এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সিএস | 2405:201:802c:7858:e4e7:e976:763a:6551 | ২৭ আগস্ট ২০২৪ ২০:১৫536898
  • গরীবগুর্বোরা যায় বলেই সরকারি হাসপাতালগুলোর অবস্থা ওরকম, পরিষেবা বা দুর্নীতি। তাদের বলার জোর নেই, প্রশ্ন করার জোর নেই, মেনে নেয়।

    গরীবগুর্বোরা যায় বলেই, সব ঠিক আছে বলে আন্দোলন চলে। তারা বলবেই বা কোথায়, শুনবেই বা কে।

    যে কারণে দুর্নীতি চলে, সেই কারণে আন্দোলনও চলে। এরকম মনে হয়।
  • অরিত্র | 103.77.139.33 | ২৭ আগস্ট ২০২৪ ২১:৩০536903
  • "খুবই সম্ভব এরকম একটা চক্র আছে, সে ব্যাপারে ওঁদের কাছে বিশদ তথ্য আছে। থাকলে সেটা প্রকাশ্যে বলুন, অপসারণের দাবী তুলুন, কিংবা কেন্দ্রীয় এজেন্সিকে জানান, ... "প্রকৃত অপরাধী কে, এবং কারা আড়াল করছে" এ নিয়ে তথ্য থাকলে এখনও যদি জানাতে না পারেন, তো কবে পারা যাবে? না জানালে তো বস্তুত হোআ গুজবেই ইন্ধন দেওয়া হচ্ছে।"
     
    এটা আপত্তিকর। চক্রের উপস্থিতি জানা মানেই বিশদ তথ্য থাকা বা কে অপরাধী বলার মতন প্রমাণ থাকা এক নয়। আর না পারলে চুপ করে থাক (যেটা অনুচ্চারিত) বললে সেটা খুব অথরিটি সুলভ ক্ষমতা প্রদর্শক কথাবার্তা। একই ভাবে আপনার লেখাটি যেটা প্রকারান্তরে বলতে চাইছে এই আন্দোলনরত ছাত্ররা গোপনে বেসরকারি স্বাস্থ্য ব্যবসার সুবিধে করার জন্যে অনমনীয়তা দেখাচ্ছে বা অন্য কোনো গোপন উদ্যেশ্য থেকে, যেটা কেন কেন, নাকি নাকি কিন্তু কিন্তু বাক্যের মধ্যে দিয়ে বোঝা যায়, তাহলে আপনারও দায়িত্ব সে বিষয়ে সুস্পষ্ট অভিযোগ আনা, নাম করে তথ্য সহ। আপনি অনেক নিরাপদ অবস্থানে আছেন ওদের থেকে।
  • সিএস | 2405:201:802c:7858:e4e7:e976:763a:6551 | ২৭ আগস্ট ২০২৪ ২২:১১536904
  • ঘটনাটি সম্বন্ধে দুটি জিনিস বলা হয়েছিল বা রটেছিল।

    ১। একাধিক লোকের যুক্ত থাকা যার প্রমাণ নাকি পোস্টমর্টেম রিপোর্টে আছে। সে প্রমাণ এখনো পাওয়া যায় নি।

    ২। মেয়েটি নিশ্চয় ভেতরের খবর জেনে ফেলেছিল, বিবিধ সেক্স র‌্যাকেট, অন্য দুর্নীতি ইত্যাদি। সিবিআই এতদিন লোকজনকে জেরাটেরা করেও সে খবর পেয়েছে কিনা জানা নেই, যদি মেয়েটি জেনে থাকে, নিশ্চয় আরো কেউ না কেউ জানে, তাহলে তাদের তো সিবিআইকে বলে আসা উচিত। না বললে আর কী, দোষীর শাস্তি হবে না।

    অথবা ইডি আসা অবধি অপেক্ষা করুন, হেডলাইন পড়ুন।

    আর সেটিং এ বিশ্বাস রাখলে কীসেরই বা কী, সিবিআইকে বললেও তারা সব চেপে দেবে।
  • সিএস | 2405:201:802c:7858:e4e7:e976:763a:6551 | ২৭ আগস্ট ২০২৪ ২২:২৪536905
  • চতুর্দিকে সেটিং যখন, তখন সুপ্রীম কোর্টকে জানাক যে তারা সিবিআইকেও বিশ্বাস করে না, তাদের তথ্য তারা কোর্টকেই জানাতে চায়। সিবিআই নিশ্চয় লোকলজ্জার মাথা খেয়ে সেটিং থেকে বেরিয়ে তাদের কথা শুনবে, এই সপ্তাহেই তো শুনানি আছে। কিছুই না করে, সবকিছুকে অবিশ্বাস করে, শুধু অনলাইন আর হোয়া করলে তো কিসুই হবে না, গুজব ছাড়া।
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:283e:fe65:7012:2e59 | ২৭ আগস্ট ২০২৪ ২২:৩৭536907
  • প্রমান পুলিশ ধ্বংস করেছে এটাই তো অভিযোগ। আইআইটির ছাত্র ফয়জান আহমেদের কেসটা মনে এল। পুলিশ ফরেনসিক রিপোর্টে আত্মহত্যা বলে চালিয়ে দিয়েছিল। পরে দ্বিতীয় ময়না তদন্তে এটা যে খুন তা প্রমাণ হয়।
     
    আরজিকর কেসেও প্রথমে আত্মহত্যা বলে চালানোর চেষ্টা হয়েছিল। তবে এবারে পুলিশ ও তৃণমূল চালাক হয়ে গেছে। তাড়াহুড়ো করে বডি পুড়িয়ে দিয়ে দ্বিতীয় পোস্ট মর্টেমের কোন সম্ভাবনাই রাখেনি।
     
    লোকে ক্রমাগত পথে থাকলে তবেই কিছু হলেও হতে পারে। অন্ততঃ প্রমান লোপের দায়ে আরজিকরের মাথাদের মেডিক্যাল লাইসেন্স কেড়ে নেওয়া, পুলিশ কমিশনারের ও সন্দীপ ঘোষের জেল, ইত্যাদি 
  • পাপাঙ্গুল | ২৭ আগস্ট ২০২৪ ২২:৩৮536908
  • "জুনিয়ার ডাক্তাররা ধর্মঘটে গেলে পরিষেবা খোঁড়া হয়ে যায়" - সেটা তো হওয়ার কথা নয় যদি রাজ্য পর্যাপ্ত পূর্ণ সময়ের চিকিৎসক নিয়োগ করে। আমরা কি ধরে নিচ্ছি যে প্যারা টিচার দিয়ে সরকারি স্কুল চালানোর মত জুনিয়র চিকিৎসক দিয়ে সরকারি স্বাস্থ্যব্যবস্থা চালানোটাই স্ট্যান্ডার্ড হওয়া উচিত?
  • রঞ্জন | 2001:999:70c:2083:311:b9c4:9942:a031 | ২৭ আগস্ট ২০২৪ ২২:৪৪536909
  • কোথাও না বললে কাউকে না বলে খালি বিবৃতি দিলে জাস্টিস কী ভাবে পাওয়া যাবে? কে দেবে জাস্টিস?
    সেটা স্পষ্ট হোক। 
    আর যিনি অভিযোগ করবেন তথ্য দেবার দায়িত্ব তাঁর।
     
    আমি থানায় গিয়ে বলব -- চুরি হয়েছে। কে চুরি করেছে সেটাও জানি। আপনারা গ্রেফতার করুন। 
    কিন্তু কী কী माल চুরি হয়েছে? 
    বলবো না। 
    तो কারা করেছে?
    বলব না। আপনারা খুঁজে দেখুন। 
  • সিএস | 2405:201:802c:7858:e4e7:e976:763a:6551 | ২৭ আগস্ট ২০২৪ ২২:৫১536910
  • কিন্তু রাস্তায় এবার ভাজপা নেমে পড়বে, মিটিং মিছিল ইত্যাদি। তাদের লোকবল আছে, টাকাবল আছে, টিএমসিরও সুবিধে ব্যাপারটা দলগত পলিটিকাল হয়ে গেলে, সাধারণ লোকের থেকে সরে গেলে। অতএব রাস্তাতেও কদ্দুর কী হবে কে জানে। রাস্তা আবার ভাজপা নিয়ে নিলে তখনও সেটিংতত্ত্ব আসবে, কায়দা করে ভাজপা - টিএমসি বাইনারি তৈরী করছে !

    আর যাবতীয় অভিযোগ সুপ্রীম কোর্টে জানানো যায়, এসজি যখন কেস লড়ছে, নিশ্চয় তিনি পুলিশের অপকম্মের কথা শুনেছেন বা জানেন। সুতরাং রাস্তাই একমাত্র উপায় নাও হতে পারে।

    (তবে, এসজি আগের দিন শুনানিতে, সোশাল মিডিয়ায় ১৫০ গ্রামের কথা ইত্যাদি বলছিলেন, এক বিচারপতি, আমরা রিপোর্ট পড়তে জানি, সোশাল মিডিয়ায় কী হয় জানি এরকম বলে থামিয়ে দেন ! এরকম ঘটেছিল মনে পড়ছে। তো এসজিও সোশাল মিডিয়া দেখাচ্ছেন !)
  • অরিত্র | 103.77.139.33 | ২৭ আগস্ট ২০২৪ ২৩:০৪536912
  • সরকারি সব জুনিয়র ডাক্তার ট্রেইনি ডাক্তারেরা আন্দোলনের পাশে একবাক্যে দাঁড়িয়েছেন। এই রকম সংহতি এমনি এমনি? সব দালাল, কুচক্রী?
    এমনকি যারা খুন ধর্ষণ করেছে তারাই নাকি এই আন্দোলন কর্মবিরতি সংগঠিত করেছে এই রকম বিশ্রী ন্যারেটিভ চাউর করা হচ্ছে, ভাটিয়ালিতেই তার একটা glimpse দেখা গেছে, ফেবুতে আরও প্রকাশ্যে, সরাসরি এইসব বলা হচ্ছে। তার সঙ্গে গরিবদের ব্যাপারে ডাক্তাররা কেউ সংবেদনশীল নন, আমরা সব "সোশ্যাল মিডিয়া কিং"রাই খুব দরদী — এইরকম যাতা বলে দেওয়া যায়? কারণ ক্ষমতা সংকটে পড়েছে? এই মানসিকতা আর বিজেপির বিরোধিতা দেখলেই দেশদ্রোহী বলার মানসিকতা একদম এক। একদম এক। লেজে আগুন লাগলে সবার মুখ থেকেই "জয় শ্রীরাম" বের হয় বোঝা যাচ্ছে।
  • Mondal | 97.81.101.181 | ২৮ আগস্ট ২০২৪ ১৬:৫৯536915
  • "এই মানসিকতা আর বিজেপির বিরোধিতা দেখলেই দেশদ্রোহী বলার মানসিকতা একদম এক।" আজ্ঞে না। সেটা বুঝলে ভাটে টইতে সর্বত্র এই একই রকম পোস্ট করে চলতেন না। সৈকতবাবু যেটা বলেছেন সেটা খুব সত্যি। আমার খুব পরিচিত একজন রিটায়ার্ড ভদ্রলোক তাঁর স্ত্রীকে বেসরকারি হাসপাতাল থেকে বের করে সরকারি হাসপাতালে ভর্তি করতে চেয়েছিলেন। অন্য হাসপাতালটি দিনে ত্রিশ হাজার চার্জ করছিল আর রোগীকে ফেলে রেখেছিল। কিন্তু কর্মবিরতির জেরে কোথাও ভর্তি করা যায় নি। প্রাইভেট নার্সিং হোম দশ দিনে চার লাখ টাকা মতো বিল ধরিয়েছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে মতামত দিন