এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Guru | 103.41.197.106 | ১৭ জুলাই ২০২৪ ০৭:৪৭534789
  • @বিপ্লব রহমান,
    বাংলাদেশের ক্ষেত্রে গত কয়েক দশকে ইলেকট্রিসিটি ও ইন্টারনেট এক্সেস অনেকটাই বেড়েছে, শিক্ষিত হারও অনেকটাই বেড়েছে, মাথাপিছু আয় বেশ অনেকটা বারবার ফলে একটি সচেতন মধ্যবিত্ত শ্রেণীর উদ্ভব হয়েছে যারা এখন রাজনীতিতে ক্ষমতায়ন চায়। তারা গত বেশ কয়েকটা বছর ধরে একদলীয় শাসন দেখে আসছে যেখানে শাসকদলের বশংবদরাই ক্ষমতার ক্ষির পুরোটাই খায়। এসব দেখে শাসকদলের প্রতি তাদের বিশ্বাস পুরোটাই নষ্ট হয়েছে। কিন্তু গণতান্ত্রিক ভাবে ক্ষমতার পরিবর্তনের অধিকার তো এই জনতার নেই সেটা আমরা গত তিনটি নির্বাচনেই দেখেছি। কাজেই বাঙালী এসব ক্ষেত্রে আগে যা করেছে এখনো তাই করছে অর্থাৎ রাজপথে নেমে আন্দোলন। এইভাবেই বাঙালী ৪০ এর দশকে পাকিস্তান বানিয়েছিলো, ৫২ তে ভাষা আন্দোলনে রক্তও দিয়েছিলো, ৬৭-৬৯ এ ছয় দফা আন্দোলনের মাধ্যমে ছুঁড়ে ফেলেছিলো পাকিস্তানের প্রথম ডিকটেটর আয়ুব খানকে, ৭১ এ মুক্তিযুদ্ধে নেমেছিলো, ৯০ দশকের শুরুতে প্রথম বাঙালী ডিক্টেটর এরশাদ এর শাসনের অবসান করেছিলো, ২০১৩-১৪ সালে শাহবাগ শাপলা মুভমেন্ট করেছিলো, আর আজকে কোটা আন্দোলনে পথে নামছে। এর আগে সবগুলোই বাঙালী জিতেছে এখন দেখবার কি হয় এবারে ?
  • বিপ্লব রহমান | ১৭ জুলাই ২০২৪ ০৭:৫৬534793
  • @গুরু,  
     
    আপনার মন্তব্যের সংগে একমত। এখন শুধু অপেক্ষার পালা। 
     
    তবে সামান্য সংশোধন, ২০১৩-১৪ সালে শাহবাগ গণজাগরণ হলেও এর বিপরীতে শাপলা চত্বরে মৌলবাদীরা পালটা মহাসমাবেশ করেছিল, সেখানে সাধারণ ছাত্র-জনতার যোগসূত্র ছিল না।
     
    আপনাকে ধন্যবাদ 
  • Guru | 103.41.197.106 | ১৭ জুলাই ২০২৪ ১৪:০৫534807
  • @বিপ্লব রহমান, অনেক ধন্যবাদ সংশোধন করে দেবার জন্যে। আসলে আমি দক্ষিণ এশিয়ার জিয়োপলিটিক্সের ছাত্র। আমার মনে হয় দক্ষিণ এশিয়ায় বিশেষ করে বাংলাদেশে শিক্ষার হার, মাথাপিছু আয়, মোবাইল মালিকানা ও ইন্টারনেটের প্রসারের হার বাড়বার পরে আর YouTube মার্কেটে চলে আসবার পরে খুব কঠিন হচ্ছে মানুষের কাছ থেকে সত্য গোপন করা। আমি মনে করি দক্ষিণ এশিয়ার মানুষ আস্তে আস্তে চাইছে মুক্ত অবাধ নির্বাচন, বাকস্বাধীনতা এবং বেকারত্ব থেকে মুক্তি। আমি একটা খুব ভালো জিনিস দেখালাম যে বাচ্চা মেয়েরাও বাংলাদেশের পতাকা নিয়ে আন্দোলন করছে, তাহলে ওরা মুক্তিযুদ্ধ বিরোধী হয় কি করে? আশা করি আন্দোলনকারী বাঙালীকে এখন মুক্তিযুদ্ধ বিরোধী বলে চালানো আস্তে আস্তে কঠিন হবে! সাদেক শরীফ ওই লেখাটাতে যে কেন বাচ্চা বাচ্চা ছেলেমেয়েগুলোকে রাজাকার বলছিলেন বুঝতে পারলামনা। শুনছি তো অনেক মুক্তিযোদ্ধার নাতিপুতিও কোটার বিরোধী। তাহলে এরাও কি রাজাকার নাকি?
    মাননীয়া প্রধানমন্ত্রী তো বলেই দিলেন, বাঙালী বোঝেনা কখন কি করতে হবে! গত কয়েক বছরে তো অনেক উন্নয়ন হয়েছে (আমি মনে করি সত্যি সত্যি বাংলাদেশে গত ১৫ বছরে অনেকটাই আর্থিক ও মানব সম্পদ উন্নয়ন হয়েছে) তাহলে রাজপথে নেমে আন্দোলন কেন? আসলে আমি মনে করি ওনার ব্যাপারটা অনেকটাই ইরানের শাহের মতো! ইরানেও শাহের আমলে শিক্ষা ও মাথাপিছু আয় বাড়ে তখন শহুরে মধ্যবিত্ত আরো aspiring হয়ে ওঠে এবং রাস্তায় নেমে শাহের পতন ঘটায়। এখানে দেখা যাক কি হয়? মাননীয়া প্রধানমন্ত্রী হাসিনার উপরে তো ভারতের হাত আছেই যেমনঃ শাহের উপরে আমেরিকার হাত ছিলো। দেখা যাক এখন কি হয় !!!
    আরেকটা কথা ভারতেও এখন খবর আসছে।
  • বিপ্লব রহমান | ১৭ জুলাই ২০২৪ ২১:৫৬534838
  • আপডেট : 
     
    কোটা আন্দোলনে হত্যাকাণ্ডের বিচার বিভাগীয় তদন্ত হবে: জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী
     
    আদালতে ন্যায়বিচার পাবে শিক্ষার্থীরা: বিশ্বাস প্রধানমন্ত্রীর
     
    কিছু মহল কোটা আন্দোলনে নাশকতা করেছে: প্রধানমন্ত্রী
     
    আন্দোলনে আইনশৃঙ্খলা বাহিনীর হামলার প্রতিবাদে বৃহস্পতিবার সারা দেশে কমপ্লিট শাটডাউন কর্মসূচি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের
     
    রাজধানীর যাত্রাবাড়িতে কোটা আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, কাজলায় হানিফ ফ্লাইওভারের টোলপ্লাজায় আগুন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ
     
    ঢাবিতে সংঘর্ষের পর পুলিশের নিয়ন্ত্রণে ক্যাম্পাস, হল ছাড়ছেন শিক্ষার্থীরা
  • NRO | 165.124.84.35 | ১৮ জুলাই ২০২৪ ০৪:৪২534857
  • Generally speaking, ছাত্র যুবরা সব দেশেই ক্ষমতাসীন দলের বিরুদ্ধে থাকে। আমি এই বাংলাদেশি কোটার ব্যাপারে কিছুই জানতাম না তবে ভারতে এবং USA তে দেখেছি যে কোটা একটা dividing poilarizing issue. American University campus গুলো দেখলে মনে হয় যে ছাত্রদের উচিত কলেজের জীবন টাকে উপভোগ করা। আন্দোলন করার জন্যে বাকি সারা জীবন পড়ে থাকবে। 
  • @realNRO | 2409:4060:314:e28:1455:1cbe:5618:2bfc | ১৮ জুলাই ২০২৪ ০৭:০৬534861
  • @NRO
    আপনি এতটাই naive জানতাম না। USA তে তো student প্রোটেস্ট খুবই কমন। ভিয়েতনাম, গ্রীনপিস, climate change, BLM থেকে শুরু করে হালামলের গাজা জেনোসাইড নিয়ে। আর বাংলাদেশে ছাত্রছাত্রীরা তো কোটার বিরুদ্ধেই পথে নেমেছে।
  • NRO | 165.124.84.35 | ১৮ জুলাই ২০২৪ ০৮:১৩534862
  • What nonsense! জানি না আপনি American University সিস্টেম এর সঙ্গে কতটা ওয়াকিবহাল  কিন্তু আমার জীবনের বেশির ভাগটাই কেটেছে এবং কাটছে US Universities এ এবং তার মধ্যে দুটো top 20. এক 2008 এর financial meltdown এর occupy quad আর এই বছরের Gaza anti Israeli মুভমেন্ট ছাড়া আর কখনো student দের mass movement দেখিনি। Vietnam এর সময় আমি এখানে ছিলাম না so no comment। আমার current Univ এ Student রা বছরে $75K pay করে not for nothing.
    ছবির মতন ​​​​​​​সব ​​​​​​​ক্যাম্পাস। Plenty of fun. Students want to enjoy the campus life. In my experience very few of them care for other social stuff.
  • Prativa Sarker | ১৮ জুলাই ২০২৪ ১৯:৩৫534889
  • মেয়েদের জন্য কোটা, বিকলাঙ্গ কোটা, এথিকাল মাইনরিটি কোটার বিরোধিতা করা হচ্ছে এটা কি সত্য?  বাংলাদেশ কমিউনিস্ট পার্টির লোকেরা কি মার খাচ্ছেন? 
     
    এইরকম সময়ে অনেক গুজব রটে। জানতে চাই সত্য কী।
  • কপ্টার | 109.70.100.5 | ১৮ জুলাই ২০২৪ ২০:৩৩534895
  • Guru | 103.41.197.241 | ২০ জুলাই ২০২৪ ১১:০১535021
  • @ar
    অনেক ধন্যবাদ।

    বাংলাদেশের ক্ষেত্রে কয়েকটা ফ্যাক্টর কাজ করছে এখানে। এক, প্রচুর aspiring পলিটিকাল actors তৈরী হয়ে গেছে গত কয়েকবছরে যেহেতু শিক্ষা, বিদ্যুৎ, মোবাইল, মাথাপিছু আয় ইত্যাদি ব্যাপারে হাসিনা সরকার অনেকটাই উন্নতি করতে পেরেছে। অর্থাৎ মানুষের মনে পলিটিকাল awareness অনেকটাই তৈরী হয়েছে ইন্টারনেটের জন্য। দুই, উন্নয়নের পাশাপাশি প্রবল ইকোনমিক ইনকোয়ালিটি, দুর্নীতি, স্বজনপোষণ মানুষকে খেপিয়ে তুলেছে যেহেতু মানুষের এসব ব্যাপারে awareness মোবাইল এক্সেস বারবার ফলে অনেকটাই বেড়ে গেছে আগের তুলনাতে। তিন, যেহেতু হাসিনাকে নির্বাচনের মাধ্যমে গদিচ্যুত করবার কোনো উপায় নেই কাজেই এখন এই aspiring এবং পলিটিকাল aware actors দের রাজপথে নামা ছাড়া কোনো উপায় নেই, চার, বাংলাদেশে গত পঁচাত্তর বছরে এধরণের অভিজ্ঞতা আগে অনেক দেখেছে। ৪০ এর দশকে পাকিস্তান আন্দোলন, ৫২ তে ভাষা আন্দোলন, ৬৯ এ আয়ুব খান বিরোধী আন্দোলন, ৭১, ৯০ দশকে এরশাদ বিরোধী আন্দোলন, ২০১৪ সালে শাহবাগ আন্দোলন এগুলো প্রত্যেকটি প্রতিষ্ঠান বিরোধী আন্দোলন যেগুলো সফল হয়েছিলো। পাঁচ, উপমহাদেশের অন্য যে কোনো দেশের থেকে বাংলাদেশ অনেকটাই বেশি homogeneous যেহেতু এখানে মূলতঃ একটি ভাষা ও একটি ধর্মের মানুষের প্রাধান্যই বেশী। homogeneous সমাজে প্রতিষ্ঠান বিরোধী আন্দোলনের সাফল্য যে বেশী হয় সেটি বাংলাদেশের অতীত ইতিহাস দেখিয়ে দিয়েছে। প্রসঙ্গতঃ পাকিস্তানে সেইভাবে সামরিক শাসকের বিরুদ্ধে প্রতিবাদ কখনোই মাথা চাড়া দেয় নি (ব্যতিক্রম ২০০৭ সালের lawyers মুভমেন্ট যার ফলে শেষ সামরিক শাসক পারভেজ মুশারফের গদিচ্যুত হয়) যেহেতু পাকিস্তান, বাংলাদেশের তুলনায় অনেক ethnically diverse।

    আপাতত উপরের এই ৫ নোক্তাই ঠিক করবে বাংলাদেশের বর্তমান পরিস্থিতি।
  • ar | 71.174.70.185 | ২০ জুলাই ২০২৪ ২১:৩০535057
  • বাংলাদেশের বর্তমান (অগ্নিগর্ভ) পরিস্থিতিতে এই সব টকিং পয়েন্টস একপ্রকার অর্থহীন। হাসিনা সরকার যাই awareness তৈরী করে থাকুক, ছাত্রসমাজের (দেশের ভবিষ্যত) ওপর অত্যাচার এক ক্ষমাহীন অপরাধ। কোটার বিষয়্টা হয়ত আলোচনার মাধ্যমে সমাধান করা যেতে পারত, এবং পরিস্থিতিও নিয়ন্ত্রনে রাখা যেত। হাসিনা সেটা করেননি, তাই প্রতিবাদের আগুনে সারা দেশ দগ্ধ হওয়ার দায়ভার শেখ হাসিনা আর তার সরকারকেই নিতে হবে। ইনটারনেট, ইত্যাদি সমস্ত জনসংযোগ বিচ্ছিন্ন করে মানুষকে দাবিয়ে রাখার চেষ্টা চলেছে। শুনলাম যে সমস্ত উচ্চবিদ্যালয়ের ছাত্রাবাসগুলো খালি করে দেওয়া হয়েছে। বহিরাগত ছাত্ররা বাধ্য হয়ে শহরের এদিকে ওদিকে থাকার চেষ্টা করছে, কারণ এই পরিস্থিতিতে তাদের পক্ষে সগৃহে ফিরে যাওয়াও সম্ভব নয়। তো, সরকারের তরফে এই সব ছাত্রদের অস্থায়ী বাসা থেকে খুঁজে বার করে প্রবল হেনস্থা করা হচ্ছে।
    যে বঙ্গবন্ধু স্বৈরাচারী শাসকের সাথে লড়াই করে দেশের স্বাধীনতা এনেছিলেন, ৫০+ বছর বাদে সেই স্বাধীন দেশে ওনার নিজের মেয়েই স্বৈরাচারী শাসকের ভূমিকায় অবতীর্ন হয়েছেন।

    ডিঃ- কথাগুলো আমার নয়, ঢাকা বিঃ প্রাক্তনী আমার এক অনুজ সহকর্মীর। আমি অনুলেখক হয়ে গুরুর পাতায় জমা করে দিলাম।
  • সিএস | 2405:201:802c:7069:2973:51d:2b73:5c92 | ২০ জুলাই ২০২৪ ২১:৪১535058
  • গণতান্ত্রিক প্রক্রিয়াটা সেই জন্য মেনে চলতে হয়, অন্তত লোকের মত - চাহিদা ইত্যাদি বোঝা যায়, ভুল শুধরে নেওয়া যায়, বিবিধ দল বা মতের সাথে সমঝোতা করা যায়। সে না করে প্রগতিশীলতা দেখিয়ে পেছনে সব কিছুই দখলের উদ্দেশ্য, মনে হয় কাজ করছে কিন্তু এক সময়ে হঠাৎ করে উল্টে যায়। এ বছরের শুরুতে তো ইলেকশনের নামে একটা ফার্স করে ক্ষমতায় এসেছিল, প্রক্রিয়টা শুরু করেছিল আগে থেকেই, তো এরকম কাজ ক্ষতিই করে এক সময়ে গিয়ে, বোঝাই যাচ্ছে।
     
     
  • Guru | 2409:4060:1b:e528:fdcb:1f00:9a53:cf49 | ২১ জুলাই ২০২৪ ০৯:৪৬535083
  • @সিএস / @ar ,                                                                           আপনারা ঠিকই বলেছেন , সত্যি কথা বলতেকি মুজিব পরিবারেই গণতন্ত্রের কোনো চিহ্ন কখনো কোনোকালেই ছিলোনা l ১৯৭৪ সালে মুজিব নিজেই বাকশাল তৈরী করে dictator হয়ে যান l তবে ভারতের ভূ রাজনিতির স্বার্থের দিক থেকে দেখলে হাসিনার থেকে ভালো আর কাউকে কি পাওয়া যাবে ? 
  • বিপ্লব রহমান | ২৪ জুলাই ২০২৪ ২১:০৭535261
  • পাশে থাকার জন্য সবাইকে ধন্যবাদ। বোধগম্য কারণেই সব মন্তব্যের প্রতিমন্তব্য সম্ভব নয়। 
     
    অস্থির বাংলাদেশ এক সপ্তাহের রক্তাক্ত-ক্ষুব্ধ-ধ্বংস্মাত্নক অন্ধকার দেখেছে। শ দুয়েক প্রাণের বিনিময় কোটা সংস্কার আন্দোলনের পক্ষে আদালতের রায় হয়েছে।  কারফিউ থেকে স্বাভাবিক হতে শুরু করেছে দেশ। পরিস্থিতির ভয়াবহতা আরো জানা যাবে সদ্য লেখা এই নোটে 
     
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন