এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • তাজা খবর‍~ এক দফার আন্দোলনে বাংলাদেশের শিক্ষার্থীরা

    বিপ্লব রহমান লেখকের গ্রাহক হোন
    ০৩ আগস্ট ২০২৪ | ২১৫ বার পঠিত
  • | | | | | | | |
    * ঢাকায় (৩ আগস্ট) বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারে স্মরণকালের বিশাল সমাবেশে লাখো ছাত্র-জনতা। সমাবেশ থেকে সরকার পতনের এক দফা দাবিতে কাল অসহযোগ আন্দোলনের কর্মসূচি শিক্ষার্থীদের; জাতীয় সরকার গঠনের আহ্বান। রাতে শাহবাগে অবস্থান শিক্ষার্থীদের। 

    * আন্দোলনরত শিক্ষার্থী প্রতিনিধিদের নিয়ে ১৫৮ সদস্যের সমন্বয়ক টিম গঠন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের।
     
     


    * দুপুরে সংঘাত নয়, সংলাপের আহ্বান জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা; আটক সব শিক্ষার্থীকে ছেড়ে দেয়ার নির্দেশ। তবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন সংলাপের প্রস্তাব প্রত্যাখান করেছে। খবরে প্রকাশ, ছাত্র নেতারা বলছেন, শহীদদের লাশের ওপর দিয়ে সংলাপ নয়।

    * সারা দেশে সব ওয়ার্ডে আওয়ামী লীগের জমায়েত কাল; আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ কর্মসূচি দিয়েছেন। তিনি বলেছেন, সাম্প্রতিক হত্যাকাণ্ডের ঘটনা তদন্তে জাতিসংঘ অন্তর্ভূক্ত হলে সরকারের আপত্তি নেই।
     
    * অন্তত ৩৯ জেলায় শিক্ষার্থীদের বিক্ষোভ; কুমিল্লা, রাজশাহী, নওগাঁ, ফরিদপুরসহ কয়েকটি জেলায় সংঘর্ষ।  
     
    * নোয়াখালী জেলা আওয়ামী লীগ কার্যালয়ে আন্দোলনকারীদের অগ্নিসংযোগ। 
     
    বৈষম্যবিরোধী আন্দোলনের মিছিল থেকে চট্টগ্রামের চশমা হিলে শিক্ষামন্ত্রীর বাসভবনে হামলা, ৩টি গাড়ি ভাঙচুর। 
     
    চট্টগ্রামের দামপাড়ায় শিক্ষার্থীদের মিছিল থেকে যুবলীগ ও এমপি মহিউদ্দিন বাচ্চুর কার্যালয়ে হামলা-আগুন।
     
     চট্টগ্রামের টাইগারপাস ও দুই নম্বর গেট এলাকায় মিছিল থেকে পুলিশ বক্স ভাঙচুর।
     
    *ফুটনোট: শেকড় সংবাদে, ভেতরে ভেতরে এখানে আসলে আমেরিকা, চীন ও ভারতের প্রক্সি যুদ্ধ চলছে।  শিক্ষার্থীদের বেহাত আন্দোলনে আঠালো ভাবে মিশে আছে, সদ্য নিষিদ্ধ ঘোষিত ছুপারুস্তম জামাত-শিবির। যে কোনো সময়ে তারা শেষ মরণ কামড় দেবেই। এতে হয়তো আরও প্রাণহানি হবে আম জনতার, শংকা এইখানে।।
    ------------------------
     
    পড়ুন: কার নেতৃত্বে কখন ‘জাতীয় সরকার’ 
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
    | | | | | | | |
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • aranya | 2601:84:4600:5410:e1a8:a7a:d63b:d98 | ০৩ আগস্ট ২০২৪ ২০:২৪535653
  • জাতীয় সরকার গঠন বলতে ঠিক কি বোঝাচ্ছে ? 
  • বিপ্লব রহমান | ০৩ আগস্ট ২০২৪ ২৩:২৫535666
  • @অরণ্য, 
     
    আগ্রহের জন্য ধন্যবাদ। জাতীয় সরকার আসলে ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধের চেতনা। ইতিহাসে বিশ্বের নানা দেশে সংকটে এটি প্রতিষ্ঠার নজির আছে। 
     
    এ সম্পর্কিত একটি গুরুত্বপূর্ণ বিশ্লেষণ  এই লেখায় যুক্ত করেছি। 
     
    শুভেচ্ছা broken heart
  • upal mukhopadhyay | ০৪ আগস্ট ২০২৪ ০০:১৭535673
  • broken heartheartbroken heart
    জয় বাংলা ।নো ঠ্যাং নাচাতে নাচাতে জ্ঞান ।জয় বাংলা ।
  • aranya | 2600:1017:b4a4:6938:31f6:93b3:104d:d57c | ০৪ আগস্ট ২০২৪ ০৩:২৫535681
  • জাতীয় সরকার নিয়ে লেখাটা পড়লাম। ধন্যবাদ, বিপ্লব 
  • বিপ্লব রহমান | ০৪ আগস্ট ২০২৪ ১০:০৪535695
  • @উৎপল @অরণ্য, 
     
    আপনাদেরও ধন্যবাদ।  
     
    ছাত্র-জনতার গণ আন্দোলন এই প্রথম মার্কিন-চীন-ভারতের প্রক্সি যুদ্ধে পরিনত হতে দেখল বাংলাদেশ। 
     
    বেহাত শিক্ষা আন্দোলন সরকার পতনের রাজনৈতিক আন্দোলনের প্রথম বলি হবে সাধারণ শিক্ষার্থীরাই।  ছুপা রুস্তম, গুপ্ত জামাত-শিবির-হেফাজত ভিতর থেকে যখনতখন ছুরি মারতে পারে। 
     
    আর মেয়েরা অনেক বেশি অগ্রসর। তাদের বোরখা পরে ঘরে ঢোকার টাইম এলো বলে! 
     
    জাতীয় সরকারের নামে ছদ্মবেশী তালেবান সরকার প্রতিষ্ঠা না হয় আবার! 
     
    তবে আর যা-ই হোক, বল এখন সরকারের কোর্টে নাই।... ​​​​
     
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন