টায়ই গৃহীত হয়েছিল।

    এসজি:  একটি অচেতন দেহ... কিন্তু ডাক্তারের জানার দরকার নেই,  যে ওটা  মৃতদেহ।

    সিজেআই: এফআইআর রাত ১১:৩০ টায়। এই সময়ের মধ্যে, মরদেহটি মায়ের কাছে হস্তান্তরিত হয়।

    এসজি: এবং সেটাও, এফআইআর নথিভুক্ত করার  জন্য বাবা জোর দেন। হাসপাতাল এফআইআর নথিভুক্ত করে না। বাবা জোর দিয়েছেন এবং এফআইআর নথিভুক্ত করেছেন।

    সিব্বল: বাবা আমাদের বলেছিলেন 'আপনি অপেক্ষা করুন যতক্ষণ না আমি আপনাকে বলি, তারপরই নথিভুক্ত করুন, আমি লিখিত অভিযোগ দেব।' এটাই ঘটেছে। অন্তত আমাদের বলুন সিবিআইয়ের তদন্তে কী ঘটেছে তা, ১১:৪৫ টায় কী ঘটেছে তা বলার পরিবর্তে।

    সিজেআই: আমাদের স্পষ্টতা প্রয়োজন। যদি পুলিশের রিপোর্টে উল্লেখ করা হয় যে পুলিশ স্টেশনে ফিরে আসার পরে জিডি রেকর্ড করা হয়েছে, ততক্ষণে মরদেহটি দাহের জন্য মায়ের কাছে হস্তান্তরিত করা হয়েছে। এটি তদন্ত প্রতিবেদনে জিডি ৮৬১ উল্লেখ করা হয়েছে সেই তথ্যের সাথে মেলে না। তদন্ত ঘটে, আমার কাছে বিচারিক ম্যাজিস্ট্রেটের তদন্ত রয়েছে। বিচারিক ম্যাজিস্ট্রেট বলেছেন যে আমি ৯ আগস্ট বিকেল ৪:২০ টায় তদন্ত করেছি। সেই তদন্ত প্রতিবেদনে জিডির উল্লেখ করা হয়েছে। যদি পুলিশ বলে যে জিডি রিপোর্টটি রাতের বেলায় এফআইআর রেকর্ড করার আগে পুলিশ স্টেশনে ফিরে আসার পরে রেকর্ড করা হয়েছে - তাহলে বিকেল ৪:২০ টায় তদন্ত কীভাবে জিডি ৮৬১ উল্লেখ করে?

    সিব্বল: এসিজেএমকে জিজ্ঞাসা করুন মহামান্য... তিনি সেখানে আছেন। সবকিছু রেকর্ডে আছে।

    সিব্বল: আসল বিষয়টি হলো তদন্ত। আমরা কেন দূরে সরে যাচ্ছি? তদন্তে কী ঘটছে?

    বিচারপতি পার্দিওয়ালা: আমাদের ময়নাতদন্তের প্রতিবেদন দেখান.. ইউডি ৮৬১ উল্লেখ করা হয়েছে..?

    সিব্বল: প্রথম লাইনেই..

    সিজেআই: তাহলে মনে হচ্ছে, ময়নাতদন্ত চলাকালীন সময়ে, ইউডি ৮৬১ ইতিমধ্যেই রেকর্ড করা হয়েছিল।

    সিব্বল: ঠিক তাই। এ বিষয়ে কোনো সন্দেহ নেই। কিছু লোক নানা নানা কথ বলছে ... রেকর্ডেই ঠিক-বেঠিক দেখা যাবে।

    সিজেআই: তাহলে তদন্তকারী কর্মকর্তা কেন বললেন, "আমি রাতে পুলিশ স্টেশনে ফিরে আসার পরে, আমি রেকর্ড করেছি-"

    সিব্বল: কারণ তাকে যা ঘটেছে তা রেকর্ড করতে হবে। এই হল মূল বিষয়। বিষয়টি হলো, আমরা তদন্ত নিয়ে আরও চিন্তিত - গত ১ সপ্তাহে কী হয়েছে। দয়া করে কোর্টকে তা জানান।

    আইনজীবী: মহামান্য, বলা হচ্ছে পিএমআর (ময়নাতদন্তের প্রতিবেদন) ১৫১ মি.লি. বীর্যের কথা উল্লেখ করেছে-

    সিজেআই: এ নিয়ে বিভ্রান্ত করবেন না। আদালতে যুক্তি দেখাতে সামাজিক মাধ্যমের ব্যবহার করবেন না। আমাদের সামনে এখন নির্দিষ্টভাবে ময়নাতদন্তের প্রতিবেদন রয়েছে। আমরা জানি যে ১৫১ কি বোঝায়। আমরা মিডিয়াতে যা পড়েছি তা ব্যবহার করে আইনগত যুক্তি তৈরি করব না।

    সিব্বল: আমার হাতে একটি খুব গুরুতর বিষয় রয়েছে। আমি একটি হলফনামা দিতে চাই। এবং আমি এটি শুধু সলিসিটরকেও দেব। দয়া করে হলফনামাটি পড়ে দেখুন, দেখুন কী ঘটতে চলেছে। এগুলি কোল্যাটারাল, যা ঘটবেই।

    এসজি: এটি আবার সামাজিক মাধ্যমে মহামান্য। রাজ্য সামাজিক মাধ্যমের ভিত্তিতে হলফনামা দাখিল করছে।

    সিব্বল: আদালত দয়া করে এটি পড়ুন।

    সিব্বল: এটি অত্যন্ত গুরুতর ব্যাপার, কারণ ২৭ তারিখে এর পরিকল্পনা হয়েছিল। যদি কোনো প্রতিবাদ করতে হয়, তাহলে আমাদেরকে জানাতে হবে কোন পথে আসছে... প্রতিবাদীরা পতাকা বহন করে,  পতাকাটি সরিয়ে সরিয়ে দিলেই সেটা লাঠি হয়ে যায়। একটি এসওপি (স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর) আছে যা অনুসরণ করতে হবে। এটি কোল্যাটারাল, প্রকৃত সমস্যার সাথে সম্পর্কিত নয়। আমাদের কাছে ছবি রয়েছে। আমি চাই মহামান্যরা স্ট্যাটাস রিপোর্টটি দেখে একটি আদেশ দিন যে এরকম করা যাবে না এবং অবশ্যই একটি এসওপি অনুসরণ করতে হবে।

    সিজেআই: আমরা দুপুরের খাবারের পর ফিরে এসে কলকাতা পুলিশের রিপোর্ট দেখব।
     
    সিনিয়র অ্যাডভোকেট গীতা লুথরা: সিআইএসএফ সেখানে নেই... আজ সকালেও না।

    এসজি: আমার কাছে লিখিতভাবে তথ্য আছে যে বাহিনী কলকাতা পুলিশের সাথে গিয়ে নির্ধারণ করেছে কাকে কোথায় মোতায়েন করা হবে। কলকাতা পুলিশ বলছে যে নিরাপত্তা হাসপাতালেই থাকা উচিত, কিন্তু আমাদের মনে হয় হোস্টেলে আরও বেশি থাকা উচিত।

     
    বিরতির পর 
     
     শুনানি দুপুর ২ টায় পুনরায় শুরু হয়।

    সিব্বল: ২০১৮ সালের গেজেটে প্রকাশিত একটি বিজ্ঞপ্তির মাধ্যমে আমাদের অস্বাভাবিক মৃত্যুর মামলায় নির্দেশিকা অনুসরণ করতে হয়। সমস্ত পদক্ষেপ সঠিকভাবে অনুসরণ করা হয়েছে। এটি নতুন কিছু নয়। দয়া করে পড়ুন কিভাবে ইউডি নিবন্ধিত হয় এবং কিভাবে এটি ম্যাজিস্ট্রেটের সামনে উপস্থাপন করা হয়।

    সিজেআই: কারণটি কী - এ. এফআইআরটি প্রায় ১৪ ঘণ্টা পরে কেন দায়ের করা হয়েছিল-?

    সিব্বল: আমরা অভিভাবকদের জিজ্ঞাসা করেছিলাম, তারা বলেছিল যে তারা একটি আনুষ্ঠানিক অভিযোগ দেবে মহামান্য। সবকিছু রেকর্ডে আছে।

    সিজেআই: কলেজের অধ্যক্ষ সরাসরি কলেজে এসে এফআইআর দায়েরের নির্দেশ দেওয়া উচিত ছিল। তিনি কার সাথে যোগাযোগ করেছিলেন?

    সিব্বল: যতদূর আমরা জানি, আমরা প্রক্রিয়াটি অনুসরণ করেছি।

    সিজেআই: যখন তিনি (আরজি কর মেডিক্যাল কলেজ এবং হাসপাতালের সাবেক অধ্যক্ষ ডা. সন্দীপ ঘোষ) তার পদত্যাগপত্র জমা দেন, তখন তাকে অন্য একটি কলেজের অধ্যক্ষ হিসাবে নিয়োগ দেওয়া হয়?

    সিব্বল: আমরা এটি আলাদাভাবে উত্তর দেব... আমরা এটির (এই প্রশ্নের) সেই অংশের প্রশংসা করি... এখন, অবশ্যই, (তারা বলছে), রাজ্যের পক্ষে যারা উপস্থিত হয় তাদের কাছে সুইস ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে - এটাই চলছে। কারণ আমরা রাজ্যের পক্ষে উপস্থিত হই। বাইরে যা ঘটছে তা সব।

    এসজি: প্রাথমিকভাবে 'সুইস ব্যাংক অ্যাকাউন্ট' এর দাবি আপনার মক্কেলের কাছ থেকে এসেছে, আপনার বর্তমান মক্কেল।

    আদালতঃ আমাদের এ সব দিকে  যাওয়ার দরকার নেই।

    সিব্বল: আপনি পশ্চিমবঙ্গের রাজ্যের উপর মনোযোগ দিচ্ছেন এবং তদন্তের উপর নয়। আদালত স্পষ্ট করে বলতে অনুরোধ করি, যে আদালত যখন পূর্বে বলেছিল যে প্রতিবাদকারীদের রাজ্য দ্বারা শাস্তি দেওয়া উচিত নয়, তখন এটি বোঝায়নি যে প্রতিবাদ পরিচালনার জন্য মান্য অপারেটিং প্রোটোকল উপেক্ষা করা যেতে পারে।

    সিজেআই: সিবিআইয়ের মাধ্যমে মৃত্যুর তদন্ত চলুক এবং কলকাতা পুলিশকে ভাঙচুরের তদন্ত করতে দিন। আমরা কখনই বলিনি যে সাধারণ আইন প্রক্রিয়া অনুসরণ করা হবে না। কেবলমাত্র প্রতিবাদ করার জন্য গ্রেপ্তার করা উচিত নয়।

    আদালত আদেশ ডিকটেট করে।

    সিজেআই: আমরা সিবিআই এবং কলকাতা পুলিশের কাছ থেকে স্ট্যাটাস রিপোর্ট পেয়েছি। প্রতিবাদস্থলের পর হোস্টেলে ভাঙচুরের তদন্ত করছে কলকাতা পুলিশ। রেকর্ড থেকে বোঝা যাচ্ছে যে অভিযুক্তের পলিগ্রাফ পরীক্ষা করার জন্য শিয়ালদহের এসিজেএমের কাছে একটি অনুরোধ জমা দেওয়া হয়েছে এবং এটি প্রক্রিয়াধীন রয়েছে। এসিজেএম শিয়ালদহ ২৩ আগস্ট, ২০২৪ তারিখে বিকাল ৫টার মধ্যে এই আবেদনের উপর আদেশ দেবেন।

     সিজেআই: ডাক্তার এবং অন্যান্য অংশীজনদের পক্ষ থেকে বেশ কয়েকজন আইনজীবী অংশগ্রহণ করেছেন। এর আগে, জাতীয় টাস্ক ফোর্স (এনটিএফ) গঠনের সময়, এটি সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে এনটিএফ সমস্ত অংশীজনদের সাথে পরামর্শ করবে এবং আমরা আশা করি ও বিশ্বাস করি যে সমস্ত সম্ভাব্য প্রভাবিত অংশীজনদের কথা শোনা হবে এবং যারা চিকিৎসা পেশাদারদের জন্য নিরাপদ কর্মস্থল বজায় রাখার জন্য দায়ী তাদের কথা শোনা হবে। আইনজীবীরা কিছু অতিরিক্ত প্রস্তাব দিয়েছেন যেমন: সংকট কল সিস্টেমকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়া, প্রতিষ্ঠানের এফআইআর নিবন্ধন এবং ক্ষতিপূরণ সংকট তহবিল গঠন। এনটিএফকে এগুলো বিবেচনা করতে দিন।

    সিজেআই: আমরা ভারতের স্বাস্থ্য মন্ত্রকের সচিবকে নির্দেশ দিচ্ছি যে মন্ত্রকের ওয়েবসাইটে একটি পোর্টাল খোলা হোক যেখানে অংশীজনরা কমিটির কাছে তাদের প্রস্তাবনা জমা দিতে পারবেন।

    সিজেআই: মিঃ সিব্বল আদালতকে জানান যে এই আদালত শান্তিপূর্ণ প্রতিবাদের অনুমতি দিলেও, এটি ভুলভাবে বোঝা উচিত নয় যে রাজ্য আইনি ক্ষমতা ব্যবহার করতে পারে না। এই আদালত রাজ্যকে আইনের দ্বারা অর্পিত আইনগত ক্ষমতা প্রয়োগ থেকে বিরত করেনি তবে আমরা স্পষ্টভাবে পুনরায় নিশ্চিত করছি যে শান্তিপূর্ণ প্রতিবাদকে ব্যাহত বা বাধাগ্রস্ত করা যাবে না এবং যারা আরজি কর ঘটনার বিরুদ্ধে শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করছেন তাদের বিরুদ্ধে রাজ্য কোনো পদক্ষেপ নেবে না।

    সিজেআই: সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নিশ্চিত করতে হবে যে রাজ্যগুলি চিকিৎসা প্রতিষ্ঠানে হিংসার আশঙ্কা প্রতিরোধ করতে পারে। এসজি জানিয়েছেন যে আরজি কর মেডিক্যাল কলেজে সিআইএসএফ মোতায়েন করা হয়েছে।

    সিনিয়র অ্যাডভোকেট করুণা নন্দী: যদি ডাক্তারদের প্রতিক্রিয়া থেকে রক্ষা করা যায়-

    সিজেআই: ডাক্তাররা কাজ শুরু করুন এবং তারপর আমাদের জানান...

    আদেশ: ডাক্তারদের দ্বারা প্রকাশ করা হয়েছে যে তাদের মধ্যে কেউ কেউ অতীতের প্রতিবাদের সাথে সম্পর্কিত হিসাবে এগিয়ে যাচ্ছে। আমাদের আশ্বস্ত করা হয়েছে যে ডাক্তাররা কাজ শুরু করবেন... এবং আজকের আদেশের তারিখের পর কাজ শুরু করার পরে ডাক্তারদের বিরুদ্ধে কোনো জোরপূর্বক পদক্ষেপ নেওয়া হবে না। আজকের আদেশের তারিখের আগে যে কোনো প্রতিবাদের জন্য কাজ শুরু করার পরে ডাক্তারদের বিরুদ্ধে কোনো প্রতিকূল পদক্ষেপ নেওয়া যাবে না।

    সিজেআই: ন্যায়বিচার এবং চিকিৎসাব্যবস্থা ধর্মঘটে যেতে পারে না। এখন কি আমরা সুপ্রিম কোর্টের বাইরে গিয়ে বসতে পারি?

    এসজি মেহতা: যখন ওরা বলে মমতা বন্দ্যোপাধ্যায়ের দিকে আঙুল তোলা হবে তা কেটে ফেলা হবে-

    সিব্বল: ও হ্যাঁ এবং বিরোধী দলের নেতা শুভেন্দু অধিকারী বলেছেন যে গুলি করা হবে!

    সিজেআই: দয়া করে পরিস্থিতি রাজনৈতিক করবেন না। দলগুলিকে বুঝতে হবে। আইন তার নিজস্ব পথ অনুসরণ করবে এবং আমরা নিশ্চিত করছি যে আইন তার নিজস্ব পথ অনুসরণ করবে। দ্বিতীয়ত, আমরা ডাক্তারদের নিরাপত্তা ও কল্যাণ নিয়ে উদ্বিগ্ন। ভবিষ্যতের জন্য, আমরা এটিকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে চাই। আমরা শুধু নির্দেশিকা নির্ধারণ করতে যাচ্ছি না, আমরা কার্যকর নির্দেশনা জারি করতে যাচ্ছি, যাতে টাস্ক ফোর্সের সুপারিশগুলি কেন্দ্র সরকারের অধীনে রাজ্য সরকার এবং হাসপাতালগুলি দ্বারা প্রয়োগ করা হবে।

    দিল্লি মেডিক্যাল অ্যাসোসিয়েশন: ডাক্তারদের বিরুদ্ধে এফআইআর রয়েছে...

    সিজেআই: আপনারা  কতদিন ধরে প্রতিবাদ করছেন..?

    ডিএমএ: ঘটনাটির দিন থেকেই।

    সিজেআই: তাহলে ১৩ দিন ধরে এমসের ডাক্তাররা কাজ করছেন না.. দয়া করে কাজে ফিরে যান... আমরা নিশ্চিত করেছি যে আজকের আদেশের তারিখের পরে কোনো প্রতিবাদ না হলে কোনো জোরপূর্বক পদক্ষেপ নেওয়া হবে না।

    ডাঃ রাজীব জোশি এমএলএসআই: এনটিএফ-এর প্রস্তাবগুলি বাস্তবায়ন করা দরকার এবং আমার পিআইএল হাইকোর্টে মুলতুবি রয়েছে।

    সিজেআই: রিপোর্ট জমা দেওয়ার পরপরই পরবর্তী পদক্ষেপ হবে বাস্তবায়ন। মহারাষ্ট্র এবং কেরালায় যা হচ্ছে তা এই বিষয়টি এগিয়ে নিয়ে যাবে না...

    সিজেআই: শুনানির সময়, আবাসিক ডাক্তার এবং সমিতির পক্ষের আইনজীবীরা বলেছেন যে ডাক্তাররা কাজে ফিরে যেতে ইচ্ছুক, তবে রাজ্য তাদের আশঙ্কা প্রশমিত করার জন্য কিছু সুরক্ষামূলক ব্যবস্থা নিশ্চিত করছে বলে জানানো হয়েছে। আমরা ইউনিয়ন স্বাস্থ্য মন্ত্রকের সচিবকে নির্দেশ দিচ্ছি যে রাজ্যের প্রধান সচিব এবং পুলিশের মহাপরিচালকের সাথে যোগাযোগ করুন যাতে এনটিএফ-এর রিপোর্টের মুলতুবি থাকা অবস্থায় কিছু ন্যূনতম কাজ করা যায়। মিটিংটি এক সপ্তাহের মধ্যে হওয়া উচিত এবং রাজ্যগুলি দুই সপ্তাহের মধ্যে প্রতিকারমূলক ব্যবস্থা নেবে।

    সিজেআই নেতৃত্বাধীন বেঞ্চ বেসরকারি হাসপাতালে রাজ্যের নিরাপত্তার জন্য কোনো আদেশ দিতে অস্বীকার করেছেন। 

    শুনানি শেষ।
     
    ** ট্রানস্ক্রিপ্টের মূল সূত্রঃ  https://www.barandbench.com/amp/story/news/rg-kar-rape-murder-live-updates-supreme-court-2

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • আলোচনা | ২২ আগস্ট ২০২৪ | ৩৬৬৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • রবি রায় | 2402:3a80:196b:f363:678:5634:1232:5476 | ২৩ আগস্ট ২০২৪ ০৭:৪৮536766
  • কোথাও কোথাও বুঝতে অসুবিধা হলেও পড়ে মনে হয়েছে বেঞ্চ পসিটিভ স্টেপ নিয়েছে। 
     
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:9774:ba0:9632:ba99 | ২৩ আগস্ট ২০২৪ ০৭:৫১536767
  • বেঞ্চ বলেছে ডাক্তাররা ধর্মঘট তুললে তবেই নিরাপত্তা পাবে। অর্থাৎ ডাক্তাররা ধর্মঘট চালিয়ে গেলে গুন্ডা দিয়ে স্টেট বা শাসক দল তাদের মেরে তুলে দিতে পারে।
     
    কোর্ট সিম্পল স্ট্রাইক ব্রেকারের কাজ করছে।
  • প্রতিভা | 2401:4900:3a08:5cbf:8831:1b75:282e:c757 | ২৩ আগস্ট ২০২৪ ১১:২৩536771
  • পড়লাম। সেই একই দিকে চাকা গড়াচ্ছে।
  • Argha Bagchi | ২৩ আগস্ট ২০২৪ ২১:১৫536784
  • এবং বেসরকারি হাসপাতালে রাজ্যের তরফ থেকে সুরক্ষার জন্য কোনো নির্দেশ দেওয়া হয়নি, দিতে অস্বীকার করা হয়েছে।
     
    এসব দেখে শুনে মনে হচ্ছে গলা ছেড়ে গান গাই। গোলেমালে গোলেমালে পিরীত কোর না।
     
    সিস্টেমের কিছু সংশোধন হয়ত হবে আদালতের আদেশ নির্দেশের দ্বারা। কিন্তু সামগ্রিক যে বিচার মানুষ চাইছে, তার সুরাহা কতটা হবে এখনই বোঝা যাচ্ছে না।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন