এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • স্যান্ডি'র কথা 

    Suvasri Roy লেখকের গ্রাহক হোন
    ৩১ আগস্ট ২০২৪ | ১৯৮ বার পঠিত
  • আমি স্যান্ডি, একটা খরগোশ। বয়স আমার সাড়ে ছয়। চেহারা? দেখুন, নিজের মুখে নিজের রূপের প্রশংসা করতে নেই, এই বোধ আমার আছে। তবে যারা দেখে তারাই ব'লে, স্যান্ডির রূপের তুলনা নেই। মা তো আমার জন্য পাগল। তবে মা অবশ্য অ্যান্ডির জন্যও পাগল। দু' জনের কাউকে মা একটুও কম- বেশি ভালোবাসে না। আমাকে আর অ্যান্ডিকে সমান সমান দেখে। কিন্তু মা নিজের মুখেই একটা কথা ব'লে - স্যান্ডি ভীষণ বুদ্ধিমতী, অ্যান্ডি বোকা। অ্যান্ডি দুষ্টুও বেশি যদিও দৌড়োদৌড়িতে আমিও কম যাই না। বুদ্ধিশুদ্ধির ব্যাপারে অ্যান্ডির চেয়ে আমি একটু বেশি উজ্জ্বল, অহঙ্কার না করেও বলেই ফেললাম।

    আকারে অ্যান্ডি আমার চেয়ে একটু বড়, ওর রং পুরো সাদা আর চোখ দুটো লাল। আমি তুলনামূলক ছোট, একটু বেশি গোলগাল, কপাল অার মাথার দিকটা বাদ দিয়ে আমি পুরো কালো। মায়ের কথানুযায়ী আমার মাথায় সাদা রঙের একটা "রাজতিলক মতো আছে।"

    আমার অনেক কথা আছে। একটু একটু করে বলব। আজকের সকালের ঘটনাটা দিয়েই শুরু করি না হয়। মা মাঝেমাঝেই আমাদের জেমস খাওয়ায়। আজও খাওয়াচ্ছিল। গন্ধ পেলেই আমরা সব জিনিস চিনতে পারি, খাবার তো বটেই। মা জেমসের ছোট্ট প্যাকেটটা কেটে মেঝেতে সাত-আটটা জেমস দেওয়া মাত্র অ্যান্ডি দৌড়ে গেল ৷ আমিও জেমস ভালোবাসি তবে আমাকে একটু ডাকতে হয়। "মহারাণী" স্যান্ডি কিনা! যাক গে আমি গিয়ে সবে একটা জেমসে মুখ দিয়েছি, অমনি হিংসুটে অ্যান্ডি গোঁগোঁ করতে করতে দৌড়ে এল। ফলে জেমসগুলো ছিটকে গেল, দুয়েকটা খাটের তলাতেও চলে গেল। আসলে ওর সব সময় ভয়, আমি বেশি পেয়ে যাচ্ছি। ব্যাপার দেখে মা রেগে গিয়ে বলতে লাগল, "এত দেওয়া হয়, তবু এরা ঝগড়া করে।" বলেটলে অ্যান্ডিকে ধরে মা ও দিকটায় সরিয়ে দিল ৷ সেটা অবশ্য ঠিকই করল তবে ঝগড়া আমি করি না। আগে তো একটুও করতাম না এখন একটু গোঁ গোঁ করি মাত্র। 

    বিস্কিট দেওয়ার সময় মা'র তো আরো বিপদ। দুজনকে দু'হাত দিয়ে এক সঙ্গে যাকে বলে যুগপৎ বা simultaneously দিতে হয়। ধরুন, মা আমাকে এক টুকরো বিস্কিট দিয়েছে, সেটা আমি মুখে নিয়েছি আর অ্যান্ডির জন্য একটা টুকরো পরিষ্কার মেঝে বা প্লেটের ওপর রাখা হয়েছে। গন্ধে গন্ধে অ্যান্ডি দৌড়ে আসবে, ওর জন্যও যে রাখা আছে সেটা দেখবে না, বুঝবে না (বোকা হলে যা হয় আর কী!) এবং আমার মুখ থেকে বিস্কিটের টুকরোটা ছিনিয়ে নেওয়ার চেষ্টা করবে ৷ প্রথম প্রথম আমি হার স্বীকার করে নিতাম। তার পরে লড়তে শিখে গেলাম। এখন মুখে বিস্কিট নিয়ে অামি দৌড়ই , পেছন পেছন দুষ্টু অ্যান্ডি দৌড়য় ৷ কেড়ে খাওয়ার জন্য দৌড়োদৌড়ি তখন আসল ব্যাপার হয়ে ওঠে, খাওয়া নয়। এমনটা যাতে না হয় সে জন্য মা দু' জনকে যুগপৎ বিস্কিট দেয় নয় তো প্লেটে দু'টো টুকরো রেখে দিয়ে তারপর ডাকে। 

    কাগজপত্র, জামাকাপড়, মায়ের ওড়না, বিছানার চাদর-বালিশ সব চিবোতে টিবোতে দু' জনেই অবশ্য সমান ভালোবাসি। ফলে মা সাবধান হয়ে গেছে যেটা আমরা আসার আগে ছিল না। এই তো কিছু দিন আগে মায়ের একটা নতুন ছাই রঙের সুতির কামিজ টেনে নিয়ে সেটার ওপর বেশ আরাম করে বসেছিলাম আমি। পরে চিবনোর মতলবও ছিল ৷ দুঃখের বিষয়, মা দেখতে পেয়ে হইহই করে তেড়ে এল। আমাকে ধরে সরিয়ে দেওয়ার আগে বুদ্ধি করে নিজেই কেটে পড়লাম। তত ক্ষণে অবশ্য কামিজটার বাঁ হাতার প্রান্তে একটু দাঁতের কারসাজি করে দিয়েছি।

    এমনিতে মা মাঝেমাঝে কোলে তুলে আদর করে বটে তবে আমি অনেক সময় মায়ের উদ্দেশ্য বুঝে চটপট খাট বা আলমারির তলায় ঢুকে পড়ি। 

    আর হ্যাঁ, পরস্পরের গা ঘেঁষে বসে থাকার সময় অ্যান্ডির সঙ্গে আমার খুব ভাব। কখনো কখনো আমরা পরস্পরকে পরিষ্কারও করে দিই। শুধু ওই জেমসটেমস খাওয়ার সময়টায় একটু!
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Subrata | 2401:4900:1cab:f18e:7276:cde2:cae7:8f23 | ৩১ আগস্ট ২০২৪ ১৩:৩২537041
  • খুবি সুন্দর ....
  • Suvasri Roy | ৩১ আগস্ট ২০২৪ ১৫:৩৮537042
  • @Subrata
    পাঠপ্রতিক্রিয়া যদিও খুব ছোট, তবু ভালো লাগল। বিনীতা
    শুভশ্রী রায়
  • চিত্তরঞ্জন হীরা। | 2409:4060:2e83:7056:30ef:60e8:a374:878c | ০১ সেপ্টেম্বর ২০২৪ ০৮:১৬537074
  • দারুণ। দারুণ। অ্যান্ডি স্যান্ডিরও কোনও তুলনা নেই।
  • Suvasri Roy | ০১ সেপ্টেম্বর ২০২৪ ০৯:১০537076
  • @চিত্তরঞ্জন হীরা
    পাঠপ্রতিক্রিয়ার জন্য ধন্যবাদ। শুভেচ্ছা জানাই । 
  • Rouhin Banerjee | ০২ সেপ্টেম্বর ২০২৪ ২১:০৭537181
  • রাজকুমারী স্যান্ডির আখ্যান আরও আসুক। অ্যান্ডিরানীরও আসুক।
  • Suvasri Roy | ০২ সেপ্টেম্বর ২০২৪ ২২:৩০537199
  • @Rouhin Banerjee
    আপনার মন্তব্য পড়ে আমি যেমন খুশি, তেমনি অ্যান্ডি-স্যান্ডিও খুশি। হ্যাঁ, অ্যান্ডির কথাও লিখব বৈকী!
    শুভেচ্ছা। 
  • Suvasri Roy | ০২ সেপ্টেম্বর ২০২৪ ২২:৩১537200
  • @অমিতাভ চক্রবর্তী
    মতামত পেয়ে উৎসাহিত হ'লাম। ভালো থাকবেন। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন